মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার

আজ আমরা জানব মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। একজন নারীর মাসিক শেষ হওয়ার পরে জমি থেকে নির্গত সাদা স্রাব ভিন্ন রংয়ের পরিমাণে এবং ঘনত্বের হয়ে থাকে। আমাদের অনেক মহিলারা জিজ্ঞাসা করেন মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। চলুন জেনে আসি মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে সম্পূর্ণ তথ্য।
মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে আমের মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার

সাদাস্রাব এর ঘরোয়া চিকিৎসা

আজ আমরা জানব সাদাস্রাব বন্ধ করার ঘরোয়া উপায় সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন কাঁচা টমেটো খেতে হবে। এছাড়া দিনে দুইবার দুই চামচ পেঁয়াজের অংশের সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে খেতে পারেন এতেও ভালো কাজ করবে। এছাড়া আরো কিছু সাদাস্রাব বন্ধ করার ঘরোয়া চিকিৎসা রয়েছে যা নিচে দেওয়া হলঃ
  • জিরা একটি প্রাকৃতিক ঔষধ এটি বেটে জলের সঙ্গে মিশিয়ে পান করতে পারেন এতেও অনেক ভালো কাজ করে।
  • আমলকি একটি প্রাকৃতিক ঔষধি শুধুমাত্র এটি সাদাস্রাব বন্ধই করে না চুলে কে মজবুত করতেও সাহায্য করে এটি ব্লেন্ড করে এর রসের সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন।
  • প্রতিদিন কলা খেতে পারেন এবং মধু দুধের সঙ্গে মিশিয়ে পান করতে পারেন তাহলে শরীর থেকে বের হওয়া সাদা স্রাব এর জন্য শরীর যে দুর্বল হয় এই সমস্যা সম্পূর্ণভাবে ঠিক হয়ে যাবে।
  • ঠান্ডা দুধের মধ্যে মধু মিশিয়ে খেতে হবে এছাড়া কাঁচা কলার তরকারি ও খাওয়া যেতে পারে।
  • এছাড়া শরীরে যদি রক্তস্বল্পতা থাকে সে ক্ষেত্রে সবুজ-সবজি এবং অতিরিক্ত হারে ফলমূল খান যা আপনার শরীরকে খুব দ্রুত সুস্থ করে তুলবে।
  • সর্বপ্রথম আমাদের একটা কলা নিতে হবে তার মাঝখান থেকে কেটে তার মধ্যে এক গ্রাম ফটকিরি দিন এরপরে প্রতিদিনে একবার করে খেতে হবে এটি যদি আপনি দিনে খাওয়া শুরু করেন তাহলে প্রতিদিন দিনে খেতে হবে আর যদি রাতে খাওয়া শুরু করেন তাহলে রাতে খেতে হবে।
  • সাদা স্রাব আবহাওয়া অবস্থায় তৈলাক্ত বা মসলা জাতীয় খাবার কম খেতে হবে বা চর্বি জাতীয় খাবার অ্যাভয়েড করতে হবে এক বড় চামচের এক চামচ তুলসীপাতার রস এবং কতটুকুই মধু একসঙ্গে মিশিয়ে পান করলে আপনি শারীরিকভাবে অনেক আরাম পাবেন।
  • আমাদের কিছু বেদনার সবুজ টাটকা পাতা নিতে হবে আপনি 25-30 টা নিতে পারেন এর সাথে গোলমরিচ 10-12 টা নিয়ে একসঙ্গে বেটে অর্ধেক গ্লাস পানির সঙ্গে পান করতে পারেন এবং সকাল সন্ধ্যা পান করলে এটি অনেকটা উপকার দিবে।
  • ছোলা বাটার সঙ্গেগুড়ি মিশিয়ে খেতে পারেন এরপরে এক কাপ দুধে ঘি মিশিয়ে খেতে পারেন এছাড়া ১০ গ্রাম আদা গুঁড়ো এক কাপ জলের সঙ্গে মিশিয়ে পান করতে পারেন এটি অনেক কাজে দেবে। অশ্বগন্ধা পাতা ২-৪টি নিয়ে সেটি দুধের মধ্যে মিশিয়ে ফুটিয়ে খেলে এ সমস্যার সমাধান হয়ে যায়।
  • এক চামচ আমলকি গুঁড়ো করে নিয়ে দুই তিন চামচ মধু একসঙ্গে মিশিয়ে পুরো একমাস খেলে এটি সম্পূর্ণভাবে ভালো হয়ে যাবে।
  • প্রচুর পরিমাণে এ সময় জল পান করতে পারে হলুদ মেশানো পানির খেতে পারেন এবং আটার রুটি এ সময় খেতে পারেন।
আরো পড়ুনঃ শবে বরাতের নামাজের নিয়ত সম্পর্কে জেনে নিন
উপরে উল্লেখিত উপায় গুলোর মধ্যে যেকোনো একটি উপায় নিয়ম করে এক থেকে দুই মাস করলে এটি সম্পূর্ণরূপে ভালো হয়ে যায় তবে মনে রাখতে হবে সাদা স্রাব সাধারণত অতিরিক্ত শারীরিক চাহিদার কারণে সৃষ্টি হয় এটি কোন রোগ নয় এটি যদি কোন মহিলার হয় তাহলে টেনশন করার কোন দরকার নাই। শুধুমাত্র মনে রাখতে হবে এটি শরীর থেকে নির্গত হলে শরীর দুর্বল হয়ে যায় এই জন্য প্রচুর পরিমাণে পুষ্টিকর খাদ্য এবং ফলমূল খেতে হবে।

মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার

আজ আমাদের আলোচনার বিষয় হলো মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার। লিউকোমিয়া ব্রা সাদাস্রাব নারীদের একটি বিশেষ সমস্যা এটি কোন রোগ নয় অধিকাংশ সাদা সার্ভিস শরীরের বিভিন্ন বৃত্তীয় সমস্যার কারণে হয়ে থাকে তবে দুশ্চিন্তা করার মতো এটি কোন কিছুই নয়। এছাড়া প্রচুর পরিমাণে রক্তদান দুর্গন্ধযুক্ত রক্ত স্বাভাবিক রঙের না হলে এটি একটি জটিল বিষয় হতে পারে।

মহিলাদের স্বাভাবিক সাদা স্রাব পাতলা এবং হালকা চটচটি হয়ে থাকে অনেকটা সর্দির মতো সাধারণত জমিতে সাদা স্রাবের পরিমাণ ডিম স্ফুটন এবং মাসিকের চাপের বৃদ্ধি মানসিক বিভিন্ন চাপের কারণে তারতম্য হয়ে থাকে। বিভিন্ন কারণে সাদাস্রাব হতে পারে স্বাভাবিক শরীরবৃত্তি ও বসন্তকালের রক্ত চলাচল বেড়ে যাওয়ার ফলে নিঃসরণ বেশি হয় এছাড়া মিলনকালে যৌন আবেগে গর্ভাবস্থায় শরীরে রাসায়নিক সমতা বজায় রাখার জন্য এছাড়া যোনির কোষগুলোকে সচল রাখার জন্য হরমোনের প্রভাবে সাদস্রাব নির্গত হয়।
সন্তান জন্ম দেওয়ার ৭ থেকে ১০ দিনের মাথায় সাদা স্রাবের আবির্ভাব হতে পারে মেয়েদের যোনিতে এছাড়া মেয়েদের অত্যাধিক যদি হরমোন থাকে সেক্ষেত্র সাদাস্রাব নির্গত হতে পারে। এছাড়া ডাক্তারদের পরামর্শ অনুযায়ী বাচ্চার জন্ম প্রদানের কিছুদিন পর থেকেই মহিলাদের সাদাস্রাবের মত সমস্যা হতে পারে তবে যে সকল মহিলা বসন্তী কালের মধ্য দিয়ে পার হন অনেকেই আছে মাস্টারবেশন করে থাকেন এসময়ও সাদাস্রাব নির্গত হয়।

অতিরিক্ত সাদা স্রাব হলে করনীয়

সাদা স্রাব মেয়েদের এটি স্বাভাবিক শরীর ব্যক্তির সমস্যা এটি টেনশন এর কোন কারণ নেই তবে অতিরিক্ত সাধারণের ফলে শরীরে বিনোদনের সংস সৃষ্টি হতে পারে এজন্য গমন হলে অবশ্যই ডাক্তারের অন্যপর্ণ হতে হবে। সাধারণ রিসার্চে দেখা গেছে অধিকাংশ সাদা স্রাব ও শরীরের সাধারণত বিভিন্ন ধরনের কারণে হয়ে থাকে এটি কোন রূপে তবে আমাদের এখন জানতে হবে মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে।

