মহিলাদের হরমোন কি - মেয়েদের হরমোন কমানোর উপায়

আপনি কি মহিলাদের হরমোন কি এ সম্পর্কে জানতে চান? আজ আমরা মহিলাদের হরমোন কি এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। মহিলাদের ৪০ বছর পর থেকে হারমোনাল সমস্যা শুরু হতে থাকে। এর মধ্যে অন্তর্গত হলো রাতে গরম লাগা হঠাৎ ঘাম ত্বক পাতলা হয়ে যাওয়া মেজাজ খিটখিটে হওয়া ইত্যাদি। মহিলাদের হরমোন কি এবং হরমোনের বিভিন্ন সমস্যার সমাধান সম্পর্কে জানতে আমাদের সাথে থাকুন।
মহিলাদের হরমোন কি - মেয়েদের হরমোন কমানোর উপায়
হরমোন হলো শরীরবৃত্তি ও একটি বিষয়। আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো মহিলাদের হরমোন কি এবং মেয়েদের হরমোন কমানোর উপায়। আমাদের পাঠকদের মধ্যে থেকে অনেকে প্রশ্ন করে থাকেন মহিলাদের হরমোন কি হরমোন কি কি কাজে ব্যবহৃত হয় এবং এটি শরীরের ওপর কেমন প্রভাব ফেলে এর সম্পর্কে ।

পেজ সূচিপত্রঃ  মহিলাদের হরমোন কি - মেয়েদের হরমোন কমানোর উপায়

মেয়েদের হরমোন বৃদ্ধির ঔষধ - টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়

যৌন অনুভূতি আকর্ষণ ইত্যাদি মহিলাদের ক্ষেত্রে এট্রোজেন হরমোন নিয়ন্ত্রণ করে থাকে বলে বিশেষজ্ঞরা বলেন। এই হরমোন আকর্ষণ অনুভূতি সহ বিভিন্ন ধরনের সেক্সচুয়াল বিষয় নিয়ন্ত্রণ করে থাকে। মানব শরীরে বিদ্যমান হরমোন পুরুষ বা মহিলা উভয়ের বেলায় জননতন্ত্রের সকল সঠিক উদ্দীপনা কাঠামো এবং বংশবিস্তার খুব নিখুঁতভাবে নিয়ন্ত্রণ করে থাকে। টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় এর মধ্যে উল্লেখিত কিছু খাবার হলোঃ
  • টক ফল
  • মধু
  • ডিম
  • কলা
  • বাঁধাকপি
  • রসুন
  • ঝিনুক
  • কাঠবাদাম
প্রাকৃতিকভাবে এটি হরমোনের সমস্যা দূর করে এবং শরীরের হরমোনের অভাব পূরণ করতে সাহায্য করে।

মহিলাদের হরমোন কি - মেয়েদের হরমোন কমানোর উপায়

সর্বপ্রথম আমাদের জানতে হবে মহিলাদের হরমোন কি? হরমোন হলো এমন একটি বিষয় যার উপর মহিলাদের সেক্সুয়াল জীবনসহ চিন্তাধারা শরীরের ভালো থাকা নির্ভর করে থাকে। নারীদের শরীরে বিভিন্ন সময় হরমোনের ভারসাম্যহীনতা দেখা যায়। শরীর ও মনের সুস্থতা সম্পন্ন নির্ভর করে হরমোনের ওপর। এজন্য শরীরকে সুস্থ রাখতে হরমোনের সমতা রাখা খুবই প্রয়োজন।

ওজন বৃদ্ধি পাওয়া ঘন ঘন মেজাজ বিগড়ে যাওয়া শরীরে ক্লান্তি ভাব দেখা দেওয়া হরমোনের তারতমতার কারণেই হয়ে থাকে। এছাড়া চুল পড়ে যাওয়া এবং ব্রণের সমস্যা ইত্যাদি ও হরমোনের কারণে হয়ে থাকে এজন্য এগুলো অবশ্যই ফেলে দেওয়ার মত কোন বিষয় না। এমন সমস্যার সম্মুখীন হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। সাধারণত আমাদের জীবন যাপন এর মাধ্যমে বিভিন্ন ধরনের শারীরিক হরমোনের ভারসাম্যতা দেখা দিতে পারে।

