মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন

আজকে আমরা মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন সম্পর্কে আলোচনা করব। আমাদের জীবনের মোবাইল ফোন হারানো এটা কমন বিষয়। কারণ যে কোন মুহূর্তে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। মোবাইল ফোন পাওয়ার অনেকগুলো সিস্টেম আছে। তার মধ্যে আজ আলোচনা করব যেগুলো সিস্টেম এপ্লাই করলে হারানো ফোন খুঁজে পাওয়া যাবে। চলুন জেনে আসি মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন
মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও জানতে পারবেন মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন শুরু থেকে অনেক বিষয় সম্পর্কে। চলুন কথা না বাড়িয়ে মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন বিস্তারিত আলোচনা।

পেইজ সূচিপত্রঃমোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন

ফোন ট্র্যাক করে ফোন পাওয়ার উপায়

ফোন ট্র্যাক করে ফোন পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করা হলো আপনার মুঠো ফোনটা খুঁজে পাচ্ছেন না এরকম একটা অবস্থা কিন্তু হয় অনেক সময়।মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন আর্টিকেলটিতে দেখাবো  আপনি কোন ভাবে ফোনটা হারিয়ে ফেললে ও কিভাবে বের করবেন এবং তার পাশাপাশি আপনার ফোনের লোকেশন কিভাবে বের করবেন।আপনার অবশ্যই ফোনে জিমেইল কানেক্ট থাকতে হবে এবং ফাইল ম্যানেজারে গুগোলে একাউন্ট থাকতে হবে।

তারপর ফাইল ম্যানেজার থেকে আপনাদের কম্পিউটার সিকিউরিটি অপশনে ক্লিক করবেন।ডিভাইসের সাথে কানেক্টর জিমেইল দিয়ে ট্রাই করছেন। তারপর আপনার নির্দিষ্ট লোকেশন এখানে এসে পড়েছে যেকোনো ওয়াইফাই সাথে মোবাইলে কানেক্ট রয়েছে। টেলিফোন আপনার আশেপাশে থেকে খুঁজে না পান তখন প্লে-সাম দিলে আপনারা টেলিফোন পেয়ে যাবেন।আপনার ফোনের জিমেইল কানেক্ট থাকলে। আপনি ঘরে বসে ফোনটা ট্যাকিং করতে পারবেন।

তখন আপনার মোবাইলের ডিসপ্লে তে শো করতে থাকবে আপনার মোবাইলটা কোথায় আছে।সে যদি ভাল মানুষ হয়ে থাকে  সেক্ষেত্রে হতে পারে সে আপনার কোন নাম্বারে কল দিতে পার। সে হয়তো বা আপনার সাথে যোগাযোগ করে এমন হতে পারে ফোনটা রিটার্ন করে দিতে পারে। যদি দেখেন যে ব্যক্তি ফোন নিয়েছে বা পেয়েছে আপনার সাথে যোগাযোগ করতে চান। কিন্তু তার কোন খোঁজ খবর পাওয়া যাচ্ছে না সেক্ষেত্রে আপনি ফোনটা ট্রাকিং করতে পারেন।
ফোনে যদি আপনার ইমেইলে লগইন করা থাকে তাহলে আপনার চিন্তা করার কোনো কারণ নাই । এখন আপডেট ফোন রেজিস্ট্রেশন করার মাধ্যমে পুলিশ স্টেশন কমপ্লেন করলে  চার থেকে ছয় মাস পর আপনি খুব সহজে পুলিশ স্টেশনের আপনার ফোনটা পেয়ে যাবেন। আগে একটা সময় ছিল যে ফোন হারিয়ে গেলেপাওয়া যেত না কারণ তখন এতটা আধুনিক সফটওয়্যার ব্যবহার করতে জানতো না। যদি আপনার ফোন রেজিস্ট্রেশন করা থাকে তাহলে এইটা গভমেন্ট এর কাছে খুব সহজ একটা বিষয়। যেখানে ট্র্যাকিং করে তারা বের করে ফেলতে পারবেন আপনার ফোন হারিয়ে গেলে। 

