ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে

আজ আমাদের ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে তা আলোচনা করা হলো। আমাদের পাঠকদের জন্য ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে এ বিষয়ে আমরা আজকে তুলে ধরব। চলুন বিস্তারিত ভাবে ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে এ বিষয়ে।
ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে এ জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে এ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে

ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি - অনলাইনে কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি

তাহলে চলুন বিস্তারিত ভাবে জেনে আসি ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে। বর্তমানে সবচেয়ে ফ্রিল্যান্সিং এর মধ্যে জনপ্রিয় এবং চাহিদা সম্পন্ন কাজ হল ওয়েব ডিজাইন ডেভেলপমেন্ট বর্তমানে সকল কোম্পানি এবং সাধারণ মানুষ তাদের কোম্পানির পরিচয় বা নিউজ করার জন্য তথ্যপূর্ণ ওয়েবসাইটের মাধ্যমে মানুষের কাছে তুলে ধরে তাদের বিভিন্ন কোম্পানিকে যার ফলে তাদের ওয়েব ডিজাইনের প্রয়োজন হয়। আর এই সকল কাজ করানোর জন্য বিভিন্ন মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সার বা ওয়েবসাইটে ওয়েব ডিজাইনার খুঁজে থাকে।
অনেকের মনে এখন প্রশ্ন আসতে পারে যে অনলাইনে কোন কাজে চাহিদা বেশি এক্ষেত্রে বলা যায় আপনি যদি বর্তমান সময়ের উপর নির্ভর করে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট ক্যারিয়ার গড়তে চান তাহলে এটি আপনার একটি সঠিক পদক্ষেপ হবে কারণ বর্তমান সময়ে ওয়েব ডেভলপারদের চাহিদা আকাশ ছোঁয়া।

যদি এমন কোন প্রশ্ন আসে যে বর্তমানে অনলাইনে কোন কাজে চাহিদা বেশি তাহলে আমি আমার লিস্টের শুরুতে রাখবো ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট কে কারণ বর্তমানে পৃথিবীতে প্রতিদিন হাজার হাজার প্রতিষ্ঠান তৈরি হচ্ছে, যেহেতু ও আমাদের যুগটা আধুনিক যুগ সেই জন্য যুগের সঙ্গে মিলিয়ে চলতে গেলে বিভিন্ন প্লাটফর্মে এবং বিভিন্ন মাধ্যমে গ্রাহকদের কাছে প্রতিষ্ঠানের পণ্য পাবলিসিটি করতে হবে এর একমাত্র নির্ভরযোগ্য মাধ্যম হলো ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট।
যার মাধ্যমে একটি কোম্পানি বা প্রতিষ্ঠানের সকল তথ্য অনলাইনে একটি নির্ধারিত জায়গার মধ্যে নির্দিষ্ট নামের আন্ডারে রাখা হয় গ্রাহক সেই নাম সার্চ করলেই ওই কোম্পানির ওয়েবসাইট ওয়েবসাইট এবং সকল তথ্য গ্রাহকের সামনে চলে আসে। অনেকের মনে প্রশ্ন জাগতে পারে এখন যে ওয়েব ডেভেলপমেন্ট বা ওয়েব ডিজাইন কি ?
ওয়েব ডিজাইন হচ্ছে মূলত একটি ওয়েব পেজ ফ্রন্ট পেজ অর্থাৎ একটা ওয়েবসাইটের লেআউট ওয়েবসাইটের সাইট বার সাইড কলাম হেডার এবং ফুটার মেনু সার্চ আইকন এবং ওয়েবসাইটের আর্টিকেল কিংবা কনটেন্ট গুলো কিভাবে একজন ভিজিটরের সামনে প্রদর্শিত হবে তার একটি সম্মিলিত কনসেপ্ট। 

