একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয়

আজ আমরা জানব একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয় সম্পর্কে। আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেন একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয় সম্পর্কে। চলুন জেনে আসি একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয় সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয়
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয় সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয় 

জাতিসংঘ ২১শে ফেব্রুয়ারীকে 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' হিসেবে স্বীকৃতি দেয় কবে

একুশে ফেব্রুয়ারি বাংলাদেশসহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের উচ্ছল একটি দিন এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও সুপরিচিত হয়েছে এছাড়া বাঙালি জনগণের ভাষা আনন্দের ভাষা মর্যাদা পূর্ণ ভাষা ও গৌরব উজ্জ্বল স্মৃতি বিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়েছে এই একুশে ফেব্রুয়ারি।
১৯৫২ সালের এই দিনে বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশ নির্বাচনে গুলি চালায় যার কারণে শহীদ হন অনেক তরুণ যুবক তাদের মধ্যে অন্যতম ছিল সালাম বরকত রফিক জব্বার সহ আরো অনেকে তাই এই দিনটি ভাষা শহীদ দিবস হিসাবে বিবেচিত।

১৭ ই নভেম্বর ১৯৯৯ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করার নির্দেশনা দেয় জাতিসংঘ বঙ্গীয় সমাজে বাংলা ভাষার অবস্থান নিয়ে বাঙালির উন্মেষ ঘটে তার সূত্রে ধরে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বলা হয়।

১৯৪৮ সালের মার্চ মাসের সীমিত আকারে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন হয়েছিল পরবর্তীতে 1952 সালে একুশে ফেব্রুয়ারি তার চরম প্রকাশ ঘটে এছাড়া ঐ দিন সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ১৪৪ ধারা অমান্য করে রাজপথে বেরিয়ে এলে পুলিশ তাদের ওপর গুলি চালিয়েছিল।
পুলিশের এই গুলিতে বরকত জব্বার আব্দুস সালাম সহ অনেক যুবক ছাত্র নিহত হন এ ঘটনার প্রতিবাদে ক্ষুব্ধ ঢাকাবাসী ঢাকা মেডিকেল কলেজ হোস্টেলে সমবেত হয় নানা নির্যাতন সত্ত্বেও ছাত্রদের পাশাপাশি সাধারণ মানুষের প্রতিবাদ জানাতে শুরু করে বা এসে ফেব্রুয়ারি পুনরায় রাজপথে নেমে আসেন সবাই তারপর মেডিকেল কলেজ হোস্টেল এর প্রাঙ্গনে শহীদদের জন্য জানাজায় অংশগ্রহণ করে জনতা।

ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

একুশে ফেব্রুয়ারি হল আমাদের জাতিসত্তা ও ভাষাভিত্তিক সকল সংগ্রাম ও আন্দোলনের উচ্চ ও প্রেরণা 1999 সালের 17 নভেম্বর জাতিসংঘ কর্তৃক বাঙালির একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেন এছাড়া ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি। একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করার পেছনে উদ্যোগ গ্রহণ করেন কানাডা প্রবাসী মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম এবং কানাডার বহুভাষিক ও বহু জাতিক সংগঠন মাতৃভাষা প্রেমী গোষ্ঠী কিন্তু বাস্তবে এটি সফলতা অর্জন করেছে।

তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার গুরুত্বপূর্ণ ও সময় উপযোগী উদ্যোগ গ্রহণের ফলে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্ধারিত সময়ে ইউনেস্কো এ প্রস্তাব প্রেরিত হয়ে তা সর্বসম্মুখে গৃহীত হয়েছে।

অতঃপর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭ ডিসেম্বর ১৯৯৯ সালে পল্টন ময়দানে অনুষ্ঠিত বিশাল জনসভায় ঘোষণা করেন যে পৃথিবীর এই বিকাশ মান ও বিলুপ্তপ্রায় ভাষাগুলির মর্যাদা ও অধিকার রক্ষায় গবেষণার জন্য ঢাকায় একটি প্রতিষ্ঠান আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট স্থাপন করা হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ই মার্চ ২০০১ সালে ঢাকার সেগুনবাগিচায় জাতিসংঘের তৎকালীন মহাসচিব কুফিনে আনান এর উপস্থিতিতে এ ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
ইন্সটিটিউটের লক্ষ্য ও উদ্দেশ্য সমূহের মধ্যে রয়েছে পৃথিবীর বিভিন্ন দেশ সংগ্রহ সংরক্ষণসহ প্রয়োজনীয় গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করা এবং বাংলা সহ পৃথিবীর বিভিন্ন দেশের ভাষা নিয়ে গবেষণা করা এবং ইউনেস্কর সদস্য দেশগুলোর মধ্যে এই গবেষণা রিপোর্ট শেয়ার করা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বলতে কি বুঝ

একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ সহ ও পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবের উজ্জ্বল একটি মহান দিন এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও সুপরিচিতি লাভ করেছে বিশ্ব সমাজে। বাঙালি জনগনের ভাষা আন্দোলন শুরু হয় সেই ১৯৪২ সাল থেকে এরপরে রীতিমতো এটি যুদ্ধের মাধ্যমে অর্জন করে নেওয়ার হয়েছে।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি এই দিনে বাংলা কে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রীয় ভাষা করার দাবিতে বাংলার সকল পেশার মানুষ মিছিলে যোগদান করে আন্দোলনরত ছাত্রের উপর পুলিশ গুলি চালায় সেইগুলিতে সালাম বরকত রফিক জব্বার সহ নাম না জানা আরো অনেকেই শহীদ হন। তাই এই দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে ১৭ নভেম্বর ১৯৯৯ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

একুশে ফেব্রুয়ারি কি দিবস

একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস এই দিনে  বাংলা কে মাতৃভাষা করার দাবিতে বাংলার আপামর জনতা ক্ষুব্ধ হয়ে রাস্তায় মিছিল করতে শুরু করে ১৪৪ ধারা থাকা সত্ত্বেও পুলিশের এ ধারা অমান্য করে যখন ছাত্র শিক্ষক কৃষক শ্রমিক সকলের রাস্তায় নেমে পড়ে।
তখন পুলিশ মিছিলকে ছাত্র ভবন করার জন্য গুলি চালায় সেই গুলিতে শহীদ হন সালাম বরকত রফিক জব্বার সহ নাম না জানা আরও অনেকেই। পরবর্তীতে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেন।

কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয়

১৯৯৯ সালের ১৭ নভেম্বর জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ১৯৯৯ সালে ইউনেস্কো কর্তৃক বাংলাদেশকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে স্বীকৃত এবং ২০১০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ এখন থেকে প্রতিবছর একুশে ফেব্রুয়ারি জাতীয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হবে প্রস্তাবটি সর্বসম্মুখে পেশ করেন এবং এটি গৃহীত করা হয়। সেই তখন থেকেই বাংলা ভাষার বিশ্বায়ন প্রক্রিয়া চলমান হয়েছে।

শেষ কথা,

আপনারা যদি একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয়  সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয়  সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

একুশে ফেব্রুয়ারি কি দিবস - কত সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি 'শহীদ দিবস' হিসেবে পালিত হয়  সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url