শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ

আজ আমরা আলোচনা করব শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে। আমাদের অনেকে জিজ্ঞাসা করেন শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে। চলুন শুরু করা যাক আজকের আর্টিকেল শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে কিছু তথ্য আলোচনার মাধ্যমে। 
শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ
সরস্বতী পূজা উপলক্ষে ভারত পশ্চিমবঙ্গ গুরগাঁও নেপাল ও বাংলাদেশে বিশেষ উদ্দীপনা আনন্দ পরিলক্ষিত হয়।  আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ

সরস্বতী পূজার উৎসবের গুরুত্ব

হিন্দু ধর্মের প্রতিটা ছোটদের শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি সম্পর্কে জানা উচিত। শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব আজ। চলুন জেনে আসি শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি। বসন্ত এলে পশুপাখিরা আনন্দে ভরে ওঠে এছাড়া ভরে ওঠে প্রকৃতির বিভিন্ন না কারণ বসন্ত এমন একটি ঋতুতে ঋতুতে না অতিরিক্ত শীত পড়ে না পরে গরম যার কারণে মধ্যকার পরিবেশ সৃষ্টি হয়। প্রতিদিন সূর্য অস্ত যায় নতুন কিছু স্বপ্ন নিয়ে এবং কিছু সম্ভাবনা নিয়ে প্রতিদিন সূর্য উদয় হয় নতুন চেতনা নতুন জাগরণ সৃষ্টি করে এ সূর্য।
বসন্তকাল সেই প্রাচীনকাল থেকে জ্ঞান ও বিদ্যার দেবী স্বরস্বতি দেবি জন্মদিন হিসেবে পালিত হয়ে আসছে যদিও পুরো মাস নাতিশীতোষ্ণ অবস্থায় থাকে তবুও ভারতীয়দের কাছে নানাভাবে এটি প্রভাবিত। যে সকল শিক্ষাবিদরা শিক্ষা কে ভালবাসেন তারা এই দিনে সরস্বতী মায়ের পূজা করে থাকেন আর ও জ্ঞান লাভ করার প্রার্থনা করে থাকেন।

বর্ডারে বা দেশের সুরক্ষায় সৈন্যদের কাছে যেমন অস্ত্রের গুরুত্ব রয়েছে তেমনি পণ্ডিতের কাছে বই ব্যবসা পূর্ণিমা তাদের দাঁড়িপাল্লা ওজন ও দীপাবলি ব্যবসায়ীদের জন্য বসন্ত পঞ্চমীর মতো শিল্পীদের জন্য একই গুরুত্ব রয়েছে এই দিনের। কবি লেখক শিক্ষাবিদ গায়ক নাট্যকার নৃত্যশিল্পী ডক্টর ইঞ্জিনিয়ার এর মত সকল পেশার মানুষের আরাধনার মাধ্যমে শুরু হয় এই মহান সরস্বতী পূজা।

সরস্বতী অধিষ্ঠাত্রী - সরস্বতী পূজার তিথি

পবিত্র কুরআনে বলা হয়েছে দেবী সরস্বতী প্রকৃতির তৃতীয়াংশ এর সমান। জ্ঞান বিদ্যা প্রকৃতি থেকে উৎপন্ন হয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করেন। পণ্ডিতদের মধ্যে অনেকেই মনে করেন সরস্বতী প্রথমে ছিলেন নদী পরে হয়েছেন দেবী সরস্বতী পূজার প্রবর্তক হলেন ভগবান ব্রহ্মা এবং শ্রীকৃষ্ণ। লেখক রমেশচন্দ্র বলেছেন আর্যবর্ত সরস্বতী নামের যে নদী আছে তা প্রথমে দেবি বলে পূজা করা হতো।

বর্তমান সময়ে মা গঙ্গা সনাতন ধর্মাবলম্বীদের উপাস্য দেবী হিসেবে পূজা করা হয়ে থাকে তেমনি বিদ্যার দেবী বা জ্ঞানের দেবী হিসেবে পূজা করা হয়ে থাকে শ্রীশ্রী সরস্বতী মাকে। ক্রাংসুরি পন্ডিত কোলাহল বলেছেন সরস্বতী দেবী অংশরূপে বিরগীরি শৃঙ্গে অর্থাৎ ভেরি নামক এক পাহাড়ে দেখা দিয়েছিলেন সেই শৃঙ্গে স্বরস্বতীর প্রচুর মূর্তিও পাওয়া যায়।

এই বিষয়ে সন্দেহ রাখার কোনো অবকাশ নেই যে দেবী উভচর বাহনটি তিনি ভগবান ব্রহ্মার শক্তি হিসেবে ব্রহ্মার কাস্তে পেয়েছিলেন। 2023 সালে সরস্বতী পূজার তিথি হল মঙ্গলবার জানুয়ারি মাসের 26 তারিখ।

শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ

স্রেত বস্ত্র পরিধান করেন পূজার সময় মহাদেবী সরস্বতী স্রেত বস্ত্র পবিত্র বলে অনেকেই মনে করেন। দেবী যেখানে বসবেন অর্থাৎ দেবীর আসন কে পুষ্প দিয়ে সুসজ্জিত করা হয় এরপর পরিবারের সকল সদস্য ও খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার পরিচ্ছন্ন কাপড় পড়ে টিভির সামনে গিয়ে উপস্থিত হন। পুরোহিতগন ততক্ষণ পর্যন্ত দেবীর মুখ থেকে কাপড় সরানো না যতক্ষণ পর্যন্ত পুজো না শুরু হয় অর্থাৎ পুজোর আগ পর্যন্ত দেবীর মুখ ধাকা থাকে দেবী সরস্বতী বৃক্ষের থেকে সৃষ্টি হয়েছে বলে অনেকেই মনে করে থাকেন।
পাঁচটি মাথা ধারী দেবী প্রমা শিখিও ও নির্দেশনা এছাড়া দেবীর সৌন্দর্য দীপ্ত হয় ব্রহ্মা থেকে। সরস্বতী দেবীর মূর্তি পূজা করার পাশাপাশি পূজার আরেকটি প্রধান অংশ হলো ছোট বাচ্চাদের বই পুস্তক। সরস্বতী পূজার একটি বিশেষ গুরুত্বপূর্ণ বস্তু হল পলাশ ফুল অঞ্জলীর জন্য এটি অতি অত্যাবশ্যকীয় একটি উপাদান হিসেবে বিবেচিত।

সরস্বতী পূজার ইতিহাস

শ্রী শ্রী সরস্বতী দেবী বিদ্যার দেবী হলেও সরস্বতী পূজায় বর্তমান রূপটি অধিক আধুনিক কালে প্রচলিত। তবে কিছু গুরুত্বপূর্ণ পুস্তক থেকে জানা যায় প্রাচীনকালের তান্ত্রিক সাধনা সরস্বতী সরস্বতী পূজা করতেন। ঊনবিংশ শতাব্দীতে প্রথা ছিল পূজা করার পাঠশালার প্রতি মাসের শুক্লা পঞ্চমী তিথিতে ধোঁয়া চৌকির ওপর তালপাতার তারিও দোয়াত-কলম রেখে পূজা করা।

এছাড়া পূজা করার মধ্যে উল্লেখযোগ্য ছিল পঞ্চমী তিথিতে ছাত্ররা ছাত্রীরা বাড়িতে বাংলা সংস্কৃত গ্রন্থ সিলেট দোয়াত ও কলমে এর সরস্বতী পূজা। বিংশ শতাব্দীতে শহরের ধনী ব্যক্তিরা প্রতিমা নির্মাণ করে সরস্বতী মায়ের পূজা করত তবে গ্রামবাংলায় প্রথা ছিল বইখাতা এর পূজা করা। এছাড়া বর্ধমান জেলার মহারাজ যে পূজা আয়োজন করত সেটা বিশাল আকারে করত এই প্রজা দেখার জন্য দূর-দূরান্ত থেকে মানুষ আসছে ছাড়া বিসর্জন দেখতে অনেকে ভিড় জমাতো।

সেই সময় রীতি অনুযায়ী বর্তমান সময় ও পূজার পূর্বে দুই ঘণ্টা আতশবাজি সহ বিভিন্ন ধরনের বাজি পোড়ানো হয় বর্তমান আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান সরস্বতী পূজার প্রচলন ঘটে বিংশ শতাব্দীর শুরুর দিকে।

সরস্বতী বিভিন্ন নাম - সরস্বতী সমার্থক শব্দ

হিন্দু ধর্মের উল্লেখযোগ্য টিভি গুলোর মধ্যে অন্যতম হলো শ্রীশ্রী সরস্বতী দেবী তিনি হলেন বিদ্যা ও শিল্পকলার দেবী হিসেবে বিবেচিত। অনেকেই রয়েছেন যারা শুভ্রবসনা সঙ্গীত নিপুনা বিদাশিনি এই দেবীর নামে মেয়েদের নাম রাখতে পছন্দ করেন। তবে সরাসরি সরস্বতী নাম কি একটু বৃদ্ধ সোনায় এ কারণে সরস্বতী বিশেষ্য পদ বা বাণী ভারতী মহাশ্বেতা সারাদা প্রাচীন নদী বিশেষ। নিচে সরস্বতী নামের সমার্থক শব্দ দেওয়া হলঃ
            নাম   নামের অর্থ
  • অক্ষরা                       চিঠি
  • আনিশা                     উজ্জ্বল
  • আয়ানা                     সুন্দর ফুল
  • ব্রহ্মাণী                      ব্রহ্মার পত্নী
  • চন্দ্রবদনী                  চাঁদের মত সুন্দর যার মুখ
  • চন্দ্রিকা                     চাঁদের আলো
  • দিব্যাঙ্গা                    যাঁর সুন্দর শরীর
  • জ্ঞানেশ্বরী                জ্ঞান প্রদানের দিবি
  • আশভি                     জয়ী
  • আয়রা                      দায়িত্বশীল মানুষ
  • ভারদী                      ইতিহাসের প্রতি ভালোবাসা
  • ভারতী                      শিক্ষার দেবী
  • হংসিনী                     সুন্দর নারী
  • হামিশা                      ভাগ্যবান যে নারী

শেষ কথা

আপনারা যদি শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া আপনার যদি শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শ্রী শ্রী সরস্বতী পূজা পদ্ধতি - সরস্বতী পূজা পদ্ধতি পুরোহিত দর্পণ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url