কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা

আজ আমরা জানবো কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা সম্পর্কে। আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেন কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা সম্পর্কে। চলুন জেনে আসি কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা বিস্তারিত এবং কিছু গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে।
কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি  কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা

চুলের যত্নে কমলার খোসা

আজ আমরা আলোচনা করব কমলার খোসার 15 টি উপকারিতা সম্পর্কে। যে সকল মহিলারা কমলার খোসা বা প্রাকৃতিক বিভিন্ন ইনগ্রেডিয়েন্ট দিয়ে রূপচর্চা করতে পছন্দ করেন তাদের জন্য মূলত কমলার খোসার 15 টি উপকারিতা জানা খুবই জরুরী। তাহলে চলুন শুরু করা যাক কমলার খোসার কোনটি উপকারিতা সম্পর্কে আর্টিকেল।

কমলার খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি বিদ্যমান থাকায় এটি দ্বারা চুলের যত্ন করা খুবই সহজ এটি মাথার তালুতে লাগালে খুশকি চুলকানি দূর হয় এবং চুলকে করে সিল্কি নরম ও ঝলমলে। চুলের জন্য একটি ভালো রেমেডি তৈরি করতে হলে সর্বপ্রথম এবং কমলার খোসা গুঁড়ো নিম গুড়ো তুলসীগুড়ো আমলকি গুঁড়ো বয়রা গুড়ো একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে হবে এবং খুব ভালোভাবে চুলে ব্যবহার করতে হবে।
এটি আপনি ত্বকেও ব্যবহার করতে পারেন তবে ব্যবহারের এক দুই ঘন্টা পরে শ্যাম্পু করে বা ফেসওয়াশ মুখে ব্যবহার করে সুন্দরভাবে ধুয়ে ফেলতে হবে এটি চুলকে শক্তিশালী এবং মজবুত করে তুলবে এছাড়া ত্বকে ব্যবহারের ক্ষেত্রে রোদের পড়া দূর করতে সাহায্য করে। আপনি যদি নিয়মিত কমলা খান তাহলে ভিটামিন সি শরীরের ভেতর থেকে পুষ্টি মাধ্যমে শরীরকে উজ্জ্বল করে তুলবে এবং এর খোসাগুলো রোদে শুকিয়ে ভালোভাবে যদি প্রসেস করা যায় তাহলে ফেসপ্যাক হিসাবে দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন।

আপনি যে বুড়োটি সংরক্ষণ করেছেন কমলার খোসার সেইগুলো টি মধুর সঙ্গে মিশিয়ে নিতে হবে এর পর মিশ্রণটিকে ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন ১০ মিনিটের মতো এরপর ভালোভাবে ধুয়ে নিতে পারেন দেখবেন নিয়মিত ব্যবহার এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। নিয়মিত এভাবে মুখে বুড়ো ব্যবহার করলে রোদে পোড়া ভাব দূর হবে এবং ব্ল্যাকহেডের সমস্যা হবে না।

ব্ল্যাকহেড এমন একটি সমস্যা যা সহজে যেতে চায় না স্কিন থেকে নিয়মিত কমলার খোসাগুলো এবং মধু মুখে ব্যবহারে এটি সম্পূর্ণরূপে ভালো করা সম্ভব। বিশেষজ্ঞদের মতে কমলার খসাগুলো সঙ্গে দুই চা চামচ দই মিশিয়ে এক চা চামচ মধুর মিশ্রিত করে একটি পেজ তৈরি করে নিয়মিত যদি দশ মিনিট করে ব্যবহার করা যায় তাহলে এক মাস ব্যবহারের পর ব্লাড হেড সম্পূর্ণ রূপে ত্বক থেকে রিমুভ হয়ে যাবে। যারা ব্রণের সমস্যায় ভুগছেন তারা কমলার খোসার সাথে গোলাপজল মিশিয়ে একসাথে ব্যবহার করতে পারেন।
এরপর মিশ্রণটি মুখে ব্যবহারের 15 মিনিট পর ধুয়ে ফেলুন এতে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন খুব সহজে ত্বকের দাগ দূর করা যাবে এছাড়া কমলা খসাগুলো ও মসুর ডালের পেস্ট একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন এটিও ত্বকের জন্য খুব ভালো।

