প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ

আজ আমরা জানবো প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে। আমাদের অনেক নারীরা এই প্রশ্ন করে থাকেন প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে। চলুন কিছু গুরুত্বপূর্ণ জেনে আসি প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে।
প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে।

তরমুজ এর উপকারিতা - গর্ভাবস্থায় তরমুজ খাওয়ার উপকারিতা

তরমুজের গুন হার্টের রোগ থেকে মুক্তি দিতে অপরিহার্য ভূমিকা রাখে কারডিও ভাসকুলার রোগ প্রতিরোধ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রোগের ঝুঁকি কমাতে তরমুজের জুড়ি মেলা ভার তরমুজের গুন তরমুজের বহু মিনারেল ও ভিটামিন থাকায় তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তরমুজে থাকা উপাদান চোখ ভালো রাখতে সাহায্য করে হ্যাঁ ও গর্ব অবস্থায় তরমুজ খাওয়া যেতে পারে।

তরমুজ যখন পরিমিতভাবে খাওয়া হয় তবে এটি কেবল নিরাপদে নয় এটি গর্ভবতী মহিলা ও তার শিশুর জন্য খুবই উপকারী একটি ফল এটি শরীরের পানির ঘাটতি পূরণ করতে সাহায্য করে। গর্ব অবস্থায় দেহের বড় হরমোনীয় পরিবর্তন ঘটে থাকে এই পরিবর্তন গুলির সঙ্গে এর কিছুটা অস্বস্তি নিয়ে আসে গর্ভাবস্থায় মহিলাদের মধ্যে অস্বস্তি হওয়ার অনেক কারণের মধ্যে দুইটি হল বুক জ্বালা এবং অম্বল।
তরমুজ হজম তন্ত্রের ওপর প্রশান্তি দায়ক প্রভাব ফেলে এবং বুক জ্বালা ও অম্বল থেকে মুক্তি দিতে পারে কখনো কখনো এটি প্রায় তাৎক্ষণিকভাবে করতে পারে।

গর্ভাবস্থায় কি কি খাওয়া যাবে না - গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত

গর্ব অবস্থায় কাঁচা বা হাবসিদ্ধ ডিম খাওয়া যাবেনা পুরা মাংস বা রোস্ট খাওয়া থেকে দূরে থাকতে হবে গর্ভবতীকে কারণ এসবের মধ্যে টকশো প্লাজমা নামক এক প্রকার ব্যাকটেরিয়া শরীরের ক্ষতি করতে পারে এছাড়া গর্ভ অবস্থায় সমুদ্রের মাছ খাওয়া ভালো এছাড়া কলা খেতে পারে গর্ভবতী মহিলা। কারণ এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। 

ফাইবার আর ফুলি তো এসিডের ভালো উৎস হলো কমলা ভ্রণের মস্তিষ্ক আর মেরুদন্ড গঠনের গুরুত্বপূর্ণ উপাদান আছে কমলায় গর্ভকালে প্রতিদিন অন্তত একটি আপেল খেয়ে বাচ্চার এলার্জি ও অ্যাজমা হওয়ার আশঙ্কা কমে যায়। এর ফলে আছে ফাইবার ফুলি তো এসিড ভিটামিন সি ও ই এছাড়াও রয়েছে ভিটামিন এ এবং অ্যান্টিঅক্সিডেন্ট।
এসব উপাদান হাটের জন্য খুবই প্রয়োজনীয় এবং ভালো এছাড়া কিউ ফল রক্তে কোলেস্টেরলের মাত্রা কম রেখে গর্ভকালীন ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই করে।

গর্ভাবস্থায় কি কি কাজ করা নিষেধ - গর্ভাবস্থায় কি কি সমস্যা হয়

গর্ব অবস্থায় বিভিন্ন ধরনের এর ভারী কাজ করা যাবে না কোন আসবাবপত্র একদিক থেকে অন্যদিকে সরানো যাবে না পর্দা পাল্টানো বা ফ্যান পরিষ্কার করা যাবেনা উঁচু জায়গায় উঠতে হবে এরকম কোন কাজ গর্ব অবস্থায় এড়িয়ে চলা ভালো। বাড়িতে প্রশ্ন থাকলে বিশেষ করে বিড়ালের বর্জ্য গভীরতা যেন কোনমতে পরিষ্কার আর না করেন বিড়ালের বর্জ যে টকশো প্লাসমা বন্ডি নামে এক ধরনের রাসায়নিক থাকে।

যা হবু মা এবং গর্ভস্থ সন্তানের বড় ক্ষতি করতে পারে। ঘরে আর কেউ না থাকলে যদি একান্তই গর্ভবতী মহিলাকে পরিস্কার করাতে হয় তাহলে খুব সতর্কতার সঙ্গে করাতে হবে হাতে এক গ্লাস পড়ে নিন এবং পরিষ্কার হয়েগেলে খুব ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।গর্ভাবস্থায় নারীর শরীরের আহারের এর সংক্ষিপ্ত স্থল ঢিলা হয়ে যায় হাড়ের সঙ্গে স্থল ব্যথা হয় পেট ভারী বা শরীরের সামনের অংশ বেড়ে যাওয়ার কারণে পিঠের হাড়ে চাপ তৈরি হয় পিঠে ব্যথা হতে পারে। 

