ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার - ভিটামিন বি এর উপকারিতা

আজ আমাদের আলোচনার বিষয় হল  ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার -  ভিটামিন বি  এর উপকারিতা। ভিটামিন বি অথবা ভিটামিন বি কমপ্লেক্স পানিতে দ্রবণীয় ভিটামিন গুলো এক শ্রেণির গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আমাদের কাছে অনেকেই প্রশ্ন করে থাকেন  ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার -  ভিটামিন বি  এর উপকারিতা সম্পর্কে। চলুন জেনে আসি  ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার -  ভিটামিন বি  এর উপকারিতা সম্পর্কে।
ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার -  ভিটামিন বি  এর উপকারিতা
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে  ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার -  ভিটামিন বি  এর উপকারিতা সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি  ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার -  ভিটামিন বি  এর উপকারিতা সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ  ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার -  ভিটামিন বি  এর উপকারিতা

ভিটামিন বি এর উপকারিতা

আমাদের আলোচনার মূল বিষয়বস্তু হল ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার কিনা এ বিষয়ে। ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার এটি বলার কারণ হলো এটি শরীরের সকল ধরনের সমস্যা দূর করে থাকে। ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবারের আরেকটি মূল কারণ হলো এটি আমাদের শরীরে উৎপন্ন হয় না।  একটি মানব দেহের জন্য ভিটামিন বি টুয়েলভ খুবই গুরুত্বপূর্ণ একটি মহা ঔষধি। আর এই ভিটামিন আমাদের শরীরে উৎপন্ন হয় না যার কারণে কৃত্রিমভাবে উৎপন্ন ভিটামিন আমাদের গ্রহণ করতে হয়। এছাড়া ভিটামিন বি বিভিন্ন খাবারে রয়েছে এবং বিভিন্ন খাবার গ্রহণের মাধ্যমে এটি আমাদের শরীরে প্রবেশ করে থাকে।
ভিটামিন বি টুয়েলভ আমাদের মস্তিষ্কের স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বৃদ্ধি করে ডিএনএ তৈরী ও বজায় রাখার কাজ করে লোহিত রক্ত কণিকা তৈরি ও বজায় রাখার কাজ করে এছাড়া শরীরের বিপাকীয় প্রক্রিয়া ও শক্তি উৎপাদনে সহায়তা করে থাকে।এই সকল কারণে আমাদের শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন বি টুয়েলভ সরবরাহ করে রাখতে হবে কারণ এটি আমাদের শরীরের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি ভিটামিন। অনেকেই আমরা বুঝতে পারি না যে আমাদের শরীরে ভিটামিন বি টুয়েলভ এর ঘাটতি রয়েছে কিনা।
6 টি কারণ যদি ভালোভাবে লক্ষ্য করা যায় আমাদের শরীরে তাহলে বোঝা যাবে আমাদের শরীরে ভিটামিন বি টুয়েলভ এর অভাব রয়েছে কিনা চলুন জেনে আসি সেই কারণগুলো কি কি যার মাধ্যমে আমরা বুঝতে পারবো আমাদের শরীরে ভিটামিন বি টুয়েলভ এর ঘাটতি রয়েছে কিনা।
  • রক্তশূন্যতা
  • কার্ডিওভাসকুলার সমস্যা
  • ডিমেনশিয়ার মতো লক্ষণ
  • ক্লান্তি
  • নিঃশ্বাসের দুর্বলতা
  • জিহ্বায় ঘা
অ্যানিমিয়া হল এমন এক ধরনের অবস্থা যেখানে শরীরের টিস্যু পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন গ্রহণ করার জন্য যথেষ্ট স্বাস্থ্যকর লোহিত রক্তকণিকার পায় না বা শরীরে লোহিত রক্ত কণিকার অভাব দেখা দেয়। শরীরের এই অবস্থাকে হিমোগ্লোবিনের ঘাটতিও বলা হয়ে থাকে। এটি শরীরে ভিটামিন বি টুয়েলভ এর অভাবে হতে পারে। এছাড়া শরীরে ভিটামিন বি টুয়েলভ এর অভাবে শরীর ক্লান্ত ও দুর্বল বোধ হতে পারে এছাড়া অনিদ্রা অলসতা ম্যাজমেজে শরীর এছাড়া শরীরের বিভিন্ন সমস্যার সৃষ্টি হতে পারে এমনকি মুখের ঘা পর্যন্ত হতে পারে।