কমলার খোসা গুড়া করার উপায়

সর্বপ্রথম কমলার খোসা গুরু করার জন্য কমলার খোশাকে ছোট ছোট টুকরো করে ব্লেন্ড করে নিতে হবে তারপর এগুলো তাড়াতাড়ি শুকিয়ে যাবে। এরপর খোসা গুলোকে ছড়ানো প্লেটে সুন্দরভাবে মেলে দিয়ে রোদে শুকিয়ে নিতে হবে খুব ভালোভাবে। খুব কড়া রোদে দুই থেকে তিন দিন রাখলেই এটি খুব ভালোভাবে শুকিয়ে যাবে শুধুমাত্র এটি রূপচর্চায় ব্যবহার হয় তাই নয় যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তারা গরম পানির মধ্যে এই ছোট ছোট টুকরো করা খোসা দিয়ে চায়ের মত খেতে পারেন এতে অনেক উপকার পাওয়া যায়।

এটি মাইগ্রেনের সমস্যা যেমন সম্পূর্ণরূপে ভালো করে তেমনি এই কমলার খোসাগুলো শরবত করেও খেতে পারেন এটি নিয়মিত খেলে কোলেস্টেরলের মত জটিল সমস্যা খুব সহজেই দূর করা সম্ভব। রূপচর্চায় কমলার খোসার জুড়ি মেলা ভার কারণ এটি এন্টিঅক্সিডেন্ট বৃদ্ধি করতে সাহায্য করে এটি আমাদের শরীরকে এনার্জি ঠিক করে তোলে এবং ত্বকের ঢাকা ব্লকের বরুণ দূর করতে বিশেষভাবে কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

সর্বপ্রথম কমলার খোসা গুঁড়ো দুই টেবিল চা চামচ দিতে হবে কমলার রস দুই ফোঁটা চন্দনের গুঁড়ো সামান্য পরিমাণ নিতে হবে এবং এগুলোর পেস্ট তৈরি করে নিতে হবে। এরপরে এই পেস্টটি সুন্দরভাবে মুখে লাগাতে হবে এবং ১০ মিনিটের মতো মাসাজ করতে হবে এবং যখন এই পেস্ট মুখে সুন্দরভাবে শুকিয়ে যাবে তখন ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে।
এইভাবে এক মাসের মতো ব্যবহার করলে ত্বক অনেক বেশি ফর্সা ও গ্লোরি হয়ে উঠবে। এছাড়া আরেকভাবে আপনি তৈরি করতে পারেন ফেসপ্যাক তার জন্য কমলার খোসা গুঁড়ো এক টেবিল চামচ নিতে হবে হলুদ গুঁড়ো এক চিমটি ও মধু নিতে হবে এসব উপাদান একসঙ্গে মিশাতে হবে খুব ভালোভাবে এবং একটি পেস্ট তৈরি করে নিতে হবে।

এগুলো সুন্দরভাবে মুখে ও ঘাড়ে লাগিয়ে মেসেজ করতে হবে এরপর ১০ মিনিট অপেক্ষা করতে হবে শুকানোর জন্য সুন্দরভাবে শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে নিতে হবে। ঠান্ডা পানিতে মুখ ধোয়ার পরে কিছুক্ষণ মুখের শুকাতে দিতে হবে এরপরে আপনি মুখে গোলাপজল ব্যবহার করতে পারেন এটি ত্বককে রুক্ষ হতে দেয় না এবং ত্বককে করে তোলে উজ্জ্বল দাগ হীন সুন্দর।

কমলার খোসা দিয়ে ফেসপ্যাক

আসুন জেনে নিয়ে কিভাবে কমলার খোসা দিয়ে ফেসপ্যাক বানানো যায় খুব সহজে। ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে দুই টেবিল চামচ কমলার খোসা গুঁড়ো কয়েক ফোটা লেবুর রস এক টেবিল চার চামচ চন্দন গুঁড়ো মিশিয়ে পেস্ট করে নিতে পারেন মিশ্রণটি টকে লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। কমলার খোসার সঙ্গে মসুরের ডাল বেটে ত্বকে লাগিয়ে রাখুন শুকনো না হওয়া পর্যন্ত।

ব্রণের সমস্যা দূর করতে বিশেষ কার্যকারী উপাদান হল কমলার খোসা। কমলার খোসার সঙ্গে মধু এক টেবিল চামচ দই মিশিয়ে ব্যবহার করতে পারেন তাহলে খুব সহজে ব্রণ দূর করা সম্ভব। কমলার খোশায় রয়েছে এন্টি মাইক্রোবিয়াল অ্যান্ড ট্রি ইনফর্মেন্টরি ও এন্টিফাঙ্গাল উপাদান যা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী।
ত্বকের কালচে দাগ দূর করার জন্য কমলার খোসা হলুদ মধু একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে লাগাতে পারেন এক টেবিল চামচ কমলার খোসা গুলো এক টেবিল চামচ হলুদ এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন মিশনটিকে লাগান ১০ মিনিট পর গোলাপ জল দিয়ে ত্বক ভালোভাবে ধুয়ে ফেলুন দেখবেন নিয়মিত এক সপ্তা ব্যবহারে তখন উজ্জ্বল হয়ে উঠবে। শুষ্কতা থেকে বাঁচার জন্য এক টেবিল চামচ কমলার খোসা টক দই ব্যবহার করুন এটি ত্বককে সফ্ট এবং মশ্চারাইজ রাখতে সাহায্য করে।