এজন্য হরমোনের ভারসাম্যতা দেখা দিলে জীবন যাপন খাওয়া-দাওয়া সকল কিছু পরিবর্তন করে নিয়ম তান্ত্রিক ভাবে শুরু করা উচিত। তবে এক্ষেত্রে ভালো ফল না পেলে অবশ্যই ডাক্তার শরণাপন্ন হতে হবে। হরমোনের সমস্যা দূর করতে যে সকল খাদ্য খাওয়া যেতে পারে তার ধারণা নিচে দেওয়া হলঃ

  • খাদ্য তালিকায় অবশ্যই স্নেহ একটু রাখতে হবে। সকালের খাবারের নিয়মিতভাবে একটু করে ঘি অথবা অর্গানিক বাটার খেতে পারেন এটি শরীরের এর তার হরমোনের তারতম কমিয়ে দেয় যাদের নিয়মিত সকালে ফল খেতে অসুবিধা হয় সে ক্ষেত্রে তারা এ সকল খাদ্য গ্রহণ করে হরমোন সঠিক রাখতে পারে।

  • মহিলাদের মাসিকের সময় ইস্ট্রোজেন ও প্রসেসটোজেনের ক্ষরণ বাড়ে এই জন্য হরমোনকে সঠিক রাখতে কুমড়ার বীজ বা সূর্যমুখীর বীজ অথবা তিল  খেতে পারেন এটি হরমোনের সমস্যা দূর করে।
  • পেট ভালো না থাকলে যতই পুষ্টিকর খাদ্য গ্রহণ করা যাক না কেন এটি শরীরে পুষ্টি সরবরাহ করবে না পূর্ণাঙ্গ রূপে। তাই খাবারের তেল মশলা কমিয়ে দিয়ে পুষ্টিকর বিভিন্ন অর্গানিক খাদ্য খাওয়া উচিত।

বাংলাদেশে মেয়েদের কাম শক্তি বৃদ্ধির ঔষধ - মেয়েদের কাম শক্তি বৃদ্ধির প্রাকৃতিক উপায়

Miss me মেডিসিন মেয়েদের কাম শক্তির বৃদ্ধির ঔষধ। উইমেন সেক্স পাওয়ার নামে একটি ওষুধ আছে যা অস্থায়ীভাবে মেয়েদের কামশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। তবে সাধারণত মেয়েদের কাম শক্তি ছেলেদের তুলনায় বেশি থাকে। যদি কোন প্রকার হরমোনাল সমস্যা বা দুর্বলতা দেখেন আপনার পার্টনারের মধ্যে সেক্ষেত্রে এ সকল ওষুধ সেবন করাতে পারেন তবে বিভিন্ন ধরনের ফল মিষ্টি খেলে হরমোনাল সমস্যা ও কাম শক্তি কম হওয়ার সমস্যা দূর হয়।

মধু নারী পুরুষ উভয়কে জনশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে । এজন্য প্রতি তিন দিন অন্তর অন্তর এক গ্লাস গরম পানিতে এক চা চামচ মধু মিশিয়ে খাওয়া উচিত এছাড়া কফি যৌন ইচ্ছা বা মুড কে বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়া বিট লবণ সালাতের সঙ্গে খেতে পারেন এটি নাইট্রেট বৃদ্ধি করতে সাহায্য করে শরীরে। যা আমাদের শরীরের হরমোনের জন্য খুবই উপকারী।

যৌবন শক্তি বৃদ্ধির ব্যায়াম - মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায়