গর্ভবতী নারীদের অনেক সময় রক্তে চিনির পরিমাণ বেড়ে যায় যাকে বলা এই গর্ভকালীন ডায়াবেটিস বেশিরভাগ সময় সন্তান প্রসবের পর এটি চলে যায় দাঁতের মাড়ি ফুলে যাওয়া ব্রাশ করার সময় রক্ত বের হওয়া মাটিতে ব্যথা হতে পারে। জরায়ুর আকার বড় হয়ে যাওয়ার কারণে মূত্রথলিতে চাপ পড়ে তাই বারবার প্রস্রাব হয় জরায়ুর আকার বৃদ্ধি পাওয়ার পরে ফুসফুস পর্যন্ত প্রসারিত হতে পারে না।
তাই অনেক শ্বাসকষ্ট হতে পারে গর্ভাবস্থায় রক্তশূন্যতা হওয়ার আশঙ্কা থাকে কারণ শরীরে আয়রনের চাহিদা বাড়ে। এ সময় নারীর শরীরে তরল উপাদান বেড়ে যায় এতে পায়ে পানি জমে ফোলা ভাব হতে পারে অনেকের উচ্চ রক্ত চাপ হতে পারে।

গর্ভাবস্থায় তলপেটে ব্যথা হয় কেন - গর্ভাবস্থায় কোমর ব্যথা হয় কেন

গর্ভ সময়কালে সময়ের সময়ে একজন মহিলা শরীরের বিভিন্ন অংশের ব্যথা ও অস্বস্তি অনুভব করে থাকেন এটি নিয়ম হিসাবে তারা হরমোনের মাত্রায় পরিবর্তন নির্দেশ করে বা পেটের বৃদ্ধির সাথে সংযুক্ত তবে কখনো কখনো পেটে ব্যথা পূর্বের ঘুমের রোগের বৃদ্ধি বা অন্য সমস্যার উপস্থিতি নির্দেশ করে।পেট একটি একক অঙ্গের অন্তর্গত নয়।

একটি এলাকার ব্যথা শরীরের বিভিন্ন সিস্টেমে প্যাথলজি সেট সাথে যুক্ত হতে পারে  আপনি যদি অপ্রতিকর বেদনায়ক সংবেদন অনুভব করেন তাহলে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা ভালো কোমর ব্যথা আর গর্ভ অবস্থায় ওজন বাড়ে এ কারণে হয়ে থাকে। বাচ্চা প্রসবের কিছুদিন আগে থেকে স্বাভাবিক প্রসবের এর প্রস্তুতি স্বরূপ রিলাক্সিন হরমোনের প্রভাবে কোমরের বিভিন্ন জয়েন্ট লিগামেন্টগুলো শিথিল হয়।

ফলে ভার বহন ক্ষমতা কমে যায়।গর্ভ অবস্থায় শরীরের ওজন বাড়ে ভারী হয় তাই বেশিও ওর সন্ধির ওপর চাপ বাড়ে প্রসবের কিছুদিন আগে থেকে স্বাভাবিক প্রসবের প্রস্তুতি স্বরূপ রিলাক্সিন হরমোনের প্রভাবে কোমরের সাগ্রয়ী লিয়াক জয়েন্টের লিগামেন্ট গুলো শিথিল হয় ফলে ভার বহন ক্ষমতা অনেকটা কমে যায় এ সময় খুব সাবধানতার সঙ্গে চলাফেরা করতে হবে।

প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ

স্তনযুগল ফুলে যাওয়া অথবা ভারী হওয়ার স্থলে হালকা ব্যথা গর্ভবতী হওয়ার অন্যতম লক্ষণ গুলোর মধ্যে একটি গর্ভধারণের 7 থেকে 15 দিনের মধ্যেই অনেক নারী স্তন ব্যথা হয় পাশাপাশি ভারী হয় দিনের যেকোনো সময় বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠার পর বমি হওয়া গর্ভবতী হওয়ার পূর্ব লক্ষণ। গর্ভধারণের ৩০ দিনের পর থেকে এ এমনটা হয় দিনের যেকোনো সময় একাধিকবার বমি হতে পারে।
পিরিয়ড মিস করার আগে থেকেই প্রথম সপ্তাহের 80 শতাংশ মহিলারা বমির সমস্যায় ভুগে থাকেন বলে জানা যায় আবার ৫০ শতাংশ মহিলাদের ক্ষেত্রে গর্ভাবস্থায় ছয় সপ্তাহ বা তার আগ থেকে বমি অনুভব হতে থাকে। এছাড়া স্তন ব্যথা ফুলে যাওয়া ভারী হওয়া ফুলে যাওয়া গর্ভবতী হওয়ার লক্ষণগুলোর মধ্যে অন্যতম।

শেষ কথা,

আপনারা যদি প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রেগন্যান্সির লক্ষণ কি কি - পিরিয়ড মিস হওয়ার আগে গর্ভবতী হওয়ার লক্ষণ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url