সাদাস্রাব অতিরিক্ত শরীর দুর্বল ও সংক্রমণের কারণেও হতে পারে এছাড়া অনেক রিসার্চে দেখা গেছে যাদের হরমোন শরীর অতিরিক্ত বেশি অর্থাৎ যে কোন সময় শরীর গরম হয়ে যায় এমন অবস্থায় সাদা স্রাব নির্গত হতে পারে। মনে রাখতে হবে সাদা স্রাব যদি ধূসর অর সাদা সবুজ অথবা হলদে বাদামী হয় তাহলে এটি একটি চিন্তার বিষয় তৎক্ষণাৎ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়া খুবই জরুরী এছাড়া আপনি যদি ঘরোয়া ভাবে মেয়েদের সাদা স্রাব ভালো করতে চান সে ক্ষেত্রে আমলা চূর্ণ করে এটি মধুর সঙ্গে মিশিয়ে খেতে পারেন এটি যেমন শরীরের জন্য উপকারী তিনি এর বীজ শরীরের জন্য উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট গুড় সমৃদ্ধ এবং সাদা স্রাব প্রতিরোধে সহায়তা করে। সাধারণ অর্থে বলতে গেলে আমলার বীজ আমরা আমলা খাওয়ার পরে অনেকেই ফেলে দিই এ বীজগুলো রোদে শুকিয়ে গুঁড়ো করে মধুর সঙ্গে মিশিয়ে যদি সাদা স্রাবে আক্রান্ত মহিলাকে খাওয়ানো হয় তাহলে এটি তখন ভালো হয়ে যাবে।

সাদা স্রাব হলে কি ঔষধ খেতে হবে

মহিলাদের যোনিপথ দিয়ে সাধারণত জলের মতো সাদা চটচটে বের হয় এটি সাধারণত কোন পানীয় নয় এটিকে সাধারণ ভাষাতে সাদাস্রাব বলা হয়। যদিও এটি কোন রোগ নয় তবে এই সাদা তরল যোনি থেকে নির্গমনের ফলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। এই তোর অপরাধে নির্মাণের ফলে পায়ে ব্যাথার মত সমস্যা সৃষ্টি হতে পারে এছাড়া চলুন আমরা এখন জানবো মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। সদস্যাব হলে মেয়েদের যে সকল কাজ করতে হবে এবং যে সকল কাজ করতে হবে না সে সম্পর্কে নিজে কিছু তথ্য দেওয়া হলোঃ
  • প্রতিদিন নিয়ম করে কাঁচা টমেটো খেতে হবে।
  • সকাল সন্ধ্যায় দুই চামচ পেঁয়াজ রসের সঙ্গে একই পরিমাণ মধু মিশিয়ে খেতে পারেন এছাড়া জিরে বেটে জলের সঙ্গে মিশিয়ে খেলে বেশি উপকার পাওয়া যেতে পারে কারণ এগুলো সবই প্রাকৃতিক উপাদান।
  • আমলকির রসের সঙ্গে মধু বেশে খেতে পারেন এছাড়া আমলকির বীজ গুঁড়ো করে পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন এটি একটি প্রাকৃতিক হিসেবে গণ্য করা হয়।
  • প্রতিদিন কলার সঙ্গে মধু অ্যাড করে খেতে পারেন এটি স্বাস্থ্য সুরক্ষায় এবং সাদাস্রাব বন্ধ করতে অনেক সহায়তা করে সাধারণত কলা শরীরের দুর্বলতা কাটায় এবং মধু সোহেলকে সতেজ এবং পুষ্ফুটিত করে তোলে।
  • এছাড়া কাঁচা কলার তরকারি খেতে পারেন যদি শরীরে রক্ত কম থাকে তাহলে প্রচুর পরিমাণে বেদানা এবং বিভিন্ন ধরনের ফল শাকসবজি খেতে পারেন এক্ষেত্রে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে এবং শরীর ভিত্তি বিভিন্ন ধরনের সুফল পাওয়া যাবে।

