মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী

আজ আমরা জানবো মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী এ সম্পর্কে। আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেন মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী এ সম্পর্কে। শুনুন কথা না বাড়িয়ে জেনে আসি মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী এ বিষয়ে কিছু বিস্তারিত।
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী এ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী এ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী

মুজিবনগর সরকার কোথায় গঠিত হয় - ১০ এপ্রিল মুজিবনগর সরকার কোথায় গঠিত হয়

আমাদের আর্টিকেলের মূল বিষয়বস্তু হলো মুজিবনগর সরকার কবে গঠিত হয়। বাঙালি হিসেবে মুজিবনগর সরকার কবে গঠিত হয় এ বিষয়ে সবারই জানা উচিত। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি কিছু গুরুত্বপূর্ণ তথ্যমুজিবনগর সরকার কবে গঠিত হয় এ বিষয়ে। মুজিবনগর সরকার গঠিত হয়েছিল যে স্থানে সেই স্থানের নাম ছিল বৈদ্যনাথ তলা বাংলাদেশের মিরপুর জেলার অবস্থিত এটি একটি ঐতিহাসিক স্থান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার ১০ এপ্রিল 1971 সালে গঠন করা হয় হয়। পরবর্তীতে তৎকালীন ভবের পাড়ার বৈদ্যনাথ তলার আর আম্র কাননে ১৭ই এপ্রিল 1971 সালে সরকার শপথ গ্রহণ করেন।
এই সরকারের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অস্থায়ী রাষ্ট্রপতি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম। বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ এই স্থানের নামকরণ মুজিবনগর করেছিলেন তখন সরকারি নথির শীর্ষে লেখা থাকতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মুজিবনগর।

সরকারের ঠিকানা ছিল মুজিবনগর ১৬ই ডিসেম্বরের পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণ পর্যন্ত মুজিবনগর ছিল ও সরকারের রাজধানী মুক্তিযুদ্ধ শুরুর এক মাসের মধ্যেই ১৯৭১ সালের ১০ই এপ্রিল গঠন করা হয় বাংলাদেশের প্রথম সরকার যা মুজিবনগর সরকার নামে পরিচিত ছিল। এছাড়া ১৭ ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথ তলা গ্রামের আম বাগানে এই সরকার শপথ গ্রহণ করেছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। তিনি পশ্চিম পাকিস্তানের কারাগারে বন্দি থাকার কারণে উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছিলেন আহমেদ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এই সরকারের। অর্থ ও পরিকল্পনা মন্ত্রী ছিলেন ক্যাপ্টেন মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানকে স্বরাষ্ট্র এবং ত্রাণ ও পূর্ণবাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল এই সরকারের।

মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী

মুক্তিযুদ্ধের পুরো সময়টাই প্রতিবেশী ভারত নানাভাবে আমাদের সাহায্য করেছেন আশ্রয় গ্রহণকারী বাঙালির শরণার্থীদের খাদ্যবস্ত্র চিকিৎসা সেবা দিয়েছে ভারত তারা মিত্র বাহিনী নামে একটি সহায়তা কারী বাহিনী গঠন করেছিল সেই মুক্তিযুদ্ধের সময়। অপারেশন জ্যাকপটে এই বাহিনী বাংলাদেশের পক্ষে যুদ্ধ করে মিত্র বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল জগদীশ সিং অরোরার নেতৃত্বে 1971 সালের 21 শে নভেম্বর মিত্র বাহিনী ও মুক্তিবাহিনী মিলে গঠন করা হয় যৌথ বাহিনী।

অপরদিকে ২৫ শে মার্চ এর ভয়াবহ ও দুর্বিষহ গণহত্যার পর আওয়ামী লীগের অন্যতম প্রধান নেতা তাজ উদ্দিন আহমেদ নিজ বাসভবন ছেড়ে পালিয়ে যান এ সময় তিনি বাংলাদেশের সরকার গঠনের পরিকল্পনা শুরু করেন। প্রথমে আত্মরক্ষা তারপর প্রস্তুতি এবং সর্বশেষ পাল্টা আক্রমণি এই নীতিকে সংগঠনিক পথে পরিচালনার জন্য তিনি সরকার গঠনের চিন্তা করতে থাকেন এই মধ্যে ৩০ মার্চ সন্ধ্যায় তিনি ফরিদপুর কুষ্টিয়ার পথে পশ্চিমবঙ্গের এর সীমান্তে পৌঁছান।
পরবর্তীতে ব্যারিস্টার আমির উল ইসলামকে সঙ্গে নিয়ে ৩১শে মার্চ মেহেরপুর সীমান্ত অতিক্রম করে ভারতে পদার্পণ করেছিলেন।

