কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার - অ্যানিমেশন সফটওয়্যার

কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার হল এক প্রকার ফটোসফট এর মত।কারন ফটো সফট এর কাজ হল সুন্দর করা।আর অ্যানিমেশন এর কাজ হলে কনো জিনিসকে কাল্পনিক রুপ দাওয়া।কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার ২D এবং 3D সফটওয়্যার এর মাধ্যমে কাজ করে।আজ আমরা কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার সম্পর্কে আলচোনা করা হল।

কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার - অ্যানিমেশন সফটওয়্যার
আপনারা যদি আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন তাহলে কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার - অ্যানিমেশন সফটওয়্যার সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার - অ্যানিমেশন সফটওয়্যার সে সম্পর্কে জেনে নিই।

পেজ সূচিপত্রঃকার্টুন বানানোর 15 টি সফটওয়্যার - অ্যানিমেশন সফটওয়্যার

অ্যানিমেশন কি

অ্যানিমেশন সফটওয়্যার হলো কতকগুলো কাল্পনিক স্থির চিত্র পরপর সাজিয়ে চালনা করা যা সম্পূর্ন ভিডিওর মতো দেখায়।চিত্র গুলো পরিক্রম অনুযায়ী চলতে থাকে বলেই মনে হয় চিত্রগুলো স্থান পরিবর্তন করছে। গল্পলেখকের রচনাকে ছবির পর ছবি সাজানো যায় বলে এটি সৃজনশীলতা প্রকাশের ক্ষেত্রে অন্যতম মাধ্যম হিসেবে কাজ করে। অ্যানিমেশন সফটওয়্যার এর সাহায্যে সহজের গল্প কে বাস্তব চিত্রে রুপ দেওয়া সম্ভব হয়।কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার গুলো জানানোর চেস্টা করছি।

ধরা যাক কোনো ঘটনার কাল্পনিক চিত্রগুলোকে সাজানো হয়েছে এমন ভাবে যাতে ঘটনাটি পরিক্রম অনুযায়ী বোঝা এবং দেখা যায়, এখন এগুলোকে ভিডিও হিসেবে চালনা করলেই অ্যানিমেশন দেখা যাবে।অ্যানিমেশন সফটওয়্যার বর্তমানে জনপ্রিয় ডিজিটাল মিডিয়া। টিভিতে বা ইউটিউবে যেসব কার্টুন দেখতে পাওয়া যায় তা অ্যানিমেশন এর মাধ্যমে তৈরি করা হয়। কার্টুন এর স্টোরিকে বিভিন্ন সফটওয়্যার এর সাহায্যে ভিডিও অ্যানিমেশনে রুপ দেওয়া হয়।
গল্প, রচনা বা কোনো ঘটনা কে সহজেই অ্যানিমেশন কার্টুন এ প্রকাশ করা যায়।কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার এর মধ্যমে আঁকা-আঁকি করা যাই।যারাআঁকা-আঁকি করে অনেক আনন্দ পান তাদের জন্য এই অ্যানিমেশন কাজ করা সম্ভাব।  কার্টুন ও অ্যানিমেশন  একই শব্দে ব্যবহার করা হয়।অ্যানিমেশন  এর মাধ্যমে কার্টুনের প্রোডাক্ট তৈরি করা হয়।যেমন:ঠাকুরমার ঝুলি, মীনা কার্টুন, মটু পাতলু,গোপালভার ,রুপ কথার রাজকন্যা, টম অ্যান্ড জেরি, ব্যাটম্যান ইত্যাদি এবং অনেক সময় কিছু সিনেমাতে অ্যানিমেশন ব্যাবহার করা হয়।

কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার

কম্পিউটারে বা পিসিতে তৈরি কার্টুন জাতীয় এনিমেশন গুলো সাধারণত দুই ধরনের হয়। 2D এবং 3D কার্টুন অ্যানিমেশন । 2D অপেক্ষা 3D অ্যানিমেশন আরোও পরিস্কার ও  আধুনিক দেখায়। তবে 3D অপেক্ষা 2D কার্টুন তৈরি সহজ এবং প্রাথমিকভাবে যারা কাজ শুরু করছেন তাদের জন্য প্রচলিত । তবে কার্টুন বা অ্যানিমেশন যেমনই হোক এগুলোর ডেভেলপমেন্টের জন্য ভিন্ন ভিন্ন সফটওয়্যার ব্যবহার করা হয়।চলুন জেনে নেই সফটওয়্যার গুলো কোন কাজে ব্যাবহার করা হই। আজকে আমরা  3D অ্যানিমেশন এবং 3D অ্যানিমেশন সম্পর্কে আলচোনা করিব।

1. 2D কার্টুন তৈরির জন্য যেসব সসফটওয়্যার ব্যবহার হয় সেগুলো হলোঃ-
  • পেন্সিল(Pencil): পেন্সিল একটি Open-Source Software যাতে আপনার ইচ্ছামতো বা আনলিমিটেড ২D অ্যানিমেশন তৈরি করতে পারবেন।২D গ্রাফিক্সের সাহায্যে সহজেই আপনার গল্প কে বাস্তব চিত্রে রুপ দিয়ে অ্যানিমেশনে রুপান্তর করবে। এটি উইন্ডোজ এবং ম্যাক আপারেটিং সিস্টেমে ব্যাবহার করা যায়।
  • Synfig Studio: এটিও এক ধরনের ওপেনসোর্স টাইপের অ্যানিমেশন বা কার্টুন তৈরির সফটওয়্যার যা প্রায়ই Pencil এর মতোই কাজ করে থাকে।পেন্সিল এর অপেক্ষা এটির সুবিধা হলো এটির প্রফেশনাল লেভেলের কালার গ্রেডিং ক্ষমতা আছে যাতে হাই রেজ্যুলেশনেও অ্যানিমেশন ও কার্টুন তৈরি সম্ভব হয়।এটি উইন্ডোজ এবং লিনাক্স আপারেটিং সিস্টেমে ব্যাবহার করা যায়।
  • PowToon: কোনো স্কিল ছাড়াই PowToon এ ২Dঅ্যানিমেশন তৈরি করা যায়। এই সফটওয়্যার এ 1080p HD রেজ্যুলেশন পর্যন্ত ভিডিও 2D অ্যানিমেশন তৈরি করা যায়। এতে এডভান্সড অপশন গুলোতেও প্রো লেভেলের অ্যানিমেশন তৈরি করা যায়। একসময় ব্যবহার করতে করতে সহজমনে হয়ে গেলে পেইড ভার্সন ব্যবহার করে আরোও ফিচার যোগ করা যায়।এটি উইন্ডোজ এবং ম্যাক আপারেটিং সিস্টেমে ব্যাবহার করা যায়।
  • স্টপ মোশন ভিডিও(Stop Motion Video): এই সফটওয়্যার এর সাহায্যেও সহজেই অনেক সুন্দর এবং উজ্জ্বল অ্যানিমেশন প্রস্তুত করা যায়।এতে নিজের পছন্দমতো থিম, ড্রয়িং, কালার এবং টেক্সট বা শব্দ ব্যবহার করে ভিডিওতে প্রয়োগ করা যায় কোনো কঠিনতা ছাড়াই ভিডিওতে অবজেক্ট যোগ করা ও বাদ দেওয়া যায়। এটি উইন্ডোজ এবং ম্যাক আপারেটিং সিস্টেমে ব্যাবহার করা যায়।
2.অনেক তো হলো 2D অ্যানিমেশন । এবার জেনে নেওয়া যাক 3D অ্যানিমেশন তৈরির কিছু সফটওয়্যার এর নাম ও কাজ

