কিভাবে ফেসবুক মার্কেটিং করবো-ফেসবুক মার্কেটিং ফ্রিল্যান্সিং সম্পর্কে জেনে নিন

আপনি ফেসবুক মার্কেটিং শুরু করতে যাচ্ছেন কিন্তু বুঝতে পারছেন না কিভাবে ফেসবুক মার্কেটিং করবো কিংবা আপনি জানেন না যে ফেসবুক মার্কেটিং ফ্রিল্যান্সিং কি, ফেসবুক মার্কেটিং কিভাবে করতে হয়। তাহলে আপনি ফেসবুক মার্কেটিং সম্পর্কে A to Z জানতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

How to do Facebook Marketing

পেইজ সূচিপত্রঃকিভাবে ফেসবুক মার্কেটিং করবো-ফেসবুক মার্কেটিং ফ্রিল্যান্সিং

ফেসবুক মার্কেটিং কি

ফেসবুক মার্কেটিং হচ্ছে একধরনের যোগাযোগ মাধ্যম।এই মাধ্যম ব্যবহার করে আপনি আপনার পণ্য বা সেবা দেশ বিদেশের মানুষের কাছে পৌছে দিতে পারবেন বা তাদের আকর্ষণ অর্জন করতে পারবেন।যেমন ধরুন আপনার পোশাকের ব্যবসা রয়েছে এখন আপনি তা প্রচারের জন্য ফেসবুকের মাধ্যমে বিজ্ঞাপন করতে পারেন।সেটা হতে পারে ভিডিওর মাধ্যমে বা পেইজে ছবি আপলোডের মাধ্যমে।

এভাবে আপনার ব্যবসার পন্য বা সেবার ব্যাপারে ফেসবুক ইউজারদের কাছে জানান দেয়াকে ফেসবুক মার্কেটিং বলে।ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে অধিক সংখ্যক লোকের কাছে পন্য সম্পর্কে ধারণা দেওয়া হয় এবং বেশি বেশি বিক্রি নিসছিত করা হয়।

ফেসবুক মার্কেটিং কত প্রকার ও কি কি

সাধারণত ফেসবুক মার্কেটিং হচ্ছে দুই প্রকার। দুই ধরনের ফেসবুক মার্কেটিং হচ্ছে ফ্রি ফেসবুক মার্কেটিং এবং পেইড ফেসবুক মার্কেটিং। ব্যবসার ধরন অনুযায়ী এই দুই ধরনের ফেসবুক মার্কেটিং ব্যবহৃত হয়।

ফ্রি ফেসবুক মার্কেটিং হচ্ছে সেই ধরনের মার্কেটিং যেটি করতে কোনো অর্থ ব্যয় করা লাগে না। এধরনের মার্কেটিং এর  জন্য আপনি আপনার ফেসবুক আইডিতে কোন ফটো কিংবা ভিডিও আপলোড এর মাধ্যমে আপনার পণ্য সম্পর্কে অন্যান্যদের অবগত করতে পারেন অথবা একটি পেজ খুলে সেখানে ফটো কিংবা ভিডিও আপলোড দিয়ে আপনার পণ্য সম্পর্কে অন্যান্যদের অবগত করাতে পারেন। এর জন্য কোন অর্থ ব্যয় করতে হয় না।
অন্যদিকে পেইড ফেসবুক মার্কেটিং হচ্ছে যেখানে অর্থ ব্যয় করতে হয়। ফেসবুক নিউজফিডে যেসব পোস্ট গুলোতে স্পনসর্ড লিখা থাকে সেগুলো হচ্ছে পেইজ ফেসবুক মার্কেটিং। এই ধরনের মার্কেটিং করতে অর্থ ব্যয় করতে হয়। এ ধরনের মার্কেটিং এর জন্য একটি ফেসবুক পেইজ দরকার হয় এবং সেটিকে প্রমোট করতে হয়।

আর এই পেজ প্রমোট করতে অর্থ ব্যয় হয় বলে এ ধরনের মার্কেটিং পেইড ফেসবুক মার্কেটিং বলে। ফেসবুক পেজ প্রমোট হয়ে গেলে সেখানে ফটো কিংবা ভিডিও আপলোড দিয়ে যে কোনো ব্যক্তি বা ব্যবসা প্রতিষ্ঠান তাদের পণ্য বা সেবা অন্যান্যদের কাছে তুলে ধরতে পারে।

মোবাইল ফোন দিয়ে ফেসবুক মার্কেটিং

আপনাদের অনেকেরই প্রশ্ন থাকে মোবাইল দিয়ে কি সম্পূর্ণ ফেসবুক মার্কেটিং করা যায়? আমি বলব হ্যাঁ অবশ্যই করা যায়।আপনি আপনার স্মার্টফোন দিয়ে অবশ্যই ফেসবুক মার্কেটিং করতে পারবেন।তো চলুন দেখে নেয়া যাক কিভাবে মোবাইলফোন দিয়ে ফেসবুক মার্কেটিং করতে পারবেন।

