ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং

সর্বপ্রথম আমাদের জানতে হবে ড্রপ শিপিং কি এবং এমাজন ড্রপশিপিং বলতে কী বোঝায়। আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেন ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং সম্পর্কে। চলুন বিস্তারিত জেনে আসি ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং সম্পর্কে।
ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং
ড্রপ শিপিং এক ধরনের খুচরা পরিষেবা বা ব্যবসা পদ্ধতির ড্রপ শিপিং এর মানে পণ্য গুদামে সংরক্ষণ না করে বিক্রয় করায় এই পদ্ধতিতে খুচরা বিক্রেতা পণ্য সংরক্ষণ করে না। একজন খুচরা বিক্রেতা তৃতীয় পক্ষের সরবরাহকারী থেকে তখনই পণ্যগুলি ক্রয় করেন যখন সে অর্ডার পায় বা কোন পণ্য ক্রয় করা হয়। 

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং

শপিফাই ড্রপশিপিং কি - ড্রপ শিপারস কাকে বলে

ড্রপ শিপিং সম্পর্কে জানতে হলে সর্বপ্রথম জানতে হবে ড্রপ শিপিং কি এবং কেন মানুষ ড্রপ শিপিং করবে। চলুন জেনে আসি ড্রপ শিপিং কি এসব সম্পর্কে। শপিফাই খুব দ্রুত প্রতিযোগিতায় অন্য সকল জনপ্রিয় এস এম এস এর মত এগিয়ে যাচ্ছে এর মধ্যে খুব সহজে আপনার অথবা আপনার ক্লাইন্ট এর পণ্য প্রমোশন এবং বিক্রি করার জন্য অনলাইন স্টোর বা এ ই-কমার্স তৈরি করতে পারবেন যা পণ্যের প্রচার ও প্রসারে যুগান্তকারী ভূমিকা পালন করে থাকে। শফিফাই এখন সকল প্রকার ব্যবসার জন্য তৈরি করা জনপ্রিয় এবং শীর্ষস্থানীয় ই-কমার্স প্ল্যাটফর্ম এর মধ্যে অন্যতম।
আপনি আপনার পণ্য বিক্রয় থেকে শুরু করে ক্লায়েন্টের পণ্য বিক্রয় ড্রপ শিপিং এফিলিয়েট পণ্য খুব সহজেই বিক্রি করতে পারবেন এবং উপরের প্রসার ঘটাতে পারবেন। অপরদিকে পাইকারি বিক্রেতার কাজ থেকে সরাসরি কাস্টমারের কাছে পণ্য পৌঁছে দেওয়ার নামই ড্রপ শিপিং ড্রপ শিপিং এর মধ্যে একজন পার্টনারের সাহায্যে সহজে আপনার পণ্য বিক্রয় করা সম্ভব।

ড্রপ শিপিং এর জন্য একটি অর্ডার পাওয়ার পরে আপনি তা পূরণ করতে এ সাপ্লায়ার এর কাছে পাঠিয়ে দিতে পারেন এই সাপ্লায়ারই মূলত আপনার পূর্ণ সরাসরি গ্রাহকের কাছে পৌঁছে দিবে গ্রাহক যখনই পণ্য হাতে পাবে তখনই কেবল পণ্যের দাম দেওয়া হবে।

ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং

এক ধরনের খুচরা পরিপূরণ পদ্ধতি জব শিপিং মানে পণ্য গুদামে সংরক্ষণ না করে বিক্রয় করা এই পদ্ধতিতে খুচরা বিক্রে তারা পূর্ণ সংরক্ষণ করে না বা সংগ্রহ করে না তিনি তৃতীয় পক্ষের সরবরাহকারি থেকে তখনই পণ্য ক্রয় করেন যখন সে অর্ডার পায়। পণ্যগুলি সরাসরি ক্রেতাদের কাছে প্রেরণ করা হয় তাই এভাবে খুচরা বিক্রেতাকে কোন তালিকা পরিচালনা করতে হবে না।

এছাড়া খুচরা বিক্রেতাকে কোন ধরনের গুদামজাতকরণ করতে হয় না অর্ডার পূরণ করতে হয় না এ ব্যবসায়। এ ব্যবসায় সরবরাহকারী সবকিছু দেখাশোনা করেন জব শিপিং একটি দূরান্ত বিকল্পকরণ এটিতে প্রচলিত প্রস্রাব ব্যবসায়ের মডেল গুলির মত বেশি বিনিয়োগের প্রয়োজন হয় না স্টোর এবং ওভার হেডের জন্য ভাড়া প্রদান এবং স্টক বা পণ্যগুলিতে একটি গুদামের ব্যবস্থা করার দরকার নেই।

