বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে

আজ আমরা আলোচনা করব বুকে ব্যথা হলে করণীয় ও বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে এ বিষয়ে। আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকে প্রশ্ন করে থাকেন বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে এ সম্পর্কে । তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে আসি বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে এ বিষয়ে। 
বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে
বুকে ব্যথা হলে সাধারণত বুকের মধ্যেও অনুভূত ব্যথা বা অস্বস্তি যা সাধারণত বুকের সামনের অংশে অনুভব হয় এটিকে এর তীক্ষ্ণ ও ও নিস্তেজ চাপ ভারী চাপ বা চিপে ধরা হিসেবে বর্ণনা করা যেতে পারে। এর সংশ্লিষ্ট লক্ষন গুলির মধ্যে রয়েছে কাজ কাঁধ ঘার পেটের উপরের অংশ বা চোয়ালে ব্যথা অনুভব হওয়া।  

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে এ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে এ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে

হঠাৎ বুকে চাপ হলে করণীয় - মেয়েদের বুকের মাঝখানে ব্যথা হলে করণীয়

বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে এ সম্পর্কে বৃহৎ আলোচনা করব। স্বাস্থ্য সচেতন ব্যক্তিদের বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে এ সম্পর্কে জ্ঞান রাখা অত্যাবশ্ক। বুকে ব্যথা হলে দ্রুত কাছাকাছি হাসপাতালে নিয়ে যেতে হবে রুগিকে এই ইসিজিও জাপানি পরীক্ষা করে নিশ্চিত হতে হবে যে হার্ট অ্যাটাক হয়েছে কিনা এরপর অন্য কারণ থাকলে সেটি বের করে সে অনুযায়ী চিকিৎসা নিতে হবে ।

হৃদরোগজনিত বুকে ব্যথা হয়ে বুক চাপ ধরে থাকতে পারে, এছাড়া ব্যথা বুকের মাঝখান থেকে ক্রমান্বয়ে পুরো বুক ও ঘাড় চোয়াল হাতে ছড়িয়ে পড়তে পারে সঙ্গে প্রচন্ড ঘাম অস্বস্তি শ্বাসকষ্ট হতে পারে। হৃদরোগ ছাড়া অন্য যেসব কারণে বুকে ব্যথা হতে পারে তা হলঃ বুকের মাংসপেশি বা হাড়ের কোন সমস্যা বুকে আঘাত পাওয়া। কোন ঔষধ সেবনের জন্য এমনকি ফুসফুসের সমস্যার জন্য বুকে ব্যথা হতে পারে।
খাদ্যনালির নানা সমস্যার কারণে বুকে ব্যথা হয় অনেক সময়। আমাদের পাকস্থলীতে খাদ্য হজম করার জন্য এসিড থাকে কখনো কখনো এই এসিড খাদ্য নালীতে চলে আসে ফলে বুক বা গলা জ্বালা করতে থাকে বুকের হাড়ের নিচে এর ব্যথা অনুভূত হতে পারে।

বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে

বুকে ব্যথা হলে দ্রুত কাছাকাছি হাসপাতালে নিতে হবে রোগীকে ই সি জি ও ট্রাপো নিন আই পরীক্ষা করে নিশ্চিত হতে হবে যে হার্ট অ্যাটাক হয়েছে কিনা। এরপরে সে অনুযায়ী চিকিৎসা দিতে হবে তাহলে রোগীকে বাঁচানো সম্ভব হবে। নিফেটোলল ৫০ এমজি বিশ ট্যাবলেট সম্পর্কে জেনে থাকা ভালো আপনার বুকে ব্যথা বা আপনার পায়ের হাড় বা ঠান্ডা সংবেদন অনুভব করেন বা অস্বস্তিকর হিট স্পন্দন অনুভব করেন তবে অবিলম্বে চিকিৎসকের সহায়তা পেতে হাসপাতালের দিকে অগ্রসর হন।
এটি এমনও পরামর্শ দেওয়া হয়েছে যে গুরুতর হৃদরোগ সহ ব্লক বা করো নারী এই হৃদরোগ হাঁপানি থাইরয়েড সমস্যা কিডনিতে ব্যর্থতা লিভার সমস্যা এলার্জি পাশাপাশি ডায়াবেটিস নিফেটোলল ৫০ এম জি ২০ ট্যাবলেট শুরু করার আগে ডাক্তারের সাথে বিদ্যমান স্বাস্থ্যের অবস্থা বিষয়ে পরামর্শ করা উচিত। গর্ভবতী মহিলাদের এবং বুকের দুধ খাওয়ানো মায়েদের এমন কোন সমস্যার শিকার হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে কারণ এমন কোন ঔষধ খাওয়া যাবে না যেন তা শিশুর শরীরের উপর প্রভাব ফেলে।