কমলার খোসার 15 টি উপকারিতা

আমরা মনে করি কমলার ফল টুপি তো আসল খোসা আর বিচি ফেলে দিলে আমাদের খেতে সুবিধা হবে কিন্তু ফেলে দেওয়া বস্তু দিয়ে খুব দারুণভাবে রূপচর্চা করা যায় এটি আমাদের ত্বকের জন্য খুব উপকারী এবং প্রাকৃতিক রেমেডি হিসেবে কাজ করেন চলুন জেনে নিন কমলার খোসার 15 টি উপকারিতা সম্পর্কে

  • কমলার খোসায় ভিটামিন সি বিদ্যমান রয়েছে খোসা ভালো করে জাল দিয়ে রস বের করে নিন এরপরে তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে এটি ত্বকে মসৃণ করে তুলবে।
  • এছাড়া কমলার খোসা তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে চুল হবে শাইনি ঘন এবং মজবুত এবং খুশকি সমস্যা এটি দূর করতে বিশেষ কার্যকরী ভূমিকা রাখে।
  • যে কোন মিষ্টি তৈরিতে কমলার খোসা ব্যবহার করতে পারেন চোখে দেখতে যেমন সুন্দর লাগবে কমলার খোসা তেমনি এটি মিষ্টির স্বাদও দ্বিগুণ করে দিবে বর্তমান সময়ে কমলার খোসা ব্যবহার করে অনেক মিষ্টি তৈরি হচ্ছে।
  • চালের গুঁড়ো দই কমলার খোসা তিনটি জিনিস মিশিয়ে আলতোভাবে মালিশ করলে সমস্যা দূর হয়।
  • যারা দীর্ঘদিন যাবত বরণের সমস্যায় ভুগছেন তারা কমলার খোসা গুড়ো করে তার মধ্যে মধু মিশিয়ে পেস্ট ব্যবহার করতে পারেন।
  • স্ক্রাবার হিসেবেও কমলার খোসা ব্যবহার করে দেখতে পারেন মরা চামড়া উঠাতে এটি সাহায্য করে এছাড়া ত্বককে করবে নরম।
  • আমরা বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত তেল ব্যবহার করে যার কারণে আমাদের চুল দিন দিন পাতলা এবং রুক্ষ হয়ে যাচ্ছে কমলার খোসা তেলের মধ্যে ব্যবহার করলে এটি আমাদের চুলকে ঘন এবং মজবুত করে।
  • ত্বকে অমুসৃণ ভাব কালো দাগ থাকলে ময়দা কমলার রস কমলার খোসা মিশিয়ে মালিশ করতে পারেন কিছুদিন ব্যবহার করলে ত্বক পুরোপুরি মসৃণ এবং উজ্জ্বল হয়ে উঠবে।
  • এর সঙ্গে কমলার খোসা গুলো ব্যবহার করতে পারেন এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।
  • রোদে পোড়া ভাব দূর করতে দুধ অথবা দইয়ের সঙ্গে কমলার রস এবং কমলার খোসা ব্যবহার করতে পারেন। 
  • নখের চকচকে ভাব আনার জন্য কমলার খোসা নখে ভালোভাবে ঘোষণা।
  • সারারাত কমলার খোসা পানিতে ভিজিয়ে রেখে পরের দিন সেই পানি দিয়ে চুল ভালোভাবে ধুয়ে ফেলুন খুশকি দূর হবে বিভিন্ন ধরনের সমস্যা যেমন ড্যানড্রাফ চুল পড়ে যাওয়া ইত্যাদি সমস্যা সম্পূর্ণরূপে ভালো হবে।
  • মুখের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এর জুড়ি মেলা ভার।

কমলার খোসার উপকারিতা

কমলার খোসায় সাইট্রিক এসিডের পরিমাণ বেশি যার কারণে এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বিশেষভাবে কার্যকরী ভূমিকা উপরে থাকে এছাড়া ঘরে কমলার খোসার পাউডার তৈরি করা খুব সহজ এর মাধ্যমে রূপচর্চা করা খুব সহজ। এই ফেসপ্যাক খুব ভালো হিসেবে কাজ করে প্রতিদিন মুখে ভালো করে ঘষে মুখ কালো দাগ দূর করতে সাহায্য করে এটি।

শেষ কথা,

আপনারা যদি কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ কমলার খোসার 15 টি উপকারিতা - কমলার খোসার উপকারিতা সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url