লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ

আজ আমরা জানব লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানাবো।  আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেন লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে। চলুন আজকে বিস্তারিত আলোচনা করে আসি লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে
লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে।

প্রতি 100 গ্রাম লিচুতে রয়েছে জলীয় অংশ ৮৪.১ খাদ্য শক্তি একষট্টি কিলো ক্যালরি শতকরা ১৩.৬ গ্রাম ক্যালসিয়াম ১০ গ্রাম ও ভিটামিন সি ৩১ গ্রাম লিচু শরীরের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে থাকে। অপরদিকে লিচুতে ভিটামিন সি রয়েছে যা ত্বক দাঁত হাড়ের জন্য খুবই উপকারী হিসেবে প্রমাণিত ফ্ল্যাভানয়েডস নামের একটি উপাদান থাকে লিচুতে এটি স্তন ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

পেজ সূচিপত্রঃ লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ

লিচুর উপকারিতা ও অপকারিতা - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ

আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো লিচু খেলে কি উপকার পাওয়া যায় এ সম্পর্কে। একজন স্বাস্থ্য সচেতন মানুষ হিসেবে লিচু খেলে কি উপকার আমাদের শরীরের জন্য এটি জেনে রাখা উচিত। চলুন বিস্তারিত জেনে আসি লিচু খেলে কি উপকার এ সম্পর্কে। লিচুর উপকারিতা গুলো হল শরীরের বিভিন্ন ধরনের ব্যথা দূর করতে এটি কার্যকারী ভূমিকা রাখে এরূপ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।নিশিতে ভিটামিন নানা খনিজ উপাদান রয়েছে যেগুলো রক্তের উপাদান তৈরি করতে সহযোগিতা করে থাকে ত্বকের এ বলিরেখা দূর করে বয়সের ছাপ পড়তে দেয় না এবং ত্বক উজ্জ্বল করে তোলে।
ঋজুতে ভিটামিন ও নানা খনিজ উপাদান থাকায় এ ফলে রক্তের উপাদান তৈরি করতে প্রচুর পরিমাণে সহযোগিতা করে থাকে নিচের পুষ্টিগণের কথা না বলে নয় পুষ্টিগুণের দিক থেকে এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন সি। ক্যালসিয়াম দরকার হয় হাড় দাঁত চুল ত্বক নখ ভালো রাখতে হিসাব করে দেখা গেছে ১০০ গ্রাম লিচুতে থাকে শতকরা ১৩.৬ গ্রাম ক্যালরি এর ৬১ ক্যালসিয়াম ১০ মিলিগ্রাম লৌহ 0.7 মিলিগ্রাম ও ভিটামিন সি ৩১ মিলিগ্রাম।

১০০ গ্রাম নিচু বলতে মাঝারি আকারের প্রায় ১০টি লিচুকে বোঝায় মার্কিন যুক্ত প্রশাসন বিভাগে বলেছে প্রতি 100 গ্রাম লিচু ৬৬ কিলো ক্যালরি এ শক্তি ও ১৬ গ্রাম শর্করা রয়েছে বলে একটি রিসার্চে জানা গেছে। লিচুতে চর্বি একেবারেই নেই বললেই চলে আবারো আছে ৭১ মিলিগ্রাম ভিটামিন সি ১৭০ মিলিগ্রাম পটাশিয়াম ১৪ মাইক্রগ্রাম ফলেট এবং সামান্য পরিমাণ সোডিয়াম রয়েছে।

লিচু খেলে কি উপকার - লিচু খেলে কি হয়

লিচুর উপকারিতায় প্রথমে যা বলা যায় তাহলে এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষভাবে কার্যকরী ভূমিকা পালন করে থাকে এতে থাকা পটাশিয়াম হার্টবিট ও রক্ত চাপ নিয়ন্ত্রণ করে থাকে। লিচুর ফিনলিক যৌগ ওজন নিয়ন্ত্রণ এবং লিভারের সুরক্ষায় নিশ্চিত করে এ টাইপ টু ডায়াবেটিসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে বলে একটি গবেষণায় এসেছে।

