পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয়

আজ আমরা জানব পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয় এ সম্পর্কে। আমাদের অনেকেই প্রশ্ন করে থাকেন পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয় এ সম্পর্কে। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয় এ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয়
প্রতি বছর পহেলা মে তারিখে বিশ্বব্যাপী পহেলা মে দিবস উদযাপন করা হয়ে থাকে এটি আন্তর্জাতিক শ্রমিক  দিবস হিসাবে পালিত হয়। পৃথিবীর নানা দেশের শ্রমিকেরা এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সাংগঠনিকভাবে মিছিল ও শোভাযাত্রা করে থাকে। এ দিবসটি পালন করার জন্য বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৮০টি দেশে পহেলা মে জাতীয় ছুটির দিন হিসাবে গণ্য করা হয়। 

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয় এ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয় এ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয়

১লা মে দিবসের স্লোগান কি - ১লা মে কি দিবস

১৯৮৬ খ্রিস্টাব্দে আমেরিকার শিকাগো শহরে হে মার্কেটের মেশাকার শহীদদের আত্মত্যাগের স্মরণ করে পালিত হয়। সেদিন দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে শ্রমিকরায় হে মার্কেটে জমায়েত হয়েছিল তাদের ঘিরে থাকা পুলিশের উপর এক অজ্ঞাতনামা ব্যক্তি বোমা নিক্ষেপ করেন যার ফলে পুলিশ গোল বর্ষণ শুরু করে। গোলাবার্ষণের ফলে ১০ থেকে ১২ জন শ্রমিক ও পুলিশ নিহত হন। 
১৮৯১ খ্রিস্টাব্দে আন্তর্জাতিকের দ্বিতীয় কংগ্রেসে এই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে গৃহীত হয় এর পরেই ১৮৯৪ খ্রিস্টাব্দে মে দিবসের দাঙ্গার ঘটনা ঘটে আন্তর্জাতিক শ্রমিক দিবস যা সচরাচর মে দিবস নামে অভিহিত হয়ে থাকে তারপর থেকে। প্রতিবছর পহেলা মে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয়।

মে দিবস এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদযাপন এর একটি দিন পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠনিকভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে এই দিনটি পালন করে থাকেন। বাংলাদেশ সহ বিশ্বের প্রায় ৮০টি দেশের বিভিন্ন ধরনের শ্রমজীবী মানুষ এই দিনটি পালন করে থাকে এবং বিশ্বের ৮০টি দেশ এই দিনে জাতীয় ছুটি দিয়ে থাকেন।

প্রথম মে দিবস কোথায় পালিত হয় - শ্রমিক দিবস কেন পালিত হয়

১৯২৩ সালের পহেলা মে ভারতের প্রথম মে দিবস উদযাপনটি হিন্দুস্থানের শ্রমিক কিষান পার্টি মাদ্রাজ আয়োজিত হয়েছিল ভারতেও প্রথমবারের মতো লাল পতাকা ব্যবহার করা হয়েছিল দলীয় নেতা সিংগার ভেলু ও চুটিয়ার ১৯২৩ সালে দুটি জায়গা মে দিবস উদযাপনের ব্যবস্থা করেছিলেন। ১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরে হে মার্কেটে নিহত শহীদদের আত্মত্যাগ কে এ মনে রেখে এই দিনটি পালিত হয়।
সেদিন দৈনিক ৮ ঘন্টার কাজের দাবিতে শ্রমিকরা যখন মার্কেটে জমায়েত হয়েছিল তখন তাদের ঘিরে থাকা পুলিশের প্রতি কেউ একজন বোমা ছুড়ে ছিল যার ফলে পুলিশ সেই জমায়েতের উপর গোলাবার্ষণ শুরু করেন। তারপর পুলিশ শ্রমিকদের ওপর গুলি চালাতে শুরু করে ফলে প্রায় ১০ থেকে ১২ জন শ্রমিক ও পুলিশ নিহত হন ১৮৮৯ সালে ফরাসি বিপ্লবের শতাব বার্ষিকীতে প্যারিসের দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়।

