অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ

আজ আমরা জানবো অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ সম্পর্কে। অন্তঃসত্ত্বা অবস্থায় শারীরিক মিলন করলে কোন ক্ষতি হয় না যতক্ষণ পর্যন্ত আপনার ডাক্তার মিলন করতে নিষেধ না করে শারীরিক মিলন করলে শারীরিক একটি তৃপ্তি অনুভূতি সৃষ্টি হয় মায়ের যার কারণে শরীর সতেজ হয়ে থাকে অনেকেই চিন্তা করতে পারেন এতে বাচ্চার কোন ক্ষতি হবে কিনা যদি আপনার বাচ্চার কোন রোগ না থাকে সেক্ষেত্রে কোন ধরনের ক্ষতি হবে না।

স্বাভাবিক অবস্থায় বিভিন্ন পজিশনে মিলন করা হলেও অন্তঃসত্তা অবস্থায় সেসকল পজিশনে মিলন না করে উত্তম। আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেনঅন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ সম্পর্কে। চলুন জেনে আসিঅন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ

অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ

আজকে আর্টিকেল এর মূল বিষয়বস্তু হলো অন্তসত্ত্বা হওয়ার লক্ষণ। আমাদের পাঠকদের মধ্যে অধিকাংশ মহিলায় প্রশ্ন করে থাকেন অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ সম্পর্কে। আজকের আর্টিকেলটি সে সকল মহিলার জন্য খুবই গুরুত্বপূর্ণ যারা অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ সম্পর্কে জানতে ইচ্ছুক। অন্তঃসত্ত্ব হওয়ার লক্ষণ গুলোর মধ্যে অন্যতম কিছু লক্ষণ আজ আমরা আলোচনা করব গর্বে ব্রণ সঞ্চালন হলে সারিরের বিভিন্ন হরমোনাল পরিবর্তন ঘটে স্তন ভারী হতে শুরু করে।

অন্তঃসত্ত্বা হওয়ার প্রথম লক্ষণ হল নরম অথচ ভারি স্থল হঠাৎ করে যদি এমন হয় তাহলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ করে নিন অথবা আপনি অন্তঃসত্তা কিনা তা বাড়িতেই পরীক্ষা করে নিতে পারেন বিভিন্ন টেস্টের মাধ্যমে।
বর্তমান সময়ে বাজারে বিভিন্ন ধরনের যন্ত্র পাওয়া যাচ্ছে। অন্তঃসত্ত্বা হলে বমি বমি ভাব গন্ধের প্রতি সংবেদনশীলতা অন্তঃসত্ব হওয়ার প্রথম কয়েক সপ্তাহে পেটে অসস্তি এবং বলবো বিভাগ এটি খুবই স্বাভাবিক একটি বিষয় শরীরে প্রচেষ্টরের হরমোন এর পরিমাণ বেড়ে গেলে তখন গা গুলিয়ে ওঠে। এছাড়া শরীরে হরমোনাল পরিবর্তন হলে শারীরিক বিভিন্ন ধরনের পরিবর্তন আসতে পারে সে সময় তবে ভয় পাওয়ার কোন কারণ নেই।
অন্তঃসত্ত্বা হওয়ার প্রথম তিন সপ্তাহ ঘন ঘন প্রস্রাব হওয়া খুবই স্বাভাবিক শরীরের নতুন তৈরি হওয়া এইচ সি জি হরমোন কিডনিতে রক্ত সঞ্চালন বাড়ায় জরায়ু বড় হতে থাকলে ও তার গলব্লাডার চাপ পড়ে ফলে ঘন ঘন প্রস্রাব হয়।

সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ

গর্ভাবস্থায় হরমোনের বিভিন্ন পরিবর্তন হয় যার কারণে সাদা স্রাব অনেক ক্ষেত্রেই কমবেশি হতে পারে গর্ভ অবস্থায় হরমোনের পরিবর্তন বা জমি সংকোচনের কারণে সাদাস্রাবের পরিমাণ কম বেশি হতে পারে এটি ভয় পাওয়ার কোন বিষয় নয় এছাড়াও এর রঙের পরিবর্তন রয়েছে এবং এটি একটি তীব্র গন্ধ সৃষ্টি করতে পারে বেশিরভাগ মহিলার পিরিয়ডের সময় অনেক ধরনের সাদা স্রাব হয়।
তবে দিনে একটা সমাসের বেশি সাদা স্রাব হতে পারে এটি ঘন বা পাতলা হতে পারে তবে এ কোন চিন্তার বিষয় নয় যদি এর রঙ সাদা হয় এবং তাতে কোন গন্ধ না আসে তাহলে এটা স্বাভাবিক কখনো কখনো এটি হালকা হলুদ রঙেরও হতে পারে। সাদা স্রাব যদি সাদা রঙের হয় এবং দুর্গন্ধ মুক্ত হয় সে ক্ষেত্রে কোন ধরনের সমস্যা নেই তবে অনেক সময় বিভিন্ন ধরনের সংক্রমনের কারণে এর রং এবং গন্ধ সৃষ্টি হতে পারে এই সময় এটি পরিমাণে বেশি এবং দুর্গন্ধযুক্ত হতে পারে।

এ কারণে মেয়েদের যোনিপথে চুলকানি ও জ্বালাপোড়ার মতো সমস্যা সৃষ্টি হতে পারে ব্যাকটেরিয়া সংক্রমনের কারণে এই তরলটির রং অস্বাভাবিকভাবে ঘন ও দুর্গন্ধযুক্ত হয়ে ওঠে। তবে সাদা স্রাব সম্পর্কে সতর্কতা অবলম্বন করা খুবই ভালো এটি সংক্রমণ বা কোন বড় রোগের লক্ষণও হতে পারে মাসিক চক্রের সময় জনি থেকে টিউটোরিয়াল শ্রান্ত পাতলা এবং জলযুক্ত সাপ স্বাভাবিক বলে মনে করা হয়।

