মহিলাদের হজ্জ করার শর্ত - হজ্জে মহিলাদের পর্দা

আপনি কি মহিলাদের হজ্জ করার শর্ত সম্পর্কে জানতে চান? আজ আমরা জানব মহিলাদের হজ্জ করার শর্ত সম্পর্কে।  ইসলামী শরীয়ত অনুযায়ী নারীরা যদি সামর্থ্যবান হয় সেক্ষেত্রে তিনি হজ্জ পালন করতে পারেন তবে তাকে কোন পুরুষ বা মাহরাম এর সঙ্গে হজ্জ করতে যেতে হবে। আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকেই প্রশ্ন করে থাকে মহিলাদের হজ্জ করার শর্ত সম্পর্কে। 
মহিলাদের হজ্জ করার শর্ত - হজ্জে মহিলাদের পর্দা
সামর্থ্যবান সকল নারী পুরুষের উপর মহান আল্লাহতালা হজ্জকে ওয়াজিব করেছেন। আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে মহিলাদের হজ্জ করার শর্ত এবং হজ্জে মহিলাদের পর্দা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি মহিলাদের হজ্জ করার শর্ত সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

পেজ সূচিপত্রঃ মহিলাদের হজ্জ করার শর্ত - হজ্জে মহিলাদের পর্দা

মহিলাদের হজ্জ করার শর্ত - হজ্জে মহিলাদের পর্দা

কোন নারী যদি সমর্থ্যবান হন হজ্জ করার সেক্ষেত্রে তার ওপর হজ্জ ফরজ হয়ে যায়। তবে একটি শর্ত হল তাকে হজ্জ করার জন্য কোন পুরুষ মানুষ অর্থাৎ তার স্বামী বা মাহরামের সাথে যেতে হবে। তবে সেই পুরুষ মানুষ বা মাহরামের যদি তার সঙ্গে যাওয়ার পর্যাপ্ত পরিমাণ অর্থ না থাকে তাহলে সেই মহরম বা স্বামীর খরচ যাত্রাকারী মহিলাকে বহন করতে হবে।
একজন মহিলা অনেক পর্দা করতেন এবং তা শরীয়ত অনুযায়ী। কিন্তু হজ্জ করতে গিয়ে তিনি যথারীতি পর্দা করেননি তার ধারণা যে হজ্জ করতে এলে কোন পর্দা করার প্রয়োজন পড়ে না । এ ধারণা পোষণ করা সম্পূর্ণ ভুল। কারণ হজ্জ এর রীতি অনুযায়ী মহিলাদের শরীরের সম্পূর্ণ অংশ পর্দা দ্বারা আবৃত করতে হবে। তবে ইসলামী শরীয়ত অনুযায়ী একটি বিষয় রয়েছে যে ইহরামরত অবস্থায় মুখমণ্ডলে কাপড় লাগানো নিষেধ।

কিন্তু তার মানে এই নয় যে পুরুষদের সামনে ইচ্ছাকৃতভাবে মুখ প্রদর্শন করতে হবে।ইহরা অবস্থায় পর্দা সম্পর্কে হাদিসে বর্ণিতঃ হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত  এহরামের সময় আয়েশা রাদিয়াল্লাহু তা'আলা মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সঙ্গে ছিলেন যখন তখন লোকজন যখন তাদের সামনে দিয়ে অতিক্রম করতো তখন তারা তাদের মাথার উপর বড় করে চাদর দিয়ে দিত যেন কোন পুরুষ তাদের মুখ দর্শন না করতে পারে। (সুনানে আবু দাউদ)

মহিলাদের ওমার হজ্জ পালনের নিয়ম - মহিলাদের হজ্জ পালনের নিয়ম


মহিলাদের ওমরা হজ্জ পালনের নিয়ম গুলো নিচে বর্ণনা করা হলোঃ ওমরা হজ্জ সম্পন্ন করতে হবে এক মাস তিন দিনের মধ্যে। হজ্জে যাওয়ার পূর্বে মহিলাদের একটি সাক্ষাৎকারে আয়োজন করতে হবে যার মাধ্যমে পরস্পর একে অপরকে সহায়তা করতে পারে সেই পরিস্থিতি তৈরি হয়। পরিষ্কার পরিচ্ছন্ন কাপড় পরিধান করতে হবে এবং লজ্জাস্থান এর হেফাজত অতি গুরুত্বপূর্ণ।

এছাড়া পর্দা করা বিশেষভাবে বিবেচিত একটি বিষয়। মহিলাদের হজ্জ করতে গেলে যাত্রার সময় পরিচ্ছন্নতা অবলম্বন করতে হবে এবং খুব শালীনতার সাথে চলাফেরা করতে হবে যা হজ্জের সময় পরিচ্ছন্নতা বজায় রাখতে সাহায্য করবে। মহিলাদের যদি সামর্থ্য থাকে সে ক্ষেত্রে তাদের ওপর হজ্জ ফরজ হয়ে যায়।
মহিলারা অবশ্যই কখনো একা হজ্জে করতে যেতে পারবে না তাদের কোন মাহরাম বা স্বামীর সঙ্গে হজ্জ পালনে যেতে হবে।এক্ষেত্রে যদি মাহারাম বা স্বামীর হজ্জে যাওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে অর্থ না থাকে তাহলে সে অর্থ প্রদান করবে সেই মহিলা।