বুকের মাঝখানে ব্যথার ঔষধ - বুকের মাঝখানে ব্যথা হলে করণীয়

নিফেটোলল ৫০ এম জি টুয়েন্টি ট্যাবলেট সম্পর্কে জানুন। যদি আপনার বুকে ব্যথা বা অস্বস্তি বোধ করেন অতিরিক্ত ঘাম হয় সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ অনুযায়ী এ ওষুধ খাওয়া যেতে পারে। বুকে ব্যথা হলে দ্রুত ডাক্তারের কাছে যেতে হবে ইসিজি ও ট্রাপ নিন আই পরীক্ষা করে নিশ্চিত হতে হবে যে তার হার্ট অ্যাটাক হয়েছে কিনা। এছাড়া অন্য কোন সমস্যা থাকলে তার চিকিৎসকের সাথে পরামর্শের মাধ্যমে ঠিক করতে হবে রক্তনালীতে ব্লকজনিত ব্যথা সাধারণত বুকের মাঝখানে হয় কখনো কখনো হতে পারে এর ব্যথা বুকের উপর দিকে গলার কাছে এছাড়া বামহাত দিয়ে ছড়িয়ে পড়তে পারে।

বুকে পিঠে ব্যথা হলে করণীয় - গ্যাস্ট্রিক থেকে পিঠে ব্যাথা

বুকে ব্যথা হলে ঠান্ডা বা গরম সেক দিতে পারেন এছাড়া দিনে দুই থেকে তিনবার বিশ মিনিট করে ঠান্ডা শেক দিতে পারেন। এ নিশ্চিতভাবে আরাম মিলবে ধীরে ধীরে ব্যথা কমে এলে দিতে হবে গরম সেক  স্ট্রেচিং করলে পিসিতে রক্ত সঞ্চালন বাড়ে গ্যাস্টিকের ব্যথা কমে যায়। এটি স্থানে হারে ঠিক নিচে শরীরের মাঝখানে অবস্থিত একইভাবে গলব্লাডারের সমস্যা ও পেটের উপরের অংশে ব্যথা হতে পারে। কখনো কখনো ব্যথা শরীরের অন্যত্র অংশে যেমন বুক বা পিঠে ছড়িয়ে পড়তে পারে।

বুকের বা পাশে ব্যথা হলে করণীয় - বুকের ডান পাশে ব্যথা হলে করণীয়

অনেকে প্রশ্ন করে থাকেন বুকের বাম পাশে ব্যথার কারণ সম্পর্কে বুকের বা পাশে ব্যথার চারটি কারণ হতে পারে একটি হলো আইএইচডি বা হার্টের রক্তনালিতে চর্বি জমা, হার্ট অ্যাটাক হওয়া, পেনিক অ্যাটাক, গ্যাস্ট্রিক বা এসিডিটির সমস্যা। ইশকে প্রেমিক হাট ডিজিজ যেভাবে বুঝবেন সাধারণত আমরা হৃদরোগ বলতে যা বুঝি সেটাই ইস্কিমিক এ হার্ট ডিজিজ। এই রোগে হিট পিণ্ডে রক্তনালী গুলোতে চর্বি জমতে শুরু করে রক্ত সঞ্চালন বাধাগ্রস্ত হয়।
এর ফলে এর ব্যথা হয় হৃদরোগে অন্যতম লক্ষণ গুলোর মধ্যে একটি হল বুকের প্রচণ্ড ব্যথা করা। এ ধরনের ব্যথা খুবই তীব্র হয় অনেকেই বুকের এমন ব্যথাকে গ্যাস্ট্রিকের ব্যথা ভেবে ভুল করবেন যা হতে পারে বিপদজনক হার্টের এর ব্যথাকে গ্যাস্ট্রিকের ব্যথা মনে করার অনেকের হৃদরোগ দেরিতে সনাক্ত করা হয় ফলে হার্টের সমস্যা আরও বেড়ে যেতে পারে।

শেষ কথাঃ বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে

আপনারা যারা বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বুকে ব্যথা হলে করণীয় - বুকে ব্যাথা হলে কি ঔষধ খেতে হবে এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট এর মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url