মেডিটেশন করার নিয়ম - রাতে মেডিটেশন করার নিয়ম

মেডিটেশন করার নিয়ম সম্পর্কে জানতে চান? আজকে আমরা নিয়ে এসেছি স্বাস্থ্যশাস্ত্র মানুষদের কাছে মেডিটেশন করার নিয়ম এবং রাতে মেডিটেশন করার নিয়ম নিয়ে বিস্তারিত কিছু আলোচনা। যখন আপনি প্রকৃতির কোলে গিয়ে নিশ্বাস গ্রহণ করবেন তখন এটি আপনাকে যেন ছুয়ে যায় সেজন্য মেডিটেশন করুন। নিচে মেডিটেশন করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো।

মেডিটেশন করার নিয়ম - রাতে মেডিটেশন করার নিয়ম
মেডিটেশন করার ফলে মানসিক চিন্তাভাবনা দূর হয়ে যায় এবং মন সম্পূর্ণরূপে রিলাক্স হয়। মেডিটেশন এর মূল অর্থই হলো মনকে বিকশিত করা মনের সকল চিন্তা-ভাবনা দূরহীত করা। এটি শরীরের বিভিন্ন সমস্যা দূর করে। মেডিটেশন করার নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন আমাদের কাছে। চলুন জানা যাক রাতে মেডিটেশন করার নিয়ম।

মেডিটেশন প্রতিটি মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ আপনি শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়লে মেডিটেশন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আজকে এই আর্টিকেলের মাধ্যমে রাতে মেডিটেশন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত এবং গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের মাঝে তুলে ধরব।

পেজ সূচিপত্রঃ মেডিটেশন করার নিয়ম - রাতে মেডিটেশন করার নিয়ম

মেডিটেশন করার নিয়ম - রাতে মেডিটেশন করার নিয়ম

মেডিটেশন করার সময় আপনার শ্বাস-প্রশ্বাস কে অনুভব করুন, এটি একবার ভিতরে যাবে এবং পুনরায় বের হবে এছাড়া বিশেষজ্ঞরা বলেন মেডিটেশনের সময় মানসিক স্থিতি এমন হতে হবে যেন মন অন্য কোন জায়গায় ঘুরে বেড়াতে পারে অর্থাৎ মনকে মুক্ত করে দেওয়ার একটি প্রক্রিয়া মেডিটেশন। আমাদের শরীর এর সাম্প্রতিক অবস্থা সবকিছু মনকে ছড়িয়ে যেতে হবে।

মেডিটেশন শেষ হলে ধরফর করে অথবা হঠাৎ করে ওঠার প্রয়োজন নেই। মেডিটেশন করার ক্ষেত্রে কোথাও বসে নিশ্চিন্তে সময় নিয়ে মেডিটেশন করা উচিত। কারণ মেডিটেশন করলে আমাদের শরীর স্থির হয়ে পড়ে এবং ধীরে ধীরে সকল চিন্তা ভাবনা দূর হয় । 
বিশেষজ্ঞদের মতে আমাদের শরীর বা আমাদের মন যেখানে বসে মেডিটেশন করতে স্বাচ্ছন্দ বোধ করে সে জায়গায় বসে মেডিটেশন করা উচিত এবং দেখতে হবে আপনার হাত-পা যেন এই বসার ভঙ্গিতে অনেকটা স্বস্তিতে থাকে কারণ এটি একটি রিলাক্সিং ব্যায়াম যা আমাদের মনকে শান্ত করে।

শুয়ে মেডিটেশন - মেডিটেশন কি হারাম

যদি কোন ব্যক্তি বসে মেডিটেশন করে তাহলে এমনভাবে বসতে হবে যাতে পিঠে বা কোমরে কিছুক্ষণ পর ব্যথা না হয়ে যায় অনেকেই শুয়ে মেডিটেশন করেন এক্ষেত্রে কিন্তু ঘুম পেতে পারে সেই জন্য শুয়ে মেডিটেশন না করায় ভালো এতে করে মনসংযোগ বাড়বে না। আপনি যদি আপনার মনের ধ্যান বাড়াতে চান তাহলে বসে মেডিটেশন করুন। 

মেডিটেশন এর কাজ হল অন্তর শক্তি বৃদ্ধি করা অন্য ভাষায় বলা যেতে পারে মেডিটেশনের মাধ্যমে আপনি সংযোগ সাধনা করতে পারেন। আপনার অন্তরের আমির সঙ্গে সাক্ষাৎ করতে পারেন এবং আপনার শক্তি মূল উৎসের সঙ্গে দেখা করতে পারেন।

