ডিজিটাল ক্যামেরা কাকে বলে - ডিজিটাল ক্যামেরা জনক কে

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা ডিজিটাল ক্যামেরা কাকে বলে - ডিজিটাল ক্যামেরা জনক কে বিষয় নিয়ে আলোচনা করব। ক্যামেরা হলো আমাদের জীবনে অতি গুরুত্বপূর্ণ একটি প্রযুক্তি। যত দিন যাচ্ছে আরো নতুন নতুন ক্যামেরা তৈরি হচ্ছে। ক্যামেরা হল একটি ইনপুট ডিভাইস। এখন আমরা ডিজিটাল ক্যামেরা কাকে বলে এই বিষয় নিয়ে আলোচনা করব।

আপনি যদি ডিজিটাল ক্যামেরা কাকে বলে - ডিজিটাল ক্যামেরা জনক কে সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে ডিজিটাল ক্যামেরা কাকে বলে - ডিজিটাল ক্যামেরা জনক কে তা জেনে নেই।

পেজ সূচিপত্রঃ ডিজিটাল ক্যামেরা কাকে বলে - ডিজিটাল ক্যামেরা জনক কে

ডিজিটাল ক্যামেরা কাকে বলে?

আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই ডিজিটাল ক্যামেরা কাকে বলে - ডিজিটাল ক্যামেরা জনক কে এ সম্পর্কে জানতে চান তাই গুগলের সার্চ করে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোস্টে আমরা ডিজিটাল ক্যামেরা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। তাহলে চলুন ডিজিটাল ক্যামেরা কাকে বলে জেনে নেই।

আরো পড়ুনঃ কুরবানী করা কি - কুরবানী করা কি ফরজ না ওয়াজিব

ডিজিটাল ক্যামেরা বলতে এমন ক্যামেরা বুঝাই যেগুলোতে সনাতনী ফিল্ম ব্যবহৃত হয় না। ফিল্ম এর বদলে মেমোরি চিপ এর মধ্যে ছবি ধারণ করে রাখার ব্যবস্থা করা হয়। এসকল ক্যামেরাকে ডিজিটাল ক্যামেরা বলা হয়। ডিজিটাল ক্যামেরার মান হিসাব করা হয় মেগাপিক্সেল দিয়ে। যত বেশি মেগাপিক্সেল কত বড় ছবি ধারণ করার ক্ষমতা।

প্রথমের দিকে দাম বেশি থাকলেও ফিল্ম ক্যামেরা থেকে অনেক দ্রুত দাম কমেছে। এবং ছবি তোলার ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল ক্যামেরা চাহিদা বাজারে ব্যাপক পরিমাণে বেড়েছে। এবং আগের ক্যামেরাগুলো এখন জাদুঘরের সংরক্ষণ করে রাখা হয়েছে।

ডিজিটাল ক্যামেরা জনক কে?

আমরা সকলে ক্যামেরা দিয়ে ছবি তুলে কিন্তু আমরা কি জানি আজকের এত ডিজিটাল ক্যামেরা কে আবিষ্কার করেন? এই তথ্য আমরা অনেকেই জানিনা আপনারা যদি ডিজিটাল ক্যামেরা জনককে এবিষয়ে জানতে চান তাহলে এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি ডিজিটাল ক্যামেরা জনক কে এবিষয়ে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেই ডিজিটাল ক্যামেরা জনক কে?

১৮৮৫ সালে জর্জ ইস্টম্যান তার প্রথম ক্যামেরা 'কোডাক' এর জন্য পেপার ফিল্ম উদ্ভাবন করেন। বাণিজ্যিকভাবে এটাই ছিল বিক্রির জন্য প্রথম ক্যামেরা। ঠিক কয়েক বছর পরে পেপার ফিল্ম এর পরিবর্তে সেলুলয়েড ফিল্ম এর ব্যবহার চালু করা হয়। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ১৯৪৮ সালে প্রথম আবিষ্কৃত হয় পোলারয়েড ক্যামেরা।

আরো পড়ুনঃ লিচুর উপকারিতা ও অপকারিতা - লিচুর পুষ্টিগুণ

এই পোলারয়েড ক্যামেরা দ্বারা মাত্র 1 মিনিটে ছবিকে নেগেটিভ ইমেজ থেকে পজেটিভ ইমেজে রূপান্তর করা সম্ভব হয়। ২৫ বছর ধরে এনালগ ক্যামেরা রাজত্ব চলার পর ১৯৭৫ সালে কোডাকের স্টিভেন স্যাসোন প্রথম ডিজিটাল ক্যামেরার উদ্ভাবন করেন। তাহলে আমরা বলতে পারি ডিজিটাল ক্যামেরার জনক হল কোডাকের স্টিভেন স্যাসোন।

ডিজিটাল ক্যামেরা কোন ধরনের ডিভাইস

আমরা ইতিমধ্যে ডিজিটাল ক্যামেরা নিয়ে অনেকগুলো বিষয় আলোচনা করে এসেছি। ডিজিটাল ক্যামেরা কাকে বলে এবং ডিজিটাল ক্যামেরার জনক কে এসকল বিষয় আলোচনা করা হয়েছে। এখন আমরা জানবো ডিজিটাল ক্যামেরা কোন ধরনের ডিভাইস। তাহলে চলুন ডিজিটাল ক্যামেরা কোন ধরনের ডিভাইস তা জেনে নেই।

ডিজিটাল ক্যামেরা হল একটি ইনপুট ডিভাইস। ক্যামেরা কেন ইনপুট ডিভাইস এটি জানার আগে আপনাকে জানতে হবে ইনপুট ডিভাইস কি? যে যন্ত্রের মাধ্যমে কোন ডাটা কম্পিউটারে প্রবেশ করায় কাকে বলে ইনপুট ডিভাইস। যে ডিভাইসের মাধ্যমে কম্পিউটারের প্রসেস কৃত ডাটা আমরা পেয়ে থাকি তাকে আউটপুট ডিভাইস বলে।

