পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায়

আজ আমরা জানব পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায় সম্পর্কে। আমাদের পাঠকের মধ্যে অনেকেই প্রশ্ন করে থাকেন পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায় সম্পর্কে। চলুন জেনে আসি পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায় সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ ও ইন্টারেস্টিং।
পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায়
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায় সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায়

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায়

আমাদের পাঠকদের মধ্যে যারা ছাত্রছাত্রী তারা এই প্রশ্নটা আমাদের কাছে বেশি করে থাকেন যে পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় কি? এছাড়া পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় আছে কি কোন? পড়াশোনায় মনোযোগী হওয়ার কিছু উপায় নিচে আলোচনা করব। আজ আমরা একসাথে বেশিক্ষণ না পড়ে মাঝেমধ্যে বিরতি দিতে হবে আপনার পছন্দমত কোন কাজ করতে হবে ব্রেক নেওয়ার সময় পড়াশোনা নিয়ে ভাবা যাবে না একটুও অর্থাৎ রিলাক্স মুডে আপনি চলে গেলে ব্রেক টাইম ইনজয় করতে পারবেন পাশাপাশি আপনার রিফ্রেশমেন্ট হবে মন।
পড়াশোনা করার পারফেক্ট একটি টাইম হল ভোরবেলা আপনার যদি দিনে পাঁচ ছয় ঘন্টা পড়াশোনা করার প্রয়োজন পড়ে তাহলে তার দুই তিন ঘন্টা পড়াশোনা করে একটি বেলা কমপ্লিট করে রাখতে পারেন কারণ ভোরবেলা পড়াশোনা করলে আপনার ব্রেন বেশি গেন করতে পারবে অর্থাৎ বেশিক্ষণ পড়া মনে রাখতে পারবেন।

পড়াশোনার ক্ষেত্রে বিশেষ করে প্রতিযোগিতামূলক পড়াশোনা করা উত্তম তবে হতাশ হলে চলবে না নিজের জন্য একটি সর্বোত্তম রুটিন তৈরি করতে হবে সে অনুযায়ী পড়াশোনা চালিয়ে যেতে হবে। পড়াশোনা সময় কোন প্রকার সময় নষ্ট করা যাবে না পড়াশোনার সময় বিরতিতে অনলাইনে আসা যেতে পারে তবে সেটি ১৫ থেকে ২০ মিনিটের অধিক নয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
আমরা অনেকে ১৫-২০ মিনিটের জন্য অনলাইনে এসে দুই থেকে তিন ঘন্টার মত সময় নষ্ট করে থাকি যেটা পড়াশোনার জন্য ক্ষতিকর সুতরাং নিজের প্রতি কন্ট্রোল রাখতে হবে।

পড়ালেখায় মনোযোগী হওয়ার দোয়া - মনোযোগ বৃদ্ধির উপায়

পড়ালেখায় মনোযোগী হওয়ার দোয়া এর বাংলা হলোঃ সুবহানাকাল্লাহ ইলমা লানা ইল্লাহ মা আল্লাম তানা ইন্নাকা আন্তাল আলিমুল হাকিম। যেকোনো ধরনের কাজে সফলতা অর্জনের ভিত্তি হচ্ছে এ ক্লাস বা আন্তরিকতা আর এ ক্লাসের মূল উপাদান হচ্ছে বিশুদ্ধ নিয়ত। নিয়তের বিশুদ্ধতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করতে গিয়ে ওস্তাদ খুররম মুরাদ বলেন উদ্দেশ্য বা নিয়ত হল আমাদের আত্মার মতো অর্থাৎ বীজের মত এটি খুব যত্ন করে এবং সঠিক পথ অনুসরণ করে পালন করতে হয়।
তিনি আরো বলেন নিয়ত যত শুদ্ধ হবে তত বেশি কাজে বিশুদ্ধতা অর্জন করা সম্ভব হবে এবং কাজে সফলতা আসবে। এই প্রসঙ্গে মহান আল্লাহতালা বলেন তাদের ছাড়া কোন নির্দেশ করা হয়নি যে তারা খাটি মনে একনিষ্ঠ ভাবে আল্লাহর এবাদত করবে নামাজ কায়েম করবে এবং যাকাত দেবে এটাই সঠিক ধর্ম। সুরা আল বায়্যিনাহ আয়াত ৫।

মনোযোগ বাড়ানোর মধ্যে অনেক ধরনের উপায় রয়েছে তার মধ্যে একটি হলো মেডিটেশন সেগুলো করতে পারেন পড়তে ভালো লাগে এমন কোন বই পড়তে পড়তে দেখবেন আবার ফিরে আসছে মনোযোগ। কাজ একবারে জমিয়ে রাখবেন না এতে মস্তিষ্কের উপরে চাপ পড়ে নিয়মিত কাজ করলে কাজের পরিধিও কম হবে এবং এটি দীর্ঘদিন সঠিক নিয়ম অনুযায়ী করা সম্ভব হবে তাই কাজ জমিয়ে রাখা উচিত নয়।
যদি কাজ করতে ভালো না লাগে সেক্ষেত্রে রিফ্রেশমেন্ট এর জন্য চা কফি খান একটু মাইন্ড ফ্রেশের জন্য ঘুরে আসতে পারেন তবে মনে রাখতে হবে পুনরায় আবার কাজে বসতে হবে এইটা মনে রেখে শরীরকে রিপ্লেসমেন্ট করবেন।

