শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র

আজ আমরা জানবো শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে।  এছাড়া এই পবিত্র রাতে ভগবান শিব তথা শিবলিঙ্গ রূপে প্রকাশিত হয়েছিলেন এবং মানব জাতি এর পাপনাস ও মুক্তির পথ দেখিয়েছিলেন। অনেকেই প্রশ্ন করেন শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে। চুল জেনে আসি শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র

শিবরাত্রি ব্রতের পারণ - শিবরাত্রির সলতে অর্থ কি

আজ আমরা জানবোশিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে। অনেক মহিলা আছেন যারা শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে প্রশ্ন করে থাকেন। চলুন জেনে আসি কিছু গুরুত্বপূর্ণ তথ্য শিবরাত্রি ব্রত পালনের নিয়ম সম্পর্কে। নিচে শিবরাত্রির পূজার প্রয়োজনীয় জিনিসপত্রের তালিকা দেয়া হলোঃ
  • শিব পূজার জন্য সর্বপ্রথম প্রয়োজন একটি শিবলিঙ্গ।
  • একটি ছোট ঘটিতে স্নান করানোর জন্য জল।
  • এরপরে প্রয়োজন থালা একটি গ্লাস এবং একটি কোষা কলি যদি কোষাকলি না থাকে সেক্ষেত্রে তামাবা পিতলের ছোট ছোট পাত্র ব্যবহার করতে পারেন।
  • এছাড়া প্রয়োজন হবে সাদা চন্দনের।
  • একটু আতপ চাউল।
  • কিছু পরিমাণ ফুল ও বেলপাতা প্রয়োজন হবে।
  • সুগন্ধির জন্য ধুপ আলোকিত করার জন্য প্রদীপ প্রয়োজন হবে।
  • এছাড়া নৈবেদ্য পানি ও জল আপনার সাধ্যমত নৈবেদ্য দিবেন বাতাসা একটা হলেও চলবে।
  • সর্বনিম্ন প্রমাণি একটি দিতে হবে ইচ্ছা করলে এর বেশিও দিতে পারেন কোন সমস্যা নেই।
  • এছাড়া প্রয়োজন একটি ঘন্টা।
একটি কথা মনে রাখতে হবে কোন একটি উপচারের অভাব ঘটলে সেই উপচারের নাম করে জল দিলেও চলবে আপনার প্রাকৃতিক ভক্তি সেই অভাব পূরণ করে দেবে। মনে রাখতে হবে উত্তর দিক ব্রহ্মলোকপথ শিব পূজা সর্বদা উত্তরমুখী হয়ে করার চেষ্টা করতে হবে শিবলিঙ্গে ওকে উত্তরমুখী রেখে পূজা করতে হবে। এই কারণে ব্রহ্মময় শিবের পূজা সর্বদা উত্তর মুখে বসেই করার নিয়ম শাস্ত্রে রয়েছে এছাড়া শিবলিঙ্গ কে তামা অথবা পাথরের পাত্রে বসানো হয়ে থাকে পুজোর সময়।

শিবরাত্রির দিন যারা উপবাস করেন তারা অবশ্যই এ কারণ শেষ করে থাকেন পরের দিন পারোন করতে হয় তাদের।  শিবরাত্রির সলতে অর্থ হল কোন মূল্য নেই বা অকেজো এমন।

শিবরাত্রি ২০২৩ বাংলা - শিবরাত্রির মাহাত্ম্য

এই বছরে মহা শিবরাত্রির সময় হল ১৭ই ফেব্রুয়ারি রাত আটটা দুই মিনিট থেকে পুজো শুরু হতে চলেছে। এছাড়া শিব পুজো সমাপ্ত হবে ১৮ ফেব্রুয়ারি বিকেল চারটা 18 মিনিটে তবে বিশেষ ফল পাওয়ার জন্য অধিকাংশ শিব ভক্তরায় পুজোর শুভ মুহূর্তেই পুজো করে থাকেন। অপরদিকে নিশীথ যুগের পুজোর সময় ১৮ ফেব্রুয়ারি ১২:১৬ মিনিট থেকে শুরু করে বেলা একটা ৬ মিনিট পর্যন্ত ছিল শিবরাত্রি শিবের দিব্য আবর্তনের মঙ্গলসূচক তিথি।

নিরাকার থেকে আকার নিয়েছিলেন এই রাতে মহান শিব এই আবর্তনের রাত্রি মহা শিবরাত্রি নামে পরিচিত। এই ব্রত পালনের মহত্ব লুকিয়ে থাকে কাম ক্রোধ মোহের মতো বিকার থেকে মুক্তি পাওয়ার পরম সুখ শান্তি ঐশ্বর্য প্রদানের মাধ্যমে। অতীতের পুরানি কাহিনী অনুযায়ী অগ্নি শিবলিঙ্গ হিসাবে পৃথিবীতে প্রকট হয়েছিলেন এই মহাদেব এই শিবলিঙ্গের আদি বা অন্তর কিছুই নেই।
শিবলিঙ্গ সবার উপরের অংশ খোঁজার জন্য রক্ষা ধ্বংসের রূপের ধারণ করেন অপরদিকে শিবলিঙ্গের ভীত খোঁজার জন্য বরহা আবর্তন নেন ভগবান বিষ্ণু। কিন্তু শেষ পর্যন্ত বক্ষা ও বিষ্ণু উভই মহাশরের আদি অন্ত খুঁজে বের করতে বিফল হন।

শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র

বিভিন্ন শাস্ত্রমতে শিবরাত্রির পূজার যাত্রা শুরু হয়ে যায় শিবরাত্রির আগের রাত থেকেই। শিবরাত্রি পূজা দেওয়ার জন্য ভক্তদের সর্বপ্রথম নির্বাচন খাবার বা আহার গ্রহণ করতে হয় রাতে বিছানায় না শুয়ে ঘরে অথবা মাটিতে শুতে হয়। শিবরাত্রি  সকাল থেকে পরের দিন সকাল পর্যন্ত প্রবাস করে শিবরাত্রি পূজা করতে হয় তবে এই দিনে এর ফল খাওয়া যেতে পারে।
শিবরাত্রির পুজোর সময় ব্রত পাঠ্যের মতো করে ওম নমঃ শিবায় পড়তে হয়। চলুন জেনে নেওয়া যাক মহাদেবের পুজোর সময় থালায় কি কি রাখতে হয় বেলপাতা চাল ফুল ধুত্র প্রদীপ ধুপ চন্দন দুধ কর্পূর ইত্যাদি। প্রতিবছর শ্রাবণ মাসের সোমবার গুলিতে যেভাবে শিবের পূজা এবং আরাধনা করতে হয় সেভাবেই ষোল সোমবার ব্রত রাখতে হবে।

সারাদিন উপবাস অবস্থায় থাকতে হবে অপরদিকে সন্ধ্যায় মহাদেবের মাথায় জল ঢেলে এই উপবাস ভাঙতে হবে।  উপবাস শেষ হলে নুন ছাড়া খাদ্য গ্রহণ করতে হবে এ সময় ফল বা দুধ গ্রহণ করায় সর্বোত্তম। এই শিব পূজো ষোলটি সোমবার করতে হয় মাঝে কোন সোমবার বাদ দিলে এই পুজো হয় না।

শিব চতুর্দশী কবে

শিব চতুর্দশী কবে এবং শিবচতুর্দশীর বিভিন্ন তিথি সম্পর্কে আজ আমরা জানবো। শিবচতুর্দশী তিথি শুরু পহেলা মার্চ মঙ্গলবার রাত তিনটে ১৬ মিনিটে চতুর্দশী তৃপ্তি শেষ ২রা মার্চ বুধবার সকাল দশটায়। এছাড়া পুজোর শুভক্ষণ হলো নিশীত কালে। মহা শিবরাত্রির দিনে নিশ্চিতকালের পূজোর শুভক্ষণ শুরু হবে রাত বারোটা 8 মিনিট থেকে এবং রাত বারোটা 58 মিনিট পর্যন্ত পূজা করা যাবে। মহা শিবরাত্রির দিনে পূজা করার ভালো এবং শুভ সময় হল বেলা বারোটা ১০ মিনিট থেকে শুরু করে বারোটা সাতান্ন মিনিট পর্যন্ত।

শিবরাত্রি চার প্রহর

শিবরাত্রি চার প্রহরের মধ্যে প্রথম প্রহর পহেলা মার্চ সন্ধ্যা ছয়টা ২১ মিনিট থেকে রাত ৯ টা সাতাশ মিনিট পর্যন্ত হবে। দ্বিতীয় প্রহর হবে পহেলা মার্চ সন্ধ্যা নয়টা 27 মিনিট থেকে রাত বারোটা ৩৩ মিনিট পর্যন্ত। তৃতীয় প্রহর শুরু হবে পহেলা মার্চ সন্ধ্যা 12 টা 33 মিনিট থেকে ভোর তিনটা 39 মিনিট পর্যন্ত দোসরা মার্চ। চতুর্থ প্রহর শুরু হবে দোসরা মার্চ ভর ৩ টে ৩৯ মিনিট থেকে সকাল ৬ঃ৪৫ পর্যন্ত।

এছাড়া পারনের সময় দোসরা মার্চ সকাল ছয়টা ৪৫ মিনিট থেকে শুরু হবে। শিবরাত্রি পূজোর নিয়মের মধ্যে সর্বপ্রথম যেটি সেটি হল সকালে উঠে স্নানের পরে পুজো ও প্রবাসের সংকল্প গ্রহণ করা শুরু করতে হবে। সকালে শিব মন্দিরে গিয়ে শিব পার্বতীকে স্মরণ করে তার জল অভিষেক করতে হবে পুজোর সময় শিব মন্ত্র জপ করতে হবে হে মহা শিবরাত্রি দিনের সবার আগে চন্দনের প্রলে তারপরে পঞ্চমৃত দিয়ে শিবলিঙ্গের অভিষেক করতে হবে।
এরপরে জল গঙ্গা জল বা দুধ দিয়ে অভিষেক শুরু করতে হবে বেলপাতা আকন্দ ধুতরা আতুব চাল অপূর্ণ করুন। এরপরে প্রদীপ কর্পূর জ্বালিয়ে ওম নমঃ শিবায় মন্ত্র জপ করতে হবে। শিবের পুজো করা শেষ হলে ঘুটে জ্বালিয়ে এতে তিল চাল ও ঘি মিশ্রিত আহুতি দিতে হবে।

শেষ কথা,

আপনারা যদি শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ শিবরাত্রি ব্রত পালনের নিয়ম - সোমবার শিব পূজার নিয়ম ও মন্ত্র সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url