মহিলাদের সাদা স্রাব বন্ধ করার উপায়

মেয়েদের যোনিপথ থেকে সাদা চটসটে তরল নির্গত হওয়ার এটি একটি স্বাভাবিক ঘটনা এটি সাদা স্রাব বলা হয় বেশিরভাগ মেয়ের মাসিক শুরু হওয়ার এক থেকে দুই বছর আগ থেকে সাদা স্রাব নির্গত হওয়া শুরু হয়ে যায়। সাধারণত মেনোপজ বা মাসিক বন্ধ হয়ে যাওয়ার পর্যন্ত এটি চলতে থাকে তবে স্বাভাবিক গন্ধ রং ও গারো তার যদি পরিবর্তন হয় তাহলে এটি একটি চিন্তার বিষয়।

এমন সমস্যায় ভুগলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন এ বিষয়ে অনেকেরই সংকোচ থাকার কারণে অনেককেই খুব কম জানেন ফলে অসুস্থ হলে অনেক সময় চিকিৎসা গ্রহণ করা হয়ে ওঠে না মেয়েদের কিন্তু এটি মারাত্মক আকার ধারণ করতে পারে এবং স্বাভাবিক বিষয় থেকে অস্বাভাবিক হয়ে যেতে পারে এজন্য ডাক্তারের পরামর্শ নেওয়া উত্তম।

তাছাড়া অনেকে আছেন যারা সুস্থ কিন্তু ও সাদাস্রাব নিয়ে অনেক দুশ্চিন্তা করেন তাদের জন্য বলা হয়েছে এটি একটি শরীর বৃত্তীয় প্রক্রিয়া এটি কোন রোগ নয়। অনেকের মনে প্রশ্ন থাকে সাদাস্রাব কেন হয় সাদা শার্ট শরীরের কোন ক্ষতি করে না বরং এটি নারীদের জন্য আশীর্বাদ স্বরূপ কারণ এটি মাসিকের রাস্তা আদ্র ও পরিষ্কার রাখতে সহায়তা করে এছাড়া মাসিকের রাস্তায় যদি ইনফেকশন বা কোন ধরনের জীবাণু থাকে তাহলে তা পরিষ্কার করতে কার্যকারী ভূমিকা পালন করে।
সম্পর্কে সঠিক তথ্য না থাকার কারণে অনেকে মনে করেন অতিরিক্ত নির্গত হচ্ছে অনেকে মনে করেন যে অতিরিক্ত সাদা চাবির কারণে স্বাস্থ্য ভেঙে পড়ে এবং দুর্বলতা অনুভব হয়। আসলে এ সকল ধারণা সম্পূর্ণ ভিত্তিহীন এবং সাদাস্রাব আমাদের শরীরের কোন ক্ষতি করে না বরঞ্চ শরীর থেকে নির্গত জীবাণুকে অপসারণ করতে সাহায্য করে তবে হ্যাঁ সাদা স্রাব নির্গত হওয়ার ফলে শরীর দুর্বল হতে পারে সে ক্ষেত্রে ফলমুন প্রচুর পরিমাণে খেতে হবে।

সাদা স্যার আপনি নির্গমনের কোন নির্দিষ্ট পরিমাণ নেই কারণ বিভিন্ন মেয়ের ওজন হাইট এবং খাওয়ার ধরন বিভিন্ন ধরনের হয়ে থাকে যার কারণে এটি বলা অনেক কষ্টকর যে কতটুকু সাদা স্রাব হলে এটি স্বাভাবিক তবে বলা যেতে পারে সাদাস্রাবের গন্ধ রং এবং শারীরিক দুর্বলতার ওপর ভিত্তি করে ডাক্তারের পরামর্শ নিয়ে রাখা ভালো। এক এক মেয়ের এক এক মাসে এক এক পরিমাণে সাদা স্রাব হতে পারে এটি সাধারণত হরমোন এর কমবেশির কারণে হয়ে যায়।
সাধারণত দুই থেকে পাঁচ মিলি পরিমাণ সাদা স্রাব হওয়ার স্বাভাবিক তবে কখনো কখনো শরীরের বিভিন্ন হরমোনের কারণে এটি কম বেশি হতে পারে সাধারণত ২ মিলি এবং পাঁচ মিলি পানি ঢেলে দেখে নিতে পারেন যে কতটুকু তারতম্য হতে পারে।

শেষ কথা,

আপনারা যদি মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া আপনার যদি মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনড় জন্য খুবই গুরুত্বপূর্ণ। মেয়েদের সাদাস্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url