মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় - সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়

আপনি কি মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় কি সে সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকেরে আর্টিকেলে আমি আপনাদের জানাবো মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় - সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় সম্পর্কে। তাই মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় সম্পর্কে জানতে আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।
মেয়েদের শরীর দুর্বল হলে করণীয়
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় - সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও জানতে পারবেন কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়,মেয়েদের শরীর দূর্বল হওয়ার কারণ থেকে শুরু করে অনেক বিষয় সম্পর্কে। চলুন কথা না বাড়িয়ে মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় সম্পর্কে জেনে নিন।

পেইজ সূচিপত্রঃ মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় - সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়

মেয়েদের শরীর দূর্বল হওয়ার কারণ

মেয়েদের শরীর দুর্বল হওয়ার বিভিন্ন কারণ রয়েছে। আজকে আমি আপনাদের সেই কারণগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন দেখে নিই মেয়েদের শরীর দুর্বল হওয়ার কারণ গুলো কি কি-

রক্তস্বল্পতার কারণে দুর্বলতা অনুভব- মেয়েদের শরীর দুর্বল হওয়ার অন্যতম একটি প্রধান কারণ হচ্ছে রক্তস্বল্পতা। রক্তস্বল্পতা বলতে বোঝায় রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়া। আপনার শরীরে যদি হিমোগ্লোবিনের মাত্রা কমে যায় তাহলে অবশ্যই আপনার শরীর দুর্বল অনুভূতি হবে। মেয়েদের প্রতি মাসে মাসিক হওয়ার ফলে তাদের শরীর থেকে প্রচুর পরিমাণে রক্ত বের হয়ে যায়। এর সাথে সাথে যদি পুষ্টিকর খাবার সে না খায় তাহলে রক্তস্বল্পতায় ভোগে এবং শরীর দুর্বল হয়ে যায়।

ডায়াবেটিসের কারণে শরীরে দুর্বলতা অনুভবঃ আপনার শরীরে যদি ডায়াবেটিস রোগ থেকে থাকে তাহলে আপনার শরীরের সব সময় দুর্বলতা অনুভব করবেন। ডায়াবেটিস হলে রক্তে সুগারের পরিমাণ বৃদ্ধি পায় এবং ঘন ঘন প্রস্রাব হয় যার ফলে শরীর দুর্বল হয়ে যায়। কেননা রক্তে সুগারের পরিমাণ বেড়ে গেলে মানুষের শরীরের কার্যক্ষমতা কমে যায় এবং অল্পতেই হাঁপিয়ে ওঠে। তাই ডায়াবেটিস শরীর দুর্বলতার অন্যতম কারণ।
আমিষের অভাবঃ শরীর দুর্বলতা আর অন্যতম প্রধান কারণ হচ্ছে শরীরে আমিষের অভাব। মানুষের শরীরে শক্তি যোগায় আমিষ জাতীয় খাবার। আপনার খাবার তালিকা যদি আমিষ জাতীয় খাবার না থাকে বা কম থাকে আপনার শরীরে যদি আমিষ এর অভাব ঘটে তাহলে আপনার শরীর দুর্বল অনুভূত হবে।

পানিশূন্যতাঃ মানুষের শরীরের জন্য পানি হচ্ছে একটি গুরুত্বপূর্ণ উপাদান। আপনার শরীরে যদি পানির পরিমাণ কম থাকে বা পানিশূন্যতায় ভোগেন তাহলে আপনার শরীরের কার্যক্রম ঠিকঠাক হবে না এবং শরীর সর্বদা দুর্বল অনুভূত হবে।

বিষণ্ণতায় ভোগাঃ আপনি যদি প্রচুর পরিমাণে দুশ্চিন্তা করেন ও বিষণ্নতায় ভোগেন তাহলে আপনার শরীর অবশ্যই দুর্বল অনুভব করবে। কেননা অতিরিক্ত বিষন্নতা মানুষের শরীরের কার্যক্ষমতা হ্রাস করে। যার ফলে শরীর দুর্বল হয়ে পড়ে।

শরীরে বিভিন্ন ধরনের অসুখঃ এছাড়াও আপনার শরীরে যদি বিভিন্ন ধরনের রোগ বালাই থেকে থাকে তাহলে অবশ্যই আপনার শরীর দুর্বল অনুভূত হবে। কারণ শরীরে কোন অসুখ-বিসুখ থেকে থাকলে তার খারাপ ইফেক্ট শরীরে পড়ে এবং শরীর দুর্বল হয়ে যায়।

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়

আমাদের শরীরের জন্য ভিটামিন খুবই গুরুত্বপূর্ণ উপাদান। এই ভিটামিন ও খনিজ মানুষের শরীরের ভেতরেই তৈরি হয়। আবার প্রতিদিনের খাবার থেকেও এসব ভিটামিন ও খনিজ পাওয়া যায়। খাবার থেকে যেসব ভিটামিন পাওয়া যায় তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো ভিটামিন বি-১২।

