শাবান মাসের ফজিলত ও আমল - শাবান মাসের দোয়া

আজ আমরা জানবো শাবান মাসের ফজিলত ও আমল সম্পর্কে। মাহে রমজানের আগাম বার্তা নিয়ে এসেছে শাবান মাস রমজানের আগাম প্রস্তুতি তাগিদ নিয়ে এসেছে ইসলামের দৃষ্টিতে এ মাসটি বিভিন্ন কারণে বিশেষ গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়। আমাদের অনেকেই কমেন্টের মাধ্যমে প্রশ্ন করে থাকেন শাবান মাসের ফজিলত ও আমল সম্পর্কে। চলুন জেনে আসি কিছু গুরুত্বপূর্ণ তথ্য শাবান মাসের ফজিলত ও আমল সম্পর্কে।
শাবান মাসের ফজিলত ও আমল - শাবান মাসের দোয়া
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে শাবান মাসের ফজিলত ও আমল - শাবান মাসের দোয়া সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি শাবান মাসের ফজিলত ও আমল - শাবান মাসের দোয়া সম্পর্কে।

পেজ সূচিপত্রঃহাটু ব্যাথার কারণ ও প্রতিকার - শাবান মাসের দোয়া

সাবান মাসের ক্যালেন্ডার ২০২৩

শাবান মাসের ফজিলত ও আমল - শাবান মাসের দোয়া

শাবান মাসের ফজিলত ও আমল

আজ আমরা আলোচনা করব শাবান মাসের ফজিলত ও আমল সম্পর্কে। মুসলিম হিসাবে শাবান মাসের ফজিলত ও আমল সম্পর্কে জানা উচিত। শাবান মাসের ফজিলত ও আমল পালন করলে কি হয়। মুসলিম হিসেবে শাবান মাসের ফজিলত ও আমল সম্পর্কে কেন জানা উচিত এ সকল বিষয় বিস্তারিত আলোচনা করা হবে আমাদের আজকের আর্টিকেলে।

ইসলামী শরীয়ত অনুযায়ী শাবান মাসকে বিশেষ মর্যাদাপূর্ণ ও উপজিলতপূর্ণ মাস বলা হয়ে থাকে চন্দ্র বোসের অষ্টম মাস হল শাবান মাস। বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মক্কা মোরাকাবা থেকে মদিনায় মনোয়ারায় হিজরতের দেড় বছর পর পরিবর্তন কিবলা ফিলিস্তিনের মসজিদুল আকসা বা বাইতুল মুকাদ্দাস এর পরিবর্তে মক্কা শরীফের মসজিদুল হারাম তথা খানায়ে কাবা তথা বাইতুল্লাহ শরীফ কিবলা হিসেবে ঘোষিত ও নির্ধারিত হয় এই সাবান মাসে।
এইজন্য শাবান মাস যেমন মুসলিমদের স্বতন্ত্র ও ইসলামী ঐক্যের মাস অন্যদিকে এক কাবা কেন্দ্রিক মুসলিম জাতীয়তা ও ভ্রাতৃত্ববোধ উজ্জীবিত হওয়ার মাস এছাড়া মক্কার মানুষরা এই মানুষকে বিশেষভাবে উজ্জীবিত করেন। শাবান মাসের পূর্ণ নাম হলো আশ শাবনুল মোয়াজ্জাম যার অর্থ হল মহান সাবান মাস মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাবান মাসে সবচেয়ে বেশি নফল ইবাদত নফল রোজা ও নফল নামাজ আদায় করার তাগিদ দিয়েছেন।

রজব মাসের ইবাদতের মধ্যে মনের ভূমি দর্শন করা শাবান মাসের আরো বেশি ইবাদতের মধ্যে মনের জমিতে বীজ বপন করা রমজান মাসে সর্বাধিক ইবাদত বন্দেগির মধ্যে সফলতার ফসল তোলা বলে অনেক বিশিষ্ট আলেমগণ আখ্যায়িত করে থাকেন।