ভিটামিন বি এর অভাবে কি হয়

রিসার্চে দেখা গেছে ভিটামিন বি টুয়েলভ এর প্রধান কাজ হলো লোহিত রক্তকণিকা উৎপাদন করা। লোহিত রক্তকণিকা আমাদের শরীরের বিভিন্ন পেশিতে অক্সিজেন সরবরাহ করে থাকে। ভিটামিন বি টুয়েলভ এর শরীরে যদি অভাব হয় তাহলে অক্সিজেনের মাত্রা শরীরের বিভিন্ন পেশিতে অনেক কম যার কারণে শরীর অনেক দুর্বল অক্লান্ত দেখায়।
ভিটামিন বি টুয়েলভ এর অভাব হলে আমাদের পেশিতে অক্সিজেন সরবরাহ ক্ষমতা অনেক কমে যায় কারণ ভিটামিন বি টুয়েলভ এর অভাবে লোহিত রক্তকণিকার ক্ষমতা অনেক কমে যায় এ কারণে বিভিন্ন পেশিতে অক্সিজেন সরবরাহ মাত্রা অনেক কমে যায়। আর এ কারণে আমাদের শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে এছাড়া মাথা ঘোরা বমি বমি ভাব এর মত সিমটম দেখা দিতে পারে

একটি রিসার্চে দেখা গেছে আমাদের শরীরে যদি ভিটামিন বি টুয়েলভ এর ঘাটতি দেখা দেয় তাহলে আমাদের জিব্বায় ঘা হতে পারে। এমন হলে যিহোবা মসৃন হয়ে যেতে পারে এবং স্বাদ হারানোর মতো বিভিন্ন ধরনের মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। যদি এমন পরিস্থিতির সৃষ্টি হয় সেক্ষেত্রে লাল বর্ণের হয়ে যায়।

ভিটামিন বি কমপ্লেক্স সিরাপ এর উপকারিতা

শরীরকে সঠিকভাবে গড়ে তুলতে এবং শরীরকে সুস্থ রাখতে ভিটামিন বি টুয়েলভ এর বিরাট ভূমিকা বিদ্যমান রয়েছে। ভিটামিন বি কমপ্লেক্স বা ভিটামিন বি টুয়েলভ শরীরের সঠিক বিপাকীয় কাজে সহায়তা করে লোহিত রক্তকণিকা তৈরিতে বিশেষ ভূমিকা রাখে মস্তিষ্ক সজীব ও রিফ্রেশ রাখে চোখের দৃষ্টি ভালো রাখতে সহায়তা করে। ভিটামিন বি টুয়েলভ শরীরের জিনগত সমস্যা ঠিক রাখে এবং সুস্থ রাখতে সহায়তা করে এছাড়া ক্যান্সারের আশঙ্কা হতে মুক্ত রাখে।
এছাড়া ভিটামিন বি কমপ্লেক্স শরীরের বিভিন্ন ক্ষতিকর পদার্থ কে বিনাশ করে এছাড়া ফ্রি রেডিক্যাল এর প্রভাব কম করে যার কারণে চুল নখ ও ত্বক সুস্থ থাকে। আমাদের শরীরে ভবিষ্যৎ ব্যবহারের জন্য ভিটামিন এ এবং বি যেমন মজুদ রাখা যায় কিন্তু ভিটামিন বি কমপ্লেক্স শরীরে সঞ্চিত থাকে না। তবে বলে রাখা ভালো ভিটামিন বি টুয়েলভ শরীরে সঞ্চিত থাকে। অতিরিক্ত ভিটামিন বি শরীরে সঞ্চিত না থেকে শরীর থেকে বেরিয়ে যায়। যেহেতু আমাদের শরীরে ভিটামিন বি সঞ্চিত রাখতে পারে না সে কারণে আমাদের নিয়মিত ভিটামিন বি যুক্ত খাদ্য গ্রহণ করা উচিত।

