হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ

আজ আমরা জানবো হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ সম্পর্কে। একটি ঘোড়ালি মুছে গেলে গোড়ালির 85 পার্সেন্টের বেশি আঘাত এবং একটি গোড়ালিতে ব্যথা সাধারণত কারণ হয়ে থাকে পায়ের আচমকা মোড়নের ফলে গোড়ালি মসকে যায় যা লিগামেন্ট ছিলেন যাওয়ার সম্ভাবনা অনেক গুনে বেড়ে যায়। আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেন হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ সম্পর্কে। তাহলে চলুন কথা না বাড়িয়ে জেনে আসি হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ বিষয়ের গুরুত্বপূর্ণ তথ্য।
হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ

হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ

আজ আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হল হাটু ব্যাথার কারণ ও প্রতিকার বিষয়এ। বর্তমান সময় দেখা যায় অধিকাংশ মহিলাদের এই সমস্যার সম্মুখীন হতে। আপনি যদি স্বাস্থ্য সচেতন মানুষ হয়ে থাকেন সেক্ষেত্রে হাটু ব্যাথার কারণ ও প্রতিকার বিষয়ে জ্ঞান অর্জন করে রাখা আপনার উচিত। তাহলে চলুন আজকের আর্টিকেলটি শুরু করা যাক হাটু ব্যাথার কারণ ও প্রতিকার বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের সঙ্গে শেয়ার করার মাধ্যমে। 
হাটুতে সাধারণত তিনটি কারণে অতিরিক্ত ব্যথা হয়ে থাকে আঘাত জনিত ক্ষয় জনিত এবং বাত জনিত কারণে বেশি ব্যথা হয় আঘাতজনিত ব্যথা খেলাধুলার আর ইনজুরি বা কোন দুর্ঘটনায় লিগামেন্ট আঘাত থেকে হাটু বা জয়েন্টের ব্যথা হতে পারে। হাটুর জয়েন্ট এর কাছে কারটিলিস নামের যে নরম হাড় থাকে সেখানে ক্ষয় দেখা দিলে হাটুর ব্যথা সৃষ্টি হয়।

ব্যথা জড়িত কারণ হাঁটুতে কোন আঘাত লেগে থাকলে পরবর্তীতে এটি ব্যথার সৃষ্টি করে অথবা হার ফেটে গেলে বা ভেঙ্গে গেলেও হাটুতে ব্যথা সৃষ্টি হয়। বিভিন্ন ধরনের প্রদাহ হাড়ের ক্ষয় রোগ ইত্যাদির কারণে ব্যথা হতে পারে রক্তের সমস্যা হিমোফেরেলিয়া হওয়ার কারণেও ব্যথা সৃষ্টি হয়ে থাকে। হাটু ফোলার সঙ্গে বিভিন্ন ধরনের ব্যথা থাকতে পারে।

শরীরে জ্বর থাকতে পারে ব্যথার ইতিহাস থাকতে পারে এর শরীরে অন্যান্য জয়েন্ট খুলে যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায় এ সময়।

হাটুর ব্যাথা সারানোর ঘরোয়া উপায় - নার্ভের সমস্যা কেন হয়

হালকা হাঁটারটি সাইকেল চালানো কিংবা যোগব্যায়াম যেকোনো টি করা যেতে পারে নিয়মিত নিয়ম মেনে তবে চোটে লেগে থাকলে এ ধরনের ব্যায়াম শুরুর আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া অতি গুরুত্বপূর্ণ ও জরুরী। হাটুতে ব্যাথার কারণ যাই হোক ও ঠাণ্ডা গরম শেখ দিলে আরাম হবেই এটা নিশ্চিত তবে কখনোই সরাসরি বরফ দেওয়া ঠিক নয়।
নার্ভের সমস্যা এই কথাটাই খুব নন সেনসিটিভ। অনেক সময় লোকজন বলে থাকেন এন্ড শিরাট টান শিরা বলতে তারা বলতে চান ভেরি কোলস ভেনিকেন শরীরের যে রক্তনালী আছে সেগুলোকে তারা নার্ভ বলছেন। সেরা কোন একটা আর নার কোন একটা নিয়ে জনসাধারণের মধ্যে কনফিউশন রয়েছে নার্ভ বাইরের থেকে সচরাচর দেখা যায় না।

বিশেষ কিছু পরিস্থিতিতে ডাক্তার রান্নার অনুভব করতে পারেন। অনেকেই বলেন পা নীল হয়ে যাচ্ছে এটা সেরা বা নার্ভের সমস্যা নয় যাকে নীল বলছেন সেটা ভেন শরীরে দুই ধরনের রক্তনালী থাকে আটটি এবং ভেন পায়ে বা হাতে যেটা মোটা মোটা নীল দেখতে লাগে ওগুলি আসলে ভেন বা সিরা কিন্তু নার্ভ  নয়।

ফলে নার্ভের সমস্যা ভেবে রোগীরা যেটা বলছেন সব সময় সেটা নার্ভের সমস্যা নাও হতে পারে হঠাৎ হাত পা জ্বালা করা ডায়াবেটিসের রোগীর ক্ষেত্রে এ পায়ের তলা ঝিনঝিন করা তুলোর উপর দিয়ে হাঁটছেন বা পায়ের জালা ভাব এরকম অনুভবগুলি এর কমন নার্ভের সমস্যার মধ্যে পড়ে ।

