ভিটামিন ডি যুক্ত খাবার কি কি - ভিটামিন ডি যুক্ত শাকসবজি

আজ আমাদের আলোচনার বিষয় হল ভিটামিন ডি যুক্ত খাবার কি কি - ভিটামিন ডি যুক্ত শাকসবজি। ভিটামিন-ডি এমন এক প্রকার ভিটামিন যা চর্বিতে দ্রবণীয় সেক্ম স্টেরয়েড গ্রুপ ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম এবং ফসফেট এর আন্তরিক শোষণ এবং মানব দেহের বিভিন্ন জৈবিক প্রভাবক সৃষ্টির জন্য বিশেষভাবে দায়ী। আমাদের কাছে অনেকেই প্রশ্ন করে থাকেন ভিটামিন ডি যুক্ত খাবার কি কি এবং ভিটামিন ডি যুক্ত শাকসবজি কি এ বিষয়ে। চলুন জেনে নেওয়া যাক ভিটামিন ডি যুক্ত খাবার কি কি - ভিটামিন ডি যুক্ত শাকসবজি সম্পর্কে কিছু তথ্য।
ভিটামিন ডি যুক্ত খাবার কি কি - ভিটামিন ডি যুক্ত শাকসবজি
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ভিটামিন ডি যুক্ত খাবার কি কি - ভিটামিন ডি যুক্ত শাকসবজি সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি ভিটামিন ডি যুক্ত খাবার কি কি - ভিটামিন ডি যুক্ত শাকসবজি সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ ভিটামিন ডি যুক্ত খাবার কি কি - ভিটামিন ডি যুক্ত শাকসবজি

ভিটামিন ডি সাপ্লিমেন্ট -ভিটামিন ডি যুক্ত খাবার কি কি

আজ আমরা ভিটামিন ডি যুক্ত খাবার কি কি এর সম্পর্কে আলোচনা করব। অনেকের মনেই প্রশ্ন থেকে থাকে ভিটামিন ডি যুক্ত খাবার কি কি এর সম্পর্কে। চলুন জেনে নেওয়া যাকভিটামিন ডি যুক্ত খাবার কি কি সম্পর্কে। ভিটামিন ডি আমাদের শরীরের জন্য অতি গুরুত্বপূর্ণ এটি স্নায়ুতন্ত্রকে সঠিকভাবে কার্য সম্পাদন করতে বিশেষ ভাবে সিগনাল প্রেরণ করে বা সাহায্য করে স্নায়ুতন্ত্রের সঙ্গে সংযুক্ত রয়েছে মস্তিষ্কের। মানসিক অবসাদ দূর করার জন্য পরিমাণ মতো শরীরে ভিটামিন ডি থাকা প্রয়োজন। আন্তর্জাতিক এক বিজ্ঞানী গবেষণার মাধ্যমে প্রকাশ করেন যে স্নায়ুতন্ত্রের বিভিন্ন সমস্যা দূর করতে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে নিয়মিত এবং পরিমিতভাবে ভিটামিন সাপ্লিমেন্ট সেবন করা উচিত।
বিশ্বজুড়ে একটি ভয়াবহ আকার ধারণ করেছে মানসিক অবসাদ অথবা একে ইংলিশে বলা হয় ডিপ্রেশন। এই মানসিক ডিপ্রেশন কমানোর জন্য অনেকেই দুশ্চিন্তা কমানোর ঔষধ সেবন করে থাকেন কিন্তু এটি শরীরের জন্য খুবই ক্ষতিকর। দুটো স্তন কমানোর জন্য অনেকে আছেন যারা থেরাপি ব্যবহার করে থাকেন কিন্তু এগুলো ডিপ্রেশন কমানোর পরিবর্তে আরো বাড়িয়ে দেয়। ভিটামিন-ডি পর্যাপ্ত পরিমাণে শরীরে থাকলে এটি আমাদের স্নায়ুতন্ত্রকে সঠিকভাবে কার্যকারিতা সম্পাদনে সাহায্য করে থাকে।

