14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো

আজ আমরা জানবো 14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো এ সম্পর্কে বিস্তারিত তথ্য। ভালোবাসা দিবস দিনটি ভ্যালেন্টাইন্স ডে একটি বার্ষিক উৎসবের দিন 14 ই ফেব্রুয়ারি ভালোবাসা বা অনুরাগ এর মধ্য দিয়ে উদযাপিত হয়ে থাকে প্রতিবছর। আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেন 14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো এ সম্পর্কে। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো এ সম্পর্কে বিস্তারিত।
14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে 14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো এ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি 14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো এ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ 14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো

14 ই ফেব্রুয়ারি কি দিবস

। শন্ত ভ্যালেন্টাইন্স ডে এর কারণেই 14 ই ফেব্রুয়ারী ভ্যালেন্টাইন্স ডে বা ভালোবাসা দিবস হিসাবে পুরো বিশ্ব পালন করে থাকে এই কথাটি হয়তো অনেকেরই অজানা ছিল আজ পর্যন্ত। তবে একটি কথা মানতেই হবে যে আগের যুগের যে ভাবে এই দিনটি পালন করা হতো বর্তমান সময়ে এ দিনটি কেমন ভাবে পালন করা হয় না কালের পরিবর্তনে অনেক কিছুই বদলে গেছে। খুব স্পষ্টভাবে বলতে গেলে বলা যেতে পারে 14 ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস।

তবে এখন অনেক পরিবর্তন এসেছে এই দিনটি উদযাপন এর ধরনের মধ্যে। আগের দিনে এটি হতো না তবে বর্তমান সময়ে পুরো সপ্তাহ জুড়ে পালন করা হয় 14 ই ফেব্রুয়ারী ভ্যালেন্টাইন্স ডে। এই সপ্তাহের প্রতিটি দিনের আলাদা আলাদা কিছু নাম রয়েছে। ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন্স ডে একটি স্মরণীয় বা বার্ষিক উৎসবের দিন 14 ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস হিসাবে পরিচিত এই দিনে যুবক-যুবতীরা তাদের পছন্দের মানুষকে ভালোবাসার কথা জানায়।
বিশ্বের প্রায় অধিকাংশ দেশেই উদযাপিত হয়ে থাকে তবে প্রতিটি দেশে এই দিনে ছুটি নির্ধারণ করা নেই হাতেগোনা কিছু দেশেই শুধু ভ্যালেন্টাইন্স ডে উপলক্ষে ছুটি প্রদান করা হয়। 269 সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন্স নামে একজন খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন পরবর্তীতে তার নাম অনুসরণ করেই এ দিনটির নামকরণ করা হয়।

ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো

রোমের সেই ব্যক্তি সেন্ট ভ্যালেন্টাইন্স তার কাজ কর্ম দিয়ে মানুষের মধ্যে অতি অল্প সময়ের মধ্যে অনেক জনপ্রিয় হয়ে ওঠে। এই জন্য তার প্রতি সে আমলের রাজা ক্ষুব্দ হয়ে তাকে মৃত্যুদণ্ড দিয়ে দেন। যেদিন সেন্ট ভ্যালেন্টাইন কে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল সেই দিন ছিল 14 ই ফেব্রুয়ারি। এরপরে 496 সালে পপ সেন্ড জেলাসিউও সর্বপ্রথম জুলিয়াস ভ্যালেন্টাইন্স স্মরণে 14 ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন দিবস বা বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে ঘোষণা করেন।

খ্রিস্টান জগতে এমন অনেক পাদ্রী সাধু সন্তানদের কর্মের জন্য এধরনের অনেক দিবস রয়েছে। কিছু উল্লেখ করা হলো 23 এপ্রিল সেন্ট জজ দিবস 11 ই নভেম্বর সেন্ট মার্টিন দিবস 24 শে আগস্ট সেন্ট বার্থোলোমিজম দিবস পহেলা নভেম্বর আল সেইন্টম দিবস 30 শে নভেম্বর সেন্ট এন্ড্রু দিবস 17 ই মার্চ সেন্ট প্যাট্রিক দিবস হিসেবে পালিত হয়ে আসছে বহুকাল থেকে।

ভ্যালেন্টাইন ডে এর সঠিক ইতিহাস

তবে কিছু কিছু বয়ে উল্লেখ রয়েছে প্রাচীন রোমের 14 ই ফেব্রুয়ারি ছিল রোমান দেবদেবীর জানি জুনিয়র সম্মানে ছুটির দিন। সেই সময় অনেকে বিশ্বাস করত জনকে নারী ও প্রেমের দেবদেবী বলে। অনেক মনীষীর মতে 14 ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস হওয়ার মূল কারণ ছিল এটি। অনেক গ্রন্থে উল্লেখিত রয়েছে রোমের সম্রাট 200 খ্রিস্টাব্দের রুমে বিয়ে প্রথা নিষিদ্ধ করে দেন। সেইসময় সম্রাট ঘোষণা দিয়েছিলেন আজ থেকে কোনো যুবক বিয়ে করতে পারবে না বা বিয়ের সম্পর্কে আবদ্ধ হতে পারবে না।

যুবকদের জন্য শুধুই যুদ্ধ তারা তাদের জন্ম থেকে মৃত্যুর আগ পর্যন্ত যুদ্ধ প্রশিক্ষণ নেবে এবং যুদ্ধের মাধ্যমে নিজের দেশের এরিয়া বৃদ্ধি করবে। সম্রাট মনে করতেন যদি যুবকরা বিয়ে করে তাহলে যুদ্ধ করবে কে। সম্রাট ক্লডিয়াস এর এই অন্যায় ঘোষণার পর এক যুবক প্রতিবাদ করা শুরু করেন। যার নাম ছিল ভ্যালেন্টাইন্স। অসীম সাহসী যোদ্ধার প্রতিবাদে অতিক্ষুদ্র হয়েছিল রোমান সম্রাট। এবং সেই যোদ্ধাকে রাজদ্রোহের অপরাধে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