জিংক বি ট্যাবলেট খেলে কি হয়

আজ আমরা জানবো জিংক বি ট্যাবলেট খেলে কি হয়। জিংক বি এমন এক ধরনের বিশেষ ঔষধি যা বায়োলজিক্যাল বিভিন্ন সমস্যা সমাধান করে থাকে শরীরের। জিংক বি ঔষধ শুধুমাত্র এক ধরনের কাজ করে না এটি বিভিন্ন ধরনের কাজ করে থাকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ক্ষত সারানোর কাজে ব্যবহৃত হয় পরিপাকতন্ত্রের কাজে ব্যবহৃত হয় মানসিক এবং শারীরিক বিকাশে শিশুদের স্বাভাবিক বৃদ্ধি অব্যাহত রাখতে বিশেষ ভূমিকা পালন করে।
শুধু শিশু নয় বয়স্ক দের স্নায়ু শারীরিক গঠন ঠিক রাখতে এটি ব্যবহৃত হয়ে থাকে। জিংক বি এমন এক ধরনের ঔষধি যা ভিটামিন এর পাশাপাশি জিংক এর অভাব পূরণ করে শারীরিক মানসিক দুর্বলতা কাটিয়ে তোলে এছাড়া ভিটামিন বি ও জিংকের অভাবে দেখা দেওয়া সকল রোগ প্রতিরোধ করে। আপনি যদি দেখেন আপনার শরীরে বিভিন্ন ধরনের অস্বস্তি তৈরি হচ্ছে ক্ষুধামন্দা দেখা দিয়েছে শরীর ম্যাজম্যাজ করছে তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী জিংক বি সেবন করতে পারেন এটি বিভিন্ন ধরনের সমস্যা দূর করে থাকে।

ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার

ভিটামিন বি মাংসে প্রচুর পরিমাণে পাওয়া যায় সেটা যে কোন মানুষই হোক না কেন। তবে ভিটামিন-বি কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারের খুব অল্প পরিমাণে পাওয়া যায়। প্রক্রিয়াজাত যে কোন দ্রব্য যেমন চিনিতে এটি খুব অল্প পরিমাণে থাকে। এই জন্য বহু দেশে আইন অনুযায়ী প্রয়োজনীয় যে ভিটামিন থামেন নিয়ে আসেন এবং ফলিক অ্যাসিড প্রসেসিং এর পরে আবার সাদা ময়দার সাথে যুক্ত করা হয়। এছাড়া একে কখনো কখনো খাদ্য লেভের সমৃদ্ধ আটাও বলা হয়ে যায়।
এছাড়া ভিটামিন-বি গুলি বিশেষ প্রার্থনা এবং লিভারের মত মাংসে বেশি পরিমাণে বিদ্যমান থাকে। এছাড়া ভিটামিনের ভালো উৎস গুলির মধ্যে রয়েছে সিমজাতীয় ডাল জাতীয় খাদ্য বস্তু আলু মরিচ টমেটো মটরশুঁটির ইত্যাদিতে । এছাড়াও খামির বিহারে ভিটামিন বি এর উৎস হিসেবে বিরাট ফলাফল তৈরি করে থাকে বলে একটি গবেষণায় দেখা গেছে।

শেষ কথা

আপনারা যদি  ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার -  ভিটামিন বি  এর উপকারিতা সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে।এছাড়া আপনার যদি  ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার -  ভিটামিন বি  এর উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার -  ভিটামিন বি  এর উপকারিতা সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url