ইসলাম ধর্মের প্রবর্তক কে এবং ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি

ইসলাম ধর্মের প্রবর্তক বলতে কেউ নেই। ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি, ইসলা্মের প্রতি বিশ্বাস স্থাপন করা। ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি ,হচ্ছে ইসলামের প্রতি বিশ্বাস করো। ইসলামের প্রকৃত মুমিন হতে পারে । ইসলাম ধর্মের প্রবর্তক কে এবং ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি সম্পর্কে আলোচনা করব, এ বিষয়ে জানতে আমাদের সবগুলো আর্টিকেল পড়ুন।
ইসলাম ধর্মের প্রবর্তক কে এবং ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি
ইসলাম ধর্মের প্রবর্তক আদম আলাই সালাম সর্বপ্রথম মানুষ ছিলেন। হযরত আদম আলাই সাল্লাম কে আল্লাহ নবুয়ত দিয়েছিল। তবে ইসলাম ধর্মের প্রবর্তক হিসেবে হযরত ইব্রাহিম আলাই সালাম কে মুসলিম জাতির পিতা কে হিসাবে ধরা হয়।

সূচিপত্রঃইসলাম ধর্মের প্রবর্তক কে এবং ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি

ইসলাম ধর্মের প্রবর্তক কে 

ইসলাম ধর্মের প্রবর্তক কে জানতে হলে আপনাকে পোষ্টি পরতে হবে।আল্লাহ সুবহানাতায়ালা তিনি সুস্থ করেন তখনই ইসলাম ধর্মের প্রবর্তক হযরত ইব্রাহিম আলাই সালাম আল্লাহর উপাসনা করেন।ইসলাম ধর্মের প্রবর্তক হযরত আদম আলাই সাল্লাম আল্লাহর উপসনা করেন এবং ইসলামে প্রতি বিশ্বাস রাখার কারণে আল্লাহ খুশি হন।আল্লাহ গাফুরুর রহিম আল্লাহ অতি ক্ষমাশীল ও দয়ালু অনেক জায়গায় বলেছেন "সূরা নিসা" আয়াত নাম্বার 25658 , সূরা নাহল আয়াত 3905 আয়াত নিশ্চয় আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু।

অনেকের ধারণা যে, মুহাম্মদ হলেন ইসলাম ধর্মের প্রবর্তক তবে মুসলমানদের মতে, হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম ইসলাম ধর্মের প্রবর্তক নন বরং সাল্লাল্লাহু সাল্লাম বলেন আল্লাহর পক্ষ থেকে প্রেরিত রাসুল সর্বশেষ নবী খ্রিস্টীয় সপ্তম শতকের তিনি ইসলাম ধর্মের প্রবর্তক হিসাবে ধর্ম প্রচার করেন পবিত্র কুরআন মুসলমানদের সর্ব শ্রেষ্ঠ বাণী এবং। ইসলামের সর্বপ্রথম বিষয় মুসলমান হতে হবে। এবং আল্লাহর উপর ভরসা রাখে সব কাজ করতে হবে।
ইসলামের সর্বপ্রথম বিষয় কখনো কাউকে ধোকা দেওয়া যাবে না। ইসলামের দৃষ্টিতে সে ব্যক্তি নিকৃষ্ট ব্যক্তি।ইসলাম ধর্মের প্রবর্তক বিশ্বাস করেন ইতিহাসে একমাত্র ধর্ম যা মুসলমানদের ইসলামের সর্বপ্রথম বিষয়(তবে ইসলামের বিধান মতে কেবলমাত্র ইসলাম ধর্মের বিশ্বাস স্থাপন করলে মুমিন হওয়া যায় না। দুনিয়ার যেকোন ধর্ম-বর্ণ-গোত্র মানুষ হোক না কেন ইসলাম ধর্ম সবচাইতে একটি শ্রেষ্ঠ ধর্ম। 

ইসলাম ধর্মের প্রবর্তক কে শতভাগ বিশ্বাস করতে পারবেন।। সূত্রঃ সূরা বাকারাহ; আয়াত ২০৮)। আল্লাহর বাণী কুরআন এবং আল্লাহ জিব্রাইলের মাধ্যমে শেষ নবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম এর কাছে প্রেরিত করেছে ইসলাম ধর্মের প্রবর্তক কে এবং ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি এসব বিশ্বাস করেন মুমিনগণ। মুসলমান বিশ্বাস অনুযায়ী শেষ নবী হযরত সাল্লাহু সাল্লাম। আল্লাহর নির্দেশিত কাজ শিক্ষার মাধ্যমে মানুষকে পরিচালনা করে থাকেন।