মেডিটেশন কখন করতে হয় - মেডিটেশন কত প্রকার

সকাল-সন্ধ্যার যেকোনো সময় আপনি মেডিটেশন করতে পারেন কারণ মেডিটেশনের কোনো বাধা ধরা নিয়ম নেই। আপনি চাইলে যেকোনো সময় মেডিটেশিন করতে পারেন। মেডিটেশিন করার জন্য আপনাকে চারপাশে শান্ত পরিবেশ বেছে নিতে হবে। মেডিটেশন মূলত ২টি উপায়ে করা যায়। চলুন দেখে নেই মেডিটেশন ২টি কি কি?
  • কনসেন্ট্রেশন মেডিটেশন
  • মাইন্ড ফুলনেস মেডিটেশন
কনসেন্ট্রেশন মেডিটেশন হলো- কিছু নির্দিষ্ট বস্তুর ওপর কনসেন্ট্রেট করে মানব দেহকে ধ্যানে মগ্ন করার একটি প্রক্রিয়া। অর্থাৎ, আপনি একভাবে একটি শব্দ শুনছেন অথবা একটি মন্ত্র একভাবে পাঠ করছেন এবং একটি বস্তুর দিকে একইভাবে এক ধ্যানে তাকিয়ে আছেন এটিই মূলত কনসেন্ট্রেশন মেডিটেশন।
মাইন্ড ফুলনেস মেডিটেশন হলো- মনকে শান্ত করার একটি প্রক্রিয়া। মাইন্ড ফুলনেস মেডিটেশন করার ফলে আপনার শরীর ও মন শান্ত হবে এবং মন থেকে নেতিবাচক চিন্তাভাবনা দূর হবে। এই ধ্যান আপনার রেসিং চিন্তা নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

মেডিটেশন মিনিং - মেডিটেশন কিভাবে করে

মেডিটেসজন হলো একপ্রকার ধ্যান যা মূলত অশান্ত মনকে শান্ত করার জন্য করা হয়। আর ধ্যান হল এক ধরনের অনুশীলন যেখানে কোন ব্যক্তি কিছু কৌশল অবলম্বন করে। যেমন মানসিকতা বা কোন নির্দিষ্ট বিষয় চিন্তা বা কাজের প্রতি মনোনিবেশ এর মাধ্যমে মনোযোগ ও সচেতনতা বৃদ্ধি করে। মেডিটেশনের মাধ্যমে স্বচ্ছ মানসিক ও শান্তিপূর্ণ আবেগী এবং স্থিতিশীল অবস্থা নিজের মধ্যে আনতে হবে।

মেডিটেশনের সময় এমনভাবে শ্বাস গ্রহণ করুন এবং বের করুন যাতে করে মন স্থির থাকে এবং মন শান্ত থাকে। মেডিটেশনের মাধ্যমে মন, শরীর, সাম্প্রতিক অবস্থা ছড়িয়ে দিন। মেডিটেশন শেষ করে কখনও ধরফর করে উঠা ঠিক না। এতে করে আবার মন অশান্ত হয়ে যাবে।

মেডিটেশনের ক্ষতিকর দিক - মেডিটেশনের উপকারিতা

মেডিটেশন এর কোন খারাপ দিক নেই তাও শুরুতেই সহজ ও স্বাভাবিক ভঙ্গিতে বসুন যাতে অনেক সময় ধরে বসে থাকতে পারেন। এছাড়া বেশি সময় ধ্যান করবেন না প্রথমদিকে বেশি তাড়াহুড়া করবেন না। ধ্যান করার সময় মানসিক চাপ কমাতে ঘুমের উন্নতি সাধনে উচ্চ রক্তচাপ কমাতে বেশি কার্যকর এই মেডিটেশন।
মেডিটেশন এর উপকারিতা অনেক এ সম্পর্কে সবাই কমবেশি জানেন মিউটেশন শুধুমাত্র উদ্বেগ ও বিষণতার উপসর্গগুলো উপশম করে না এটি মনোযোগ ও স্মৃতিশক্তি উন্নতি করতে সাহায্য করে। মানসিক চাপ কমায় ঘুমের উন্নতি সাধন করে উচ্চ রক্তচাপ কমায় এবং শরীরের বিভিন্ন ধরনের ডিপ্রেশন জনিত সমস্যা দূর করে এই মেডিটেশন।

শেষ কথাঃ মেডিটেশন করার নিয়ম - রাতে মেডিটেশন করার নিয়ম

আমাদের কাছে আমাদের পাঠকদের মধ্যে অনেকেই জানতে চান মেডিটেশন করার নিয়ম ও রাতে মেডিটেশন করার নিয়ম সম্পর্কে। যদি আপনি মেডিটেশন করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য খুবই উপকারী হিসাবে বিবেচিত হতে পারে। মেডিটেশন করার নিয়ম সম্পর্কে যদি কারো কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদের কমেন্টের মাধ্যমে প্রশ্ন করতে পারেন। এছাড়া আমাদের ওয়েবসাইটকে ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url