ঘন সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

স্বাভাবিকভাবে বয়ঃসন্ধিকালে শরীরবৃত্ত বিভিন্ন পরিবর্তনের কারণে বয়ঃসন্ধিকালে রক্ত চলাচল বেড়ে যায় ফলে নিঃসরণ ও বেশি হয় যৌন মিলনকালে যৌন আবেগ গর্ভাবস্থায় শরীরের রাসায়নিক সমতা বজায় রাখতে এবং যোনির কোষগুলোকে সচার রাখতে এর ইস্ট্রোজেন হরমোনের প্রভাবে সাদা স্রাবের নিঃসরণ হতে পারে তবে এটি ভয় পাওয়ার কোন বিষয় নয় এটি শরীরেরই একটি প্রক্রিয়া।
এছাড়া মেয়ে একটি মেয়ের শিশুর জন্মদানের ৭ থেকে ১০ দিনের মধ্যেও সাদা স্রাবে চাপ দিতে পারে মায়ের শরীর যদি অত্যাধিক হরমোন যুক্ত হয় তবে সাদা স্রাব হতে পারে সন্তান প্রসবের প্রথম কয়েকদিন ও সাদাস্রাব বেশি হতে পারে বা মাস্টারবেশন  করলে সাদা স্রাব আসতে পারে যোনিতে। 

গর্ভবতী অবস্থায় সাদা স্রাব হয় কেন

গর্ভাবস্থায় প্রথমদিকে বা প্রথম মাসিকে স্বচ্ছ ওস্রাবের কিছুটা তীব্র গন্ধ থাকে এটি আপনার ঋতুস্রাবের সময় বহিষ্কার হওয়া ক্ষতিকারক স্রাবের সাথে সাদৃশ্যপূর্ণ এবং আপনার আন্ত বাসে দাগ লাগতে পারে এই জলের মতো স্রাব হলে এটি ভয় পাওয়ার কোন কারণ নয় কারণ এটি আপনাকে শরীর থেকে একটি সিগন্যাল প্রদান করে যে হ্যাঁ আপনি গর্ব অবস্থায় বিদ্যমান রয়েছেন।
এই সময় ডাক্তারের পরামর্শ নেওয়া খুবই উত্তম।গর্ভ অবস্থায় দ্বিতীয় সাদা স্রাবে যোনি এ সাদা স্রাব হলো দুধের মতো রং এবং ডিমের মতো সাদা যদি দেখা যায় তাহলে প্রথম মাসিকে সাদাস্রাবের থেকে এই সময় স্রাব যথেষ্ট ঘন হয় তবে এটি সম্পূর্ণরূপে স্বাভাবিক কারণ এটি আপনার শরীরের মধ্যে হরমোনের পরিবর্তনের কারণে ঘটে থাকে তবে যদি আপনি আপনার দ্বিতীয় সাদা স্রাব রক্তাক্ত বা জঘন্য গন্ধযুক্ত স্রাব লক্ষ্য করেন তবে এটি কোন সমস্যা নির্দেশ করতে পারে এমন ধরনের সমস্যা সৃষ্টি হলে ডাক্তারের পরামর্শ নেওয়া উত্তম।

পিরিয়ডের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ

মর্নিং সিকনেসকে প্রেগনেন্সির বা অন্তর সত্তা হওয়ার গুরুত্বপূর্ণ লক্ষণ মনে করা হয়ে থাকে দিনে বা রাতে যে কোন সময় এমন হতে পারে বলে ডাক্তাররা বলেন সাধারণত গর্ভধারণের এক মাস পর থেকে এই সমস্যা দেখা দেওয়া শুরু করে থাকে এ ক্ষেত্রে মহিলারা অস্বস্তি অনুভব করে থাকে চার থেকে ছয় সপ্তাহ পর বমি বমি ভাব হওয়া শুরু হয় এ সময় এস্ট্রোজেন এর কারণে সকল সকালে উঠে গা গোলানো বা বমি বমি হয়ে থাকে।

তাই বলে শুধু বমি বমি হবে এর কোন মানে নেই দিনের যে কোন সময় একাধিকবার বমি হতে পারে পিরিয়ড মিস করার আগ থেকে থেকেই প্রথম সপ্তাহে আসি শতাংশ মহিলা বমির সমস্যায় ভুগে থাকেন বলে একটি রিসার্চে দেখা যায় আবার ৫০ শতাংশ মহিলাদের ক্ষেত্রে গর্ভ অবস্থায় ছয় সপ্তাহ বা তার আগে থেকে বমি অনুভব হতে থাকে তবে এটি গর্ভধারণের একটি প্রক্রিয়া মাত্র। অতিরিক্ত সমস্যা হলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে পারেন।
অন্তঃসত্ত্বা হলে স্তনে ব্যথা অনুভব হয় ফুলে যাওয়া বা ভারী হওয়া গর্ভধারণের লক্ষণগুলোরই একটি কোন কোন মহিলার ক্ষেত্রে গর্ভধারণের সময় বা দ্বিতীয় সপ্তাহের পরেই স্থানে ব্যথা হয় বা ভারী হয়ে যায় আপনার সঙ্গে এমন কিছু হলে এ প্রেগনেন্সি পরীক্ষা করে নিয়ে দেখে নিবেন।

শেষ কথা

আপনারা যদি অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ অন্তঃসত্ত্বা হওয়ার লক্ষণ - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url