মহিলারা কাদের সাথে হজ্জে যেতে পারবে - মহিলাদের ওমরা করলে কি হজ্জ ফরজ হয়

ইসলামী শরীয়ত অনুযায়ী মহিলারা একাকী হজ্জ পালন করতে পারবে না তাদের সঙ্গে তাদের স্বামী বা মাহরাম উপস্থিত থাকতে হবে। তবে কিছুদিন ধরে সৌদি আরবের একটি সিদ্ধান্ত পাশ করা হয়েছে যে নারীরা একাই হজ্জ বা ওমরা করতে পারবে এবং তাদের সঙ্গে কোন ধরনের মাহরাম বা পুরুষ সঙ্গী থাকবে না। এর মধ্যে কয়েকজন বাংলাদেশি নারী বৈধ এ আইনের উপর ভিত্তি করে একা হজ্জে যাওয়ার জন্য ভিসা পেয়েছেন।

এছাড়া এ নিয়মটি পুরুষ ও নারী উভয়ের জন্য করা হয়েছে। কোন পুরুষ বা মহিলা যদি ওমরা করে তাহলে তার ওপর হজ্জ ফরজ হয়ে যাবে এমন কোন বিধিবিধান নেই। তবে মহান আল্লাহতালা বলেন নিশ্চয়ই সাফা ও মারওয়া আমার পছন্দময় একটি স্থান তাই কোন পুরুষ বা মহিলা যদি হজ্জ বা ওমরা করতে যায় তারা যেন সাফা  ও মারওয়া প্রদক্ষিণ করে। (সুরা-২ বাকারা, আয়াতঃ ১৫৮)।

মহিলাদের হজ্জের ইতিহাস ও তাৎপর্য - মহিলাদের ইহরাম বাধার নিয়ম

হযরত ইব্রাহিম আলাই সাল্লাম এর সময় হজ্জ শুরু হয়েছিল বলে জানা যায়। আল্লাহর আদেশে নবী ইব্রাহিম তার স্ত্রী হাজেরা এবং তার পুত্র ইসমাইলকে সঙ্গে করে অল্প খাবার ও কিছু পরিমাণ জল নিয়ে প্রাচীন মক্কার প্রান্তরে এনে রেখেছিলেন বলে অনেক প্রাচীন পথি থেকে জানা যায়। সেই সময় মক্কা ছিল জনমানব শূন্য এক মরুভূমি। মহিলাদের এহরাম সাধারণত পুরো শরীরকে ঢাকার একটি প্রক্রিয়া।

মহিলাদের এহরাম সাধারণত কোন সুনির্দিষ্ট রঙের পরিধান নেই তবে বর্তমান সময় অধিকাংশ মহিলারা হজ্জে গেলে কালো ইহরাম পরিধান করতে বেশি পছন্দ করেন। মহিলাদের ইহরাম সাধারণত তারা নিজেই পরিচ্ছন্ন করবে কোন ব্যক্তির সাহায্য ছাড়া। এছাড়া মহিলাদের ইহরাম পরিধানকৃত অবস্থায় গোসল করবে।
মহিলাদের ইহরামের কোন নির্দিষ্ট সীমাবদ্ধতা নেই যে এই সময় পর্যন্ত তাদের এহরাম অবস্থায় থাকতে হবে। তবে অবশ্যই পর্দার মধ্যে সব সময় নিজেকে রাখতে হবে ।

হজ্জে গিয়ে পিরিয়ড হলে নারীদের করণীয় - মহিলাদের জন্য কখনো হজ্জ ফরজ হয়

হজ্জ বা উমরা করার সময় বা ইহরাম বাধার পরে অনেক নারীর হায়েজ বা পিরিয়ড শুরু হয়। এ সময় অনেকেই কি করবে বুঝতে পারে না এবং তারা বিভিন্ন আমল থেকে বিরত থাকে। সাধারণত ইহরাম বাধার পর যদি কেউ বুঝতে পারে যে তার হায়েজ বা পিরিয়ড শুরু হয়েছে সেক্ষেত্রে সে গোসল করে এসে পুনরায় ইহরাম বাঁধবে। হায়েজ অবস্থায় কাবা তাওয়াফ করতে পারবে না কোন মহিলা। কাবা তাওয়াফ বাদে সকল কাজ সম্পন্ন করতে পারবে মহিলারা।
হায়েজ শেষ হলে গোসল করে এসে পুনরায় তাওয়াফ করতে হবে কাবাকে। তবে হায়েজ এর কারণে তাওয়াফ করা বিলম্ব হয়েছে এর জন্য কোন ধরনের গুনাহ হবে না। যেহেতু কোন গুনাহ হচ্ছে না এবং এটি পুনরায় সম্পূর্ণ করা যাবে এজন্য কোন ধরনের মেডিসিন খেয়ে হায়েজ বন্ধ করার প্রয়োজন নেই এবং দুশ্চিন্তা বা মন খারাপ করারও প্রয়োজন নেই। তবে হায়েজ বন্ধ হওয়ার আগেই যদি বাড়ি ফেরার ফ্লাইটের সময় হয়ে যায় সে ক্ষেত্রে ওষুধ সেবন করে হায়েজ বন্ধ করে তাওয়াফ করা যাবে এতে কোন প্রকার সমস্যা নেই বা পাপ হবে না।

শেষ কথাঃ মহিলাদের হজ্জ করার শর্ত - মহিলারা মাহরাম ছাড়া মা হজ্জ করতে পারবে কি

আশা করি আমরা মহিলাদের হজ্জ করার শর্ত সম্পর্কে আপনাদের ধারণা দিতে পেরেছি। আপনারা যদি  মহিলাদের হজ্জ করার শর্ত এবং হজ্জে মহিলাদের পর্দা সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। অপরদিকে মহিলাদের হজ্জ করার শর্ত এবং হজ্জে মহিলাদের পর্দা সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। মহিলাদের হজ্জ করার শর্ত এবং হজ্জে মহিলাদের পর্দা সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url