শারদীয় দুর্গাপূজার ইতিহাস এবং দূর্গাপূজার সময়সূচী 2022 সম্পর্কে জেনে নিন

আজ আমরা জানব শারদীয় দুর্গাপূজার ইতিহাস সম্পর্কে। দুর্গাপূজা ভারতের অন্যতম উল্লেখযোগ্য উৎসব।দুর্গাপূজা সমগ্র ভারতে বিখ্যাত, তবে এটি প্রধানত পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, ওড়িশা এবং বিহারে পূর্ণ উদ্যম ও উদ্যমের সাথে উদযাপিত হয়। এই উৎসব মন্দর উপর ভালো জয়ের ইঙ্গিত দেয়। আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকে প্রশ্ন করে থাকেন শারদীয় দুর্গাপূজার ইতিহাস এবং দুর্গাপূজার সময়সূচী সম্পর্কে। চলুন বিস্তারিতভাবে জেনে আসি শারদীয় দুর্গাপূজার ইতিহাস সম্পর্কে।
Know about Autumn Durga Puja History and Durga Puja Schedule 2022
আমরা আজকের আটিকে আলোচনা করার চেষ্টা করব শারদীয় দুর্গাপূজার ইতিহাস সম্পর্কে। আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে বিস্তারিত ভাবে জানতে পারবেন শারদীয় দুর্গাপূজার ইতিহাস সম্পর্কে

পেজ সূচিপত্রঃ শারদীয় দুর্গাপূজার ইতিহাস এবং দূর্গা পূজার সময়সূচী 2022 সম্পর্কে জেনে নিন

দূর্গা পূজার সময়সূচী ২০২২ বাংলাদেশ - শারদীয় দুর্গাপূজার ইতিহাস

ভারত, বাংলাদেশে দুর্গা পূজা 2022 তারিখ এবং দুর্গাপূজার পূজার সময়: দুর্গা পূজার সম্পূর্ণ তারিখ ও সময় খুঁজছেন? তাহলে এখানে আপনি বাঙালি পঞ্জিকা অনুযায়ী দুর্গাপূজার জন্য একটি ফুল-টাইম টেবিল পাবেন। সর্বাধিক সংখ্যক হিন্দু লোক দুর্গাপূজার রিয়েল-টাইম টেবিল বা দুর্গা পূজা সিডিউলসম্পর্কে জানার চেষ্টা করে।এখানে আপনি সহজেই দুর্গা পূজা উত্সব সম্পর্কে সম্পূর্ণ বিবরণ পেতে সক্ষম হবেন।এ বছর দুর্গাপূজা হবে এসব দেশে।
কিন্তু দেশের অধিকাংশ মানুষই জানে না সবচেয়ে গুরুত্বপূর্ণ খবর। একটি বিশাল সংখ্যক মানুষ এই সম্পর্কে জানে না. তারা দুর্গা পূজা 2022 কবে তা জানার জন্য অনলাইনে অনুসন্ধান করার চেষ্টা করে। কিন্তু সর্বাধিক সময় হিন্দু ধর্মাবলম্বীরা দুর্গা পূজার সময় সারণী সম্পর্কে আসল তথ্য পেতে ব্যর্থ হয়। তাই প্রিয় পাঠক, পুজো নিয়ে ভাবার দরকার নেই। আপনি সঠিক জায়গায় হস্তক্ষেপ করছেন।

দূর্গা পূজা 2022 সময় সারণী

এই বিষয়ে, আমি আপনাকে দুর্গা পূজার 2022 সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বলতে গিয়েছিলাম। এটি ভারত, বাংলাদেশ, নেপাল এবং অন্যান্য দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি দুর্গাপূজার টাইম টেবিল। মহালয়া থেকে শুরু হবে দুর্গাপূজা। মহালয়া হল দুর্গাপূজার প্রথম পর্ব।ইন্দুধর্মের সকল উৎসব যথাসময়ে শুরু হয়েছে। শুধু সময়ই নয়, বাস্তব সময়েরও অন্তর্ভুক্ত রয়েছে বাংলা পঞ্জিকা (বাংলা ক্যালেন্ডার।
কোন পুজো নেই, এই পুজোর কোন টাইম টেবিল নেই। তাই দুর্গাপূজার নিজস্ব সময়সূচি রয়েছে। আর দুর্গাপূজার টাইম টেবিল খুবই সংবেদনশীল। কোনো সময় কোনো আবর্জনা বা সমস্যা থাকলে, এ বছর দুর্গাপূজা সফলভাবে উদযাপন হচ্ছে না। তাই দুর্গাপূজার সময় সারণী খুবই গুরুত্বপূর্ণ।কারণ দুর্গাপূজা সব দেশের বার্ষিক হিন্দু উৎসব, কোন দেশে হিন্দু ধর্মাবলম্বী মানুষ আছে। তাই এই কারণে হিন্দু ধর্মাবলম্বীরা সর্বদা দুর্গাপূজার আসল পূর্ণ-সময়ের টেবিল খুঁজে বের করার চেষ্টা করে।

