সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ

প্রিয় পাঠক আজকে সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ এই বিষয় নিয়ে আলোচনা করব। সাইয়েদুল ইস্তেগফার হল আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করার শ্রেষ্ঠ দোয়া। আজকের এই পোস্টে আমরা ক্ষমা প্রার্থনা করার শ্রেষ্ঠ দোয়া সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ জানব।

আপনি যদি সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ জেনে আসি।

পেজ সূচিপত্রঃ সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ

সাইয়েদুল ইস্তেগফার কোন সূরার আয়াত

আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ জানতে চেয়েও গুগলের সার্চ করে আমাদের এই পেজটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পোস্টে আমরা সাইয়েদুল ইস্তেকফার নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। অনেকে জানতে চাইছে সাইয়েদুল ইস্তেগফার কোন সূরার আয়াত? তাহলে চলুন সাইয়েদুল ইস্তেগফার কোন সূরার আয়াত তা জেনে নেই।

আরো পড়ুনঃ লিচুর উপকারিতা ও অপকারিতা - লিচুর পুষ্টিগুণ

সাইয়েদুল ইস্তেগফার ক্ষমা প্রার্থনার শ্রেষ্ঠ দোয়া। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ) বলেন," যে ব্যক্তি দৃঢ় বিশ্বাস এর সাথে এই দোয়া পাঠ করবে দিনে পাঠ করে রাতে মারা গেলে এবং রাতে পাঠ করে দিনে মারা গেলে সে জান্নাতি হবে"। এ দোয়াটি বুখারী, মিশকাত হাদিস নম্বর ২৩৩৫ দোয়া সমূহ, অধ্যায় 9 ইস্তেগফার ও তওবা অনুচ্ছেদ-৪ থেকে সংগৃহীত।

সাইয়েদুল ইস্তেগফার কখন পড়তে হয়

আমরা দুনিয়া এবং পরকালে কল্যাণের জন্য একমাত্র আল্লাহ তাআলার কাছে চেয়ে থাকি। এবং আমরা একমাত্র আল্লাহ তাআলার ইবাদত করে থাকি। আর প্রত্যেক ইবাদত এর পর আমাদের কর্তব্য হলো মহান আল্লাহতালার কাছে ক্ষমা প্রার্থনা করা। এর জন্য আমরা প্রতি ইবাদত এরপর সাইয়েদুল ইস্তেগফার পড়তে পারি। এখন আমরা জানাবো সাইয়েদুল ইস্তেগফার কখন পড়তে হয়?

আমরা সকলে আল্লাহ তাআলার পাপী বান্দা। তাই আমাদের কর্তব্য হলো সবসময় আল্লাহতালার কাছে ক্ষমা প্রার্থনা করা। এছাড়া দৈনন্দিন জীবনে আমরা যেভাবে ইচ্ছা-অনিচ্ছায় কোথায় কাজে ভুল ত্রুটি করি সেই জন্য আল্লাহ তাআলার নিকট ক্ষমা চাওয়া ছাড়া কোন উপায় নেই। আল্লাহ তাআলার কাছে দুনিয়ার কল্যাণ এবং পরকালের সফলতা লাভের ক্ষমা প্রার্থনা করা জরুরি। তাই আমাদের উচিত হল প্রতি পাঁচ ওয়াক্ত নামাজের পর সাইয়েদুল ইস্তেগফার পড়া। রাতে পড়া, দিনে পড়া যখন সুযোগ হবে তখন পড়া।

সাইয়েদুল ইস্তেগফার দোয়া - সাইয়েদুল ইস্তেগফার আরবি

আজকের এই পোস্টে আমরা আল্লাহ তাআলার কাছে ক্ষমা প্রার্থনার দোয়া সাইয়েদুল ইস্তেগফার সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করছি। ইতিমধ্যে আমরা জেনে এসেছি যে সাইয়েদুল ইস্তেগফার কখন পড়তে হয়? এবং সাইয়েদুল ইস্তেগফার সূরার অংশ কিনা। এখন আমরা সাইয়েদুল ইস্তেগফার দোয়াটি জানব। তাহলে চলুন সাইয়েদুল ইস্তেগফার আরবি জেনে নেই।

আরো পড়ুনঃ আনারস খাওয়ার উপকারিতা ও অপকারিতা - আনারস এর পুষ্টিগুন

সাইয়েদুল ইস্তেগফার আরবিঃ

اَللَّهُمَّ أَنْتَ رَبِّيْ لالَََهَ إِلاَّ أَنْتَ , خَلَقْتَنِيْ وَأَناَ عَبْدِكَ, وَأَناَ عَلىَ عَهْدِكَ وَوَعْدِكَ مَاسْتََطَعْتُ, أَعُوْذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعْتُ, أََبُوْءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَيَّ وَ أََبُوءُ بِذَنْبِيْ فََاغْفِرْ لِيْ, فَإِنًّهُ لَا يَغْفِرُ الذُّنُوْبَ إِلَّا أنَْتَ.

