ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি - ওয়েব ডিজাইন কোর্স

আজ আমরা আলোচনা করব ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি ও ওয়েব ডিজাইন কোর্স সম্পর্কে। আমাদের পাঠকদের মধ্যে অনেকেই আমাদের প্রশ্ন করে থাকেন ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি ও ওয়েব ডিজাইন কোর্স সম্পর্কে। চলুন বিস্তারিতভাবে জেনে আসি ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি ও ওয়েব ডিজাইন কোর্স সম্পর্কে।
ব্যবসা সফলতা ব্যবহারকারীর সুবিধা সুন্দর কোড এবং বিভিন্ন ফিশারযুক্ত করা যে ওয়েবসাইটের ডিজাইন করা হয় তাকেই ওয়েব ডিজাইন বলা হয়। একটি ওয়েবসাইট কে তৈরি করার পরে ইন্টারনেটে তা আপলোড দেওয়া থেকে শুরু করে মানুষের কাছে লাইক করা পর্যন্ত যে সকল কাজ করতে হয় এ সকল কাজকেই ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়ে থাকে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি ও ওয়েব ডিজাইন কোর্স সম্পর্কে এ জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি - ওয়েব ডিজাইন কোর্স সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি - ওয়েব ডিজাইন কোর্স

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি - ওয়েব ডিজাইন কোর্স

আজকের আর্টিকেলটি লেখা হয়েছে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি এ বিষয়ে। বিস্তারিতভাবে আলোচনা করা হবে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি এই সম্পর্কে আজকের আর্টিকেলে। বর্তমান যুগ হল ইন্টারনেটের যুগ এর ব্যবহার দিন দিন প্রচুর পরিমাণে বেড়ে চলেছে। এই যুগের সাথে তাল মিলিয়ে ব্যবসা কোম্পানিগুলো তাদের প্রোডাক্ট এবং বিভিন্ন স্ট্রাটেজি অনলাইনে মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করছে। এর জন্য ওয়েবসাইট গুলো তাদের নিজের কোম্পানির নামে বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরি করে নিচ্ছে তাছাড়া বিভিন্ন ধরনের ওয়েবসাইট বর্তমানে তৈরি করা সম্ভব।

বিভিন্ন ধরনের ওয়েবসাইট যে সকল ব্যক্তি ডিজাইন করে থাকে তাকে বলা হয় ওয়েব ডিজাইনার। এছাড়া যেসব ওয়েব ডিজাইনার তাদের দক্ষতা স্কিলকে কাজে লাগিয়ে একটি ওয়েবসাইটের ডিজাইন করে তাকে বলা হয় ওয়েব ডিজাইনিং। সহজ কথায় বলতে গেলে এই ওয়েবসাইটকে সুন্দরভাবে তৈরি করার জন্য যে সকল মেথড অবলম্বন করতে হয় সে সকল মেথড ব্যবহার করে কোন ওয়েবসাইট ডিজাইন করাকে বলা হয় ওয়েব ডিজাইন।

সাধারণত একটি ওয়েবসাইট তৈরি করতে হলে তিন ধরনের কাজ প্রয়োজন। একজন হল ওয়েব ডিজাইনার যারা ওয়েব ডিজাইন করে দেয় তারপরে ওয়েবসাইটের ফুললি ফাংশনাল করার জন্য ওয়েব ডেভেলপার কাজ করে। এছাড়া ওয়েবসাইট কে রেঙ্কে উঠানোর জন্য এসইও ম্যানেজমেন্ট এর টিম রা কাজ করে থাকে।
একটি ওয়েবসাইটের টেক্সট নেভিগেশন বাটন ফাইল ছবি অডিও ভিডিও কোন জায়গায় বসালে ভালো লাগবে। এই সকল বিষয়ে মাথায় রেখে যারা ডিজাইন করে তাদের বলা হয় ওয়েব ডিজাইনার। একজন অদক্ষ ওয়েব ডিজাইনার হতে হলে প্রয়োজন মানসম্মত প্রতিষ্ঠানের অধীনে দীর্ঘ মেয়াদী অনুশীলন।