দূর্গা পূজা কত দিন বাকি । ২০২২ দুর্গাপূজা 

দুর্গাপূজা, যা দুর্গোৎসব বা শারদোৎসব নামেও পরিচিত, ভারতীয় উপমহাদেশে উদ্ভূত একটি বার্ষিক হিন্দু উৎসব যা হিন্দু দেবী দুর্গার প্রতি শ্রদ্ধা ও শ্রদ্ধা জানায় এবং মহিষাসুরের ওপর দুর্গার বিজয়ের কারণেও উদযাপিত হয়।তাৎপর্য: আকৃতি পরিবর্তনকারী অসুর, মহিষাসুরের বিরুদ্ধে যুদ্ধে দেবী দুর্গার বিজয়।
মন্দের উপর ভালোর জয়, যদিও এটি আংশিকভাবে একটি ফসল কাটার উত্সব যা সমস্ত জীবন এবং সৃষ্টির পিছনে মাতৃ শক্তি হিসাবে দেবীকে উদযাপন করে।তারিখ: শনি, অক্টোবর 1, 2022 - বুধ, 5 অক্টোবর, 2022। বাঙালি, ওড়িয়া, মৈথিল এবং অসমীয়া সম্প্রদায় একটি সামাজিক-সাংস্কৃতিক ও ধর্মীয় উৎসব হিসেবে পালন করেসম্পর্কিত: মহালয়া, নবরাত্রি, দশেরা

২০২২ সালের সকল পূজার সময় সূচি বাংলা

  • মহালয়া
    •  ইংরেজি তারিখ ঃ  25 সেপ্টেম্বর 2022, রবিবার
    • বাংলা তারিখঃ ৮ই আশ্বিন

  • মহাপঞ্চমী
    • ইংরেজি তারিখ ঃ 30  সেপ্টেম্বর 2022 , শুক্রবার
    • বাংলা তারিখঃ১৩ই আশ্বিন

    • মহাষষ্ঠী
      • ইংরেজি তারিখ ঃ 1 অক্টোবর 2022, শনিবার
      • বাংলা তারিখঃ ১৪ ই আশ্বিন

    • মহাসপ্তমী
      • ইংরেজি তারিখ ঃ 2 অক্টোবর 2022, রবিবার 
      • বাংলা তারিখঃ ১৪ ই আশ্বিন

    • মহা অষ্টমী
      • ইংরেজি তারিখ ঃ 3 অক্টোবর 2022, সোমবার
      • বাংলা তারিখঃ ১৫ আশ্বিন

    • মহানবমী
      • ইংরেজি তারিখ ঃ 4 অক্টোবর 2022, মঙ্গলবার
      • বাংলা তারিখঃ ১৬ ই আশ্বিন

    • মহা দশমী
      • ইংরেজি তারিখ ঃ 5 অক্টোবর 2022, বুধবার আজকে আলোচনা করব
      • বাংলা তারিখঃ১৭ই আশ্বিন

    দূর্গা পূজার ছুটি ২০২২

    প্রধানত পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, উড়িষ্যা এবং বিহার রাজ্যে উদযাপিত হয়, দুর্গা পূজা বাঙালিদের জন্য সবচেয়ে বড় উৎসব গুলির মধ্যে একটি উৎসব দেবী দুর্গার অসুর, মহিষাসুরের উপর বিজয় উদযাপন করে। যদিও এটি একটি 10 ​​দিনের উৎসব, তবে শেষ পাঁচটি দিনকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচনা করা হয়।দেবী দুর্গা ব্যতীত, সরস্বতী, লক্ষ্মী, গণেশ এবং কার্তিক দেবতাদেরও পূজা করা হয়।

    হিন্দু পৌরাণিক কাহিনী অনুসারে, এই উত্সবটি দেবী দুর্গার তার সন্তানদের সাথে তার জন্মগৃহে ভ্রমণকে চিহ্নিত করে। দুর্গাপূজা মহালয়ার আগে হয়, যা দুর্গার তার বাড়িতে যাত্রার সূচনা করে। প্রকৃত পূজা "মহা ষষ্ঠী" বা ষষ্ঠ দিন থেকে শুরু হয় যেখানে ভক্তরা আড়ম্বর ও আনন্দের সাথে দেবীকে স্বাগত জানায়। এই দিনে সর্বসাধারণের সামনে দুর্গার দেবতা উন্মোচন করা হয়। 

    আরো পড়ুনঃসিজারের পর গোসল করার নিয়ম - সিজারের কতদিন পর গোসল করা যায় সম্পর্কে জানুন

    বেশ কিছু আচার-অনুষ্ঠান সম্পাদিত হয় যখন "ঢাকি"রা "ঢাক" বাজিয়ে পূজার মেজাজ এবং চেতনাকে বাঁচিয়ে রাখে—এক ধরনের ঢোল যা পূজা এবং বাঙালি সংস্কৃতির সাথে জড়িত। এদের ওসব সপ্তাহে সাতদিন হয়ে থাকে সরকারি অনুযায়ী ছুটি 7 থেকে 10 দিন ছুটি থাকে। এই ছুটির আমেজে তারা আনন্দ উল্লাসে মেতে উঠে এবং ধর্ম নিয়ম নীতি অনুসরণ করে।

    শেষ কথাঃশারদীয় দুর্গাপূজার ইতিহাস এবং দূর্গাপূজার সময়সূচী 2022 সম্পর্কে জেনে নিন

    আপনারা যারা শারদীয় দুর্গাপূজার ইতিহাস এবং দূর্গাপূজার সময়সূচী 2022 সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে ।এছাড়া আপনার যদি  শারদীয় দুর্গাপূজার ইতিহাস সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য গুরুত্বপূর্ণ । আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url