মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায়

আজ আমরা জানবো মস্তিষ্ক শান্ত রাখার উপায় ও মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায় সম্পর্কে। আমাদের পাঠকদের মধ্যে অনেকেই প্রশ্ন করে থাকেন মস্তিষ্ক শান্ত রাখার উপায় ও মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায় বিষয়ে। চলুন বিস্তারিত ভাবে জেনে আসি মস্তিষ্ক শান্ত রাখার উপায় ও মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায় এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায়
নিজেকে শান্ত রাখার জন্য সবকিছু মাথা থেকে ঝেড়ে ফেলে দিয়ে গাছপালা, নদী-নালা, পাহাড়-পর্বত, সমুদ্রের কিনারাতে জানে এতে আপনার শরীর মন শান্ত হবে। কোন কারনে মন অশান্ত হলে যতটা সম্ভব প্রকৃতির কাছে থাকার চেষ্টা করুন এতে আপনার মন পরীক্ষা হালকা ফুরফুরে ও শান্ত হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে মস্তিষ্ক শান্ত রাখার উপায় ও মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায়

বৈজ্ঞানিক ও গাণিতিক বিভিন্ন যুক্তি চর্চা করা এক ধরনের মস্তিষ্কের ব্যায়াম ও বটে। তবে সৃজনশীল কাজ করাও মস্তিষ্কের আরেক অংশের ব্যায়াম। বই পড়া লেখালেখি ছবি আঁকা ছবি তোলা ডায়েরি লেখা ছন্দ ইত্যাদি সবই মস্তিষ্কের জন্য খুবই উপকারী হিসাবে বিবেচিত। খেলার মাধ্যমেও মস্তিষ্কের ব্যায়াম করা সম্ভব যেমন রুবিক্স কিউব সুডো এক দাবা ইত্যাদির মতো খেলা মস্তিষ্ককে শার্প করতে সাহায্য করে। সাধারণত ব্রেনের মধ্যে থাকা হিপো ক্যাপস মস্তিষ্কের স্মৃতি ধরে রাখতে সাহায্য করে।
এছাড়া বিজ্ঞানীরা রিসার্চ করে দেখেছেন ব্যায়াম দেহের সাথে সাথে মস্তিষ্কের স্মৃতিশক্তি ধরে রাখার জন্য নতুন কোষ জন্ম দেয়। এছাড়া ব্যায়াম করার ফলে এই হিপো ক্যাপস উত্তেজিত হয় যার ফলে মস্তিষ্ক চাঙ্গা হয় এবং মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি হয়। যদি স্মৃতিশক্তি বৃদ্ধি করতে হয় মস্তিষ্কের সে ক্ষেত্রে সকাল সন্ধ্যা ব্যায়াম এর বিকল্প নেই তবে ব্যায়ামের পাশাপাশি সুষম খাদ্য গ্রহণ করতে হবে।

মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধির উপায় - কল্পনা শক্তি বৃদ্ধির উপায়

একটি রিসার্চে দেখা গেছে প্রতিদিন নিয়মিত ব্যায়াম করলে মগজে নতুন কোষ জন্ম নেয় এ ছাড়া ব্যায়াম করার ফলে এই হিমক ক্যাপস উত্তেজিত ও স্থিত হয়ে উঠে এবং স্মৃতি ধরে রাখতে সহায়তা করে। নিয়মিত যদি কার্ডিওভাসকুলার ব্যায়াম করা হয় সেক্ষেত্রে মস্তিষ্কের অক্সিজেন ও গ্লুকোজ সরবরাহ হয় যার কার্যক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে মস্তিষ্কে আমাদের কাল্পনাশক্তি বৃদ্ধির উপায় গুলোর মধ্যে বই পড়া।

কিন্তু খুবই গুরুত্বপূর্ণ একটি এর কারণ আমরা জানি বই পড়ার ফলে আমাদের জ্ঞান বৃদ্ধি পায়। আর আমাদের জ্ঞান বৃদ্ধি পাওয়ার ফলে আমাদের চিন্তা ভাবনা বৃদ্ধি পাবে এছাড়া নতুন নতুন জিনিস নিয়ে আমরা ভাবতে পারবো কল্পনাশক্তি বৃদ্ধির উপায় গুলোর মধ্যে কিন্তু একা একা থাকা খুবই কার্যকর।

একটি উপায় আপনি যদি সারাদিন বন্ধুবান্ধব আত্মীয়-স্বজন নিয়ে ব্যস্ত থাকেন সেক্ষেত্রে আপনার চিন্তাশক্তির বিকাশ ঘটাতে পারবেন না। চিন্তাভাবনা বাড়াতে চাইলে একা থাকুন একা একা নিজের সাথে কথা বলুন একা কল্পনা করুন এতে চিন্তাশক্তি বিকশিত হবে। 

মস্তিষ্ক ঠান্ডা রাখার ঔষধ - মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধির ঔষধ