পরীক্ষায় সফল হওয়ার দোয়া

স্মৃতিশক্তি বৃদ্ধির দোয়া সম্পর্কে অনেকেই জানতে চান সরস্বতী বৃদ্ধি করতে হলে মহান আল্লাহ তা'আলা বলেন প্রতিদিন পড়া শুরুতে রাব্বি জিদনি ইলমা তিনবার পাঠ করার কথা এতে পড়াতে অধিক মনোযোগ আসে এবং অধিক সময় ধরে আমাদের মস্তিষ্কে সে পড়া সংরক্ষিত থাকে। অনেকেই প্রশ্ন করে যে পরীক্ষার সহজ হওয়ার কোন দোয়া রয়েছে কিনা।
এ ক্ষেত্রে বলা বাহুল্য যে হ্যাঁ অবশ্যই পরীক্ষা সহজ হওয়ার কিছু দোয়া রয়েছে তার মধ্যে অন্যতম হলোঃ আল্লাহুম্মা হাসিবনি হিসাবাই ইয়াসীরা। বিসমিল্লাহির রহমানির রহিম আলহামদুলিল্লাহি রব্বিল আলামিন আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদ। তবে পড়াশোনা সম্পর্কিত সবচেয়ে ভালো দোয়া হলো রাব্বি জিদনি পড়ার শুরুতে তিনবার পাঠ করতে হবে।

পড়া মনে রাখার সূরা - পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায়

সর্বপ্রথম পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় জানতে হবে আমাদের। আমাদের মধ্যে অনেক ভাইবোন আছেন যারা পড়াশোনা অধিক করেন কিন্তু মনে রাখতে পারেন না তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ আমল হলঃ পড়তে বসার আগে সর্বপ্রথম যে কাজ করতে হবে সেটি হল তিনবার যেকোনো দরুদ শরীফ পড়তে হবে তারপর তিনবার রাব্বি জিদনি ইলমা পড়তে হবে তারপর আবার তিনবার দুরুদ শরীফ পড়ে বুকে ফু দিয়ে পড়তে বসতে হবে ইনশাআল্লাহ পড়া খুব ভালোভাবে মুখস্ত হবে এবং মনে থাকবে ৷
আজ আমরা শেখাবো যে কোন আমলটি করলে পরীক্ষায় রেজাল্ট ভালো হয় তবে সে ক্ষেত্রে আমল এর পাশাপাশি পড়াশোনাও সমানতালে করতে হবে পরীক্ষার হলে প্রবেশের পর প্রশ্নপত্র হাতে পাওয়ার পর প্রশ্ন পত্রটি উল্টো করে ধরে ছোট যেকোনো দুরুদ পড়তে হবে এরপরে পরীক্ষা দেওয়া শুরু করতে হবে যেহেতু এমনিতেই পরীক্ষার সময় খুব সীমিত থাকে এই জন্য ছোট কোন দরুদ পাঠ করতে হবে বেশি সময় ব্যয় করা যাবে না ছোটদের মধ্যে একটি হলো সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

পড়া মনে রাখার গোপন কৌশল

জার্মানির এক মনোবীদের মতে যে কোন কিছু পড়ার এক ঘণ্টা পর সেটির মাত্র 44% আমাদের মনে থাকে তাই আমাদের উচিত তাৎক্ষণিক রিভিশন না দিয়ে একটু বিরতি দিয়ে একই বিষয়ে আবার পড়া। তাতে পড়া মনে থাকার সম্ভাবনা অধিক বেড়ে যায় বিরোধী দিয়ে বার বার করলে যে কোন পড়াই মনে থাকতে এর বাধ্য এবং একটি রিসার্চে দেখা গেছে এইভাবে পড়লে অনেকদিন যাবত পড়া মস্তিষ্কে স্টোর থাকে অনেক ছোট তথ্য মনে রাখার ক্ষেত্রে এই পদ্ধতি বেশি জনপ্রিয়।
এছাড়া গল্প ছবি ইত্যাদির মধ্যে তথ্য যুক্ত করে মনে রাখাকে আরো সহজ করাই হচ্ছে এই পদ্ধতির মূল বৈশিষ্ট্য। বিভিন্ন ধরনের ভোকাবুলারি বিভিন্ন সালকিং বা যে কোন ছোট তথ্য মনে রাখার ক্ষেত্রে এই কৌশল হয়ে উঠতে পারে বেশ কার্যকর এবং ফলপ্রসূ তাই ছাত্র-ছাত্রীদের নিয়মটি অনুসরণ করলে আশা করা যায় পড়াশোনার মাধ্যমে অনেক ভালো ফলাফল আসবে।

শেষ কথা

আপনারা পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায় সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায় সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় - মনোযোগ বৃদ্ধির উপায় সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমিটির মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url