ওয়েব ডিজাইন ও ফ্রিল্যান্সিং - ওয়েব ডিজাইন এর কাজ কি

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলো আর ডটকম upwork fiver এ প্রচুর পরিমাণে ওয়েব ডেভেলপমেন্ট কাজের চাহিদা রয়েছে আর তাই ওয়েব ডিজাইনের কাজ করে হাজার হাজার নারী পুরুষ ফ্রিল্যান্সার হিসেবে সফলতা অর্জন করেছে। বর্তমানে যারা বিজ্ঞানের হিসেবে ফ্রেন্ডশিপ করতে চান তাদের জন্য একটি পরামর্শ হলো তারা যেন ওয়েব ডিজাইন ডেভেলপমেন্ট ভালোভাবে শিখেন।

বিভিন্ন মার্কেটপ্লেস এ প্রচুর পরিমাণে কাজ পাওয়া যায় এছাড়া এই লাইনে অনেক লোকের প্রয়োজন পাশাপাশি এখানে কনটেস্টের তেমন প্রয়োজন হয় না কারণ এমনিতেই এই মার্কেটে ক্রিয়েটিভিটি যুক্ত ডিজাইনার ডেভেলপার খুব কম। ওয়েবসাইট শুধুমাত্র কোডিং এর মাধ্যমেই তৈরি করা হয় না বিভিন্ন প্লাটফর্ম যেমন ওয়ার্ডপ্রেস ব্লগার ইত্যাদির মাধ্যমে ওয়েবসাইট তৈরি করা হয়।

১৯৭৯ সালে সি ই আর এন তে কাজ করার সময় টিম বারনাসলি একটি গ্লোবাল হাইপারটেক্স প্রকল্প তৈরি প্রস্তাব করেছিল যার পরে ওয়ার্ড ওয়াইড ওয়েব হিসেবে পরিচিত লাভ করে। সাধারণত পাঠ্য এইচটিএমএল পৃষ্ঠাগুলি একটি সাধারণ লাইন মোড ওয়েব ব্রাউজার ব্যবহার করে দেখা যেতে পারে। 1993 সালে মার্ক এন্ড্রেশন এবং এরিক বিনা মুজাইক ব্রাউজার তৈরি করেছিল এই সময়ে একাধিক ব্রাউজার ছিল তবে তাদের বেশিরভাগই ছিল ইউনিক্সভিত্তিক এবং প্রাকৃতিকভাবে পাঠ্য ধারি।

ওয়েব ডিজাইন এর ভবিষ্যৎ - ওয়েবসাইট ডেভেলপমেন্ট ক্যারিয়ার

২০২৪ সালের মধ্যে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের প্রসার আরো ২৭ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা যাচ্ছে। তাছাড়া এত তাড়াতাড়ি এর ফিউচার নষ্ট হচ্ছে না এটা নিশ্চিত ভাবে ধরে রাখা উচিত যদি আপনি কোডিং ভালো করতে পারেন তাহলে এর চাহিদা কখনোই শেষ হবে না বলে বিবেচনা করা যায়। এছাড়া ক্যারিয়ার হিসেবে বাংলাদেশ এ ওয়েব ডেভেলপমেন্ট খুবই সম্ভাবনাময় একটি ফ্রিল্যান্সিং সাইট।