একটি রিসার্চে দেখা গেছে ডিপ্রেশনের সঙ্গে ভিটামিন ডি এর ঘাটতি একটি যোগসূত্র রয়েছে। বিজ্ঞানীরা রিসার্চ এর মাধ্যমে এই সিদ্ধান্ত নিয়েছেন যে একটি প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে ভিটামিন ডি যদি ঘাটতি থাকে সে ক্ষেত্রে তার মানসিক অবসাদ বা ডিপ্রেশনের সৃষ্টি হতে পারে এটি শুধু প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে নয় এটি যেকোন বয়সের মানুষের ক্ষেত্রেই বর্তমান সময় হয়ে থাকে এ জন্য ভিটামিন ডি যুক্ত খাদ্য গ্রহণ করার পরামর্শ দেন তারা।মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার এর পরামর্শ অনুযায়ী ডিপ্রেশন দূর করার জন্য ভিটামিন ডি যুক্ত সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন যে কোন ব্যক্তি তবে এটি পরিমাণ মত খেতে হবে।
তবে বলে রাখা ভালো ভিটামিন ডি এবং ভিটামিন সাপ্লিমেন্ট এর মধ্যে একটা সূক্ষ্ম পার্থক্য রয়েছে। ভিটামিন সাপ্লিমেন্ট শুধুমাত্র আমাদের শরীরে প্রতিদিন 50 থেকে 100 মাইক্রোগ্রাম প্রয়োজন হয়।গবেষকদের মতে এই সকল তথ্য ভবিষ্যতে অনেক কাজে লাগবে যারা ডিপ্রেশনে ভোগেন তাদের ডিপ্রেশন থেকে মুক্তির জন্য। তবে বলে রাখা ভালো ডিম দুধ পনির মাছ মাংস তে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায় এগুলোকে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার ও বলা যেতে পারে।

ভিটামিন ডি ক্যাপসুল খাওয়ার নিয়ম

ভিটামিন ডি এর ঘাটতি সর্বোচ্চ 40 হাজার আট সপ্তাহের এবং পরে মাসে একটি করে ভিটামিন ডি ক্যাপসুল খাওয়া যেতে পারে। যদি শরীরের ঘাটতি কম হয় সে ক্ষেত্রে 20008 ক্যাপসুল কি যথেষ্ট। শরীরে ভিটামিন বি পর্যাপ্ত পরিমাণে ঢোকানোর জন্য সকালের স্নিগ্ধ সূর্যের আলো শরীরে লাগাতে হবে এতে কিছুটা ঘাটতি কমে যাবে কারণ বিজ্ঞানীদের মতে ভিটামিন ডি সূর্য থেকে পাওয়া যায় কিছু অংশ।

ভিটামিন ডি বেশি খেলে কি হয়

শরীরে যদি ভিটামিন সি এর পরিমাণ খুব বেড়ে যায় তাহলে সেটা আমরা আমাদের পরিপাকতন্ত্রের কার্যকারিতা দেখে বুঝতে পারি। কোন ব্যক্তি যদি অতিরিক্ত পরিমাণ ভিটামিন ডি গ্রহণ করেন সেক্ষেত্রে তার রক্তে ক্যালসিয়ামের মাত্রা অনেকাংশে বেড়ে যাবে। শরীরে যদি উচ্চ ক্যালসিয়াম থাকে সে ক্ষেত্রে পেটে ব্যথা ক্ষুধা কমে যাওয়া বমি বমি ভাব শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। অনেকের ক্ষেত্রে দেখা যায় শরীরে ক্যালসিয়াম বেশি পরিমাণে থাকলে প্রস্রাব এর পরিমাণ বৃদ্ধি পায়।
বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় ভিটামিন ডি এর পরিমাণ শরীরে অতিরিক্ত হয়ে গেলে অস্বস্তি বোধ হতে শুরু করে। একটু ভালোভাবে খেয়াল করলে সহজেই বোঝা যায় যে শরীরে কখন ভিটামিন ডি এর পরিমাণ বেশি থাকে। তবে ভিটামিন-ডি যদি শরীরে অতিরিক্ত মাত্রায় প্রবেশ করে সে ক্ষেত্রে ডায়রিয়া অথবা কোষ্ঠকাঠিন্য সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যা গুলো হলে শরীর আপনা আপনি অস্থির হয়ে পড়ে। শরীরে এমন সমস্যা সৃষ্টি হলে শরীর ক্লান্ত হয়ে পড়ে কোন কাজ করতে ইচ্ছা হয় না।

