সিজারের পর ব্যাথা হলে করণীয় - সিজারের পর সেলাই ব্যাথা হলে করণীয়

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা সিজারের পর ব্যাথা হলে করণীয় - সিজারের পর সেলাই ব্যাথা হলে করণীয় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। বাংলাদেশের সিজার এর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সিজার হল একটি নিরাপদ শিশুর জন্ম দেওয়ার পদ্ধতি। মায়ের তলপেটে বাচ্চাকে বের করে নেয়া হয়। অনেক সময় সিজারের পর ব্যথা হয়। সিজারের পর ব্যাথা হলে করণীয় সম্পর্কে জানব।

আপনি যদি সিজারের পর ব্যাথা হলে করণীয় - সিজারের পর সেলাই ব্যাথা হলে করণীয় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে সিজারের পর ব্যাথা হলে করণীয় - সিজারের পর সেলাই ব্যাথা হলে করণীয় সম্পর্কে জেনে আসি।

পেজ সূচিপত্রঃ সিজারের পর ব্যাথা হলে করণীয় - সিজারের পর সেলাই ব্যাথা হলে করণীয়

সিজার কি - সিজার কাকে বলে

আমাদের সমাজে সিজার এখন একটা কমন বিষয়। আমরা এখন অহরহ সিজার দেখতে পাই। আপনারা যারা আমাদের এই পোস্টের সঙ্গে আছেন তারা নিশ্চয়ই সিজারের পর ব্যাথা হলে করণীয় - সিজারের পর সেলাই ব্যাথা হলে করণীয় সম্পর্কে জানতে চেয়ে গুগলে সার্চ করে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন। আজকের এই পোস্টে আমরা সিজারের পর ব্যথা হলে করণীয় সম্পর্কে আলোচনা করব। তার আগে আপনাকে জানতে হবে সিজার কি? তাহলে চলুন সিজার কাকে বলে তা জেনে আসি।

সিজার একপ্রকার শল্যচিকিৎসা যা এক বা একাধিক শিশুর জন্মদানের জন্য মায়ের উদর ও জরায়ুতে করা হয়। এটি সাধারণত করা হয় তখন যখন প্রাকৃতিক নিয়মে জন্মনালীর মাধ্যমে যৌনি প্রসব সম্ভব হয় না বা সম্ভব করতে গেলে মায়ের এবং শিশুর উভয়ের ই জীবন ঝুঁকি বেড়ে যায়। সিজার করতে প্রায় ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা সময় লাগে।

সিজার করার কারণ

আমাদের বাংলাদেশের সিজারের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর সংখ্যা দিন দিন আরো বাড়বে। আমাদের এই পোস্টে সিজার সম্পর্কে আলোচনা করব। ইতিমধ্যে সিজার কাকে বলে সে সম্পর্কে জেনে এসেছি। এখন আমরা সিজার করার কারণ কেন সিজার করা হয় সে বিষয়ে জানব। তাহলে চলুন সিজার করার কারণ জেনে নেই।

শিশুর জন্মদানের জন্য মায়ের উদর ও জরায়ুতে করা হয়। এটি সাধারণত করা হয় তখন যখন প্রাকৃতিক নিয়মে জন্মনালীর মাধ্যমে যৌনি প্রসব সম্ভব হয় না বা সম্ভব করতে গেলে মায়ের এবং শিশুর উভয়ের জীবন ঝুঁকি বেড়ে যায়। কিছু কিছু সময় রোগীর ডেলিভারি সম্ভাব্য তারিখ পার হয়ে যায় কিন্তু প্রসবের ব্যথা হয়না।

এই সময় ওষুধ দিয়ে প্রসবব্যথা উঠানো জন্য অপেক্ষা করা যায় না। কারণ অনেক সময় পার হয়ে যায় তার জন্য পেটের ভিতর বাচ্চা যে পানিতে থাকে তাও কমে যায়। যার ফলে বাচ্চা কে সুস্থ রাখার জন্য একপ্রকার বাধ্য হয়ে ডাক্তাররা সিজারের সিদ্ধান্ত নেয়।

