৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল

আজ আমরা আলোচনা করব ৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল সম্পর্কে।  আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেন ৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল সম্পর্কে। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি ৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল এ সম্পর্কে কিছু বিস্তারিত তথ্য।
৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল এ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি ৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল এ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ ৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল

৭ ই মার্চ কি দিবস - ৭ মার্চের ভাষণে কয়টি দাবি ছিল

১৯৭১ সালে ৭ই মার্চ বাঙালি জাতি স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের অন্যতম একটি দিন সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান এ বিশাল জনসমুদ্রের সামনে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দিয়েছিলেন। প্রত্যেকটি নাগরিকের উচিত ৭ ই মার্চের তাৎপর্য তাদের নতুন প্রজন্মের নিকট তুলে ধরা।
আপনি যেভাবে পারেন আপনার নতুন প্রজননের নিকট তুলে ধরুন আজকে আমরা এর সাথে মার্চের তাৎপর্য আপনাদের সামনে কিছুটা হলেও উপস্থাপন করার চেষ্টা করব। জাতীয়তাবাদ সমাজতন্ত্র গণতন্ত্র এবং ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র পরিচালনার মূলনীতি হলো বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের সুস্পষ্ট ভাবে ফুটে উঠেছে বাঙালি জাতীয়তাবাদের কথাই বলেছে তিনি বাংলার মানুষের অর্থনৈতিক সাংস্কৃতিক ও রাজনৈতিক মুক্তির কথা বলেছেন সেই ৭ই মার্চের ভাষণে।

৭ মার্চের ভাষণের মূল বক্তব্য কি ছিল - ৭ই মার্চের ভাষণের বিষয়বস্তু কয়টি ছিল

সামাজিক আইন প্রত্যাহারের দাবী জানানো অত্যাচার ও সামরিক আগ্রাসন মোকাবিলার জন্য বাঙালিদের আহ্ববান জানানোর দাবি আদায় না হওয়া পর্যন্ত পূর্ব পাকিস্তানের সার্বিক হরতাল চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত ও প্রদান নিগ্রহ ও আক্রমণ প্রতিরোধের আহ্বান জানিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৭১ সালের ৭ই মার্চ ঢাকায় অবস্থিত রেসকোর্স ময়দানের এক বিশাল জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দিয়েছিলেন তিনি উক্ত ভাসনে বাংলাদেশের মানুষের কথা সার্বিক চিন্তাভাবনা করে এবং বাঙালি জাতির মুক্তির জন্য সেই ভাষণ উপস্থাপন করেছিলেন বিকাল দুইটা ৪৫ মিনিটে শুরু করে তিনটা তিন মিনিটে শেষ করেন সেই ভাষণ উক্ত ভাষণ ১৮ মিনিট স্থায়ী হয়।

সেই ঐতিহাসিক ভাষণে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের বাঙালীদেরকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছিলেন ওই ভাষণের একটি লিখিত ভাষ্য ও অচিরেই বিতরণ করা হয়েছিল এটি তাজ উদ্দিন আহমদ কর্তৃক কিছু পরিমার্জিত হয়েছিল। পরিবারনার মূল উদ্দেশ্য ছিল সামাজিক আইন প্রত্যাহার এবং নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছে ক্ষমতা আর ১৩ টি ভাষা ভাষণটি অনুবাদ করা হয়।

২৫ মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল

১৯৭১ সালের ২৫ শে মার্চ দিবাগত রাতে ব্যাপক গণহত্যা চালিয়ে বাঙালি জাতিকে নিশ্চিহ্ন করার জন্য পাকিস্তানের এর সামরিক বাহিনীর যে সশস্ত্র অভিযান পরিচালনা করেন তার নামই হলো অপারেশন সার্চ স্লাইড এই অভিযানের নির্দেশনা মালা তৈরি করেন পাকিস্তানের দুই সামরিক কর্মকর্তা মেজর জেনারেল খাদিম হোসেন রাজা ও মেজর জেনারেল রাউ ফরমান আলী।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী ঢাকা শহরে যে গণহত্যা চালিয়েছিল তো দ্বিতীয় মহাযুদ্ধের পর সেটাই ছিল বিশ্বের সবচেয়ে বড় আকারের নিশংস গণহত্যা। অপারেশন সার্চলাইট নামে হানাদার বাহিনীর হত্যাযজ্ঞ শুরু হয় ওই দিন রাত সাড়ে ১১ টায় নৃশংসভাবে সেই রাতে সকল পেশার মানুষকে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী।