সিম ছাড়া ফোন ট্র্যাক করা যায়

যখন আমরা ফোন কিনি তখন আমরা সিম ব্যবহার করি না। অনেক সময়ই পুরনো ফোনটাকে বালিশের নিচে রেখে দেয় তখন সিম ব্যবহার করা হয় না। এই অবস্থায় যদি আমাদের এই শখের ফোনটা হারিয়ে গেলে ফোনটা ফিরে পেতে বিলম্বের শিকার হতে হয়। কেননা সিম আমাদের ফোনের নেটওয়ার্ক সচল রাখতে সাহায্য ক। যার মাধ্যমে আমরা এক প্রান্ত থেকে অন্য প্রান্ত যোগাযোগ করতে পারি।

অনেকগুলো সিম কোম্পানি আছে যেগুলো সিম ব্যবহার করলে অনেক রকম অফার পাওয়া যায় এবং ফোন কে সুন্দর ভাবে ব্যবহার করতে সাহায্য ক। যদি না থাকে তাহলে ফোনটা করো একটু কষ্টদায়ক হয়ে পড়েন। ফোনে নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে থা। আধুনিক যুগে সিম ছাড়া ফোন ট্র্যাকিং করা সম্ভব হয়। ওয়াইফাই নেট কানেকশন থাকতে হবে। এবং একটি একটিভ  ইমেইল থাকতে হবে। যার মাধ্যমে ঘড়ে বসে সহজে নিয়ন্ত্রণ করতে পারবেন।

সিমে নেটওয়ার্ক আপনার ফোনকে সহজে খুঁজতে সাহায্য করে। ফোনে যদি একটা বৈধ সিম থাকে তাহলে সহজে ফোনকে আপনার নিয়ন্ত্রণে আনার সহজ হবে।আর যদি আপনার ফোনে একটা সক্রিয় বা সিম একটিভ না থাকে তাহলে আপনার শখের ফোনটি খুঁজতে অনেক জটিলতা দেখা দেয়। সিম ছাড়া কিছু পদ্ধতি ব্যবহার করে শখের মোবাইল ট্র্যাক করা যায়।আপনার হারানো ফোনটিতে যদি সে ব্যাক্তি সিম নতুনভাবে সংযোগ করে।তাহলে ঐ ফোনের ইএমআই নাম্বার দিয়ে চেক করে বের করা যায়।


তবে আপনার হারানো ফোনের ইএমআই নাম্বার অবশ্যই জানতে হবে দিয়ে ফোনের লোকেশন ট্র্যাক করা যাবে। ফোনে যদি না থাকে তাহলে এমআই আই নাম্বার দিয়ে ট্র্যাকিং এর মাধ্যমে ফোন ফিরে পাওয়া যায়।Google Find My Device ব্যবহার করে আপনার শখের অ্যান্ড্রয়েড ফোন ট্র্যাক করুন।আপনাকে প্রথমে কম্পিউটার বা ফোনের মাধ্যমে আপনার গুগোল এ প্রবেশ করতে হবে। অবশ্যই ফোনে বা কম্পিউটারের দুইপাশে ডাটা কানেক্ট থাকতে হবে। তারপর জিমেইল অ্যাক্টিভ থাকতে হবে।
  • গুগল সার্চ বারে গিয়ে “Find My Device” সার্চ দিন।
  • Find My Device ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে।
  • যে ফোনটি আপনার হারিয়ে গেছে সে ফোনটিতে গুগোল একাউন্ট একটিভ জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করুন।
  • জিমেইল লগইন করার পর গুগল আপনার ফোনের লোকেশন বের করবে।

সিম ট্রাকিং

সিম ট্রাকিং সম্পর্কে আলোচনা করা হলো মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন তা হল সিম ট্রাকিং এর মাধ্যমে সহজে আপনার হারানো ফোন খুঁজে বের করা যায়। একটি সচ্ছল বা সক্রিয় সিম কোন না কোন টাওয়ারের সাথে সংযোগ থাকে। ওই নেটওয়ার্ক সংযোগ থাকার কারণে আপনার হারানো ফোনটি সহজে পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। আপনি আপনার ফোনটি ট্যাগ করতে পারবেন ততক্ষন যতক্ষন পর্যন্ত আপনার সিমটি ঐই ফোনে একটিভ থাকবে বা ওনার সিম একটিভ থাকবে ততক্ষণ আপনি ট্র্যাকিং করতে পারবেন।
মোবাইল ট্রাকিং শুধু প্রশাসনিক লোকেরাই ব্যবহার করতে পারেন। ফোনের সিম বন্ধ থাকলে প্রশাসন ট্রেকিং করতে পারেনা। তবে ফোনের ইএমআই নাম্বার থাকলে ট্রাকিং করা সহজ হয়। ফোনে যদি সিম সচল অবস্থায় থাকে তাহলে অ্যাপস এর মাধ্যমে ফোন ট্রাকিং করা সম্ভব হয়। এটা কি শুধু প্রশাসনিক লোকেরাই করতে পারে। তাছাড়া সাধারণ লোকের ব্যবহার করার পারমিশন নাই। এই কারণে সাধারন পাবলিক ট্রাকিং করতে পারেনা। সেনাবাহিনী বা পুলিশ সিম ট্রাকিং এর মাধ্যমে সহজে খুঁজে দিতে পারে।