ফাইবার সমৃদ্ধ এই ফলটি খেলে হজম শক্তির বৃদ্ধির পাশাপাশি কোষ্ঠকাঠিন্য রোধ করে থাকে এবং অন্ত্রের গতিবিধি উন্নতি সাধন করে এছাড়া ফ্রি রেডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে এবং অক্সিডেটিভ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে এই লিচু। লিচুর সিয়ামিন ও নিয়ে আসিন নামের উপাদান শরীরের মেটাবলিজম বাড়ায় ক্যান্সারের আশঙ্কাও অনেক গুণে কমিয়ে দেয়।

লিচুর উপকারিতায় প্রথমে যা বলা যায় তা হল এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকারী ভূমিকা রাখে। এতে থাকা পটাশিয়াম হার্টবিট ও রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে লিচুর ফিনলিক যৌগ ওজন নিয়ন্ত্রণ এবং লিভারের সুরক্ষায় নিশ্চিত করে টাইপ টু ডায়াবেটিসের বিরুদ্ধে বিশেষ ভাবে কার্যকারী ভূমিকা রাখে।
ফাইবার সমৃদ্ধ এই ফলটি খেলে হজম শক্তি বৃদ্ধি হয় কোষ্ঠকাঠিন্য অনেক দ্রুত সেরে যায় এছাড়া বিভিন্ন পেটের পাচন ক্রিয়া সম্পাদনের গতি বৃদ্ধি পায় এছাড়া ও আমাদের শরীরের অক্সিজেন নির্বাহের গতি ও বৃদ্ধি পায় যার কারণে আমাদের শরীর থাকে সতেজ।

লিচু খেলে কি ওজন বাড়ে - লিচু খেলে কি গ্যাস হয়

যারা ওজন কমানোর মিশনে নামতে চান তাদের জন্য লিচু একটি দারুন কার্যকর ফল প্রতিদিন শরীরের জন্য যে পরিমাণ ভিটামিন সি প্রয়োজন এক কাপের এর সমপরিমাণ লিচু খেলে তার চেয়ে বেশি পরিমাণ ভিটামিন সি পাওয়া যায়। ক্ষত নিরাময় এবং রক্তক্ষরণ প্রতিরোধের পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে এই ভিটামিন বিশেষজ্ঞরা বলে লিচু থেকে মিলবে প্রচুর পরিমাণে শক্তি। 

ক্যালরির মান ভালো থাকলেও ফ্যাট ও আর সোডিয়াম কম থাকায় লিচু বেশ স্বাস্থ্যকর তাই মৌসুমের রসালো সুস্বাদু ও পুষ্টিকর এই ফল আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য। গ্যাস্ট্রিক হলে সাধারণত নাভির উপরে পেট ব্যথা হবে খালি পেটে কিংবা ঘর রাতের দিকে ব্যথা তীব্র হয়।

গলা বুক পেট জলে টক ঢেকোর ওঠে ঝাল তেল মসলা জাতীয় খাবার খেলে এ সমস্যা বেশি হয়। এই বিষয়ে হাসপাতালের সাবেক পুষ্টি কর্মকর্তা ও পুষ্টি বিভাগের প্রধান আক্তারুন নাহার আলো যুগান্তর বলেন খালি পেটে বা ভরা পেটে অতিরিক্ত লিচু খাওয়া ক্ষতিকর অতিরিক্ত লিচু খেলে হজমে ও গ্যাস্টিকের সমস্যা দেখা দেয়।
আরো পড়ুনঃ 

তাই কোনভাবেই অতিরিক্ত লিচু খাওয়া যাবে না তবে নিয়মিত পরিমাণ মতো লিচু খেলে আমাদের শরীরের উপকার রয়েছে। তিনি বলেন চার বছর পর্যন্ত শিশুদের লিচু খাওয়ানো উচিত নয় চার বছর পরে এটি লিচু খাওয়ানো যেতে পারে আর বড়দের এক সঙ্গে পাঁচটির বেশি লিচু না খাওয়াই ভালো।

