শরীর দুর্বল কেন হয়- শরীরের দুর্বলতা কাটানোর উপায় জানুন

আজকের এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন শরীরের দুর্বলতা কাটানোর উপায়সমূহ। শরীর আর মন দুইটা একে ওপরের প্রতি অনেকটাই নির্ভর্শীল। শরীর ভালো থাকলে মন ভালো থাকে কিন্তু শরীর ভালো না থাকলে মন ভালো থাকে না। তাই আপনি যদি শরীরের দুর্বলতা কাটানোর উপায় সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি সম্পূর্ন পড়ুন।

ways to reduce body weekness

পেইজ সূচিপত্রঃ শরীর দুর্বল কেন হয়- শরীরের দুর্বলতা কাটানোর উপায় জানুন

কোন ভিটামিনের অভাবে শরীর দূর্বল হয়

সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান হচ্ছে ভিটামিন ও খনিজ। এই ভিটামিন ও খনিজ দেহের ভেতরেই তৈরী হয়। আমরা প্রতিদিন যে খাবার খাই সেগুলোতেও ভিটামিন ও খনিজ রয়েছে। খাবার থেকে যেসব ভিটামিন পাওয়া যায় তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো ভিটামিন বি 12.
শরীরে ভিটামিন বি১২ এর অভাব হলে মাথা ঘোরা, দুশ্চিন্তা, বিষন্নতা, ভুলে যাওয়ার প্রবণতা, দুর্বলতা,দ্রুত হাপিয়ে পড়া,রক্ত শুন্যতাসহ নানান ধরনের সমস্যা দেখা দেয়।যা শরীরকে দুর্বল করে তোলে।সারাক্ষণ,সারাদিন ক্লান্ত থাকা,দুর্বলতাভাব ভিটামিন ১২ -এর অভাবে হয়ে থাকে।

শরীর দুর্বল কেন হয়

আপনার আমার শরীর এমনি এমনি দুর্বল হয় না। শরীর দুর্বল হওয়ার জন্য বিভিন্ন কারণ রয়েছে। আপনার শরীরের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা বা জটিলতার কারণেই আপনার শরীর দুর্বল হয়ে থাকে। চলুন দেখে নেওয়া যাক সেই কারণগুলো।
  • শরীরে ভিটামিন এবং খনিজ এর মাত্রা কম থাকা
  • সোডিয়াম এবং পটাশিয়ামের মাত্রা শরীরে কম থাকা
  • ঘুম কম হওয়া
  • পুষ্টির অভাব
  • পানিশূন্যতা
  • অনিয়মিত ব্যায়াম
  • রাতে করে জ্বর হওয়া
  • শ্বাসনালী অথবা মূত্রনালীর সংক্রমণ
  • স্ট্রোক
  • পোলিও
  • শ্বাসকষ্ট
  • মাংসপেশির টিস্যু বা শরীরকলার রোগ
  • থাইরয়েড হরমোনের নিম্ন বা উচ্চমাত্রা
  • গুলেন -বার সিনড্রোম
  • শরীরের ভিতরে দীর্ঘস্থায়ী কোন রোগ

শরীর দুর্বল হলে করণীয়

উল্লিখিত কারণসমূহের জন্য আপনার শরীরে দুর্বলতা দেখা দিতে পারে। তবে দুশ্চিন্তার কোনো কারণ নেই। যে কোন বিশেষজ্ঞ ডাক্তারের সাহায্যে আপনার শরীরের দুর্বলতার কারণ নির্ণয় করে চিকিৎসা নিলে আপনি সুস্থ হয়ে উঠবেন এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনাকে খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে।

আপনার প্রতিদিনের খাবারের তালিকায় পুষ্টিকর খাদ্য থাকতে হবে। প্রতিনিয়ত ভিটামিন সি যুক্ত খাবার খাবেন। ভিটামিন,খনিজ,সোডিয়াম,পটাশিয়াম এবং লৌহজাতীয় খাদ্য প্রতিনিয়তই গ্রহণ করবেন তাহলে আপনি খুব সহজেই দুর্বলতা কাটিয়ে উঠতে পারবেন।

