শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা

আজ আমরা জানবো শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা কিছু গুরুত্বপূর্ণ তথ্য। আমাদেরকে অনেকে প্রশ্ন করেন  শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা সম্পর্কে। তাহলে চলুন জেনে আসি  শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা কিছু উপকারী তথ্য এ সম্পর্কে।
শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে  শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি  শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ  শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা

অলিভ অয়েল খাওয়ার নিয়ম

অনেকেই সরাসরি অলিভ অয়েল খান এছাড়া সালাদের এবং বিভিন্ন খাবারে তো এটি ব্যবহার করা নিত্যদিনের একটি অভ্যাস স্বাস্থ্য সচেতন মানুষের জন্য। মধ্যপ্রাচ্যের অনেকেই রয়েছেন যারা সুস্থ থাকার জন্য নিয়মিত এক পয়েন্ট চার কাপ অলিভ অয়েল খেয়ে থাকেন এছাড়া ডাক্তারদের মতে প্রতিদিন ৬ ০ মিলি এর বেশি অলিভ অয়েল খাওয়ার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কারণ প্রতিটি ভালো জিনিসেরও খারাপ দিক রয়েছে।
প্রতিদিনের রান্নায় অলিভ অয়েল ব্যবহার করলে শরীরের ডি টক্সিকেশন দ্রুত হয় যার ফলে শরীর থাকে সতেজ এছাড়া যারা ওজন কমাতে চাচ্ছেন কিন্তু বিভিন্ন কারণে ওজন কমাতে পারছেন না তাদের জন্য এটি একটি আশীর্বাদস্বরূপ এছাড়া বিভিন্ন ধরনের পেটের সমস্যাও এটি দূর করে। রান্নার সময় অবশ্যই এটি অল্প তাপমাত্রায় রান্না করতে হবে সে ক্ষেত্রে এটির গুণগতমান অক্ষুন্ন থাকবে এছাড়া ডায়াবেটিস এর ঝুঁকি কমায় ক্যান্সার এর রোগ শরীরে প্রবেশ করতে দেয় না এছাড়া হার্টের রোগীদের জন্য অলিভ অয়েল খুবই উপকারী কারণ এটি হার্টের সমস্যা হার্টের ব্লক ঠিক করে।

সম্প্রতি আমেরিকার এক গবেষণায় দেখা গেছে দুর্বল হার্ট যুক্ত মানুষদের জন্য নিয়মিত অলিভ অয়েল খেলে এটি হার্টকে জ্বালানি হিসাবে চর্বি সঞ্চয় করতে সাহায্য করে। এছাড়া এক্সট্রা ভার্জিন অয়েলের সঙ্গে রোজমেরির পাতা একসঙ্গে মিশিয়ে বানানো এই উপাদানটি হার্টের জন্য খুব উপকারী হিসাবে বিবেচিত হয়েছে।

ছোট্ট একটি কড়াই এদের কাপ এক্সট্রা ভার্জিন অয়েল ৮ থেকে ১০ টি শুকনো রোজমেরী পাতা সামান্য ও সি শর্ট ও গোলমরিচ নিতে হবে এরপর ভালো করে ফুটিয়ে ছেকে নিয়ে বোতল বন্দি করে ফেললেই আমাদের শরীরের জন্য খুব উপকারী একটি তৈরি হয়ে গেল। এরপরে এই টেল সালাদ খুবসহ অন্যান্য বিভিন্ন ধরনের খাবারে ব্যবহার করতে পারেন এছাড়া অলিভ অয়েলের একটি ভালো গুণ হলো এটি নাক ডাকা বন্ধ করতে সাহায্য করে।

ঘুমাতে যাওয়ার পূর্বে আপনি এক চমক অলিভ অয়েল খেয়ে নিতে পারেন এতে আপনার গলার পিসি গুলো পিচ্ছিল হয়ে যাবে এবং নিঃশব্দে আপনি একটি ঘুম দিতে পারবেন।

শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

পুরো মাসের অনেক কাজের কারণে আমরা আলাদাভাবে নিজের জন্য সময় বের করতে পারি না এদিকে গরমের সময় ধুলোবালি মুখের ওপরে জমে লোমের করাতে ক্ষুদ্র ক্ষুদ্র ভাবে জমে থাকে যার ফলে মুখের সৌন্দর্য আস্তে আস্তে কমে যায়।
ত্বকের যত্নে বাজারে বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত ক্রিম বা লোশন পাওয়া যায় এগুলো আমাদের শরীরের জন্য অনেক ক্ষতিকর তবে আপনি প্রাকৃতিকভাবে আপনার শরীরের যত্ন নিতে পারেন যদি আপনার বাসাতে এক বোতল অলিভ অয়েল থাকে তাহলে এটি আপনার শরীরকে সকল কেমিক্যাল এর হাত থেকে রক্ষা করতে সাহায্য করবে নিয়মিত পুরুষ শরীরে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন এটি আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

পুরো মাসের এর মধ্যে রূপচর্চা করা তেমন সময় পাওয়া যায় না কারণ এটি আমাদের জন্য অফিসের গুরুত্বপূর্ণ সময় প্রতিদিন রূপচর্চার জন্য বেছে নিতে পারেন অলিভ অয়েল আইসক্রিম তৈরি থেকে শুরু করে মেকাপ রিমুভার সবকিছুতে অলিভার ব্যবহার করা হয় তো কেমিক্যাল এর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার না করার চেয়ে খালি অলিভ অয়েল ব্যবহার করলে বেশি উপকার পাওয়া যাবে। যেভাবে আমরা নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করতে পারি অলিভ অয়েল দিয়ে আইসক্রিম তৈরি করলে এটি হালকা এবং হাইড্রেটিং হবে।

অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন এডিই অলিভ অয়েলের বিদ্যমান থাকে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী । নিয়মিত অলিভ অয়েল ব্যবহারের উপায় গুলোর মধ্যে একটি হোল্ডিং ফিঙ্গারে হালকা অলিভ অয়েল নিয়ে চোখের নিচে ব্যবহার করতে পারেন সার্কেলস কমিয়ে তোলে। অবশ্যই এটি ব্যবহারের পর হালকা মেসেজ করতে হবে রিং ফিঙ্গার দিয়ে আলতো করে চোখের নিচে। ইচ্ছা থাকলে কোন এসেনশিয়াল অয়েল ও মিশিয়ে নিতে পারেন তবে খাঁটি অলিভ ব্যবহার করাই আমাদের ত্বকের জন্য সবচেয়ে ভালো।

মুখে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

অলিভ অয়েল দিয়ে ফেসপ্যাক তৈরির প্রসেসটি অনেক সহজ একটি এই ডিমের কুসুম সহ ডিম নিতে হবে এরপরে এক টেবিল চামচ অলিভ অয়েল এবং তিনফোঁটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে এর তৈরি হয়ে গেল আমাদের ফেসমার্ক এটি ৫ থেকে ১০ মিনিট মুখে লাগাতে হবে এরপরে হালকা গরম পানি তারপরে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। সুস্থ তাকে এই মাস আদ্রতা বজায় রাখতে সাহায্য করে এছাড়া নরম এবং কোমল করে তোলে আমাদের ত্বক।

অলিভ অয়েলে রয়েছে linolic acid যা পানি বাষ্প হতে দেয় না তাই একের হাফ কাপ অলিভ অয়েল একের চার কাপ ভিনেগার একসঙ্গে মিশিয়ে একটি ফ্যাক্ট তৈরি করে নিতে পারবেন যা আমাদের প্রতিদিন রাতে ব্যবহার করতে হবে এটি ব্যবহারে ত্বক হয়ে উঠবে নরম এবং এতে থাকা ভিনেগার ত্বকের ব্যাকটেরিয়া মারতে সাহায্য করবে এবং ত্বককে রাখবে মশ্চারাইজ কোমল এবং নরম।

অলিভ অয়েলের ভিটামিন এ এবং ই আছে যা আমাদের সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে তাই যদি বাইরে যাওয়ার আগে অলিভ অয়েল প্রলেপ দিয়ে বের হওয়া যায় তাহলে সূর্যের রশ্মি আমাদের ত্বকের কোন ক্ষতি করে না।
ব্রণ প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে থাকে অলিভ অয়েল শুনে হয়তো অবাক হবেন যে ব্রণের ত্রিশায় তেল ব্যবহার কিন্তু অলিভ অয়েল ব্রোনের বংশ ও ধ্বংস করার জন্য উপকারী হিসাবে কাজ করে চার টেবিল চামচ লবণের সঙ্গে তিন টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে একটি পেজ তৈরি করতে হবে তারপর সেই পেজ দুই মিনিট ধরে মুখে মেসেজ করুন এভাবে এক সপ্তাহ করুন অবশ্যই আপনি পরিবর্তন দেখতে পাবেন।

অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা

ত্বকের উপকারিতায় অলিভ অয়েলের জুনেরা ভার ত্বক আদ্র রাখতে এটি বিশেষভাবে ব্যবহৃত হয় অলিভ অয়েল প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটি ত্বকে জল ধরে রাখতে সাহায্য করে ত্বক শুষ্ক হয়ে যাওয়া থেকে ত্বকে রক্ষা করে থাকে। প্রতিদিন নিয়মিত গায়ে অলিভ অয়েল মাখলে ত্বক নরম ও সতেজ সুন্দর হয়ে ওঠে এছাড়া যে কোনো ধরনের জ্বালাপোড়া সমস্যা থাকলে তা মুক্তি দান করে এই রেমিডিটির তাই ত্বক আদ্র ও ভালো রাখার জন্য অলিভয়েলের জুরিমের ভার।

কিউটিকল দূর করে নখের যত্ন নেওয়া যায় এটির মাধ্যমে প্রথম মিনিকিওরের রাখা যেতে পারে অলিভ অয়েল যা আমাদের নখকে করে তুলবে সুন্দর। অলিভ অয়েল তেলের তৈরি মশ্চারাইজার নকী ব্যবহার করলে নখের আশেপাশে লেগে থাকা মরা চামড়া এটি দূর করতে পারে এক্ষেত্রে জলের মধ্যে কিছুক্ষণ আঙ্গুল ভিজিয়ে রাখতে হবে তারপর অল্প অ্যাপেল ফিডার  ভিনেগার দিতে হবে। এটি ব্যবহারে আমাদের নখের কোন জমে থাকা ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাসগুলো মারা যাবে সর্বশেষে নখ ভালোভাবে পরিষ্কার করে মুছে অলিভ অয়েল সংযুক্ত করতে হবে।

অলিভ অয়েল চুল পড়া রোধে

বর্তমানে চুলের যত্নে বিভিন্ন ধরনের পণ্য বাজারে এসেছে এগুলো ব্যবহার করা মজাদার হলেও অনেক ব্যয় বহুল এছাড়া প্রাকৃতিকভাবে চুলের স্বাস্থ্য বজায় রাখা অনেক সহজ অলিভ অয়েল একটি প্রাকৃতিক উপাদান যা চুলকে বৃদ্ধি মজবুত এবং স্বাস্থ্যজ্জল করে তোলে। অলিভ অয়েলের রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট যা মাথার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে অতএব আপনি চুলে পড়া রোধ করতে এবং হাইড্রোক্সাইড নরম এবং চালনাযোগ্য রাখতে অলীক তেল ব্যবহারের বিকল্প নেই।

আপনি একটু খেয়াল করলে দেখতে পাবেন খাঁটি এবং অতিরিক্ত ভার্জিন অয়েল উভয় পাবেন তবে ভার্জিন অলিভ অয়েলকে তুলে বৃদ্ধি এবং চুলের আকর্ষণ বাড়ানোর জন্য সর্বোত্তম হিসাবে বিবেচিত সেই আদিকাল থেকে এটি একপ্রকার চেষ্টা বলতে পারেন এটি আমাদের শরীরকে যেমন সুস্থ রাখে তেমনি মাথা তে ব্যবহারে এটি চুলকে করে তুলে ঘন মজবুত চার থেকে পাঁচ সপ্তাহ নিয়মিত ব্যবহারে আপনি ফলাফল বুঝতে পারবেন।
অনেকে প্রশ্ন করেন অলিভ অয়েল কি চুল কালো করে এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে অনেক বিজ্ঞানী বলেন হ্যাঁ অলিভ অয়েল চুলকে শুধু কালোই করেনা এটি খুশকি সমস্যা দূর করে চুলকে করে তোলে কালো ঘন মজবুত এবং চুলে থাকা বিভিন্ন ধরনের ফাঙ্গাস ব্যাকটেরিয়া দূর করে চুলকে স্বাস্থ্যজ্জ্বল করে তোলে।

শেষ কথা,

আপনারা যদি  শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া  শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ  শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url