স্বপ্নে লিচু খেলে কি হয় - লিচুর চারা লাগানোর নিয়ম

স্বপ্ন আমরা সকলেই কমবেশি দেখে থাকি কিন্তু জানেন কি স্বপ্ন আমাদের জীবনে কতটা প্রভাব ফেলতে পারে বর্তমান স্বপ্ন গবেষণাকে রাও একটা স্বীকার করেছেন যে স্বপ্ন আমাদের জীবনে নানাভাবে প্রভাবিত করে থাকে কিন্তু বৈজ্ঞানিক মতে এটি প্রমাণিত হয়নি যে স্বপ্ন আমাদের ভবিষ্যৎ কেউ প্রভাবিত করতে পারে।
স্বপ্ন নিয়ে গবেষণা কিন্তু আজকের নয় আজ থেকে হাজার হাজার বছর আগে থেকেই শুধুমাত্র ভারতীয় অসভ্যতাতেই নয় প্রাচীন মিশরীয় সভ্যতাতেও স্বপ্ন নিয়ে গবেষণা শুরু হয়ে যায় আর তাদের মতে স্বপ্ন আমাদের অতীতের কর্মের ফল স্বপ্ন আমাদের বর্তমানকে প্রভাবিত করেই তার পাশাপাশি ভবিষ্যতেরও কিছু ইঙ্গিত দিয়ে থাকে।

স্বপ্নে লিচু খেলে কি হয় এ সম্পর্কে তেমন কিছু জানা যায়নি এটি ভালো কি খারাপ এ সম্পর্কে কোন হাদিস বা মহাগ্রন্থে উল্লেখিত নির্ভরযোগ্য কোন তথ্য নেই। ৮ মিটার গুণন ৮ মিটার কিংবা 10 মিটার গুণন 10 মিটার ব্যবধানে চারা বহন করতে পারেন লিচুর ওর গর্তের আকার ১ মিটার গুনন 1 মিটার গুণন এক মিটার হওয়া প্রয়োজন।

চারা রোপনের ১০ থেকে ১৫ দিন আগে গর্ত তৈরি করতে হবে এবং সার ও মাটি মিশিয়ে গর্তটি ভরাট করতে হবে যারা বকনের সময় সাবধানে তারাটি গোড়ার মাটির ফলসহ গর্তের মাঝামাঝি সোজাভাবে বসিয়ে রাখতে হবে।

লিচু তে কি ভিটামিন আছে - কাঁচা লিচু খেলে

নিচুতে রয়েছে ভিটামিন এ ও সিন নানা খনিজ উপাদান যেমন ম্যাগনেসিয়াম ম্যাঙ্গানিজ কপার ও ফলেট যেগুলো রক্তের উপাদান তৈরি করতে সহযোগিতা করে থাকে এছাড়া লিচুতে এন্টিঅক্সিডেন্ট রয়েছে যা আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। নিশিতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম যেটি আমাদের রক্ত ও নালীর চাপ কমিয়ে রক্তের স্বাভাবিক গতি বৃদ্ধি করে।
লিচু কাঁচা এবং পাকা উভয় খাওয়া যায় তবে অতিরিক্ত পরিমাণে কাঁচা লিচু খাওয়া স্বাস্থ্যের জন্য সমস্যা তৈরি করতে পারে। হাই হাইপো গ্লাইসিন এ এবং এমসিপিজি নামক টক্সিন কাঁচা নিচুতে পাওয়া যায় যার কারণে অতিরিক্ত খেলে জ্বর বমি অসুস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায় খালি পেটে কাঁচা লিচু খেলে সমস্যা হতে পারে।

শেষ কথা

আপনারা যদি লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। লিচু খেলে কি উপকার - লিচুর উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url