বর্তমানে ওয়েবসাইট ডিজাইন ডেভেলপমেন্ট ও apps এর চাহিদার কারণে ওয়েব ডেভেলপারদের চাহিদা অনেক বেশি এবং তা ক্রমবর্ধমান অর্থাৎ বেড়েই চলেছে। আবার এই ফিল্ডে আয় অনেক বেশি হয় এরকম সম্ভাবনাময় একটি ফিল্ডে ক্যারিয়ারের সত্যিকারের রূপটা ঠিক কেমন তা অনেকের কাছেই অজানা। কারো যদি php মাইস্য়েল এর পাশাপাশি এইচটিএমএল সিএসএস জাভা সহ আরো বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ধারণা না থাকে।
তবে সে কোনভাবেই এই ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে পারবে না। সে ক্ষেত্রে ডব্লিউ থ্রি স্কুল অনেক গুরুত্বপূর্ণ একটি ভূমিকা রাখে কারণ এখানে ফ্রিতে খুব সহজেই ওয়েব ডিজাইন ডেভেলপমেন্ট বিভিন্ন কোডিং এর মাধ্যমে শেখা যায়। নতুন ওয়েবসাইট তৈরি করে দাঁড় করানো থেকে শুরু করে ইন্টারনেট লাইভ করা পর্যন্ত একটি সাইটের ওয়েব ডেভেলপমেন্টের কাজ চলতে থাকে যার মধ্যে থাকার সকল কাজকে একসাথে করার নামই হলো ওয়েব ডেভেলপমেন্ট।

ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ কি - ওয়েব ডেভেলপমেন্ট কেন শিখবো

একটি ওয়েবসাইটকে সম্পূর্ণরূপে তৈরি করা থেকে শুরু করে ইন্টারনেটে লাইভ করা পর্যন্ত যে সকল কার্য সম্পাদন হয়ে থাকে। সে সকল কার্যকে একসঙ্গে বলা হয় ওয়েব ডেভেলপমেন্ট ওয়েব সার্ভারে জমা রাখার তথ্য ইন্টারনেটের মাধ্যমে দর্শনযোগ্য করার সফটওয়্যার তৈরি করাকে ওয়েব ডেভেলপমেন্টও বলা হয় যদি ফ্রিল্যান্সিং করতে চান।
 
তাহলে ক্লায়েন্টদের চাহিদা অনুযায়ী এমন অ্যাপ্লিকেশন তৈরি করা লাগতে পারে যা অস্তিত্ব পৃথিবীতে নেই এবং এটি তৈরি করতে হবে আপনার নিজের ক্রিয়েটিভিটির মাধ্যমে। কোন কিছু নিজে থেকে তৈরি করা বেশি চ্যালেঞ্জিং এবং ডায়নামিক হয়ে থাকে অর্থাৎ আপনাকে এপ্লিকেশন ডিজাইন করতে হবে তা ওয়েব ডেভেলপমেন্টকে আরো সুনির্দিষ্ট করে তাই তাকে বলা যায় ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট।

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে - ওয়েব ডিজাইন শিখতে কতদিন লাগে

ওয়েব ডেভেলপমেন্ট কাজ করতে হলে সর্বপ্রথম আমাদের কিছু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জেনে থাকা উচিত তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো css html ও জাভা আইস্ক্রিপ এ ছাড়া পাইথন পিএইচপি রুবি ছিপি প্লাস প্লাস শিফট কট নীল ভাষা গুলো বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে ওয়েব ডেভেলপমেন্টের ক্ষেত্রে। তবে ওয়েব ডেভেলপমেন্ট কাজের শুরুতে সিএসএসপি hp ও জাভা স্ক্রিপ বিষয়ে আপনাকে দক্ষ হয়ে উঠতে হবে।
তাহলে অনেক কিছু জানতে পারবেন আপনি যদি একজন ভাল মাপের ওয়েব ডিজাইনার হতে চান তাহলে আপনার দুই থেকে তিন বছর লেগে যেতে পারে তবে কিছুটা নির্ভর করে আপনি প্রতিদিন কতক্ষণ সময় দিতে পারবেন। আপনার শেখার পেছনে প্রতিদিন যদি চার থেকে পাঁচ ঘন্টা সময় দেন তাহলে এক বছরের মধ্যে মোটামুটি শিখতে পারবেন।

শেষ কথাঃ ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি - ওয়েব ডিজাইন কোর্স

আপনারা ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি - ওয়েব ডিজাইন কোর্স  সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি - ওয়েব ডিজাইন কোর্স সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি - ওয়েব ডিজাইন কোর্স সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url