সাইয়েদুল ইস্তেগফার সম্পর্কে হাদিস

আমরা উপরে সাইয়েদুল ইস্তেগফার আরবি উল্লেখ করেছি। অনেকে আছে যারা সাইয়েদুল ইস্তেগফার সম্পর্কে হাদিস জানতে চাই। সাইয়েদুল ইস্তেগফার সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ হাদীস রয়েছে। এ হাদীসের এত গুরুত্ব যে এটি পড়লে বুঝা যায় সাইদুল ইস্তেগফার এর গুরুত্ব কত বেশি।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ) বলেন," যে ব্যক্তি দৃঢ় বিশ্বাস এর সাথে এই দোয়া পাঠ করবে দিনে পাঠ করে রাতে মারা গেলে এবং রাতে পাঠ করে দিনে মারা গেলে সে জান্নাতি হবে"। {বুখারী-৬৩০৬}

সাইয়েদুল ইস্তেগফার পড়ার ফজিলত

এতক্ষণ আমরা সাইয়েদুল ইস্তেগফার নিয়ে অনেক বিষয়ে আলোচনা করেছি। আপনারা নিশ্চয়ই জেনেছেন যে সাইয়েদুল ইস্তেগফার কত গুরুত্বপূর্ণ একটি দোয়া। এটি হচ্ছে সর্বশেষ্ঠ ক্ষমা প্রার্থনাকারী দোয়া। এখন আমরা জানবো এই দুয়া কে ক্ষমা প্রার্থনা শ্রেষ্ঠ দোয়া বলা হয় কেন? এবং সাইয়েদুল ইস্তেগফার পড়ার ফজিলত সম্পর্কে।

আরো পড়ুনঃ মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায়

  • হযরত সাদ্দাদ ইবনে আওস (রা.) থেকে বর্ণিত, নবীজী হযরত মুহাম্মদ (সাঃ) বলেন," যে ব্যক্তি দৃঢ় বিশ্বাসের সাথে এ দোয়া পাঠ করবে সে যদি দিনে পাঠ করে রাতে মারা যায় কিংবা রাতে পাঠ করে দিনে মারা যায় সে জান্নাতি হবে"।
  • আপনার হতাশা মানসিক কষ্ট মন খারাপ থেকে মুক্তি পাওয়ার জন্য এই দোয়াটি অনেক কার্যকরী। আপনার যদি এরকম কিছু হয় তাহলে অবশ্যই এই দোয়াটি পাঠ করুন।
  • সংসারের যদি অভাব-অনটন লেগে থাকে তাহলে এই দোয়াটি পড়ুন। আল্লাহতালা আপনার অভাব অনটন দূর করে দেবে
  • এই দোয়া পড়লে আল্লাহ তায়ালা রিজিক বৃদ্ধি করে দেবেন।
  • এই দোয়া করলে আল্লাহ তাআলা রহমতের বৃষ্টি দান করবেন।
  • যাদের বিয়ে হচ্ছে না বা যাদের সন্তান হচ্ছে না তারা যদি এই দোয়াটি পড়ে তাহলে আল্লাহ তাআলার হুকুম আল্লাহ তা'আলা তাঁর স্বপ্ন পূরণ করে দিতে পারেন।

সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ

উপরে আমরা সাইয়েদুল ইস্তেগফার এর আরবি উল্লেখ করেছি। এখন আমরা সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ উল্লেখ করব। আমরা সকলেই জানি যে সাইয়েদুল ইস্তেগফার এর গুরুত্ব কত বেশি। সাইয়েদুল ইস্তেগফার শ্রেষ্ঠ ক্ষমা প্রার্থনার দোয়া বলা হয়। তাহলে চলুন সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ জেনে নেই।

সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহঃ

আল্লাহুম্মা আনতা রাব্বী লা-ইলাহা ইল্লা আনতা খালাক্বতানি ওয়ানা আবদিকা ওয়ানা আলা আহদিকা ওয়াদিকা মাসতা তাতু আউযুবিকা মিন শাররী মা-ছানাতু আবুহু লাকা বিনিমাতিকা আলায়্যা ওয়া আবুহু বিযান্‌বী ফাগফিরলী ফাইন্নাহু লা ইয়াগফিরুযযুনুবা ইল্লা আনতা।

সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থঃ

হে আল্লাহ!একমাত্র আপনিই আমার প্রতিপালক, আপনি ব্যতীত অন্য কোন মাবুদ (উপাস্য)নেই।আপনিই আমার রব এবং আমি আপনার বান্দা এবং আমি আপনার (সাথে কৃত)ওয়াদা ও অঙ্গীকারের উপর সাধ্যানুযায়ী অটল ও অবিচল আছি।আমি আমার সকল কৃতকর্মের অনিস্ট হতে আপনার আশ্রয় কামনা করছি এবং আমার উপর আপনার দানক্রিত সকল নিয়ামতের স্বীকারোক্তি করছি এবং আমি আমার সকল গুনাহের স্বীকারোক্তি করছি।সুতরাং আপনি আমার গুনাহ ক্ষমা করুন।কেননা আপনি ব্যতীত গুনাহ মাফ করার ক্ষমতা আর কারো নেই। 

শেষ কথাঃ সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ

আপনারা যারা সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ সহ জানতে চেয়েছিলাম তাদের জন্য উপরে এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। তার জন্য আপনাকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। সাইয়েদুল ইস্তেগফার হলো আল্লাহ তাআলার কাছে ক্ষমা প্রার্থনা করার সর্বশ্রেষ্ঠ দোয়া। এর অনেক ফজিলত রয়েছে একটি হাদিস দিয়ে প্রমাণিত হয়।

তাই আপনি যদি সবসময়ই দোয়া পড়তে পারেন তাহলে আরো ভালো। যদি না পারেন তাহলে সকালে এবং সন্ধ্যায় একবার পড়লে হবে। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url