আপনার যেটি দরকার সেটি হল একটি অনলাইন স্টোর খোলার এবং সরবরাহকারীদের সাথে কমিউনিকেশন করার যা আপনার কাছে পণ্য বিক্রয় করতে চান যদি আপনি বাংলাদেশ amazon driveshiping বিজনেস শুরু করার পরিকল্পনা করে থাকেন তবে আপনার সময় এখনই এই কাজটি শুরু করার। বাংলাদেশে ই-কমার্স বা ইন্টারনেট-এর কোন কেনাকাটার চাহিদা বাড়ছে দিন দিন ব্যবসা নিয়ে যারা গবেষণা করেন।
তারা এই সম্পর্কে বেশ কয়েকটি নির্ভরযোগ্য ভবিষ্যৎবাণী করেছেন বর্তমান সময়ে অনলাইন কেনাকাটা জনপ্রিয় হয়ে উঠছে এবং ভবিষ্যতে এর চাহিদা তুলনামূলক অনেক বৃদ্ধি পাবে। কি কমার্স ব্যবসার চাহিদা বৃদ্ধির এই সুবিধা কে ব্যবহার করে আপনি ড্রপ শিপিং এর মাধ্যমে এখন থেকে ভালো সুবিধা উপভোগ করতে পারেন যারা অনলাইন বিজনেস সম্পর্কে অভিজ্ঞ তাদের মধ্যে অনেকেই ড্রপ শিপিং শুরু করে দিয়েছে।

তাই গুদামজাতকরণ বা পণ্য সংরক্ষণের ঝামেলা ছাড়াই যদি ই-কমার্স প্ল্যাটফর্মে কাজ করতে চান সেক্ষেত্রে আপনার জন্য ড্রপ শিপিং একটি অত্যন্ত প্রয়োজনীয় একটি প্ল্যাটফর্ম। 

ড্রপ শিপিং কি হালাল - কিভাবে ফাইবার থেকে ইনকাম করবে

বর্তমান সময়ে দেশি-বিদেশি নানা কোম্পানিতে অ্যাফিলিয়েট মার্কেটিং টপ শিপিং এবং সিপিএ এর মত মাধ্যমে আয় করার সুযোগ রয়েছে অর্থাৎ কোম্পানির পণ্য নিজের ওয়েবসাইটের মাধ্যমে অথবা নিজের অ্যাড দিয়ে বা প্রমোট করে বিক্রয় করা হয় এবং বিক্রয়িকৃত প্রতিটি পণ্যের থেকে একটি নির্দিষ্ট কমিশন পণ্যটি বিক্রয় করেন তিনি পেয়ে থাকেন।
এভাবে কমিশন গ্রহণ করা জায়েজ আছে তবে শর্ত হলো কোনোটি অবশ্যই হালাল পূর্ণ হতে হবে যদি পণ্য বা সার্ভিসটি কোন ভাবে হারাম হয়ে থাকে তবে সে খান থেকে উপার্জন করা সম্পূর্ণ নাজায়েজ ও হারাম হিসেবে গণ্য হবে। ইবনে আব্বাস রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত তিনি বলেন কেউ বলে যে তুমি এ কাপড়টি বিক্রয় করে দাও এত এত এর উপর যা বেশি হয় তা তোমার এতে কোন দোষ নেই।

ইবনে সিরিন রহমাতুল্লাহ আলাই বলেন যদি কেউ বলে যে এটা এত এত দামে বিক্রয় করে দাও লাভ যা হবে তা তোমার অথবা তা তোমার ও আমার মধ্যে সমান ভাগে ভাগ হবে তবে এতে কোন দোষ নেই নবী করীম সাল্লাল্লাহু ওয়া সাল্লাম বলেন মুসলিমগণ তাদের পরস্পরের শর্ত অনুযায়ী কাজ করে। সকলে জেনে থাকা উচিত বর্তমান সময়ে অনলাইনে টাকা আয় করার জনপ্রিয় একটি প্লাটফর্ম হল ফাইবার ডটকম।

বর্তমান সময়ে ফাইবার হল এমন একটি অনলাইন প্লাটফর্ম যার মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের কাজগুলো করে টাকা আয় করতে পারেন যেমন ধরুন আপনি কোন ভালো প্রফেশনাল লোগো ডিজাইন করতে পারেন সে ক্ষেত্রে লোগো ডিজাইন করে আপনি এই প্ল্যাটফর্ম থেকে টাকা ইয়ে করতে পারেন।

এক্ষেত্রে ফাইবারের মাধ্যমে বিভিন্ন লোগো ডিজাইনের কাজগুলো করা খুব সহজ ঘরে বসেই টাকা ইনকাম করতে পারেন এর মাধ্যমে তবে এটা একটা উদাহরণ মাত্র। ফাইভারে আপনার হাজার হাজার রকমের কাজ খুঁজে সেগুলো করে টাকা আয় করতে পারেন আমর একজন বন্ধু রয়েছে ফাইবার থেকে অনলাইনে প্রচুর টাকা আয় করছে কেবলমাত্র ওয়েবসাইট তৈরি করে। তারপর একটি অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে ফাইবার এই বিষয়ে জানতে পারে।