শ্রমিক দিবস রচনা - বাংলাদেশের শ্রমিক আন্দোলনের ইতিহাস

মে দিবস দুনিয়া শ্রমিকের এক হওয়ার ব্রত মে দিবসের অর্থ শ্রমজীবী মানুষের উৎসবের দিন জাগরনের গান সংগ্রামের ঐক্য ও গভীর প্রেরণা। মে দিবস শোষণ মুক্তির এর অঙ্গীকার দিন বদলের শপথ বাংলাদেশের শ্রমিক আন্দোলনের কথা উঠলে সবার মনে ভেসে আসে পাটকল শ্রমিকদের কথা।
প্রায় এক সময় নারায়ণগঞ্জে আর আদমজী পাটকলের শ্রমিকদের যে প্রভাব ছিল সেটি এখন অনেকটাই রূপকথার মত। ১৯৭০ সাল থেকে ১৯৮০ দশকে দেশের বিভিন্ন জায়গায় শ্রমিক ধর্মঘটে জনজীবন অস্থির হয়ে যেতে শুরু করে শ্রমিক রাজনীতির ধরন পরিবর্তিত হতে থাকে ১৯৯০ সালের পর থেকে।

পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয়

অনেক আগে থেকে কলকাতা খানায় শ্রমিকদের দৈনিক 10 থেকে 12 ঘন্টা কাজ করতে হতো কিন্তু কাজে অনুপাতে শ্রমিকদের পারিশ্রমিক ছিল খুবই কম হ্যাঁ ১৮৮৪ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে একদল শ্রমিক মালিকপক্ষকে দৈনিক 8 ঘন্টা কর্ম সময় নির্ধারণের দাবি জানাই। এই দাবি পূরণের সময় হিসেবে ১৮৮৬ সালের পহেলা মে কে নির্ধারণ করে শ্রমিকরা কিন্তু কলকারখানার মালিকদের এই দাবি কানে তুলেন নি।
ফলে ১৮৮৬ সালের চার মে পুনরায় আন্দোলন শুরু করে শ্রমিকরা। সেই ঐতিহাসিক স্থানে মার্কেটে স্কয়ারের শ্রমিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন আমেরিকান লেবার অ্যাক্টিভিস্ট অগাস্ট স্পিস নামক এক নাগরিক। শ্রমিকদের কিছু দূরেই ছিল পুলিশ ১৮৮৬ সাল থেকে আমেরিকায় আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয় যদিও ভারতে এই দিনটি পালন করা হচ্ছে 1923 সাল থেকে।

মে দিবসের তাৎপর্য - মে দিবসের বক্তব্য

১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরে ৮ ঘন্টা দৈনিক শ্রমের দাবিতে ধর্মঘট শুরু করে শ্রমিকরা সে সময় পুলিশ তাদেরকে ঘেরাও করে তখন অজ্ঞাতনামা এক ব্যক্তি পুলিশের উপর বোমা নিক্ষেপ করলে পুলিশ সেই সমাগমের ওপর গুলি বর্ষন করে সেই গুলিবর্ষণে প্রায় ১০ থেকে ১২ জন শ্রমিক ও পুলিশ নিহত হন। ১৮৯১ খ্রিস্টাব্দে আন্দোলন জাতিকে দ্বিতীয় কংগ্রেস এই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়।
সারা বিশ্বে মেহনতী মানুষদের শ্রমের ক্ষেত্রে ন্যায্য মজুরি ও দৈনিক ৮ ঘন্টা কাজের দাবিতে ১৮৮৬ সালের পহেলা মে যুক্তরাষ্ট্রের শিকাগো ও নগরীতে যে আন্দোলন হয় ঐতিহাসিক প্রেক্ষাপটে তা আজও বিশেষভাবে স্মরণীয় হয়ে আছে। চাকরিজীবী মানুষেরা যেকোনো দেশের যেকোনো মানুষ এই আন্দোলনের সুফল আজও ভোগ করছে দৈনিক ৮ ঘন্টা করে কাজ করার মাধ্যমে কারণ এই আট ঘন্টার কাজ শুরুর পূর্বে প্রায়ই কাজ করতে হতো ১০ থেকে ১২ ঘন্টা।

শেষ কথা

আপনারা পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয় এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয় এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। পহেলা মে ইতিহাস - মে দিবস কত সাল থেকে পালিত হয় এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url