অপারেশন সার্চলাইট কি পঞ্চম শ্রেণি - ২৫ মার্চ গণহত্যা দিবস রচনা

১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে পাকিস্তানি বাহিনী ঢাকা শহরে বিভিন্ন স্থানে একযোগে আক্রমণ করে এর অসংখ্য নির্বাহ মানুষকে হত্যা করে এই আক্রমণের নাম দেওয়া হয়েছিল অপারেশন সার্চলাইট প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের নির্দেশে পাকিস্তানি হানাদার বাহিনী এ আক্রমণ চালায় ২৫শে মার্চ রাতে। পাকিস্তানি হানাদার বাহিনী ২৫ শে মার্চ রাতে রাজা বাগ পুলিশ লাইন ইপিআর সদর দপ্তর পিলখানা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল শিক্ষকদের বাসভবনসহ ঢাকা শহরে বিভিন্ন স্থানে একযোগে আক্রমণ শুরু করে।

সেই ভয়ানক রাতে হানাদার বাহিনী দেশের অন্য কোন বড় বড় শহরেও আক্রমণ চালিয়ে ছাত্র শিক্ষক পুলিশ ইপিয়ার সদস্য সহ অসংখ্য নিরীহ মানুষকে হত্যা করে যা গণহত্যার শামিল নয় মাসের মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ বাঙ্গালী শহীদ হয়। ২৫ শে মার্চ গণহত্যা দিবস হিসেবে বাংলাদেশ পালিত হয়ে আসছে মানব সভ্যতার ইতিহাসে এটি কলঙ্কিত হত্যাজকের দিন।
নিরীহ বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে তাদের হত্যা করে পাকিস্তানে হানাদার বাহিনী এই পঁচিশে মার্চ রাতে এছাড়া ১৯৭১ সালের ২৫ শে মার্চ রাতে পাকিস্তানি বাহিনী এ হাতে রচিত নিশংস গণহত্যা বাংলাদেশের ইতিহাসের এক কালো অধ্যায়।

২৫ মার্চ গণহত্যা কি নামে পরিচিত - ২৫ মার্চ কালো রাতের ঘটনা

অপারেশন সার্চলাইট ১৯৭১ সালের ২৫ শে মার্চ থেকে শুরু হয়ে পাকিস্তানী সেনাবাহিনী কর্তৃক পরিচালিত পরিকল্পিত এক গরম হত্যা যার মাধ্যমে তারা ৭১ সালের মার্চ ও এর পূর্ববর্তী সময়ে সংঘটিত বাঙালি জাতীয়তাবাদী আন্দোলনের দমন করতে চেয়েছিল। ঢাকায় এক রাতে যে অভিযানে অর্ধ লক্ষ মানুষের প্রাণহানি হয়েছিল সেই রাত্রিকে স্বাধীন বাংলাদেশএ বর্ণনা করা হয় কাল রাত্রে হিসাবে।
পাকিস্তানি সেনাবাহিনী 1971 সালের 25 শে মার্চ রাতেও সেনা অভিযানে সংকেতিক নাম বা কোডের নাম দিয়েছিল অপারেশন সার্চলাইট এই অভিযানটি পরিকল্পনা করা হয়েছিল তারও এক সপ্তাহ আগে ১৮ ই মার্চ।

শেষ কথা,

আপনারা যদি ৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া ৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ৭ ই মার্চ কি দিবস - ১৯৭১ সালের ২৫ মার্চ কি ঘটেছিল এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url