ভিটামিন ডি ৩ এর অভাবে কি হয়

এটি সূর্যালোকের সাহায্যে কোলেস্টেরল থেকে সংশ্লেষিত মানুষের শরীরের মধ্যে একটি কার্যকর ফ্যাট-দ্রবণীয় ভিটামিন।ভিটামিন d3 কোষের স্বাভাবিক বৃদ্ধি এবং হাড়ের গুরুত্ব বজায় রাখতে সাহায্য করে। যদি শরীরে ভিটামিনের মাত্রা কমে যায় বা হ্রাস পায় সে ক্ষেত্রে শিশুদের রিকেটস রোগ এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে অস্টিওপোরেসিস এর মতো জটিল রোগে ভোগার আশঙ্কা থাকে। যদি শরীরে এই ভিটামিন অনেকাংশে কমে যায় তাহলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে যেমন ডিপ্রেশন হার ভঙ্গুর হয়ে যাওয়া হার ফাটা সহ অনেক কিছু।
একজন রোগীর উচ্চতা ওজন এবং একজন ব্যক্তির শরীর এর অবস্থার কথা মাথায় রেখে চিকিৎসকরা পরিমানমতো এই ঔষধটি সেবন করার পরামর্শ দেন। ওষুধের পাশাপাশি এমন কিছু খাদ্য রয়েছে যা এই পুষ্টি উপাদান কে বৃদ্ধিতে সহায়তা করে থাকে। বর্তমান সময় এমন একটি সময় যা প্রতিটা ঔষধি আমাদের শরীরের জন্য ক্ষতিকর তবে ভিটামিন হোক বা অন্য কোন ঔষধ খাওয়ার পূর্বে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

ভিটামিন ডি ট্যাবলেট এর উপকারিতা - ভিটামিন ডি যুক্ত শাকসবজি

ভিটামিন ডি যুক্ত খাবার কি কি এগুলোর উত্তরে বলা চলে মাছ মাংস ডিম দুধ এগুলো তে প্রচুর পরিমাণ ভিটামিন ডি পাওয়া যায়। ভিটামিন টি হল সূর্যের আলোক এর সাহায্যে কোলেস্টেরল থেকে সংশ্লিষ্ট মানুষের শরীরের মধ্যে একটি কার্যকর ফ্যাটে দ্রবণীয় ভিটামিন যা মানুষকে ডিপ্রেশন থেকে মুক্তি দেয়। ভিটামিন d3 হাড়ের ভঙ্গুরতা যাওয়া কমিয়ে দেয়এবং কোষের স্বাভাবিক বৃদ্ধি অনেকাংশেই বাড়িয়ে দেয়। ভিটামিন এর মাত্রা হ্রাস পেলে শিশুদের রিকেটস রোগ এবং প্রাপ্ত বয়স্কদের অস্টিওপোরেসিস হতে পারে। এই জন্য খাদ্যের মধ্যে এমন কিছু খাদ্য সংযুক্ত করতে হবে যা আমাদের ভিটামিন ডি এর চাহিদা পূরণ করে থাকে। এক কথায় বলা যেতে পারে প্রতিটা শাকসবজিতে ই কিছু না কিছু পরিমাণ ভিটামিন ডি বিদ্যমান থাকে।

শেষ কথা

আপনারা যদি ভিটামিন ডি যুক্ত খাবার কি কি - ভিটামিন ডি যুক্ত শাকসবজি সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে।এছাড়া আপনার যদি ভিটামিন ডি যুক্ত খাবার কি কি - ভিটামিন ডি যুক্ত শাকসবজি সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।ভিটামিন ডি যুক্ত খাবার কি কি এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url