খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ

আজ আমরা বিস্তারিতভাবে জানবো খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ সম্পর্কে। তবে একদল গবেষক ধারণা করেন পারস্য উপ সাগরের তীরবর্তী দেশগুলোই সর্বপ্রথম এ খেজুর চাষাবাদ হয়েছিল। আমাদের অনেকেই প্রশ্ন করেন খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ সম্পর্কে। চলুন বিস্তারিত আলোচনা করে আসি খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ সম্পর্কে।
খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ

খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুর খাওয়ার নিয়ম

আমাদের আজকের আর্টিকেলের বিষয়বস্তু হলো খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা ও খেজুরের পুষ্টিগুণ বিষয় নিয়ে। আমাদের স্বাস্থ্য সচেতন পাঠকদের মধ্যে অনেকে জিজ্ঞাসা করে থাকেন খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ সম্পর্কে। তাহলে চলুন জেনে আসি খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

খেজুর কে চিনির বিকল্প হিসাবে ধরা হয়ে থাকে অনেক জায়গাতে খেজুরের পুষ্টি উপাদান সম্পর্কে বলা হয় চারটি বা ৩০ গ্রাম পরিমাণ খেজুর রয়েছে ৯০ ক্যালরি 1 গ্রাম প্রোটিন ১৩ মিলিগ্রাম ক্যালসিয়াম 2.8 গ্রাম ফাইবার এবং আরও অন্যান্য পুষ্টি উপাদান যা আমাদের শরীরকে শক্তিশালী ও সতেজ করে তোলে। খেজুর শক্তির একটি ভালো উৎস হিসেবে বিবেচিত।
তাই খেজুর খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরের ক্লান্তি ভাব দূর হয়ে যায় সকালে খেজুর খাওয়া ভালো কারণ এতে দেহের দেহের সারাদিনের প্রয়োজনীয় পুষ্টি উপাদান এর ঘাটতি পূরণ করে দেয়। ব্যায়াম করার কমপক্ষে আধা ঘন্টা আগে একটি খেজুর খেতে পারেন এতে সহজে ক্লান্তি আসে না পাশাপাশি পেট থেকে দূষিত পদার্থ বেরিয়ে যায়।
অপরদিকে সারারাত পানিতে ভিজিয়ে রেখেও খেতে পারেন এই ফল সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে খেলে উপকার পাওয়া যাবে অনেক গুণ বেশি।

দুধ ও খেজুর খাওয়ার উপকারিতা - খেজুর খাওয়ার উপযুক্ত সময়

খেজুর এবং দুধে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আজ ত্বকের বার্ধক্যজনিত লক্ষণগুলি দূর করতে সাহায্য করে এছাড়া চুলকানি বা প্রদাহ দূর করে এই পানীয় বেশ উপকারী এই  গরম দুধের সঙ্গে চারটি খেজুর মিশিয়ে খেলে ত্বকের রক্ত সঞ্চালনের মাত্রা বৃদ্ধি হয়। নিয়মিত খাদ্য তালিকায় এই পানীয় রাখলে ব্রণ ফুসকুড়ির সমস্যা দূর হয়ে যায়।

এই নিমিষেই তাই খেজুর স্বাস্থ্যের পক্ষে উপকারী এবং এটি ঘুমাতে যাওয়ার আগে খাওয়া যেতে পারে কারণ এটি আমাদের অন্তরের ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং গুরুত্বপূর্ণ অঙ্গ পরিষ্কার করতে সাহায্য করে ও লিভার সুস্থ রাখে। কিছু কিছু গবেষণায় দেখা গেছে খেজুর শরীরের শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।
একটি এর গবেষণায় দেখা গেছে প্রতিদিন সকালে যদি একটি করে খেজুর খাওয়া যায় তাহলে এটি শরীরকে কর্মক্ষম করে তোলে এবং সহজে ক্লান্ত হতে দেয় না এছাড়া গোপনাঙ্গে বিভিন্ন সমস্যা দূর করে থাকে।

খালি পেটে খেজুর খেলে কি হয় - দিনে কয়টা খেজুর খাওয়া উচিত

দেহের শক্তি বৃদ্ধি করার জন্য প্রতিদিন খালি পেটে খেজুর খেলে সারাদিন এর যতোটুকু এনার্জি প্রয়োজন ততটুকু এনার্জি শরীরে সৃষ্টি হয় এছাড়া এটি যেহেতু মিষ্টি ফল প্রচুর পরিমাণে আয়রনও রয়েছে এর মধ্যে এটি শরীরের হিমোগ্লোবিনের মাত্রা এবং দেহকে এনার্জি তে ভরে তোলে। নিয়মিত খেজুর খেলে হজম ভালো হয়ে যায়।
যারা পেটের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই সকালে খেজুর খান দিনে চার থেকে পাঁচটি খেজুর খেতে পারেন এতে স্বাস্থ্যের উপকার মিলবে অনেকাংশেই চায় চারটি বা ১০০ গ্রাম খেজুরে মিলে প্রায় ২৭৭ ক্যালোরি। যেহেতু খেজুর অত্যাধিক মিষ্টি একটি ফল তাহলে এটি পরিমাণ মতো খেতে হবে অতিরিক্ত খেলে দ্রুত ওজন বেড়ে যেতে পারে।