যৌনশক্তি বৃদ্ধির ব্যায়াম হলঃ সর্বপ্রথম উপুর হয়ে শুয়ে হাত দুটো দু'পাশে মেঝেতে পাশাপাশি রাখতে হবে। এরপর হাতের ওপর ভর দিয়ে পুশ আপের ভঙ্গিতে উপরের দিকে শরীরটাকে সম্পূর্ণ টান করে তুলে রাখতে হবে। পায়ের আঙ্গুল মেঝেতে ছুঁয়ে থাকতে হবে এবং পিঠ ও মাথা থাকবে সমান তরাল ভাবে একই লাইনে । শরীরকে যখন ওপরের দিকে তোলা হবে সেই সময় ওজনটা থাকবে  বাহু আর পায়ের ওপর এবং বাকি শরীরটা হাওয়াতে থাকবে।

মেয়েদের হরমোনের সমস্যা বোঝার কিছু উপায় হলঃ নারীদের শরীরে একটি বিশেষ ধরনের হরমোন রয়েছে যার নাম এন্ড্রোজেন হরমোন এ হরমোনের এর অভাবে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে যেমন অনিয়মিত মাসিক হওয়া অতিরিক্ত রক্তস্রাব হওয়া মুখে বা বিভিন্ন জায়গায় লোম হওয়া এবং ব্রণের মত সমস্যার সৃষ্টি হওয়া।

এছাড়া বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা থাকতে পারে এর মধ্যে উল্লেখযোগ্য হলো তলপেটে ব্যথা ত্বকে কালো দাগ ছোপ সৃষ্টি বন্ধত্ব ইত্যাদি। এজন্য এ হরমোন শরীরে পরিপূর্ণভাবে রাখার জন্য আমাদের কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। তার মধ্যে উল্লেখযোগ্য হল শরীরে পরিমিত ভাবে পুষ্টিকর খাদ্য প্রবেশ করানো।

মেয়েদের হরমোনের সমস্যা হলে কি হয় - হরমোন বেশি হলে কি বাচ্চা হয় না

হরমোনের কারণে আমাদের শরীর ও মন সুস্থ থাকে। শরীর ভালো রাখতে হরমোনের সমতা থাকা অত্যন্ত প্রয়োজনে একটি বিষয়। এছাড়া ওজন বৃদ্ধি ঘনঘন মেজাজ বিগড়ে যাওয়া অতিরিক্ত ক্লান্তি ভাব সহ ব্রণের সমস্যা হয়ে থাকে হরমোনের তারতম্য হওয়ার কারণে। হরমোনের কমবেশি কারণে চুল পড়া ত্বকের সমস্যা ব্রণ ইত্যাদি হতে পারে যা অনেকে স্বাভাবিকভাবে নিয়ে থাকে।
তবে এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত এবং সেভাবে ওষুধ সেবন করা উচিত। কারণ এটি পরবর্তীতে মারাত্মক রোগ সৃষ্টি করতে পারে। হরমোনের সমস্যা হলে কি বাচ্চা হয় না? এমন প্রশ্ন অনেকেই করে থাকেন তবে হরমোনের কারণে এমন সমস্যা হতে পারে যৌনবাহিত রোগ সৃষ্টি করতে পারে হরমোন। যার কারণে মেয়েদের প্রজনন অঙ্গ ক্ষতিগ্রস্ত হয় এমনকি বা বন্ধত্ব সৃষ্টি করতে পারে।

শেষ কথাঃ মহিলাদের হরমোন কি - মেয়েদের হরমোন কমানোর উপায়

আশা করি মহিলাদের হরমোন কি এবং মহিলাদের হরমোনের তারতম্যতার কারণে কি হতে পারে এ সম্পর্কে যথাযথ ধারণা প্রদর্শন করতে পেরেছি। আপনারা যারা মহিলাদের হরমোন কি এবং মেয়েদের হরমোন কমানোর উপায়  সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া  মহিলাদের হরমোন কি এবং মেয়েদের হরমোনের সমস্যা হলে কি হয় এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

মহিলাদের হরমোন কি এবং যৌন শক্তি বৃদ্ধির ব্যায়াম সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন।আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url