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন - ফ্রিল্যান্সিং কত প্রকার

কাজ করার জন্য সর্বপ্রথম যেটি প্রয়োজন সেটি হল আপনাকে আগে কোন একটি বিষয়ে ভালো দক্ষতা অর্জন করতে হবে স্ন্যাসিং এর অনেক ক্যাটাগরি কাজ রয়েছে যেমনঃ
  • গ্রাফিক ডিজাইন
  • ব্লগিং
  • ডিজিটাল মার্কেটিং
  • ডাটা এন্ট্রি
  • অ্যাপস ডিজাইন এবং ডেভেলপমেন্ট
  • সফটওয়্যার ডিজাইন ডেভেলপমেন্ট
  • ওয়েব ডিজাইন
  • ইউআই ডিজাইন
  • ওয়েব ডেভেলপমেন্ট ইত্যাদি। 
উপর থেকে আপনার পছন্দ অনুযায়ী কাজ বেছে নিয়ে সেই কাজটিতে আপনাকে খুব দক্ষ হতে হবে ডিজিটাল যুগে কপি রাইটিং এবং ব্লগ রাইটিং এর চাহিদা অনেক বেশি এ সকল কাজে আপনাকে বিভিন্ন কোম্পানি বা ক্লাইন্ড এর হয়ে ডিজিটাল কনটেন্ট লিখতে হয় বা ক্রিয়েট করতে হয়। যদি আপনি অন্য কারো জন্য আর্টিকেল লিখে থাকেন তাহলে সে টিকে ফ্রিল্যান্সিং এর ভাষায় বলা হয় ঘোস্ট রাইটিং।
এখানে আপনাকে অন্যের জন্য ব্লগ আর্টিকেল ইবুক বই রিসার্চ প্রেস রিলিজ মার্কেটিং এবং বিজ্ঞাপন এর কপি ছাড়া অন্যান্য লেখা লেখি করতে হবে আপনি অনলাইন ইন্টারনেট ব্যবহার করেন নিজের ল্যাপটপ বা এন্ড্রয়েড মোবাইল থেকে এ সকল পরিষেবা প্রদান করতে পারেন। তার জন্য আপনার কিছু প্রয়োজনীয় দক্ষতা হিসেবে প্রয়োজন পড়বে।
সেগুলো হলো ভালো সৃজনশীল লেখার দক্ষতা থাকতে হবে এবং ক্রিয়েটিভিটি খুবই গুরুত্বপূর্ণ এই ব্লগিং সেক্টরে সঠিক সময়ের মধ্যে লেখা শেষ করার ক্ষমতা থাকতে হবে এবং ক্লাইন্ডের মনের ভাব বোঝার ক্ষমতা রাখতে হবে যার মাধ্যমে আপনি অত্যাধিক বেশি কাজ পেতে পারেন

ফ্রিল্যান্সিং কাজ করার উপায় - কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো - ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে

ফ্রিল্যান্সিং শুরু করার প্রথম ধাপ ছিল নির্দিষ্ট বিষয় বা সেক্টর বেছে নেওয়া আর দ্বিতীয় ধাপ হচ্ছে পর্যাপ্ত দক্ষতা অর্জন করা অর্থাৎ আপনি যে বিষয়টি বেছে নিয়েছেন সেই বিষয়ে আপনাকে অবশ্যই পর্যাপ্ত দক্ষতা অর্জন করতে হবে তা না হলে আপনি মার্কেটপ্লেসে কিভাবে ভালো সার্ভিস দিবেন এবং কিভাবেই ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করবেন কারণ হাজার হাজার লাখ লাখ ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসে বসে আছে।
তার মধ্যে থেকে আপনি একজন আপনার ক্লায়েন্ট হ্যান্ডেল ক্যাটাগরি আপনার কাজ ডেলিভারির ক্যাটাগরি যদি ইউনিক না হয় সেক্ষেত্রে আপনি মার্কেটপ্লেসে টিকে থাকতে পারবেন না কখনোই। ফ্রিল্যান্সিং করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ দ্বিতীয় ধাপ হচ্ছে পর্যাপ্ত পরিমাণে দক্ষতা অর্জন করা অর্থাৎ আপনি যে বিষয়টি বেছে নিয়েছেন সেই বিষয়ে আপনাকে অবশ্যই পর্যাপ্ত দক্ষতা অর্জন করতে হবে।
তা না হলে আপনি মার্কেট প্লেসে কিভাবে ভাল সার্ভিস দিবেন এটা সবসময় মাথায় রাখতে হবে এছাড়া ক্লাইন্ট ম্যানেজমেন্ট ক্লায়েন্ট হ্যান্ডেলিং রাইট টাইম জব ডেলিভারি এই সকল বিষয়ে সব সময় সিনসিয়ার থাকতে হবে। ফ্রিল্যান্সিংকে সাধারণত মুক্ত পেশা বলা হয় এটি চাকরির মতোই কিন্তু আপনি স্বাধীন মত কাজ করতে পারবেন দেখা গেল আপনার এখন কাজ করতে ইচ্ছে করছে না।