হাড়ের ব্যথা কমানোর ঘরোয়া উপায় - হাড়ের ব্যথা কেন হয়

হাড়ের ব্যথা দূর করার কিছু কার্যকরী উপায় রয়েছে, চলুন এ বিষয়ে জেনে নেওয়া যাক নিয়মিত চর্চা করতে হবে এতে রক্ত সঞ্চালন বাড়বে এবং শরীর গরম রাখতে সাহায্য করবে হার ও পিসির এ সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী শরীরচর্চা পাশাপাশি মজবুত করতেও সাহায্য করে। হাড় কিংবা জোড়ের উপর চাপ কম খেলে এমন শরীরচর্চা করতে হবে।

ব্যথা কমতে হালকা ইস্টেজিং বেশি উপকারী এ জোটের উপর চাপ কমায় এমন ব্যায়ামের মধ্যে সাঁতার বিশেষভাবে উল্লেখযোগ্য।এমন কিছু খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী এবং এটি আমাদের শরীরের প্রতিদিনের চাহিদা পূরণ করবে । হাড়ের জোরে কিংবা পিসিতে ব্যথা হলে গরম ভাব দিতে পারেন একাধিক গরম কাপড় পরলেও কিছুটা উপকার পাওয়া যায়।
এ ক্ষেত্রে শরীর গরম থাকলে ব্যথা কম হয় কারণ এটি ব্যথা উপশমের জন্য দীর্ঘ দিন ধরে কার্যকারী হিসেবে প্রমাণিত। রাতে পর্যাপ্ত পরিমাণ ঘুম অত্যন্ত জরুরি একটি আমাদের শরীরের জন্য অধিকাংশ ব্যথা হয়ে হাড়ের বাইরের স্নায়ু এবং সংবেদনশীল আবরণ বেশি ও ক্যালসিয়ামের কারণে পর্যাপ্ত স্নায়ক থাকে বলে মেরুদন্ডের হার সবচেয়ে বেশি ব্যথা হয়।

কিছু ক্ষেত্রে হাড়ের গঠন দুর্বল থাকে যেমন অস্ট্রিও আলাশিয়া কখনো হাড়ো হয়ে হাড়ের ভেতরের আবরণ বা এনডোসটিয়ামের সৃষ্টি হয়।

হাড়ের ক্যান্সারের লক্ষণ - হাড়ের ক্যান্সারের চিকিৎসা

লক্ষণ ও উপসর্গ কোন বিশেষ রোগ নির্ণয়ে সাহায্য করে লক্ষণ গুলি সম্পূর্ণরূপে টিউমারের অবস্থানের উপর নির্ভর করে হাড়ের ক্যান্সারের সাধারণ উপসর্গগুলির মধ্যে রয়েছে হাড়ের ব্যথা হলে যাওয়া এবং লংঘন। হারে টিউমারের অন্যান্য বিরল লক্ষণ গুলির মধ্যে রয়েছে জ্বর ক্লান্তি ওজন হ্রাস এবং রক্তশূন্যতা এ রেডিয়েশন থেরাপি হল হাড়ের ক্যান্সারের চিকিৎসা।

যা সাধারণত এমন একটি টিউমারের জন্য ব্যবহার হয় যা হাড়ের সার কুমার এর জন্য অস্ত্র পাচারের মাধ্যমে অপারেশন করা যায় না। টিউমার সংকুচিত করার জন্য অস্ত্র পাচারের আগে রেডিয়েশন থেরাপি করা যেতে পারে বা অবশিষ্ট ক্যান্সার কোষগুলিকে ছিটকে দেওয়ার জন্য অস্ত্র পাচারের পর করা যেতে পারে।

লিগামেন্ট ইনজুরি - পায়ের গোড়ালির লিগামেন্ট ছিড়ে যাওয়ার লক্ষণ

লিগামেন্ট ছিড়ে যাওয়ার কিছু উপসর্গ রয়েছে যেমন হাঁটতে গেলে হাঁটু বেঁকে যাওয়া হাঁটুতে শক্তি না পাওয়া পায়ের মাংস শুকিয়ে যাওয়া এসব দেখার পর ভালোভাবে সিস করে নিশ্চিত করা যায় কোন লিগামেন্ট কি পরিমাণে ছিড়েছে। গোড়ালি মচকে যাওয়ার বিভিন্ন ধরনের লক্ষণ রয়েছে একটি মোচকে লালচে ভাব এবং উষ্ণতা সৃষ্টিকারী এলাকায় রক্ত প্রবাহ বৃদ্ধি করে।
এ লিগামেন্ট ছিড়ে গেলে দুর্বল এবং অস্থির বোধ করতে পারে। মোচরের তীব্রতা আপনার পায়ের নাড়াচাড়া সীমিত করতে পারে এবং হাঁটতে সমস্যা হতে পারে আপনি এর প্রভাবিত ও এলাকায় একটি কম্পন সংবেদন অনুভব করতে পারেন এ সমস্ত উপসর্গ দেখা দিলে মনে করবেন লিগামেন্ট ইনজুরি হয়েছে বা পায়ের গোড়ালি লিগামেড ছিড়ে গেছে।

শেষ কথা,

আপনারা যদি হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। হাটু ব্যাথার কারণ ও প্রতিকার - হাটু ফোলার কারণ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url