ইসলাম কেন শ্রেষ্ঠ ধর্ম

ইসলাম কেন শ্রেষ্ঠ ধর্ম কারণ হলো মুসলমানদের প্রাণ কেন্দ্র। ইসলাম এমন এক ধর্ম যে ধর্মে কোন ভেদাভেদ নেই। না আছে কোন মারামারি, না যে কোন হিংসা। এই ধর্মের মধ্যে আছে মানুষকে আপন করে পাওয়ার টেকনিক। কিভাবে একসাথে বসবাস করতে হয়। সমস্ত গোষ্ঠী একসাথে বসবাস করা যায় সে বিষয়ে ইসলামের সমস্ত কিছু তুলে ধরা হয়েছে।ইসলাম কেন শ্রেষ্ঠ ধর্ম হওয়ার কারণ আরও রয়েছে ইসলাম মানুষকে শান্তির পথ দেখায়।

এই পথে চলতে গিয়ে মানুষ কখনো খারাপ হতে থাকে ।খারাপ হতে থাকলো একসময়ের সঠিক ইসলামের পথে ফিরে আসে।ইসলাম ধর্মের প্রবর্তক কে এবং ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি সম্পর্কে জানার জন্য আমাদের হাদিস-কোরআনের সম্পর্কে জ্ঞান লাভ করতে হবে। আদি যুগ থেকে হিন্দু সমাজে বসবাসরত যারা খারাপ কাজে লিপ্ত ছিলেন। তারা ইসলামের ছোঁয়া পেয়ে ইসলামের পথে ফিরে এসে শান্তিতে জীবন যাপন করেছ। 
পৃথিবীতে এমন কোন ধর্ম নাই যে ইসলাম চেয়ে শ্রেষ্ঠ ধর্ম। সব ধর্মেরকিছু না কিছু ভুল রয়েছে। কিন্তু ইসলাম ধর্ম এমন এক ধর্ম এই ধর্মের কোন ভুল নেই।ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি ইসলাম সম্পর্কে জ্ঞান লাভ করা এবং ভালো পথে চলা। ইসলামের মধ্যে হানাহানি মারামারি কাটাকাটি কোন কিছুই নেই যা আছে সব শান্তি।

আদিকাল থেকে ধর্মকে বিশ্বাস করে এসেছে তাদের জীবনের যতই অভাব থাকুক না কেন তাও তারা মানুষ শান্তিতে বসবাস করেছেন ইয়াকিনের সাথে। ইসলাম ধর্মের প্রবর্তক কে বিশ্বাস করে আল্লাহর দেখানো পথে সংগ্রাম করে চলেছেন এবং ইসলামএর সর্বশেষ বিষয়টি ইসলাম শিক্ষার মধ্যে সীমাবদ্ধতা লাভ করেছেন। প্রতিটি মুসলিম হিসাবে ইসলামের জ্ঞান রাখাও জরুরী।

ইসলামের ইতিহাস সাধারণ জ্ঞান

ইসলামের ইতিহাস সাধারণ জ্ঞান সম্পর্কে অনেক ধারণা রয়েছে আদম থেকে শেষ পর্যন্ত। ইসলাম প্রচার করে গিয়েছেন আমাদের শেষ নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম জালিমদের সাথে অনেক যুদ্ধ করেছেন। এবং ইসলাম প্রতিষ্ঠা করার জন্য নিজের জীবনের চেইয়ে সবকিছু বিলিয়ে দিয়েছে ইসলামের পথে।ইসলামের ইতিহাস সাধারণ জ্ঞান সম্পর্ক জানতে হলে পোস্ট সম্পুর্ন পড়ুন।

এ ভারতবর্ষে ছিল সমগ্র বিশ্বে বাদশা অত্যন্ত সমৃদ্ধশালী । নীতি নৈতিকতার দিক থেকে ইসলাম ধর্মের প্রবর্তক এবং ইসলামের সর্বপ্রথম বিষয় সর্বতম অধিকার দিয়েছে। আমরা অনেকেই জানি যে সময়ে যখন তিনি মোগল সম্রাট আওরঙ্গ জাবেদের সময়ে সুবাদার ছিলেন বাংলার বাংলা রাজা। রাজার আমলে খাদ্যের অভাবে কেউ মারা জাই না। তাই সে সময় ছিল সর্বোচ্চ এবং সর্বশ্রেষ্ঠ যুগ। তখন কোন মানুষ খাদ্যের অভাবে মারা যেত না।ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি জানার মাধ্যমে জীবনকে পরিবর্তন করা যায়।
কিন্তু ইংরেজি ইংরেজদের শাসন আমলে তাদের উপরে চলে অনেক নির্যাতন।ইসলামের ইতিহাস সাধারণ জ্ঞান, জুলুম-নিপীড়নের ইতিহাস মুসলিমদের উপর কিভাবে অত্যাচার এবং জুলুম নির্যাতন করেছে ।বাংলার ছিল সম্পদের দিক অনেক স্বপ্ন ছিল কিন্তু বাংলার মুসলমানদের উপর নির্যাতন। যুগে যুগে মুসলমানদের উপর চলেছে ইহুদি ও নাস্তিকদের নির্যাতন। আদিকাল হতে ইসলাম ধর্মের প্রবর্তক কে তারা অস্বীকার করে চলেছে এবং ইসলামের সর্বপ্রথম বিষয় al-quran তা অস্বীকার করেছে।তাদের নির্যাতনের কারণে বাংলার মুসলমানরা।

