ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত

আজ আমরা জানবো ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে। আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেন ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে। চলুন বিস্তারিত জেনে আসি ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত

ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত

আজ আমরা আলোচনা করব ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে। অনেক আলেমগণ আমাদের প্রশ্ন করে থাকেন ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে। চলুন আজকের আর্টিকেলের মূল বিষয়বস্তুঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে জেনে আসি। 

ইমামের পেছনে কেবলামুখী হয়ে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ ৬ তাকবীরের সঙ্গে আদায় করছি এরূপ নিয়ত করে আল্লাহু আকবার বলে হাত তুলে তাহারিমা বাঁধেন তারপর ছানা বা পুরোটা পড়তে হবে। এর পরবর্তীতে আউযুবিল্লাহ এবং বিসমিল্লাহ আগে তিনবার আল্লাহু আকবার আর বলে তাকবীর দিতে হবে । 
وَلِتُكْمِلُواْ الْعِدَّةَ وَلِتُكَبِّرُواْ اللّهَ عَلَى مَا هَدَاكُمْ وَلَعَلَّكُمْ تَشْكُرُونَ অর্থঃ হে মমিনগণ তোমরা আল্লাহ তায়ালার মহত্ব বর্ণনা কর যাতে তোমরা কৃতজ্ঞতা স্বীকার করো।সুরা বাকারাঃ আয়াত ১৮৫। নিচে তাকবির আরবি এবং উচ্চারণ দেওয়া হলঃ اَللهُ اَكْبَر اَللهُ اَكْبَر لَا اِلَهَ اِلَّا اللهُ وَاللهُ اَكْبَر اَللهُ اَكْبَروَلِلهِ الْحَمْد উচ্চারণঃ ঈদুল ফিতরের নামাজের তাকবীর হলো আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ।

ঈদের নামাজ কি ওয়াজিব - ঈদের নামাজের ইমামতির নিয়ত

ঈদের নামাজের গুরুত্ব ব্যাপারে ইসলামী চিন্তাবিদগণ বিভিন্ন মতবাদ প্রকাশ করেছেন মাযহাব অনুসারে সুন্নত ও মক্কাদা এ ঈদের নামাজ। অপরদিকে কোন কোন ইসলাইয়ের পন্ডিতদের মতে ঈদের নামাজ ফরজে আইন এবং কোন কোন ইসলামী পন্ডিতদের মতে ঈদের নামাজ ফরজে কেফায়া কিন্তু কারো কারো মতে ঈদের দুই রাকাত নামাজ নফল হিসেবে বিবেচিত হয়ে থাকে।

তবে বাস্তবএ সকল দেশের মুসলিম সমাজে ঈদের নামাজ একটি ধর্মীয় উৎসব হিসেবে প্রতি বছর উদযাপিত হয়ে থাকে বাংলাদেশের সহ বহু দেশের নামাজ তো পড়াই হয় অধিকাংশ দেশে ঈদের দিন উৎসবের মধ্য দিয়ে উদযাপিত হয়। ঈদের নামাজের ইমামতি নিয়ম গুলোর মধ্যে রয়েছে নাওয়াইতুয়ান ওছালিয়া লিল্লাহি তা'আলা বারাকাতুহু ফারদুল্লাহি তায়ালা আনা ইমামু লিমান হাদারা ওয়ামাই ইয়াহদুরুন মুতাওয়াজিহান ইলাজিহাতিল কাবাতি সারিফতি আল্লাহু আকবার ।

ফরজ নামাজের ইমামতির নিয়ত - ঈদুল ফিতরের নামাজের নিয়ত আরবিতে

ফজরের নামাজের ইমামতির নিয়ম নাওয়াইতুয়ান উসালিয়া লিল্লাহি তা'আলা রাকাতেই সালাতিল ফজরী ফারদুল্লাহি তা আলা আনা ইমামু লিমান হাদারা ওয়ামাই ইয়াহদুরুন মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার। ঈদুল আযহার নামাজের আরবি নিয়তের বাংলা উচ্চারণ সম্পর্কে বিস্তারিত জানবোঃ নাওয়াইতুয়ান ওসালিয়া লিল্লাহি তা'আলা ডাকাতাই সালাতিল ঈদুল আযহা মায়া শিক্ষার্থীর তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তা'আলা ইত্যাদেতুল বিহাজাল ইমামি মুতাওয়াল জিহান ইলাজিহাতিল কাবাতে সারিফাতে আল্লাহু আকবার।

ঈদুল ফিতর কত তারিখ ২০২৩ - রমজান মাসের জুমার ফজিলত

২০২৩ সালে ২২ এপ্রিল ঈদুল ফিতর পালন করা হবে বাংলাদেশ। সৌদি আরবে ঈদ পালন করা হবে একুশে এপ্রিল ২০২৩। সব প্রশংসা আল্লাহর জন্য যিনি এক তার কোন অংশীদার নেই বা সরিক নেই যিনি সব সময় ক্ষমতার অধিকারী নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি দরুদ ও সালাম বর্ষিত হোক।
যার পরে আর কোন নবী নেই রমজান মাস জুড়ে রোজা পালন করা ফরজ ইবাদত রমজান মাস এতে মানুষের সৎপথের স্পষ্ট নির্দেশন কোরআন ও মাহে রমজান সত্য ও অসত্য খারাপ ও ভালোর মধ্যে পার্থক্যকারী হিসাবে অবতীর্ণ হয়েছে। তোমাদের মধ্যে যে ব্যক্তি এ মাস পাবে সে যেন রোজা পালন করে কেউ যদি কেউ দূরে ভ্রমণ করে সে যেন ভ্রমণ শেষে এই রোজা পালন করে।

এছাড়া কেউ যদি অসুস্থ থাকে সে যেন ক্ষুধার্তকে খাদ্য প্রদান করে এই মাসে। তোমরা নির্ধারিত সংখ্যা পূরণ করে নিতে পারা এবং তোমাদের যে সু পথ দেখিয়েছে তার জন্য তোমরা আল্লাহর তাকবির পাক ফরজ এবং যেন তোমরা কৃতজ্ঞতা হতে পারো।সুরা বাকারাঃ আয়াত ১৮৫

রমজানের ফজিলত সম্পর্কে হাদিস - সাওম সম্পর্কে আলোচনা

হাদিসে আরও এসেছে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন রোজা সম্পর্কে আল্লাহর এরশাদ করেছেন রোজা আমার জন্য এবং আমি তার পুরস্কার দান করব রোজা আর জাহান্নামের আজাব থেকে বাঁচানোর জন্য ঢাল স্বরূপ। তোমাদের কেউ রোজা রেখে অশ্লীল কথাবার্তা ও ঝগড়া-বিবাদে যেন লিপ্ত না হয় সিয়াম ইসলাম ধর্মের পাঁচটি মূলের ভিত্তি তৃতীয় নম্বরের রয়েছে। সুবহে সাদিক বাবা ভোরের সূক্ষ্ম আলো থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার পাপাচার কর্মচারী এবং সেইসাথে যাবতীয় ভোগবিলাস থেকে বিরত থাকার নামই রোজা রোজা সংযমের মাস।

শেষ কথা

আপনারা যদি ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ঈদুল ফিতর নামাজের নিয়ম - ঈদের ফিতরের নামাজের নিয়ত সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url