এলাচ গাছের পরিচর্যা - এলাচ গাছের যত্ন

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা এলাচ গাছের পরিচর্যা - এলাচ গাছের যত্ন নিয়ে আলোচনা করব। আমরা সকলেই জানি যে এলাচ মসলা জাতীয় খাদ্য। খাবারের স্বাদ বৃদ্ধি করার জন্য এলাচ ব্যবহার করা হয়। কিন্তু এলাচের অনেক পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই আমার দেশে অনেক এলাচ চাষ হয়। এখন আমরা এলাচ গাছের পরিচর্যা কিভাবে করতে হবে সে বিষয়ে জানব।

আপনি যদি এলাচ গাছের পরিচর্যা সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে এলাচ গাছের পরিচর্যা - এলাচ গাছের যত্ন কীভাবে নেবেন তা জেনে নেই।

পেজ সূচিপত্রঃ এলাচ গাছের পরিচর্যা - এলাচ গাছের যত্ন

এলাচ গাছের পরিচর্যা

এলাচ হলো একটি মসলা জাতীয় ফসল। সব ধরনের খাবারে এলাচ ব্যবহার করা যায়। খাবারে এটি দিলে খাবারের স্বাদ বৃদ্ধি পায়। এলাচি অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা ও রয়েছে। তাই বাজারে এর দাম কম নয়। এটি মূলত আদা জাতীয় একটি গাছ। গাছের গোড়ার দিক থেকে লম্বা ফুলের স্ট্রিক বের হয় ফুলের ফল হচ্ছে এলাচ। এখন আমরা এলাচ চাষ পদ্ধতি এবং এর পরিচর্যা কিভাবে করতে হবে তা নিয়ে আলোচনা করব।

জমি তৈরিঃ এলাচ চাষ করার জন্য মাটি নির্বাচন করার পর ওই মাটির তিনটে পরীক্ষা করতে হবে যেগুলো জেলা সহকারী মাটি পরীক্ষা কেন্দ্রে করানো হয়। যেমন মাটির পিএইচ কত মাটিতে বালির পরিমাণ কত? মাটিতে জৈব উপাদানের পরিমাণ কত? সবকিছু যদি আপনার পরিমান মত থাকে তাহলে উৎপাদন খরচ কমে যায়। মাটিতে বালির পরিমাণ কম থাকলে অতিরিক্ত বালি মিশাতে হবে। যদি এঁটেল মাটি হয়। দোআঁশ মাটিতে কিছু করতে হয় না। যদি জৈব উপাদান কম থাকে তাহলে গোবর সার অতিরিক্ত দিতে হবে।

আরো পড়ুনঃ কোন ভিটামিন কি কাজ করে

চারা রোপণ পদ্ধতিঃ চাষের সঙ্গে টিএসপি প্রতি শতকে ৫০০ গ্রাম সার প্রয়োগ করতে হবে। একদিন পর সেচ দিয়ে জমি ভালভাবে ভিজিয়ে দিতে হবে। কারণ জমির সাথে যেন স্তরগুলো ভালোভাবে মিশে যেতে পারে। পরান পেতে হলে দুই সপ্তাহ পরে মাটি গর্ত করে গোবর সার ও জৈব সার প্রয়োগ করতে হবে। চারা রোপণের পর জমিতে সেচ দিতে হবে।

চারা রোপণের হারঃ এক বিঘায় চারা রোপণ করা যায় ৪৬০ টি। প্রতি শতকে লাগে চৌদ্দটি ছাড়া এবং 33 শতকে চারার পরিমাণ ৪৬০ টি।

এলাচ গাছের পরিচর্যাঃ রোপণের তৃতীয় বছরের পর শীতকালে এরপর পুরাতন গাছ ছাটাই করতে হবে। অবাঞ্চিত মরা গাছ ছাটাই না করলে গাছে ভাল ফলন হবে না। জেনে রাখুন যে শীতকালে এলাচ গাছের ফুল ও ফল হয় না তাই বিশেষ করে শীতকালে মরা গাছ ও দুর্বল গাছ ছাঁটাই করা অত্যন্ত জরুরি।