আপনি নিশ্চয়ই আপনার শরীরের পাশাপাশি মস্তিষ্ক ওর অসুস্থ সবল রাখার চেষ্টা করেন শুধু আপনি বা কেন আমরা সকলে তো আম মস্তিষ্ককে সুস্থ রাখতে চাই। কিভাবে মস্তিষ্ককে সুস্থ রাখবেন আর তরতাজা রাখবেন এটিও অনেকের মাঝে প্রশ্ন আসে শিকাগো আমেরিকান সাইকোলজিক্যাল সোসাইটি সম্মেলন।
সেখানে শরীরবৃত্তি ও বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা হয়েছে গবেষকরা তাদের মতে শরীরকে সুস্থ রাখার জন্য ব্যায়াম করতে এবং মস্তিষ্ককে সুস্থ রাখার জন্য ম্যাজিস্ট্রেশনের পরামর্শ দিয়েছেন এছাড়া মস্তিষ্ক সুস্থ রাখার জন্য প্রকৃতির সঙ্গে সম্পর্ক গড়ে তোলার কথাও বলেছেন। যদি পায়ে চাপ পড়ে সে ক্ষেত্রে ধমনীর মাধ্যমে রক্ত আমাদের মস্তিষ্কে যায় গবেষণায় দেখা গিয়েছে এতে মস্তিষ্কের স্বাস্থ্য ভালো থাকে।

Colihenz 500Mg Tablet একটি রাসায়নিক যা প্রাকৃতিকভাবে শরীরের মধ্যে ঘটে যা মস্তিষ্কের পাশাপাশি দেহের অনেক গুরুত্বপূর্ণ প্রক্রিয়াগুলোকে নিয়ন্ত্রণ করে জন্য দায়ী এটি ওষুধ হিসাবে মৌখিকভাবে একটি খাদ্য তালিকা গত সম্পূর্ণ হিসেবে গ্রহণ করা যায়। Colihenz 500Mg Tablet মস্তিষ্কের রাসায়নিক বৃদ্ধিতে কাজ করে যা মস্তিষ্কের ফাংশন উন্নত করে এছাড়া এই ট্যাবলেট মস্তিষ্কের ঘাতকের সময় মস্তিষ্কের ক্ষতি হ্রাস করে ।

মস্তিষ্ক ভালো রাখার ব্যায়াম - মস্তিষ্ক ভালো রাখার খাবার

বই পড়া লেখালেখি ছবি আঁকা ছবি তোলা ডায়েরি লেখা ছন্দ মেলানো সবই মস্তিষ্কের জন্য খুবই উপকারী হিসাবে বিবেচিত এ খেলার ছলেও ব্যায়াম করা যায় মস্তিষ্কের যেমন রুবিক্স কিউব মেলানো। এছাড়া দাবা খেলার মত খেলাগুলো মস্তিষ্কের প্রেমের জন্য খুবই উপকারী মস্তিষ্ককে চিন্তা শক্তি বৃদ্ধি জন্য প্রেসার দেওয়ার জন্য কার্ড খেলা যেতে পারে তবে এটি অভ্যাস করা উচিত নয়।

মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখার জন্য কলা ব্লুবেরি এই খাবার খেলে শরীরে এনার্জি মিলে পাশাপাশি মস্তিষ্কের অনেক এনার্জি চলে যায় কলা কিন্তু মস্তিষ্কের জন্য খুবই উপকারী। ঠান্ডা অথবা গরম চা এ পরিমিতভাবে ক্যাফিন থাকে যা মস্তিষ্কের শক্তি তাৎক্ষণিক বৃদ্ধি করে এছাড়া চায় এ কেটেচীন নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা রক্ত প্রবাহ উন্নতিতে সাহায্য করে।

মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায়

মস্তিষ্ক শান্ত রাখার উপায় তো অনেক রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য কিছু হল বই পড়া লেখালেখি ছবি আঁকা ইত্যাদি কিন্তু এর চাইতেও ভালোভাবে মস্তিষ্ককে শান্ত করতে হলে প্রকৃতির কোলে যেতে হবে। সকল চিন্তা ভাবনা মুছে দিয়ে প্রকৃতির কাছে গেলে মন আপনা আপনি শান্ত হয়ে যাবে। এছাড়া মনকে শান্ত করার আরো ভালো উপায় এর মধ্যে উল্লেখযোগ্য হলো মেডিটেশন নিয়মিত মেডিটেশন করলে মস্তিষ্ক শান্ত হয় এছাড়া মস্তিষ্কের সকল প্রকার সমস্যা দূর করার জন্য মেডিটেশন অতীব জরুরী।
বর্তমানে বিভিন্ন ধরনের অনলাইন গেম বের হয়েছে যা খেলার মাধ্যমে মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করা যেতে পারে তবে মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করতে গিয়ে শরীরের জরতা যেন না চলে আসে সেদিকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে। নতুন কিছু শিখার চেষ্টা করতে হবে হতে পারে সেটি নতুন কোন ভাষা তৈরি করতে পারেন নতুন নতুন দক্ষতা এছাড়া মস্তিষ্কে যে কোন কাজ করে মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করতে পারেন।

শেষ কথাঃ মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায়

আপনারা যারা মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায় সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক ঠান্ডা রাখার উপায় সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট এর মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url