শরীর দুর্বল হলে কি কি সমস্যা হয়

একটা পরিচিত প্রবাদ রয়েছে শরীর ভালো থাকলে মন ভালো থাকে আর শরীর খারাপ থাকলে মন খারাপ থাকে। তাই শরীর যদি দুর্বল থাকে তাহলে মনের দিক দিয়ে শান্তি পাওয়া যায় না। আর মন খারাপ থাকলে কোনো কাজেই মন বসেনা।
শরীর দুর্বল হয়ে গেলে শারীরিকভাবে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন কার্যক্ষমতা কমে যায়, পেট ব্যথা করে, সারা শরীর ব্যথা করে, বিষন্নতা নেমে আসে, একঘেয়েমি তৈরি হয়, ওজন কমে যায়, ঘুমের সমস্যা হয়, কিডনি ও লিভারের কার্যক্ষমতা কমে যায়,দৃষ্টি ঘোলাটে হয়ে যায়, পাকস্থলির কার্যক্ষমতা হ্রাস পায়,অধিক পিপাসা পায়,অধিক প্রসাব হয়,চুল পড়া,চুলকানিসহ নানান শারীরিক সমস্যা দেখা দেয়।

শরীর দুর্বল হলে কি খেতে হয়

সাধারণত শরীরে ভিটামিনের ঘাটতি দেখা দিলে শরীর দুর্বল হয়ে যায়। সেজন্য শরীরের দুর্বলতা কাটাতে ভিটামিন-সি অধিক গুরুত্বপূর্ণ। ভিটামিন-সি নিয়মিত খেলে শারীরিক দুর্বলতা কাটানো যায়। টক জাতীয় ফল বলে ভিটামিন সি বেশি পরিমাণে রয়েছে।

সেক্ষেত্রে আপনি শরীরের দুর্বলতা কাটাতে প্রতিদিন টকজাতীয় ফল যেমন আঙ্গুর, কমলা,লেবু, কাঁচা মরিচ,পালংশাক,লেটুসপাতা,কিউই ইত্যাদি নিয়মিত খেতে পারেন তাহলে আপনার শরীরের দুর্বলতা ধীরে ধীরে কেটে যাবে।

জ্বরে শরীর দুর্বল হলে করনীয়

জ্বর নিজে কোনো জটিল অসুখ নয় তবে জ্বর হচ্ছে অন্য রোগের লক্ষণ।জ্বর আসলে আমাদের শরীর দুর্বল হয়ে যায়।যখন খুব বেশি জ্বর আসে তখন আমরা চলাফেরা করার ক্ষমতাও হারিয়ে ফেলি।তো কথা হচ্ছে জ্বরের ফলে এমন শরীর দুর্বল হলে আমাদের করনীয় কি?
জ্বরের ফলে শরীর দুর্বল হয়ে গেলে আমাদের প্রথমেই যেটি করতে হবে তা হলো ডাক্তার দেখানো।একজন ভালো ডাক্তারের পরামর্শ অবশ্যই নিতে হবে।সেই সাথে সাথে পুষ্টিকর খাবার খেতে হবে যেন জ্বর আপনাকে কাবু করতে না পারে।

সেজন্য আপনাকে ভিটামিন-সি জাতীয় খাবার বেশি বেশি খেতে হবে।বিশেষজ্ঞদের মতে জ্বর হলে শরীর দুর্বল হয়ে যায়।আর শরীরে নতুন করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোগীর খাবারে অবশ্যই পুষ্টিমান খাবার রাখতে হবে।তাহলে সেই রোগী শরীরের দুর্বলতা কাটিয়ে নতুন করে এন্টিবডি তৈরী করতে পারবে।

শেষ কথা

আশা করি সম্পূর্ন পোস্টটি পড়ার পরে বুঝতে পেরেছেন শরীর কেন দুর্বল হয় এবং শরীরের দুর্বলতা কাটানোর উপায় সমূহ কি কি। যদি ভালো লেগে থাকে অথবা কোন কিছু জানার প্রয়োজন হয় তাহলে অবশ্যই কমেন্ট করুন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url