14 ই ফেব্রুয়ারি ভোরবেলা তার মাথা কাটার মাধ্যমে এই শাস্তি বাস্তবায়ন হয়। ভালোবাসার জন্য ভ্যালেন্টাইন্স এর এই মহান আত্মত্যাগ এর কারণে সেই দিন থেকেই পালিত হয়ে আসছে ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস যদিও এটি সার্বজনীন স্বীকৃত নয়। ভালোবাসা দিবস সম্পর্কে অনেক বইয়ে বিভিন্ন ধরনের তথ্য উপস্থাপন করা হয়েছে তবে সবচেয়ে বেশি শিক্ষিত হল পাদ্রী সাধুর সেই ঘটনা।

বাংলাদেশে ভালবাসা দিবসের প্রবর্তক

১৯৯৩ সালে বাংলাদেশ বিশ্ব ভ্যালেন্টাইন্স ডে বা ভালোবাসা দিবসের আবির্ভাব ঘটে সাংবাদিক ও যার যার দিন পত্রিকার সম্পাদক শফিক রেহমানের মাধ্যমে। তিনি যখন লন্ডনে পড়াশোনা করেন তখন সেই জায়গাতে থেকে তিনি সেই স্থানের সংস্কৃতির সঙ্গে বিশেষভাবে জড়িয়ে পড়েন। তিনি তার পত্রিকা যার যার দিন এর মাধ্যমে বাংলাদেশী মানুষের কাছে বিশ্ব ভালোবাসা দিবস 14 ই ফেব্রুয়ারি কে তুলে ধরেন। বিশেষ সূত্রে জানা যায় তার তেজগাঁও পত্রিকার অফিসে কেউ চাকরির জন্য গেলে তার সাথে তার মেয়ে বন্ধুকে নিয়ে যেতে হতো।
ভালোবাসা দিবসের আলো ছড়িয়ে দেন পত্রিকার মাধ্যমে পুরো বাঙালি জাতির মধ্যে এই বিশিষ্ট সাংবাদিক। এই কারণেই শফিক রেহমানকে বাংলাদেশের ভালোবাসা দিবসের জনক বলেও অনেকে অভিহিত করে থাকেন কারণ তাঁর হাত ধরেই শুরু হয়েছিল বাঙালির ভালোবাসা দিবসের যাত্রা। শফিক রেহমান তার অফিসের সামনের সড়কের নামকরণ করেছিলেন লাভলেন নাম দিয়ে। বিভিন্ন টেলিভিশন ও প্রিন্ট মিডিয়ায় তার প্রচারণার কারণে বাণিজ্যিক কারণে বাংলাদেশে এই দিবসটি জনপ্রিয়তা লাভ করে।

প্রেম দিবস কবে

প্রেম দিবস বা ভালোবাসা দিবস হিসাবে 14 ই ফেব্রুয়ারী ভ্যালেন্টাইন্স ডে যে দিনটিকে বিশ্বব্যাপী ভালোবাসার প্রতীক হিসাবে পুরো বিশ্ববাসী পালন করে থাকেন। এই দিনটি প্রেমিক-প্রেমিকা বন্ধুবান্ধব স্বামী-স্ত্রী ছাত্র-শিক্ষক মা সন্তান ছেলে মেয়ে একজন আরেকজনকে তার ভালোবাসার প্রকাশ ঘটিয়ে উদযাপন করে থাকে। বর্তমান সময়ে ভালোবাসা দিবস দিনটিকে পুরো বিশ্বব্যাপী অনেক ঘটা করে আনন্দ উৎসবের মধ্য দিয়ে পালন করা হয়।

এই দিনটিতে পার্ক সহ বিভিন্ন বিনোদন কেন্দ্রে ভালোবাসার মানুষের আনাগোনায় মুখরিত হয়ে থাকে। ভালোবাসা দিবসের এই বিশেষ দিনে সবাই সবার প্রিয় মানুষকে ফুল সহ বিভিন্ন ধরনের জিনিসপত্র গিফট বা উপহার করে থাকেন এবং এর মাধ্যমে একজন আরেকজনকে তার ভালোবাসার গভীরতা বোঝানোর চেষ্টা করেন। বিশ্বব্যাপী ভালোবাসা দিবস কয়েকশো বছর আগে পর্যন্ত মানুষ পালন করতো না কিন্তু সময়ের পরিবর্তনে কালজয়ী বিভিন্ন সাংবাদিক লেখক এর হাত ধরে এটি নতুন প্রজন্মের কাছে অসামান্য রূপ পেয়েছে। 14 ই ফেব্রুয়ারি কি দিবস এ সম্পর্কে আমরা এই পোস্ট টি পড়ে জেনেছি। চলুন দেখে নেওয়া যাক 14 ই ফেব্রুয়ারি কিছু ছবি।

14 ই ফেব্রুয়ারির প্রথম ছবিঃ
14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো
14 ই ফেব্রুয়ারি দ্বিতীয় ছবিঃ
14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো
14 ই ফেব্রুয়ারি তৃতীয় ছবিঃ
14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো
14 ই ফেব্রুয়ারি চতুর্থ ছবিঃ
14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো
14 ই ফেব্রুয়ারির পঞ্চম ছবিঃ
14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো

শেষ কথা,

আপনারা যদি 14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে।এছাড়া আপনার যদি 14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 14 ই ফেব্রুয়ারি কি দিবস - ভ্যালেন্টাইন্স ডে কিভাবে আসলো  এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url