সে জানতে পারে ফাইবার হল এমন একটি অনলাইন মার্কেটপ্লেস যেখানে একজন ব্যক্তি তার জ্ঞান অভিজ্ঞতা এবং দক্ষতার মাধ্যমে অনলাইনে কাজ খুঁজে পেতে পারে ফাইবারে ডাটা এন্ট্রি থেকে শুরু করে হাই লেভেলের সফটওয়্যার ডিজাইন ডেভেলপ পর্যন্ত বিভিন্ন ধরনের কাজ বিদ্যমান রয়েছে।

ফাইবারে কাজ করার নিয়ম - মোবাইল দিয়ে ফাইবারে কাজ

যারা ফাইবার মার্কেটপ্লেসের বিভিন্ন ক্যাটাগরিতে কাজ করেন তারা হয়তো সবাই কম বেশি দিক শব্দের সাথে পরিচিত ফাইবারে কাজ করতে হলে আপনাকে অবশ্যই একটি গিফট তৈরি করতে হবে মূলত কি কি আপনার কাজের অভিজ্ঞতা কে দেখানো হয় তার মাধ্যমে আপনি বাইরের কাছ থেকে অর্ডার বা কাজ এর ডিমান্ড পেতে পারেন।

ফাইবার মার্কেটপ্লেস একটি আদর্শিক আপনার অর্ডার পাওয়ার জন্য সব থেকে বেশি ভূমিকা রাখে তাই আজ আমরা জানবো কি করে আপনি একটি ভালো মানের দিক তৈরি করবেন এবং পাবলিশ করার পর আপনার কি কি করতে হবে সেই সম্পর্কে। অ্যাপস ডাউনলোড করা ব্লগে কমেন্ট করা ব্লগ সাবস্ক্রাইব করা ওয়েবসাইট এ রেজিস্ট্রেশন করা ওয়েবসাইট ভিজিট করা ইত্যাদি মোবাইল দিয়ে অনলাইনে ফ্রিল্যান্সিং করা যায় আপনি অনলাইনে মাইক্রো জব করতে পারেন।
মাইক্রো জব হচ্ছে ছোট কাজ যেমন ইউটিউব এর লাইক কমেন্ট ও সাবস্ক্রাইব করা সাধারণত এটি ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ তবে মেজর কিছু কাজ রয়েছে যা আপনাকে কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে করতে হবে।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো - বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট

অনেকেই প্রশ্ন করে থাকেন মোবাইল দিয়ে কি ফ্রিল্যান্সিং করা যায় হ্যাঁ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার নানা সীমাবদ্ধতা রয়েছে ফ্রিল্যান্সিং ডটকম এর হাজার হাজার জব ক্যাটাগরি রয়েছে তবে তার মধ্যে মাত্র কয়েকটা জব ক্যাটাগরি রয়েছে যেগুলো মোবাইল দিয়ে কাজ করা সম্ভব এই পয়েন্টটাতে আমি শুধু আলোচনা করব।

যে সেক্টরে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায় এছাড়া ট্রান্স লেটার হল এক ভাষা থেকে অন্য ভাষায় রূপান্তর করার একটি সহজ প্রক্রিয়া। ধরে নেওয়া যাক আপনি বাংলার পাশাপাশি হিন্দি এবং ইংরেজিতে খুব পারদর্শী সে ক্ষেত্রে আপনি এই ট্রান্সলেশন এর কাজটি নিতে পারেন যদি কোন ক্লায়েন্ট আপনাকে বলতে তার হিন্দি থেকে ইংরেজিতে ট্রান্সলেশন লাগবে তাহলে আপনার হিন্দি এবং ইংলিশ ল্যাঙ্গুয়েজ এর স্কিল কাজে লাগিয়ে আপনি কাজটি করতে পারেন।
এক্ষেত্রে তিন থেকে চারটা ল্যাঙ্গুয়েজ এর স্কিল থাকা ভালো। আপনার যদি ট্রান্সলেশন এর স্কিল থাকে তাহলে আপনি এই কাজটি মোবাইল দিয়ে করতে পারেন ঘরে বসে স্বাধীনভাবে আয় করার জন্য ফ্রিল্যান্সিং সেরা অপরচুনিটি ফ্রিল্যান্সিং কাজ পেতে তথা বায়ারদের সাথে কানেক্ট করার জন্য দরকার ফ্রিল্যান্সিং সাইট বা মাধ্যম। ফ্রিল্যান্সিং ক্যারিয়ার হিসেবে অনেকের জন্য সেরা অপশন হলেও সেরা ফ্রিল্যান্সিং ওয়েবসাইট খুজে না পেলে এ যে কেউ হতাশ হয়ে যেতে পারে। তাই নতুনদের জন্য সেরা ফ্রান্সিং সাইট নিয়ে আমাদের আজকের আয়োজন। সেরা কিছু ফ্রিল্যান্সিং সাইট হলঃ
  • www.freelancer.com
  • freepeak.com
  • adobe stock.com
  • shuttervisto.com
  • 99 design com
  • amazon com
  • fiver.com
  • appwork.com
  • people for hour. com

শেষ কথা

আপনারা যদি  ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া  ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।  ড্রপ শিপিং কি - এমাজন ড্রপশিপিং সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url