আপনি করবেন না যখন ইচ্ছে করবে তখন করবেন এখানে কোন বাধা ধরা নিয়ম নেই যে সকাল দশটা থেকে বিকাল 4 টা পর্যন্ত এসে বসে থাকতে হবে বা কাজ করতে হবে এই পেশাতে কোন নির্দিষ্ট মালিক বা বস নেই এখানে এমন একটি প্রসেস হয় যে আপনি যার কাছ থেকে যখন কাজ নিবেন সেই তখন আপনার বস সাধারণ চাকরি থেকে এখানে আরেকটি বিষয় এর ভিন্নতা রয়েছে সেটি হল ও কাজের স্থান।
ফ্রিল্যান্সিং এর নির্দিষ্ট কোন অফিস এর প্রয়োজন হয় না আপনি ঘরে বসে নিজ কম্পিউটারে ইন্টারনেটের মাধ্যমে এই কাজটি করতে পারেন। ঘরে বসেই আপনি বিভিন্ন দেশের বায়ারদের বিভিন্ন ধরনের কাজ করে দিতে পারবেন ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে খুব সহজেই সরকারি বেসরকারি চাকরির থেকে অনেক বেশি বেতনে কাজ করা সম্ভব।
আপনার যদি যথেষ্ট পরিমাণ দক্ষতা থাকে এটা আমরা সবাই জানি যে আমাদের দেশে দক্ষতা কদর হয় না সেভাবে কিন্তু বাইরের দেশে এগুলোর অনেক ডিমান্ড রয়েছে আপনার নির্দিষ্ট বিষয় যদি দক্ষতা থাকে সেই বিষয় নিয়ে আপনি ফ্রিল্যান্সিং করলে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন তবে মনে রাখতে হবে ফ্রিল্যান্সিং ধৈর্যের বিষয় আজকে শুরু করলাম কালকে যে লাখ টাকা ইনকাম হবে এমন কোন বিষয় নেই

সরকারিভাবে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ ২০২৩ - বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

বাংলাদেশ সরকার আইটিতে দিচ্ছে ব্যাপক বিনিয়োগ তার পরিপ্রেক্ষিতে ফেনাল্টি কোর্স চালু করা হয়েছে বিভিন্ন নামে বর্তমানে অনলাইনে শেখা যাচ্ছে ফ্রীল্যান্সিং ফ্রিল্যান্সিং শেখার আগে আপনি কোন বিষয়টি নিয়ে দক্ষতা অর্জন করতে চান সে ব্যাপারে জেনে রাখা ভালো এবং এটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ যে আপনি কোন বিষয়ে আপনার ক্যারিয়ারকে স্টাবল করবেন।
বর্তমানে প্রচলিত সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২৩ সালে রয়েছে এসিও মার্কেটিং গ্রাফিক ডিজাইন ইমেল মার্কেটিং ওয়েবসাইট এইট ডিজাইন ওয়ার্ডপ্রেস সহ আরো কিছু কোর্স আপনি যে কোন একটি বিষয়ে নিজেকে দক্ষ করতে পারলে ক্যারিয়ার এর জন্য পিছে ফিরে তাকাতে হবে না। তাই আগে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স কোনটি করবেন এ বিষয়ে মনস্থির করতে হবে।

