বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস

বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস সম্পর্কে আজ আমরা বিস্তারিতভাবে আলোচনা করব। একটি সন্তানকে প্রতিষ্ঠিত করার জন্য একজন বাবা যতটা ত্যাগ স্বীকার করে তা পৃথিবীতে আর কোন আপনজন করে না। আজ আমরা বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস সম্পর্কে আলোচনা করবো। চলুন বিস্তারিতভাবে জেনে আসি বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস
জন্ম লগ্ন থেকে শুরু করে আমাদের প্রতিষ্ঠিত করার জন্য নিজের ইচ্ছা কে জলাঞ্জলি দিয়ে মুখে হাসি রেখে যে মানুষটি সব সময় আমাদের পাশে থাকে সে আর কেউ নয় আমাদের বাবা। 

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসে বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস

বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস

২০২৩ সালের ১৮ই জুন রবিবার বাবা দিবস হিসাবে পালন করা হবে। বাবা দিবসের যাত্রা শুরু হয় পৃথিবীর সব বাবার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের মাধ্যমে। ধারণা করা হয় ১৯০৮ সালে পাঁচ জুলাই আমেরিকার পশ্চিম ভার্জিনিয়ার মন্টের এক গির্জায় এই দিনটি প্রথম পালিত হয়।
এছাড়া সেনোরা স্মার্ট নামের ওয়াশিংটনের এক ভদ্র মহিলার মাথাতেও বাবা দিবসের আইডিয়া আসে। যদিও তিনি 1909 সালে ভার্জিনিয়ার বাবা দিবসের কথা একেবারেই জানতেন না। সেই ভদ্রমহিলা এই বুদ্ধিটা পান গির্জার এক পুরোহিতের বক্তব্য থেকে। সেই পুরোহিত বাবা-মাকে নিয়ে অনেক ভালো ভালো কথা বলছিলেন এর পরিপ্রেক্ষিতে মহিলা বাবা দিবস সম্পর্কে ধারণা প্রকাশ করেন।

বাবা দিবস অনুচ্ছেদ - বাবা দিবসে বাবার জন্য দোয়া

মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনুল কারীমে বাবা ও মায়ের জন্য তিনটি বিশেষ দোয়া উল্লেখ করেছেন। বাবা জীবিত থাকুক আর না থাকুক তাদের জন্য সব সময় কুরআনে বর্ণিত দোয়াগুলো পড়া জরুরী। এ সকল দোয়া পাঠের মাধ্যমে নিজেদের কল্যাণ হয়। চলুন বিস্তারিত ভাবে জেনে আসিঃ  رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا এই দোয়ার উচ্চারণ হলোঃ
রাব্বির হামহুমা কামা রাব্বায়ানি সাগিরা। অর্থঃহে আল্লাহ বা আমার প্রতিপালক তাদের উভয়ের প্রতি দয়া করো যেভাবে তারা আমাকে শৈশবে লালন পালন করেছে (সুরা-বনি ইসরাইলের আয়াত নাম্বার ২৪)।

বাবা দিবসে বাবাকে নিয়ে কিছু কথা - বাবা নিয়ে ক্যাপশন

বাবা অর্থ বৃক্ষ যে পৃথিবীর সকল ঝড় ঝাপটা নিজের কাধে নিয়ে তার ছায়া তলে সন্তান ও পরিবার পরিজনদের লালন-পালন করে আসছে। বাবা এমন একজন ব্যক্তি যিনি যেকোনো পরিস্থিতিতে আগলে রাখে তার সন্তান ও পরিবারকে। নিজের শত সমস্যা সত্বেও সন্তানের সুরক্ষিত রাখেন সন্তানের জন্য জীবনের ঝুঁকি নিতেও পিছ পা হন না।

আপাতত গম্ভীর খোলসের আড়ালে থাকে তার অন্য রূপ কখনো রাগ কখনো ভালোবাসায়। এটাই বাবার ভালোবাসার পরিচয়। একজন পিতা ভালোবাসা চিরন্তন এবং যার শেষ নেই। বাবা ছেলের ভালোবাসা থেকে পৃথিবীতে আর কোন কিছু বড় হতে পারে না। বাবা হল সেই বট বৃক্ষ যে শুধু দিনে এর নিজের কষ্টের মাধ্যমে অর্থ উপার্জন করে এবং পরিবারের মুখে হাসি ফুটানোর জন্য সকল কষ্ট মুখ বুজে সহ্য করে।
হাজারও কষ্টের মধ্যে সন্তানের সামনে মুখে হাসি রাখে জিনিস তিনি হলেন বাবা। নিজের সাধ্যের মধ্যে থাকুক বা না থাকুক নিজের সন্তান পরিবার-পরিজনদের সকল চাহিদা পূরণ করতে অক্লান্ত পরিশ্রম করেন বাবা।

বাবা নিয়ে উক্তি হুমায়ুন আহমেদ - বাবা দিবস ২০২৩

বাবা নামক শব্দটা ছোট হলেও পৃথিবীতে প্রতিটা সন্তান ও পরিবারের কাছে এর অর্থটা অনেকটাই বড়।  একজন বাবা তার সন্তানের জন্য সবকিছু ত্যাগ করে দেয়। সন্তানের খুশির জন্য নিজের খুশির ত্যাগ করে দেয়। বাবা হলো সকলের চোখের মনি যিনি তার সন্তানকে কখনোই বিপদে পড়তে দেন না। আমরা সকলেই জানি প্রত্যেকটা সন্তানের জীবনে বাবা কতটা গুরুত্বপূর্ণ।
বাবার নামক ছায়াটা যতদিন সন্তানের উপর থাকে তাহলে ততদিন সে সন্তান কোন বিপদ পড়বে না। আমরা ততক্ষণ বুঝতে পারি যখন বাবা নামক ছায়াটা আমাদের মাথার উপর থেকে চলে যায়। তখন বুঝতে পারি বাবা নামক ছায়াটার কতটা মূল্য তাই বাবা বেঁচে থাকতে তাদের সম্মান ও ভালবাসা দিতে হবে। এই বছর  ১৮ই জুন রবিবার বাবা দিবস হিসাবে পালন করা হবে।

শেষ কথাঃ বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস

আপনারা যারা বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাবা দিবস কবে - বাবা দিবসের ইতিহাস সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট এর মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url