আপনি যদি স্মার্ট ফোন দিয়ে ফেসবুক মার্কেটিং করতে চান তাহলে সর্বপ্রথম ফেসবুকে একটি বিজনেস পেজ ক্রিয়েট করুন। তারপর আপনি আপনার মোবাইল ফোন দিয়ে আপনি কি ধরনের পণ্য বা সেবা দিতে চান তার ওপর ভিত্তি করে কনটেন্ট তৈরি করুন এবং আপনার বিজনেস পেজে আপলোড দিন।
এছাড়াও আপনি মোবাইল দিয়ে পেইড ফেসবুক মার্কেটিং করতে পারেন। মোবাইল ফোন দিয়ে আপনি আপনার অডিয়েন্সের সাথে যোগাযোগ রাখতে পারেন। আপনার বিজনেস পেজ এ পাবলিশ করা বিভিন্ন কন্টেন্ট আপনি মোবাইল ফোন দিয়ে অন্যান্য সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন যার ফলে আপনার পণ্য বা সেবা চাহিদা বৃদ্ধি পাবে। আশা করি আপনি বুঝতে পেরেছেন মোবাইল ফোন দিয়ে আপনি কিভাবে ফেসবুক মার্কেটিং করবেন।

ফেসবুক মার্কেটিং এর সুবিধা

ফেসবুক মার্কেটিং করলে এর অনেক সুবিধা রয়েছে। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার পন্য বা সেবা একটি নির্দিষ্ট এলাকা সিলেক্ট করে সেখানে মার্কেটিং করতে পারেন। লক্ষ্য লক্ষ্য মানুষ ফেসবুক ইউজ করে সেজন্য ফেসবুকে মার্কেটিং করে আপনি আপনার পণ্য বা সেবার জন্য অত্যাধিক গ্রাহক পেতে পারেন

আপনি ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে নিজের ব্লগ, ওয়েবসাইট ইউটিউব ভিডিওর ট্রাফিক বৃদ্ধি করতে পারেন। ফেসবুক পেজের বেশি বেশি লাইক ফলোয়ার এর মাধ্যমে আপনি আপনার পণ্য বা সেবা কে অনেক অনেক মানুষের কাছে অবগত করতে পারেন এবং সেখান থেকে অনেক গ্রাহক ও পেতে পারেন।

ফেসবুক মার্কেটিং করে টাকা আয় করার উপায়

ফেসবুক মার্কেটিং করে বিভিন্ন উপায়ে টাকা আয় করা যায়। বর্তমান যুগ হচ্ছে অনলাইনের যুগ। অনলাইন জগতে সোশ্যাল মিডিয়ার মধ্যে সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে ফেসবুক। মানুষ অযথায় বিভিন্ন কারণে দিনের অধিকাংশ সময় ফেসবুকে ব্যয় করে থাকে। যেহেতু ফেসবুকে অনেক মানুষের সমাগম সেতু ফেসবুকে মার্কেটিং করে টাকা আয় করা খুবই সহজ।

ফেসবুকে আপনি ফেসবুক পেজের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। সেক্ষেত্রে আপনার পেজে ভালো মানের কনটেন্ট থাকতে হবে এবং নির্দিষ্ট পরিমাণ ভিউয়ার এবং নির্দিষ্ট সময় ভিডিও দেখা লাগবে। যখন কোন সিনেমার তারকা বা খেলোয়ারদের ফেসবুক পেজ থেকে যেকোনো পণ্যের পোষ্ট দেওয়া হয় সেগুলো থেকে ঐ পণ্যের মালিক ফেসবুক পেজকে লাখ লাখ টাকা দিয়ে থাকেন।
আপনার পেজে যদি খুব বেশি ফলোয়ার থেকে থাকে তাহলে আপনিও এরকম যেকোনো পণ্যের পোস্ট থেকে টাকা ইনকাম করতে পারবেন। আপনার নিজের যদি কোনো প্রতিষ্ঠান থেকে থাকে তাহলে আপনার পণ্য বা সেবার প্রচারের জন্য আপনি ফেসবুক পেজ বা গ্রুপ ব্যবহার করতে পারেন এবং সেখানে আপনার পণ্য বা সেবা কে সবার সামনে নিয়ে এসে সেখান থেকে অনেক বেশি গ্রাহক পেতে পারেন। সুতরাং আশা করছি যে ফেসবুক মার্কেটিং করে টাকা আয় করার উপায় সম্পর্কে আপনারা সম্পূর্ণ ধারণা পেয়েছেন।

শেষ কথা

এতক্ষণ ধরে আমি আলোচনা করলাম কিভাবে ফেসবুক মার্কেটিং করবো ফেসবুক মার্কেটিং ফ্রিল্যান্সিং সম্পর্কে। আশা করি সম্পুর্ন পোস্টটি পড়ার পরে আপনি বুঝতে পেরেছেন ফেসবুক মার্কেটিং কি এবং কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়। আর এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবংআপনার মতামত বা কোন কিছু জানতে প্রয়োজন হলে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url