এর সতর্কতা খেজুরে নানা উপকারিতা থাকলেও সকাল বিকাল খেজুর খাওয়া উচিত নয় অতিরিক্ত যে কোন খাবারই বিপদের কারণ হতে পারে দিনে ৪-৫টি খেজুর খেতে পারেন এতে স্বাস্থ্যের উপকার হবে। ৪-৫টি বা ১০০ গ্রাম খেজুরে মিলবে প্রায় ২৭৭ ক্যালোরি একটি রিসার্চ থেকে জানা গেছে প্রচন্ড ও মিষ্টি হওয়ার কারণে এই ফল যদি বেশি খেয়ে ফেলেন তাহলে ওজন কমার বদলে দ্রুত ও বৃদ্ধি পেতে থাকবে।
ফলে সালাত বা ডেজার্ট এর পরিবর্তে খেজুর খেতে পারেন। এক গ্লাস উষ্ণ গরম দুধের সঙ্গে খেজুরের টুকরো মিশিয়ে খেতে পারেন এর টক দইসহ ও চাটনি তে মিশেও খেজুর খেতে পারেন।

কোন খেজুর সবচেয়ে ভাল - ভালো খেজুর চেনার উপায়

আজোয়া খেজুর সকল খেজুর এর চেয়ে উৎকৃষ্ট মানের হিসাবে বিবেচিত এবং আন্তর্জাতিক বাজারে এর দামও সর্বাধিক এর যেমন ৭ তেমনি গুণগত মান এই খেজুর নিয়মিত খেলে শরীরে বিভিন্ন ধরনের গুরুতর রোগ বাসা বাঁধতে পারে না। আজোয়া খেজুর সম্পর্কে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন যে ব্যাক্তি ভোরবেলা সাতটি আজোয়া খেজুর খাবে সেদিন কোন বিষ বা জাদু তার কোন ক্ষতি করতে পারবে না।
আজুয়া খেজুর হলো বিশ্বের সর্বশ্রেষ্ঠ মানের এক মহামূল্যবান খেজুর। (সহিহ বুখারী:৫৩৫৭)। আজুয়া খেজুরের কিছু উপকারিতার মধ্যে উল্লেখযোগ্য কিছু উপকারিতা হলো ক্যাভিটি সংক্রান্ত ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করতে বিশেষভাবে কার্যকরী ভূমিকা পালন করে থাকে এছাড়া অন্তরসত্ত্বা নারীর সন্তান জন্মের সময় আজোয়া খেজুর খেলে জরায়ুর মাংসপেশীর দ্রুত সংকচন ও প্রসারণ ঘটে প্রসব দ্রুত হতে সাহায্য করে।

ফুসফুসের সুরক্ষায় পাশাপাশি মুখোপাধ্যায়ের ক্যান্সার জনিত রোগ নিরাময় করে থাকে এই খেজুর প্রসব ও পরবর্তী কোষ্ঠকাঠিন্য ও রক্ত ক্ষরণ কমিয়ে দেয় এতে রয়েছে প্রায় 77.5 মিলিগ্রাম কার্বোহাইড্রেট অন্য খাদ্যের বিকল্প হিসেবে কাজ করে এতে রয়েছে ৬৩ মিলিগ্রাম ক্যালসিয়াম ও ৭.৩ মিলিগ্রাম কার্বোহাইড্রেট যা মানব শরীরের হাত-পা নখ ত্বক হাড় ইত্যাদি ভালো রাখতে সাহায্য করে।
আজুয়া খেজুর হৃদরোগের ঝুঁকি কমায় হজম শক্তি বৃদ্ধি করে লিভার ও পাকস্থলীর শক্তি বৃদ্ধি করে  ভালো মনের খেজুর চামড়া সাধারণত একটু কোচকানো হয় তবে এর শক্ত নয়। 

খেজুরের নাম ও দাম - আজওয়া খেজুর খাওয়ার নিয়ম

সকালে খেজুর খেলে ভালো এতে সারাদিন দেহের শক্তি পাওয়া যায় প্রচুর পরিমাণে ব্যায়াম করার কমপক্ষে আধা ঘন্টা আগে এটি খেলে দেহের সহজে ক্লান্তি আসে না পাশাপাশি পেটে থাকা দূষিত পদার্থ বেরিয়ে যায় আবার সারারাত পানিতে ভিজিয়ে রেখে এই ফল সেবন করলে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান পাওয়া যায়।
২০২৩ সালে খেজুরের দাম সম্পর্কে আমরা এখন অবগত হব সবচেয়ে উৎকৃষ্ট মানের দুইটি খেজুর হল আজুয়া খেজুর ও মরিয়ম খেজুর। তবে বিভিন্ন জাতের খেজুর এর মধ্যে সবথেকে ভালো আজোয়া খেজুর এবং এক খেজুর বাজারে প্রায় ৮০০ থেকে ১৫০০ টাকা এছাড়া দুই হাজার টাকার মধ্যে পাওয়া যায় এই আজওয়া খেজুর ও কালো মাঝারি ও ছোট আকৃতির হয়ে থাকে। এই আজওয়া খেজুর কালো মাঝারি ও ছোট আকৃতির হয়ে থাকে।

শেষ কথাঃ খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ

আপনারা খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা - খেজুরের পুষ্টিগুণ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url