এলাচ গাছের যত্ন

এই পোস্টে আমরা এলাচ গাছের পরিচর্যা নিয়ে আলোচনা করছি। ইতিমধ্যে উপরে আমরা এলাচ গাছের পরিচর্যা সম্পর্কে জেনে এসেছি। এলাচ হল একটি খুবই উপকারী ফল। খাবারের স্বাদ বৃদ্ধি করার জন্য এলাচ ব্যবহার করা হয় এবং আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও এলাচের অনেক গুরুত্ব রয়েছে। তাহলে চলুন এলাচ গাছের যত্ন কিভাবে নিবেন তা জেনে নেই।

  1. বাজারে এলাচের বীজ কিনতে পাওয়া যায়। এলাচ এর বীজ কিনে এনে সেখানে থেকে আপনাকে চারা বের করতে হবে।
  2. এলাচের চারা রোপন করার সময় আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে মাটিতে পোকা মাকর না থাকে। যদি পোকামাকড় থাকে তাহলে তা গাছের বৃদ্ধিতে বাধা দেবে।
  3. চারা লাগানোর পর প্রতিদিন পানি দিতে হবে। সকাল সন্ধ্যা পরিমান মত পানি দিতে হবে।
  4. যতক্ষণ না প্লিজ অঙ্কুরিত হয়েছে ততক্ষণ খুবই ভালো ভাবে যত্ন নিতে হবে।
  5. জমিতে চাষ করার ক্ষেত্রে পানি জমে না থাকে এরকম বিষয়ে লক্ষ্য রাখতে হবে। জমিতে পানি নিষ্কাশন ব্যবস্থা থাকতে হবে।
  6. চারা রোপণের পর পর গোল্ডাজিম ছত্রাকনাশক পানির সাথে পরিমাণ মতো মিশিয়ে গাছে স্প্রে করতে হবে।
  7. অতিরিক্ত জমিতে পানি জমে থাকলে ট্রেনের ব্যবস্থা করতে হবে।
  8. বর্ষাকালে চারা লাগানো যাবে না।

এলাচ গাছের চারা কোথায় পাওয়া যাবে

আজকের এই পোস্টে আমাদের মূল আলোচনার বিষয় হলো এলাচ গাছের পরিচর্যা নিয়ে। ইতিমধ্যে আমরা এলাচ গাছের পরিচর্যা কিভাবে করবেন এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করে এসেছি। এলাজ অনেক উপকারী একটি ফল। যেটি তরকারিতে দেওয়ার জন্য ব্যবহার করা হয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে। তাই এলাচের চাহিদা অনেক। অনেকে আছে যারা এলাচ চাষ করতে চাই কিন্তু এলাচ গাছের চারা কোথায় পাওয়া যাবে এ বিষয়ে কোনো ধারণা নেই।

আরো পড়ুনঃ কিশমিশের ৩০ টি উপকারিতা ও অপকারিতা

    আপনি এলাচ গাছের চারা আপনার নিকটস্থ যে কোন নার্সারিতে পেয়ে যাবেন। এখন শহরে অনেক জায়গাতে নার্সারি গড়ে উঠেছে। যেখানে আপনি বাড়িতে চাষ করতে পারেন এমন সকল ফলের গাছ মসলার গাছ ইত্যাদি পাওয়া যায়। আপনি যদি এলাচ গাছের চারা খোঁজেন তাহলে নার্সারি তে গিয়ে খোঁজ করতে পারেন। আশা করছি আপনি নার্সারিগুলোতে এলাচ গাছের চারা পেয়ে যাবেন।

    শেষ কথাঃ এলাচ গাছের পরিচর্যা - এলাচ গাছের যত্ন

    আপনারা যারা এলাচ গাছের পরিচর্যা - এলাচ গাছের যত্ন সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য উপরে এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি এলাচ চাষ করতে চান তাহলে উপরের দিক নির্দেশনা গুলো মেনে চলুন। এবং এলাচ গাছের চারা কোথায় পাওয়া যাবে এরকম প্রশ্ন উত্তর খুঁজে থাকেন তাহলে আপনি আপনার নিকটস্থ যে কোন নার্সারিতে খোঁজ নেবেন আশা করছি নার্সারিতে বিভিন্ন ধরনের গাছের চারা পেয়ে যাবেন।

    এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url