শাবান মাসের রোজার ফজিলত

নফল ইবাদতের মধ্যে রোজা অন্যতম আল্লাহ তায়ালার নৈকট্য অর্জনের জন্য ফরজ ওয়াজিব নয় এমন রোজা পালন নফল রোজা বলা হয় নফল রোজা অনেক বড় ফজিলত ও সোয়াব রয়েছে।হযরত আবু হোরায়রা রাঃ বর্ণিত এক হাদীসে এসেছে মহানবী হযরত মুহাম্মদ সাঃ বলেন রোজার মাসে আদম সন্তানের প্রতিটি আমলের সব দ্বিগুণ করে দেওয়ার হয় এছাড়া দশ গুন থেকে 70 গুন বাড়িয়ে দেওয়া হয়। আল্লাহ তাআলা বলেন রোজা আমার জন্য এবং আমি এর প্রতিদান দিব সহি বুখারী।

শাবান মাসের দোয়া

শাবান মাস নফল রোজা পালনের সেরা সময় হিসেবে বিবেচিত হয়ে আসে সেই দীর্ঘদিন থেকে এই মাসের তুলনায় রমজান মাস অন্য মাসের এত বেশি নফল রোজা রাখতেন না বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম। এছাড়া এই মাসের মহানবী হযরত মুহাম্মদ সাঃ রোজা পালন রাতে জেগে ইবাদত অর্থ কাম ও নাই বেশি এ বেশি দোয়া পড়তেন শাবান মাসের ফজিলত ও গুরুত্ব অনেক বেশি।
রমজান পরিপূর্ণ সফল আহরণে আজব মাসের পর সাবান মাসের গুরুত্ব অপরিসীম এই সম্পর্কে হযরত আবু বক্কর বলেন রজম হল বিষ্ণুপুরের মাস আর শাওয়াল হল জমিতে সেচ দেওয়ার মাস।আল্লাহুম্মা বারিক লানা রামাদান এর অর্থ হল হে আল্লাহ আপনি আমাদের জন্য শাবান মাস কে বরকতময় করুন এবং আমাদেরকে রমজান পর্যন্ত পৌঁছাতে দিন অর্থাৎ রমজান পর্যন্ত  হায়াত দান করুন।

রজব মাসের ফজিলত ও আমল

রজব মাসের বিশেষ আমল হল বেশি বেশি নফল রোজা রাখার বিশেষত প্রতি সোমবার বৃহস্পতিবার শুক্রবার এবং মাসের ১ ১০ ১৩ ১৪ ১৫ ২০ ২৯ ৩০ তারিখ রোজা রাখা অধিকাংশ হারে নফল নামাজ পড়া বিশেষ করে তাহাজ্জুদ ইশরা সহ বিভিন্ন ধরনের নফল নামাজ আদায় করা।এ মাসে এর গুরুত্ব আরো আমল হলো অধিক পরিমাণে কোরআন তেলাওয়াত করা কোরআন তেলাওয়াত শিক্ষা করা ও শিক্ষা দেওয়া যারা জানেন তাদের জন্য সহীহ শুদ্ধ করা এবং অর্থসহ শেখা।

রজব মাসের করণীয় ও বর্জনীয়

রজব মাসের গুরুত্বপূর্ণ আরেকটি বিষয় হলো আমল করা অধিক পরিমাণে কোরআন তেলাওয়াত করা এবং কুরআন তেলাওয়াত শিক্ষা করা শিক্ষা দেওয়া আর যারা জানেন তাদের জন্য আরও সহি শুদ্ধ করা এবং অর্থসহ শেখা। এছাড়া নামাজের প্রয়োজনীয় সূরা কেরাত দোয়া দরুদ এবং মাসালা মাসালি ভালোভাবে শেখা যেহেতু রমজানে নামাজ বেশি বেশি পড়া হবে নেক আমল বা ভাল কাজের অভ্যাস ও চর্চা বৃদ্ধি করা তিনি ইসলাম তথা ধর্মীয় জ্ঞান শিক্ষা করা ও শিক্ষা দেওয়া।

শেষ কথা,

আপনারা যদি শাবান মাসের ফজিলত ও আমল - শাবান মাসের দোয়া সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া শাবান মাসের ফজিলত ও আমল - শাবান মাসের দোয়া সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শাবান মাসের ফজিলত ও আমল - শাবান মাসের দোয়া সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url