মানুষের শরীরের জন্য প্রত্যেকটি ভিটামিন গুরুত্বপূর্ণ। শরীরে একেক ধরনের ভিটামিন একেক ধরনের কাজ করে থাকে। আবার এসব ভিটামিনের কোন একটি যদি শরীরের ঘাটতি দেখা দেয় তাহলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। তাই মানুষের শরীরের জন্য প্রত্যেকটি ভিটামিনই সমভাবে গুরুত্বপূর্ণ।

তবে শরীর দুর্বলতার জন্য বেশ কয়েকটি ভিটামিন এর অভাব দায়ী হতে পারে। তার মধ্যে অন্যতম একটি হলো ভিটামিন বি-১২। শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি দেখা দিলে ভুলে যাওয়ার প্রবণতা, মাথা ঘোরা, বিষন্নতা, দুর্বলতা, দুশ্চিন্তা বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়।
এমনকি শরীরে ভিটামিন বি ১২ এর অভাব হলে রক্তশূন্যতা দেখা যায়। যার ফলে মানুষ দুর্বল হয়ে ওঠে, যে কোন কাজ করতে গেলে খুব দ্রুত হাঁপিয়ে উঠে, বুক ধরফর করে এরকম বিভিন্ন ধরনের সমস্যা শরীরে দেখা দেয়। যার ফলে শরীরে দুর্বলতা সৃষ্টি হয়।

এছাড়াও শরীর দুর্বলতার জন্য শরীরে ভিটামিন ডি এর অভাব দায়ী হতে পারে। ভিটামিন ডি এর অভাবে শরীর দুর্বল হয়। আপনাদের যাদের শরীরে ভিটামিন ডি এর ঘাটতি রয়েছে তারা প্রায়ই ক্লান্তি ও অবসাদ ভোগ করবেন এবং যে কোন কাজ করতে গেলে দ্রুত হাঁপিয়ে উঠবেন। বিশেষজ্ঞ ডাক্তারদের মতে ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম ও ফসফরাস শোষণ করতে সাহায্য করে বলে যার ফলে হাড় শক্তিশালী ও মজবুত হয়। তাই এক্ষেত্রে মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় হচ্ছে ভিটামিন ডি জাতীয় খাবার খাওয়া।

শরীর দূর্বল হলে কি খাবেন

পুষ্টিকর খাবারের অভাবে শরীর দুর্বল হয়। তাই মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় হচ্ছে পুষ্টিকর খাবার বেশি বেশি খাওয়া। প্রতিদিন খাবারের সাথে ফলমূল সহ অন্যান্য সকল পুষ্টিকর খাবার নিতে হবে এবং যেসব খাবারে চর্বি রয়েছে অর্থাৎ খুব তেল জাতীয় খাবার পরিহার করতে হবে। পুষ্টিকর খাবারের মধ্যে আপনি যেসব খাবারগুলো খেলে শরীরের দুর্বলতা কাটবে তা হলো-

ভিটামিন-সি
ভিটামিন সি শরীরের দুর্বলতা কাটাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি ভিটামিন সি এর অভাব পূরণ করতে চান তাহলে আপনাকে টকজাতীয় ফল খেতে হবে যেমন— লেবু, কমলা, আঙুর ইত্যাদি। তাছাড়াও কিউই, পালংশাক, লেটুসপাতা ও মরিচ বেশি পরিমাণে খাবেন। এই খাবারগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে।

প্রোটিন
প্রোটিনযুক্ত খাবার শরীরের দুর্বলতা দূর করতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে। প্রোটিনের একটি ভালো উৎস হচ্ছে ডিম। ডিম খেলে দেহের কোষ সুস্থ রাখতে সহায়তা করে এবং এতে লুটেইন ও জিক্সানথিন (ক্যারোটিনয়েড) প্রচুর পরিমাণে থাকে এবং তার দৃষ্টিশক্তি বাড়ায় ও বয়সের যে ছাপ সেটা দূর করতে সাহায্য করে। ডিম ছাড়া ও ডাল ও মোটর জাতীয় খাবারে প্রোটিন রয়েছে।

আয়রন
আপনি যদি আপনার শরীরে আয়রন ও লৌহের পরিমাণ বজায় রাখতে চান তাহলে সবুজ শাকসবজি, মটর, ডাল, টফু, শুকনো ফল ও ডার্ক চকলেট খেতে পারেন। এই খাবার গুলোতে খুব বেশি পরিমাণে আয়রন থাকে। তাই মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় হচ্ছে এ ধরনের খাবার খাওয়া।