ইংরেজদের শাসন আমলে রাজাদের অপ চলে নির্যাতন অনেক নিরহ মানুষকে প্রাণ দিতে হয়। কিন্তু কেউ চায় থেমে থাকেনি ইসলামকে প্রতিষ্ঠিত করার জন্য হযরত আদম আলাই সাল্লাম থেকে আজ বন্ধুরা সবায় জমিনের উপরে চল।ইসলাম ধর্মের প্রবর্তক পরিবর্তন করার জন্য এবং চেঞ্জ করার জন্য আর্য সমাজ অনেক মানুষ উঠিয়ে নিমেছে।ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি-ইসলাম ধর্ম, নিশ্চিত করার জন্য ইহুদিদের দালাল রা মাঠে নেমেছে। হযরত মুহাম্মদ সাল্লাম এর বাণী শেষ করার জন্য।

আব্বাস আলী খান তিনি বাংলার মুসলমানদের ইতিহাস শিরোনামে অসাধারণ একটি ইসলাম ধর্মের প্রবর্তক কে এবং ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি এই বিষয় বইলিখেছেন ।আমরা চেষ্টা করব সেই বইটি সংগ্রহ করে নেয়ার জন্য এবং বাংলা মুসলমানদের ইতিহাস সম্পর্কে জানার জন্য গুরুত্বপূর্ণ কিছু কথা উল্লেখ করেছেন ।ইসলামের সর্বপ্রথম বিষয় এ বিষয়ে বেশি বেশি বই অনুসরণ করতে হবে।ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে হবে

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালামের জীবনী তার শিরা এবং যারা তাকে অনুসরন করেছেন। সেই সমস্ত সাহাবী এবং সালাতের ইসলামের সর্বপ্রথম বিষয় তারা মানবতাকে দিয়েছেন। তাদের অবদানই আজকে মানবজাতির বর্তমান অবস্থানে ইসলাম ধর্মের প্রবর্তক কে সর্বশেষ্ঠ করে তুলেছে। ইসলামের সর্বপ্রথম বিষয় সে বিষয়ে জ্ঞান লাভ করেছে। যতদিন যাবে ততদিন আদম আলাই সাল্লাম থেকে পৃথিবীতে ইসলাম টিকে থাক।ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি আল কোরআন শিক্ষা যা জীবনকে পরিবর্তন করতে সাহায্য করবে।

হাদিস সম্পর্কে সাধারণ জ্ঞান

হাদিস সম্পর্কে সাধারণ জ্ঞান সম্পর্কে ধারণা লাভ করবে।হযরত হানজালা রাদিআল্লাহু আনহুকে এরপরে প্রশ্ন করলেন পবিত্র কুরআনের লেখক কে আল্লাহ নিজেই লিখেছেন।হযরত আদম আলাই সাল্লাম এর প্রথম উচ্চারিত শব্দ ছিল এর উত্তর আলহামদুলিল্লাহ সমস্ত প্রশংসা আল্লাহর জন্য।ইসলাম ধর্মের প্রবর্তক কে পূর্ণতা পেয়েছে মুহাম্মদ সাল্লাহু সাল্লাম এর মাধ্যমে।

হাদিস সম্পর্কে সাধারণ জ্ঞান লাভ করতে হলে আমাদের জানতে হবে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর জীবন কাহিনী।বিদায় হজের শেষ বাণী তে বলেছেন পৃথিবীতে দুটি জিনিস রেখে গেলাম একটি হচ্ছে আল কোরআন ও একটি হচ্ছ হাদিস। হাদীস হযরত মহল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চালচলন কথা ভাষা ইত্যাদি।আল্লাহর হুকুমে পরিচালিত হয়েছে।
আল-কোরআন হচ্ছে আল্লাহর বাণী। হাদিস শেষ নবীর ভাষা। বিদায় হজের শেষ বলেন এই দুটিকে যে ব্যক্তি আঁকড়ে ধরবে সফলতা অর্জন করবে। আর এই দুটি থেকে যে বেরিয়ে যাবে সে ব্যক্তি দুনিয়াতে আখিরাত ও পথভ্রষ্ট হবে।হাদিস সম্পর্কে সাধারণ জ্ঞান লাভ করা আমাদের জন্য অত্যন্ত জরুরি কারণ। পৃথিবীর দার্শনিক পড়ে আমাদের কোন লাভ নেই। 