সিজারের পর ব্যাথা হলে করণীয় - সিজারের পর সেলাই ব্যাথা হলে করণীয়

আমরা দেখি অনেক সময় সিজারের পরে ব্যথা হয়। এ ব্যথা আবার দীর্ঘস্থায়ী থাকে। এখন আমরা সিজারের পর ব্যথা হলে করণীয় সম্পর্কে আলোচনা করব। তার আগে আপনাকে জানতে হবে সিজারের পর ব্যথা হওয়ার কারণ সমূহ। তাহলে চলুন আগে সিজারের পর ব্যথা হওয়ার কারণসমূহ জেনে নেই।

সিজারের পর ব্যথা হওয়ার কারণঃ

  • সেলাই না শুকানোর আগেই জোরে জোরে হাঁটা অথবা সিঁড়ি বেয়ে উপরে ওঠা।
  • ঔষধের ডোজ কমপ্লিট করে না খাওয়া। এবং মাঝেমধ্যে ওষুধ বাদ দেওয়া।
  • সেলাই শুকানোর আগে স্বামী স্ত্রীর মিলন করা।
  • সুস্থ না হওয়ার আগেই ভারী জিনিস চারা।
  • অতিরিক্ত কাজ করা এবং রোগীর যত্ন না নেওয়া। এসব কারণে সিজারের পর ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সিজারের পর ব্যথা হলে করণীয়ঃ

  • সিজারের পরে যদি ব্যথা হয় তাহলে আপনাকে আরো সতর্ক থাকতে হবে। সতর্ক থেকে কাজ করতে হবে। বেশি করে হাঁটাহাঁটি করা যাবে না। সিঁড়ি বেয়ে ওপরে উঠা যাবে না।
  • সিজারের পর নিয়মিত গরম পানি দিয়ে গোসল করবেন। এতে করে মাসল রিলাক্স হয়। সিজারের পর বিভিন্ন রকম ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।
  • ডাক্তার যেসব ওষুধ দিয়েছে সেগুলো সঠিকভাবে খেতে হবে এবং সম্পূর্ণ ডোজ পূরণ করতে হবে।
  • অনেক সময় শরীরের পজিশন এর কারণে ব্যথা লাগতে পারে। এর জন্য সব সময় আপনাকে শরীরের পজিশন ঠিক রাখতে হবে। সঠিক ভাবে বসে শিশুকে দুধ খাওয়াতে হবে।
  • ভারী কোনো জিনিস ছাড়া যাবেনা। এতে করে সেলাই ছিঁড়ে যেতে পারে। এবং প্রচন্ড ব্যথা হতে পারে।
  • সিজারের পরে ব্যথা থেকে মুক্ত থাকার জন্য আপনাকে নিয়মিত এক্সারসাইজ করতে হবে। এসময় এক্সারসাইজ করা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।
  • পরিমাণমতো বিশ্রাম নিতে হবে। অতিরিক্ত কাজ করা যাবে না। বাচ্চার সঠিক ভাবে যত্ন নেওয়ার পর নিজের যত্ন নিতে হবে এবং নিজে বিশ্রাম সঠিকভাবে নিতে হবে।

শেষ কথাঃ সিজারের পর ব্যাথা হলে করণীয় - সিজারের পর সেলাই ব্যাথা হলে করণীয়

আপনারা যারা সিজারের পর ব্যাথা হলে করণীয় - সিজারের পর সেলাই ব্যাথা হলে করণীয় সম্পর্কে জানতে চেয়েছিলে না আপনাদের জন্য উপরে এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। এর জন্য আপনাকে সম্পূর্ণ পোস্ট টি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে সিজারের পর ব্যথা হওয়ার কারণ এবং ব্যাথা হলে করণীয় সম্পর্কে জানতে পারবেন।

বিশেষ করে সিজারের পর আপনাকে একটু বেশি সতর্ক থাকতে হবে। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url