সেলেনিয়াম
সেলেনিয়াম জাতীয় খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট বেশি পরিমাণে থাকে তাই এগুলো ক্লান্তিভাব, নিদ্রাহীনতা ও দুর্বলতা কমাতে সাহায্য করে। সেলেনিয়াম জাতীয় খাবার গুলো দীর্ঘমেয়াদি হৃদরোগ থেকে আপনাকে রক্ষা করবে। শরীরে সেলেনিয়াম বৃদ্ধি করতে মটর, বাদাম ও ডিম খেতে বেশি বেশি খেতে পারেন।

প্রোবায়োটিক্স
আপনি যদি প্রাকৃতিকভাবে শরীরকে সুস্থ্য রাখতে চান তাহলে প্রোবায়োটিক্স সমৃদ্ধ খাবার খেতে পারেন। প্রোবায়োটিক্স এর জন্য আপনি দই খেতে পারেন। দয়ে ল্যাকটিক এসিড ও প্রোবায়োটিক্স ব্যাকটেরিয়া থাকে। এছাড়াও নরম পনির, শুকনো ইস্ট, পাতাবহুল সবজি, ছানা এবং সবুজ সবজিতে প্রচুর পরিমানে প্রোবায়োটিক্স থাকে। তাই মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় হচ্ছে প্রোবায়োটিক্স সমৃদ্ধ খাবার খাওয়া।

সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় 

সহবাসের পর মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় হচ্ছে পর্যাপ্ত পানি পান করুন, মানুষের দেহ পানিশূন্য হয়ে গেলে শারীরিকভাবে প্রচণ্ড দুর্বল অনুভূত হয়। তাই সহবাসের পর শরীর দুর্বল হয়ে গেলে তাদের করণীয় হচ্ছে বেশি পরিমাণে পানি খাওয়া। বেশি বেশি পানি খেলে শরীর সতেজ থাকে দুর্বল হয়ে যাওয়ার সম্ভাবনা কম থাকে।

আপনি আপনার রুমে সব সময় এনার্জি সমৃদ্ধ খাবার রাখতে পারেন যাতে করে শারীরিকভাবে দুর্বলতা দেখা দিলেই সেগুলো খেতে পারেন। এজন্য আপনি বাদাম, কিসমিস, খেজুর এ ধরনের শক্তিশালী খাবার রাখতে পারেন। যা আপনার জন্য খুবই উপকারী হবে।
পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে ঘুমের পরিমাণ যদি কম হয় তাহলে আমরা শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ি কারণ ঘুমের মাধ্যমে আমাদের দেহের কোষ গুলো নতুনভাবে শক্তি অর্জন করে। ঘুম কম হলে শরীর দুর্বলতা মাথা ঘোরা ইত্যাদি সমস্যা সৃষ্টি হয়। তাই সহবাসের পর মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় হচ্ছে পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।

শরীরের দুর্বলতা কাটাতে আপনি ব্যায়াম মেদিটেশন ইয়োগা করতে পারেন এগুলো আপনাকে সতেজ থাকবে এবং অনুপ্রেরণা দিবে তাছাড়া ও খাওয়ার রুচি বাড়াবে ও দুর্বলতা কমাবে। শারীরিক ব্যায়াম আপনার শরীরের কোষগুলোকে রাখবে। আপনি সবসময় হাসিখুশি থাকবেন। এজন্য মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় হচ্ছে জিমে না যেতে পারলেও বাসায় শারীরিক ব্যায়াম করা।

শরীর দূর্বল হলেই কি স্যালাইন

আপনারা অনেকেই আছেন যারা মনে করেন শরীর দুর্বল হলে স্যালাইন নিলে সুস্থ হওয়া যায়। কিন্তু আসলে কি তাই শরীর দুর্বল হলে কি স্যালাইন খেতে বা নিতে হবে? শরীর দুর্বল হলে স্যালাইনই কি সব কিছু ঠিক করে দিতে পারবে। শরীর দুর্বল হলে স্যালাইন নিলে যে ঠিক হয়ে যাবে ধারণাটি ভুল।

আপনার শরীর দুর্বল হলে আপনি আগে জানার চেষ্টা করুন ঠিক কোন কারণে আপনার শরীরের দুর্বল হয়েছে। এজন্য আপনি বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারেন। তারপর তারা যে পরামর্শ দিবেন সে অনুযায়ী চলে আপনার শরীরের দুর্বলতা কেটে যাবে। কিন্তু শরীর দুর্বল হলেই যে স্যালাইন এটা ভুল ধারণা হিতে বিপরীত হতে পারে।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করি সম্পূর্ণ পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন এবং মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় - সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় সম্পর্কে জানতে পেরেছেন।মেয়েদের শরীর দুর্বল হলে করণীয় - সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয় সম্পর্কে আপনার অতিরিক্ত কোন কিছু জানার প্রয়োজন হলে কমেন্ট সেকশনে জানিয়ে দিবেন এবং এ ধরনের আরো গুরুত্বপূর্ণ পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url