ক্যামেরার মাধ্যমে আমরা আউটার ওয়ার্ল্ড এবং বিভিন্ন ডাটা কম্পিউটারে প্রবেশ করায় এবং সেগুলো আমরা মনিটরে দেখতে পাই তাই ডিজিটাল ক্যামেরা কে ইনপুট ডিভাইস বলা হয়। তাহলে আমরা জানলাম ডিজিটাল ক্যামেরা হল একটি ইনপুট ডিভাইস।

ডিজিটাল ক্যামেরা ব্যবহার

ফিল্ম এর বদলে মেমোরি চিপ এর মধ্যে ছবি ধারণ করে রাখার ব্যবস্থা করা হয়। এসকল ক্যামেরাকে ডিজিটাল ক্যামেরা বলা হয়। ডিজিটাল ক্যামেরা আমরা অনেকেই চিনি। দিন যত যাচ্ছে নতুন নতুন ধরনের ক্যামেরা বের হচ্ছে এবং ক্যামেরা সাধারণ মানুষের হাতের নাগালে হয়ে যাচ্ছে। আমাদের দৈনন্দিন জীবনে আমরা প্রতিনিয়ত ক্যামেরা ব্যবহার করে থাকি। এটি আমাদের দৈনন্দিন জীবনের সাথে জড়িত। ডিজিটাল ক্যামেরা ব্যবহার সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন ডিজিটাল ক্যামেরা ব্যবহার জেনে নেই।

আরো পড়ুনঃ ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি - ওয়েব ডিজাইন কোর্স

  • ডিজিটাল ক্যামেরা ইলেকট্রনিক এবং আলো এসে পড়ে সেন্সরের ওপর। সেন্সরে ছবি ১, ০ পদ্ধতিতে সংরক্ষণ করা হয়।
  • বিভিন্ন ইলেকট্রনিক প্রসেসের মাধ্যমে পূর্ণাঙ্গ ডিজিটাল ছবি তারপরে কেমিক্যাল প্রসেস এ প্রিন্ট কপি।
  • ডিজিটাল ছবি কম্পিউটার ইন্টারনেট এবং সব ধরনের ডিজিটাল ডিভাইস ব্যবহার করা সম্ভব।
  • ডিজিটাল ছবি সরাসরি ডিজিটাল ক্যামেরা কম্পিউটারে এডিট করা যায়।
  • সাধারণ ক্যামেরা থেকে ডিজিটাল ক্যামেরার একটি সবথেকে বড় সুবিধা হল এটি অটোমেটিক ভাবে ছবি ফোকাস ঠিক মতো রাখতে পারে।
  • এখন বিভিন্ন ধরনের কাজে ডিজিটাল ক্যামেরা ব্যবহার করা হয়। যেমন ফটোশুট করতে ডিজিটাল ক্যামেরা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • ভালো মানের ডিজিটাল ক্যামেরা না হলে তো ফটোশুট হবেনা। বিয়ে বাড়িতে ভিডিও করতে ডিজিটাল ক্যামেরা ব্যবহার করা হয়।

ডিজিটাল ক্যামেরার দাম কত

ডিজিটাল ক্যামেরা বলতে এমন ক্যামেরা বুঝাই যেগুলোতে সনাতনী ফিল্ম ব্যবহৃত হয় না। ফিল্ম এর বদলে মেমোরি চিপ এর মধ্যে ছবি ধারণ করে রাখার ব্যবস্থা করা হয়। এসকল ক্যামেরাকে ডিজিটাল ক্যামেরা বলা হয়। ডিজিটাল ক্যামেরার মান হিসাব করা হয় মেগাপিক্সেল দিয়ে। যত বেশি মেগাপিক্সেল কত বড় ছবি ধারণ করার ক্ষমতা। ডিজিটাল ক্যামেরা হল একটি অত্যাধুনিক প্রযুক্তি। চলুন ডিজিটাল ক্যামেরার দাম কত তা জেনে নেই।

১২০০০ টাকায় একটি ভালো মানের ডিজিটাল ক্যামেরা কেনা যাবে যা আপনার প্রয়োজন মেটাতে পারবে। যদি আপনি আপনার শখের জন্য ক্যামেরা কিনতে চান তাহলে এই বাজেটের মধ্যে ক্যামেরা কিনা যথেষ্ট। আর যদি আপনি পেশাদার মানের ছবি তুলতে চান তাহলে আপনাকে বাজেট বাড়াতে হবে বাংলাদেশে এ ধরনের ডিজিটাল ক্যামেরার দাম ২০,০০০ টাকা থেকে শুরু হয় যা খুবই সাশ্রয়।

আপনার বাজেট আগে ঠিক করুন তারপর নিকটস্থ ক্যামেরার শোরুমে গিয়ে আপনি বিভিন্ন দামের মধ্যে ক্যামেরা দেখতে পারেন। আপনার বাজেট অনুযায়ী আপনি ক্যামেরা পেয়ে যাবেন।

শেষ কথাঃ ডিজিটাল ক্যামেরা কাকে বলে - ডিজিটাল ক্যামেরা জনক কে

আপনারা যারা ডিজিটাল ক্যামেরা কাকে বলে - ডিজিটাল ক্যামেরা জনক কে এ সম্পর্কে জানতে চেয়ে ছিলেন তাদের জন্য এই পোস্টটি। আজকের এই পোস্টে আমরা ডিজিটাল ক্যামেরা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। আপনি যদি ডিজিটাল ক্যামেরা সম্পর্কে ধারণা নিতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং আমাদের সঙ্গে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url