হাদিস কোরআন অনুসরণ করলে আমাদের জীবনে অনেক পরিবর্তন হয়। আমরা সমাজ গঠন তৈরি করব। পরিবার থেকে রাষ্ট্র পর্যন্ত পরিচালনা করার দিক নির্দেশনা দেওয়া আছে। কুরআন কিতাব আর কোরআনের ব্যাখ্যা হচ্ছে হাদিস। সবকিছু আল্লাহর নিয়ম কানুন রয়েছে।ইসলাম ধর্মের প্রবর্তক কে অনুসরণ করে জানা যায় ইসলামের ইতিহাস।
আর ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি জানা যায় ইসলামের ইতিহাস পড়ে যে ব্যক্তি ইসলাম বা আল্লাহর রাসূলের দেখানো পথে চলে। দুনিয়াতে এবং পরকাল লাভ করা যাই। হাদিস সম্পর্কে জ্ঞান থাকলে ইসলামের সবকিছু সহজে সমাধান করতে পারব।

সর্বাধিক বিশুদ্ধ হাদিস গ্রন্থ কোনটি

সর্বাধিক বিশুদ্ধ হাদিস গ্রন্থ কোনটি যে বিষয়গুলো হযরত সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন। তা লিপিবদ্ধ করা হয়েছে। আল্লাহর বাণী হচ্ছে কোরআ, কোরআনের বাইক আছে হাদিস। তাহলে অনেক ঝামেলায় পড়তে হয় এরপর থেকে জানতে হলে হাদিসকে অবশ্যই মূল্যায়ন করতে হবে। ইসলাম ধর্মের প্রবর্তক কে এবং ইসলামের সর্বপ্রথম বিষয় কোনটি জানতে হলে বিশুদ্ধ হাদিস সম্পর্কে জ্ঞান রাখতে হবে।এবং ইসলামে সর্বপ্রথম বিষয়টি জানতে হলে বিশুদ্ধ হাদিস সম্পর্কে জ্ঞান লাভ করতে হ। হাদিস পড়ার মাধ্যমে আমরা নবীর জীবন কাহিনী জানতে পারবো।
সর্বাধিক বিশুদ্ধ হাদিস গ্রন্থ ৬ টি
  •  সহীহ বুখারী- - হাদীস সংখ্যা ৭৩৯৭ , লিখেছেন-ইমাম বুখারী (র:)।
  •  সহীহ মুসলিম –হাদীস সংখ্যা- ৪০০০,  লিখেছেন- ইমাম মুসলিম (র:) ।
  •  জামি তিরমিযী- হাদীস সংখ্যা ৩৮১২, লিখেছেন ইমাম তিরমিযী (র:) ।             
  • সুনানে আবুদাউদ (র:) হাদীস সংখ্যা ৪৮০০, লিখেছেন-ইমাম আবুদাউদ (র:) ।
  •  সুনানে নাসায়ী – হাদীস সংখ্যা ৪৪৮২ ,লিখেছেন-ইমাম নাসাই (র:) ।
  •  সুনানে ইবনে মাজাহ হাদীস- ৪৩৩৮, লিখেছেন-ইমাম ইবনে মাজাহ (র)।

 শেষ কথা

আমরা কোরআন ও হাদিস মেনে চলবো। এবং সব জায়গায় ইসলামের রুলস পালন করব। ইসলামের সর্বশ্রেষ্ঠ ধর্ম যার কোন ভুল নেই। আমাদের শেষ নবী হযরত আলাইহি ওয়াসাল্লাম এর দেখানো পথে থাকবো। যে পথে থাকলে আমাদের কল্যাণ হবে। তাই আমরা সব সময় ইসলামের পথে চল। আমাদের এই আর্টিকেলগুলো পড়ে আপনি কিছু উপকারিতা পান তাহলে লাইক কমেন্ট শেয়ার করুন । আপনার মন্তব্যগুলো কমেন্ট বক্সে জানিয়ে দিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • 33078 Rahatullah
    33078 Rahatullah May 29, 2024 at 12:13 PM

    আমার এই ওয়েবসাইটে সমস্যা হয়েছে, দেখে দিতে পারবেন
    https://somoyreport.com/

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url