  • এডোবি 3D অ্যানিমেশন স্যুইট(Adobe 3d Animation Suite): এডোবি(Adobe) এর সবগুলো ৩ডী অ্যানিমেশন সফটওয়্যার একসাথে এইনামে ফ্রি ও পেইড অপশনে পাওয়া যায়।
  • এগুলো হলোঃ এডোবি এনিমেট, এডোবি ক্যারেক্টার এনিমেটর, এডোবি ইলাস্ট্রেটর এবং এডোবি ফটোশপ স্কেচ। এগুলো উইন্ডোজ, ম্যাকওএস, এন্ড্রয়েড এবং আইওএস এ ব্যাবহার করা যায়।
  • ব্লেন্ডার(Blender): ব্লেন্ডার হলো পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অ্যানিমেশন সফটওয়্যার। এটি ব্লেন্ডার ওয়েবসাইটে বিনামূল্যে পাওয়া যায়। 3D ও 2D যেকোনো মোশন ভিডিও এবং অ্যানিমেশন তৈরির জন্য ব্লেন্ডার প্রোফেশনাল এডিটররা ব্যবহার করে থাকেন। এতে অসংখ্য এডিটিং এবং ক্রিয়েটিভ টুলস আছে যা দিয়ে 2D, 3D, এবং 2D ও 3D Mixed অ্যানিমেশন অনায়াসেই প্রস্তুত করা যায়। নতুন লেয়ার, ক্যারেক্টার, ব্যাকগ্রাউন্ড সহ অন্যান্য অব্জেক্ট গুলো খুব সহজেই পরিবর্তন ও যোগ করা যায়।এটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স  আপারেটিং সিস্টেমে ব্যাবহার করা যায়।
  •  Autodesk MotionBuilder: এটি একটি 3D ক্যারেক্টার এনিমেশন সফটওয়্যার যা Autodesk কোম্পানির তৈরি। এটি দ্বারা মোশন ভিডিও ক্যাপচার এবং চিরাচরিত অ্যানিমেশন করা যায়। অ্যানিমেশন ছবি ক্যাপচার, এডিট, প্লেব্যাকসহ ক্যারেক্টার অ্যানিমেশন করা যায়। এটি উইন্ডোজ আপারেটিং সিস্টেমে ব্যাবহার করা যায়।
  • মারি(Mari): মারি হলো একটি 3D পেইন্টিং টুল যার দ্বারা কোনো ছবিতে টেক্সচার বা আউটলাইন বসানো অনেক সহজ। এতে একসাথে শতাধিক HD টেক্সচার নিয়ে কাজ করা যায়।এটি উইন্ডোজ এবং ম্যাক আপারেটিং সিস্টেমে ব্যাবহার করা যায়।
  •  Unity: ইউনিটি হলো একটি 3D গেইম ডেভেলপমেন্ট সফটওয়্যার যাতে 3D ক্যারেক্টার ও অ্যানিমেশন তৈরি করা যায়। এগুলোকে পরে এডিট করে এবং প্রয়োজনীয় রেন্ডার করে গেইমে ব্যবহার করা যায়।পৃথিবীর অনেক জনপ্রিয় গেইমস গুলো ইউনিটি তে এনিমেট করা হয়েছে। যারা নতুনভাবে গেইম অ্যানিমেশন শিখতে ও ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য ইউনিটি গুরুত্বপূর্ন মাধ্যম।  এটি উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাক অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়।কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার সম্পর্কে ধারনা দেয়ার চেস্টা করেছি।

কিভাবে কার্টুন তৈরি করা হয়

কার্টুন তৈরি করতে হলে প্রথমে মাধ্যম নির্বাচন করতে হবে। সেটি হতে পারে ল্যাপটপ, পিসি বা এন্ড্রয়েড। এরপর যে ডিভাইসে কার্টুন এর এনিমেশন গুলো তৈরি করতে হবে সেখানে পছন্দের অ্যানিমেশন সফটওয়্যার ইন্সটল দিতে হবে।উপরে কম্পিউটারের জন্য বিভিন্ন সফটওয়্যার নিয়ে আলোচনা করা হয়েছে যেখান থেকে পছন্দমতো বা যেটি সহজ মনে হয় সেটি বাছাই করে নিতে হবে।কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার কি কাজে ব্যাবহার করিব সম্পর্কে জানতে পারিব।

