শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে

আজ আমরা জানবো শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে সম্পর্কে।পবিত্র হাদিস অনুযায়ী মহান আল্লাহ তা'আলা এ রাতে বান্দাদের গুনাহ মাফ করেন এবং জাহান্নাম থেকে মুক্তি দান করেন। আমাদের অনেকে প্রশ্ন করে থাকেন শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে সম্পর্কে। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে

শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে

শবে বরাতের নফল নামাজের আলাদা কোন নিয়ম নেই অন্য নফল নামাজের মতই দুই রাকাত করে নামাজ পড়তে হবে প্রতি রাকাতে সূরা ফাতেহার পর পবিত্র কোরআন মাজীদ থেকে যেকোনো একটি সূরা পড়তে হবে এরপর যথা নিয়মে রুকু ও সিজদা করতে হবে এবং অন্যান্য রোকন গুলো আদায় করতে হবে এভাবে দুই রাকাত নামাজ শেষ করতে হবে।
আর কিছুদিন পর মুসলিম উম্মার সবচেয়ে পবিত্র রাত লাইলাতুল বরাত বিশ্ব মুসলিম বাসী বিশ্বাস করেন এ রাতে অসংখ্য বান্দা কে মহান আল্লাহতালা ক্ষমা করেন এবং আশীর্বাদ দেন এর কারণে এর রজনীকে আরবিতে লাইলাতুল বরাত বা মুক্তির রজনীয় বলা হয়ে থাকে। বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই রজনী সম্পর্কে বলেছেন এই রাত্রিতে একত্ববাদীদের গুনাহ রাশি মহান আল্লাহতালা ক্ষমা করে দেন।

তবে কেবলমাত্র আল্লাহর সঙ্গে শিরিককারী সুদখোর ও গণক জাদুকর কৃপণ যিনি কালো বিদ্যা করেন এবং পিতামাতাকে কষ্ট দানকারী আল্লাহ মাফ করেন না আজকে আপনারা জানতে পারবেন ২০২৩ সালে শবে বরাত এর তারিখ। শবেবরাত আগামী ১৮ মার্চ শুক্রবার 14 সাবান ১৪৪৩ ৪ চৈত্র ১৪২৮ দিবাগত রাতে পবিত্র শবে বরাত ও উদযাপিত হবে।

শবে বরাতের নামাজের নিয়ম ও দোয়া - শবে বরাতের ইতিহাস

এই আর্টিকেলটি বিস্তারিত করলে শবে বরাতের নামাজের নিয়ম এবং শবে বরাত ২০২৩ কত তারিখে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন শবে বরাতের নামাজের নিয়ম সম্পর্কে সকলের অবগত থাকা উচিত এবং মহান আল্লাহর নৈকট্য লাভের জন্য এটি জানা অবশ্যই সকল মুসলমানের দায়িত্ব ও কর্তব্য। অনেকের মনে প্রশ্ন আসতে পারে শবেবরাত কবে হবে তবে আমরা সকলেই জানি ইসলামের কোন পবিত্র দিন অনুষ্ঠিত হলে সেটা নির্ধারণ করা হয় চাঁদ দেখে এ সাধারণত সাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে শবে বরাত অনুষ্ঠিত হয়ে থাকে।

২০২২ সালের ইংরেজি ক্যালেন্ডার অনুসারে সরবরাত অনুষ্ঠিত হবে ২০২৩ সালে ১৮ই মার্চ দিবাগত রাতে এবং শেষ হবে ১৯ শে মার্চ সকালে যেদিন সরকারিভাবে ছুটি থাকবে। লাইলাতুল বরাত হচ্ছে হিজরী শাবান মাসের ১৪ ও ১৫ তারিখের মধ্যবর্তী রাত যা মুসলিমদের জন্য খুবই গুরুত্বপূর্ণ উপমহাদেশে এই রাতকে শবে বরাত বলা হয়ে থাকে।
ইসলামী বিশ্বাস মতে এ রাতে আল্লাহ তাআলা বান্দাদেরকে বিশেষভাবে ক্ষমা করে দেন বিশ্বের বিভিন্ন স্থানে অনেক মুসলমান নফল ইবাদতের মাধ্যমে এর শবে বরাত পালন করে থাকেন।

শবে বরাতের রোজা কয়টি - শবে বরাতের ফজিলত

শবেবরাত মূলত ফার্সি শব্দ তবে হাদিসের ভাষায় বলা হয় লাইলাতুল নিসফি মিন সাবান বা মধ্য সাবানের রজনী তাফসীরের ভাষায় এটাকে লালাতুস শাক লাইলাতুর রহমান ও লাইলাতুল বরাত বলা হয় মানে হচ্ছে রাত আর বরাত মানে হচ্ছে মুক্তি। শবে বরাত হচ্ছে মুক্তির রাত কারণ এ রাতে আল্লাহ তার বান্দা দিগকে ক্ষমা করে থাকেন হাদিসে এসেছে।

হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বলেছেন এ রাতে ভেড়া বখরির পশমের সংখ্যার পরিমাণ এর চেয়েও বেশি সংখ্যা পরিমাণ গুনাগারকে ক্ষমা করে দেন আল্লাহতালা তিরমিজি থেকে বর্ণিত মহানবি হযরত মুহাম্মদ সাঃ এ রাতে মদিনার আর কবরস্থানে জান্নাতুল বাকিতে এসে মৃতদের জন্য দোয়া ও ইস্তেগফার করতেন। তিনি আরো বলেন নবীজি বলেছেন তাকে এ রাতে বনি এ কালবের ভেড়া বকরির এর পশমের চেয়েও বেশি সংখ্যক গুনাগারকে আল্লাহতালা ক্ষমা করেন।

শবে বরাত সম্পর্কে জানতে চাই - শবে বরাতের আমল

লাইলাতুল বরাত হচ্ছে হিজরী সাবান মাসের 14 ও 15 তারিখের মধ্যবর্তী রাতে পারিত মুসলমানদের গুরুত্বপূর্ণ একটি রাত বা ফজিলতপূর্ণ একটি রাত উপমহাদেশে এই রাতকে শবে বরাত বলা হয়ে থাকে ইসলামিক বিশ্বাস মতে এই রাতে মহান আল্লাহতালা বান্দাদেরকে বিশেষভাবে ক্ষমা করে দেন বিশ্বের বিভিন্ন স্থানে অনেক মুসলমান নফল ইবাদতের মাধ্যমে পালন করে থাকেন।
প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ বলেন যখন সাবানের মধ্য দিবস আসবে তখন তোমরা রাতে নফল ইবাদত করবে ও দিনে রোজা পালন করবে হযরত আলী রাঃ থেকে বর্ণিত নবী করীম সাঃ বলেছেন ১৪ শাবান দিবাগত রাত যখন আসে তখন তোমরা এ রাত্রি ইবাদত বন্দেগীতে কাটাও এবং দিনের বেলা রোজা রাখো।

শবে বরাতের আমল দোয়া - শবে বরাতের দলিল

এ রাতে দোয়ার নিয়ম হলো হে আল্লাহ আমার গুনাহ মাফ করে দাও আমার বসবাসের স্থান প্রশস্ত করে দাও এবং আমার রিজিকে বরকত দান করো।এছাড়া হযরত ওমর ইবনু আব্দুল আজিজ রাহমাতুল্লাহি আলাই ইমাম শাফিঈ রাহমাতুল্লাহ আলাই প্রমুখ মনীষীদের থেকে এ রাতের ইবাদতের স্বপক্ষে রেওয়ায়াত রয়েছে অন্তত ১২ জন সাহাবী থেকে শবে বরাতের ফজিলত সংক্রান্ত হাদিস বর্ণিত হয়েছে এখানে বিখ্যাত দুটি হাদিস তুলে ধরা হলোঃ

হযরত আব্দুল্লাহ ইবনে আমুর রাঃ তালা থেকে বর্ণিত রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন আল্লাহতালা সাবান মাসের মধ্যে রজনীতে সমস্ত মাখলুকের প্রতি দৃষ্টি আবদ্ধ করেন এবং বিদ্বেষ পোষণকারী ও হত্যাকারী ব্যতীত সবাইকে ক্ষমা করে দেন মুসনাদ আহম্মদ হাদিস নং ৬৬৪২। অন্যান্য বর্ণনা এসেছে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন মুশরিক ও বিদ্বেষ পোষণকারী আবার তাবারানি হাদিস নং ২০০৩।

বিশ্ব মুসলিমদের নিকট অন্যতম একটি শ্রেষ্ঠ রজনী হলো শবে বরাত বা লাইলাতুল বরাত প্রতিবছর শাবান মাসের ১৫ তারিখ রাতে এই মহিমান্বিত রাত্রি উদযাপিত হয়ে থাকে আর ভারতীয় উপমহাদেশের সর্বশ্রেণীর মুসলমানদের নিকট এ রাত্রি শবে বরাত বা সবই বরাত নামে সুপরিচিত। এটি খুবই পূর্ণময় একটি রজনী আরবি ভাষায় এ রাত্রিকে লাইলাতুল বরাত নামে অভিহিত করা হয়েছে।

মহান আল্লাহতালা ও তার পবিত্র রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি যার অসামান্যতম বিশ্বাস আছে তার কাছে এই রাত্রি খুবই পূর্ণময় ও বরকতময় বলে মনে করা হয়। আখেরি জামানার নূরনবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম স্বয়ং নিজেই এই রাত পালন করতেন তিনি এই পবিত্র রাতে মহান আল্লাহ তাআলার ইবাদতে মশগুল থাকতেন।
বর্তমান কালে এখন যারা শবে বরাত কে অস্বীকার করছে বা নিজেদের মনগড়া কথা ভিত্তি বলছেন তারা নিশ্চয়ই কঠোর শাস্তি পাবে। ইসলামের শবে বরাত বলে কিছু নাই এই তারা সম্পূর্ণ ভন্ড এবং ইসলামীদের দুশমন এমন মনে করা হয়ে থাকে এরা ইসলামের অত্যন্ত তম প্রধান শত্রু।

শেষ কথা

আপনারা যদি শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শবে বরাতের নামাজের নিয়ম - শবে বরাত ২০২৩ কত তারিখে এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url