কোনটি আপনি খুব ভালোভাবে রপ্ত করতে পারবেন এবং মহারত হাসিল করতে পারবেন এ বিষয়ে আপনাকে নিজেই সিদ্ধান্ত নিতে হবে। এ সকল বিষয়ের ওপর চিন্তাভাবনা শেষে সরকারি বা বেসরকারি যেকোনো কোর্সে ভর্তি হয়ে যান বর্তমানে বাংলাদেশ সরকার আইসিটি থাকতে ব্যাপক বিনিয়োগ করছে তাই সরকারিভাবে ফ্রিল্যান্সিং শেখার আর সুবিধা ও রয়েছে।
এর জন্য আপনি লিখবেন ইউটিউবে গিয়ে কিভাবে সরকারি ভাবে বিনা অর্থায়নে ফ্রিল্যান্সিং শেখা যায় বিভিন্ন টিউটোরিয়াল পাবেন সেই টিউটোরিয়াল অনুসরণ করে অগ্রসর ভালো ফলাফল পাবেন।

ফ্রিল্যান্সিং এর হাতেখড়ি - ওয়েব ডিজাইন ও ফ্রিল্যান্সিং

বাংলাদেশের যেসব হাতে রপ্তানি করে সবচেয়ে বেশি অর্থায়ন করছে তার মধ্যে ফ্রীলান্সিং মান উন্নয়ন হচ্ছে দ্বিতীয়তম ২০২১ সালে বাংলাদেশে আইটি ফ্রান্সেরদের সংখ্যা ছিল প্রায় ৭ লক্ষ ৫০ হাজার। ২০২৪ সালে এটি বেড়ে প্রায় ৯ লক্ষ হতে পারে দুঃখজনক হলেও সত্য যে বাংলাদেশের মোট ফ্রিল্যান্সারদের মধ্যে মাত্র ২৬.৬ ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসে সক্রিয়ভাবে কাজ করতে পারে।
এর মূল কারণ হলো যারা আজ পর্যন্ত এক ডলার ইনকাম করে নাই এমন কিছু মানুষ আইটি দিয়ে ফ্রিল্যান্সিং শেখানোর নামে ব্যবসা খুলে বসেছে। ফ্রিল্যান্সিং করে বর্তমানে লাখো মানুষ বৈদেশিক মুদ্রা আয় করছে অন্যকে দেখে অনেকের নিজের ভেতরে আগ্রহ জন্মে ফ্রিল্যান্সিং করে একটু ভালো অর্থ উপার্জনে করতে। তাই অনেকের সামনে না বুঝে শুনে এমন কিছু শেখে এবং করে যা ওই ব্যক্তির জন্য ক্ষতিকর তেমনি বাংলাদেশে ফ্রিল্যান্সারদের জন্য এক প্রকার হুমকি।
তথাতথিত ফ্রিল্যান্সার রাত কোন ইস্কীল না শিখে দক্ষ তা অর্জন না করেই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে কাজ নাই কিন্তু যথাযথ স্কিল না থাকার কারণে ওই কাজ ডেলিভারি করতে পারে না এই কারণে বিদেশি ক্লায়েন্টদের কাছে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের সম্মান কমে যাচ্ছে মার্কেট প্লেস গুলোতে ওয়েব ডিজাইনের চাহিদা অনেক বেশি এই জন্য ওয়েব ডিজাইন শেখাটা আর বর্তমানে খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।
এছাড়া বর্তমানে অনেক তরুণ তরুণী আছে যারা ওয়েব ডিজাইন ডেভেলপমেন্ট শিখে এর মার্কেটপ্লেসে অনেক ভালোভাবে প্রচুর অর্থ আই ইনকাম করছে এতে ক্যারিয়ার যেমন অনেক বেশি তেমনি এর চাহিদাও বিশ্ব বাজারে অনেক উঁচুতে।

শেষ কথাঃ ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে

আপনারা যদি ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ ফ্রিল্যান্সিং এর কাজের জন্য যে সকল ২৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url