এরপর সেই সফটওয়্যারটিতে কীভাবে অ্যানিমেশন স্কেচ আঁকা হবে, অবজেক্ট তৈরি করতে হবে, এডিটিং করতে হবে এবং লে-আউট পরিবর্তন করতে হবে তা সম্পর্কে টিউটেরিয়াল জেনে নিতে হবে। সাধারণত কোনো সফটওয়্যার সম্পর্কে অভিজ্ঞতা না থাকলে হেল্প অপশন ব্যবহার করে অথবা ইউটিউব দেখে নেওয়া যেতে পারে।ইউটিউবে বা বিভিন্ন ওয়েবসাইট থেকে বর্তমানে সহজেই টিউটেরিয়াল সংগ্রহ করা যায় এবং শেখা যায়।কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার  গুলোর কাজ সম্পর্কে জানতে পারবেন।
প্রথম ক্ষেত্রে অ্যানিমেশন লেয়ার তৈরি এবং ইলাস্ট্রেটিং কঠিন মনে হলেও আস্তে আস্তেই সহজ হয়ে যাবে। পরবর্তীতে অনায়াসেই কার্টুন ক্যারেক্টার, এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট, বিভিন্ন অবজেক্ট তৈরি ও এডিট করা শেখা হয়ে যাবে। বর্তমানে বাংলাদেশের অন্যতম অনলাইন স্কুল 10 Minute School এ কার্টুন তৈরি শেখার কোর্স পাওয়া যায় যাতে অ্যানিমেশন তৈরি শেখান বাংলার জনপ্রিয় ইউটিউবার এবং কার্টুনিস্ট অন্তিক মাহমুদ। 

এসব অনলাইন ভিডিও কোর্স থেকেও কার্টুন তৈরির বিস্তারিত প্রক্রিয়া শেখা যায়। কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার গুলোর নাম নিছে দাওয়া হলো। আপনি প্রথমে একটি প্লান করে নিবেন তার পর সুন্দর ভাবে বানাতে পারবেন।আর সুন্ধর ভিডিও বানাতে পারবেন ।কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার  একটি ভিডিও বানানোর সফটওয়্যার যার মাধ্যমে কাটুন তৈরি করা হয়।

কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার

কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার গুলো হল।কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার গুলো ২ধরনের হয়ে থাকে। 
  1. কম্পিউটারের ক্ষেত্রে
  2. এন্ড্রোয়েড ও আইওএস এর ক্ষেত্রে
1.কম্পিউটারের ক্ষেত্রে

  • Adobe Animate,
  •  Adobe Illustrator,
  •  Adobe Character Animator, 
  • Adobe Photoshop Sketch,
  •  Daz 3D, 
  •  MotionBuilder’s Auto Desk,
  • Mari,
  • Unity,
  • Blender,
  • Houdini,
  • Stop Motion Video,
  • PowToon,
  • Pencil,

2 এন্ড্রোয়েড ও আইওএস এর ক্ষেত্রেঃ

  •  Animation Creator Hd Fre
  • Animation Studio 
  • Animation Studio by miSoft
  • Toontastic
  • LookSee Animator
  • GifBoom
  • StickDraw
  • StopMotion Recorder

শেষ কথা

প্রিয় পাঠক আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবংকার্টুন বানানোর 15 টি সফটওয়্যার - অ্যানিমেশন সফটওয়্যার সম্পর্কে ধারণা পেয়েছেন এবং কার্টুন বানানোর 15 টি সফটওয়্যার - অ্যানিমেশন সফটওয়্যার গুলো সম্পর্কে জেনেছেন। এই বিষয়ে আপনার যদি কোন মতামত বা জানার কিছু থাকে তাহলে অবশ্যই কমেন্ট সেকশনে জানিয়ে দিবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url