IMEI নাম্বার দিয়ে মোবাইল লোকেশন

IMEI নাম্বার দিয়ে মোবাইল লোকেশন বের করার সম্পর্কে আলোচনা করা হলো। IMEI এর পূর্ণরূপ হল International Mobile Equipment Identity number. মোবাইল ছাড়াও যেকোনো টেলি-নেটওয়ার্কে IMEI একটি নাম্বার থাকে। এই  IMEI নাম্বার এর সাহায্যে মডেম এবং ফোনের অনেক তথ্য পাওয়া যায়। প্রতিটি ডিভাইসের IMEI নাম্বার ভিন্ন হয়ে থাকে। এমন কি ফোনে ২টি সিম থাকে সেসব ফোনের  IMEI নাম্বার দুইটি থাকে।

মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন তা হল একটি ফোনে আই এম আই নাম্বার জানা থাকলে হারানো ফোন সহজে ফিরে পাওয়া যায় সম্ভব। প্রতিটি মোবাইল ফোনে একটি করে আইএমআই নাম্বার থাকে।যদি আপনার ফোনটি হারিয়ে যায় এইতাহলে এমআই নাম্বারটি ফোন খোঁজার জন্য অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠে। মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন সম্পর্কে আরও জানানোর চেস্টা করিব।
ফোনের আইএমআই এর মাধ্যমে সহজে আপনার হারানো প্রিয় ফোন খুঁজে পাওয়া যায়। আই এম ই আই শুধু বিটিআরসি এবং সেনাবাহিনী ও পুলিশ এই কোডটি ব্যবহার করতে পারেন। তাই আই এম আই কোড ব্যবহার করে অল্প সময় এর মাধ্যমে হারানো ফোনটি ফোনের মালিকের কাছে পৌঁছে দিতে সক্ষম হয়। ফোন হারিয়ে গেলে বা ফোন চুরি হয়ে গেলে সিম ব্লক করে রাখে ওই ফোনকে ফিরানোর জন্য IMEI নাম্বার ব্যবহার করা হয়।

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করুন

আপনি চাইলে যেকোনো মোবাইল নাম্বার দিয়ে লোকেশন ট্রাকিং করতে পারেন। শুধু আপনার ফোনে Spyic নামক অ্যাপস ডাউনলোড করে ইন্সটল করতে হবে।Spyic এই অ্যাপস এর মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে ট্র্যাকিং করা সম্ভব।Spyic এই অ্যাপস এর মাধ্যমে শুধু মোবাইল ট্র্যাকিং না মোবাইলের কল লিস্ট এবং এসএমএস সবকিছু ট্রাকিং করা যায়।যে কোন এন্ড্রয়েড ফোন দ্বারা এবং নেট যুক্ত ফোনের মাধ্যমে খুব সহজে ট্র্যাকিং করা যায়।
তবে GPS ও পাবলিক WAN এর সাহায্যে নিখুঁতভাবে ট্র্যাক করা যায়।মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন তা হল মোবাইল নাম্বার দিয়ে কিভাবে লোকেশন বের করার চেষ্টা করেছি। জিপিএস ব্যবহার করে মোবাইলের লোকেশন বের করা সম্ভব আমরা চেষ্টা করেছি টেকনোলজি সম্পর্কে ধারনা।মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন সম্পর্ক সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করেছে।

শেষ কথা,

এতক্ষণ ধরে আমি আলোচনা করলাম মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন সম্পর্কে । আশা করি সম্পুর্ন পোস্টটি পড়ার পরে আপনি বুঝতে পেরেছেন মোবাইল হারালে খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন বিস্তারিত সম্পর্কে। আর এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং আপনার মতামত বা কোন কিছু জানতে প্রয়োজন হলে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url