মুজিবনগর সরকার গঠন ও কার্যাবলী - মুজিবনগর সরকার কবে শপথ গ্রহণ করে

মুজিবনগর সরকার তার অস্থায়ী সরকার বা প্রশাসি বাংলাদেশের সরকার নামেও পরিচিত ছিল মুক্তিযুদ্ধ চলাকালীন ১৯৭১ সালের ১০ই এপ্রিল জনগণের রায় নির্বাচিত সদস্যদের নিয়ে গঠন করা হয় এই সরকার ১৯৭১ সালের ১৭ই এপ্রিল সরকার মন্ত্রী পরিষদের সদস্যরা বৈদ্যনাথ তলায় শপথ গ্রহণ করেছিলেন এবং পরবর্তীতে যুদ্ধের বিভিন্ন নির্দেশনা প্রদান করেছিলেন।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতের সেই ভয়াবহ গণহত্যার পরবর্তীতে বাঙালি মুক্তির জন্য ঝাঁপিয়ে পড়ে ৩০ লক্ষ বাঙালির রক্তের বিনিময়ে এই দেশ স্বাধীন হয়। এছাড়া বাংলাদেশের সকল পেশার মানুষ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন।

মুজিবনগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন কে - মুজিবনগর সরকারের শিক্ষামন্ত্রী কে ছিলেন

মুজিবনগর সরকার মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য গঠিত বাংলাদেশের প্রথম সরকার 1971 সালের 26 শে মার্চ স্বাধীনতার ঘোষণার পর দশই এপ্রিল এ সরকার গঠিত হয় ৭১ সালে ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথ তলা গ্রামে মুজিবনগর সরকার শপথ গ্রহণ করেছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বৈদ্যনাথ তলা গ্রামের নামকরণ করা হয় মুজিবনগর মুজিবনগর সরকারের কমান্ডো।

বাংলাদেশের ভূখণ্ডের বাইরে থেকে পরিচালিত হয়েছিল বলে এ সরকার প্রবাসী মুজিবনগর সরকার হিসেবেও খেতি অর্জন করে বিশ্বের কাছে। সরকার গঠন 1971 সালের ১০ই এপ্রিল আওয়ামী লীগের হাই কমান্ডো তথা প্রধান এর নেতৃবৃন্দ কে নিয়ে একটি সরকার গঠিত হয় ১৭ই এপ্রিল মেহেরপুরের মুক্ত অঞ্চল বৈদ্যনাথ তলায় সরকার শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন আব্দুল মান্নান এম এন এ এবং স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন অধ্যাপক ইউনুস আলী এম এন এ নব গঠিত সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে এখানে গার্ড অফ অনার প্রদান করা হয়েছিল। মন্ত্রীদের দপ্তর বন্টন ১৯৭১ সালের ১০ই এপ্রিল সরকার গঠন এবং ১৭ই এপ্রিল সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হলেও মন্ত্রীদের মধ্যে দপ্তর বন্টন ১৮ই এপ্রিল এছাড়া এ সরকারের কাঠামো ছিল নিম্নর।
ইউসুফ আলী স্বাধীনতার সনদ পাঠক মুজিবনগর সরকারের ত্রাণ ও পুনর্বাসন দপ্তরের প্রধান এবং স্বাধীন বাংলাদেশ সরকারের প্রথম শিক্ষা মন্ত্রী এছাড়া তিনি বাংলাদেশের ক্রিকেট বোর্ডের প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন।

মুজিবনগর সরকারের অর্থনীতি বিষয়ক ও পরিকল্পনা বিভাগের দায়িত্বে কে ছিলেন - মুজিবনগর সরকারের সদস্য সংখ্যা

মুজিবনগর সরকারের অর্থনীতি বিষয়ক ও পরিকল্পনা বিভাগের দায়িত্ব ও কে ছিল ও তাজউদ্দিন আহমেদ প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা তথ্য সম্প্রচার এও যোগাযোগ অর্থনৈতিক বিষয়বলি পরিকল্পনা বিভাগ শিক্ষা স্থায়ী সরকার স্বাস্থ্য শ্রম সমাজ কল্যাণ সংস্থাপনা সদস্যের মন্ত্রিসভা ছিল এই সরকারের কেন্দ্রবিন্দু। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন রাষ্ট্রপতি তার অনুপস্থিতিতে উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ছিলেন প্রধানমন্ত্রী অন্যান্য সদস্য ছিলেন খন্দকার মোস্তাক আহমেদ ক্যাপ্টেন মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামান।

শেষ কথা,

আপনারা যদি মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কী এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url