চর্ম রোগ সারানোর উপায় - চর্ম রোগের লক্ষণ

আজ আমরা আলোচনা করতে চলেছি চর্ম রোগ সারানোর উপায় সম্পর্কে? আমরা অনেকেই চর্ম রোগ সারানোর উপায় সম্পর্কে অবগত নই। পরিবেশ ও বিভিন্ন ধরনের কারণে চর্ম রোগ হয়ে থাকে। আজকে এই আর্টিকেল এর মাধ্যমে আমরা বিস্তারিতভাবে জানব চর্ম রোগ সারানোর উপায় এবং চর্ম রোগের লক্ষণ সম্পর্কে।
চর্ম রোগ সারানোর উপায় - চর্ম রোগের লক্ষণ
স্বাস্থ্য সচেতন প্রতিটি মানুষের জন্য চর্ম রোগ সারানোর উপায় এবং চর্ম রোগের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে জেনে রাখা উচিত। আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে চর্ম রোগ সারানোর উপায় এবং চর্ম রোগ কিসের অভাবে হয়ে থাকে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ চর্ম রোগ সারানোর উপায় - চর্ম রোগের লক্ষণ

চর্ম রোগ সারানোর উপায় - চর্ম রোগের লক্ষণ

বিভিন্ন ধরনের কারণে চর্ম রোগ হয়ে থাকে এছাড়া চর্ম রোগে সাধারণত আপনার ত্বক লাল হয়ে যাওয়া এবং চুলকানির সৃষ্টি হতে পারে। বিভিন্ন সংক্রমনের কারণে চর্ম রোগ হয়ে থাকে এবং এটি এজেন্ট এর ওপর নির্ভর করে থাকে। সাধারণত ত্বকে যে এজেন্ট গুলোর কারণে চর্ম রোগ হয়ে থাকে তার মধ্যে উল্লেখযোগ্য কিছু এজেন্ট হলোঃ ব্যাকটেরিয়া , ভাইরাস , প্রোটোজোয়া , ছত্রাক ইত্যাদির।

যাদের ডাইবেটিস, স্ট্রেস , প্রেগন্যান্ট ইত্যাদি রোগ থাকে তাদের চর্ম রোগ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি হয়ে থাকে। এছাড়া বিভিন্ন অ্যালার্জি অটো ইউনিয়নের কারণে চর্ম রোগ দেখা দিতে পারে শরীরে। এছাড়া একজিমা হল এমন একটি ত্বকের অবস্থা যার কারণে ত্বকে প্রদাহর মত সমস্যা সৃষ্টি হতে পারে। একজিমা বিভিন্ন ধরনের হতে পারে তার মধ্যে উল্লেখযোগ্য কিছু হলঃ ত্বকের লালচে ভাব , প্রদাহ , ত্বক শুষ্ক হয়ে যাওয়া , এছাড়া পানি ফুসকুড়ির মত সমস্যা ইত্যাদি।
বর্তমানে আমরা বিভিন্ন কেমিক্যাল যুক্ত ডিটারজেন্ট সাবান শ্যাম্পু শরীরে ব্যবহার করে থাকি এর কারণেও চর্ম রোগের সৃষ্টি হতে পারে। এছাড়া অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠান্ডা স্থানে বসবাস করার কারণেও একজিমার মত চর্ম রোগ সৃষ্টি হতে পারে।

চর্ম রোগের ঘরোয়া চিকিৎসা - চর্ম এলার্জি দূর করার উপায়

দাউদ এক ধরনের বিশেষ চর্ম রোগ যা শরীরে প্রথমে ঘামাচির মত ফোঁটা ফোটা সৃষ্টি করবে পরবর্তীতে লালচে হওয়ার পরে চুলকানি সৃষ্টি শুরু করবে। এবং এটি রৌদ্র গেলে মারাত্মক আকার ধারণ করে।  দাউদ সাধারণত আস্তে আস্তে পুরো শরীরকে ঘিরে নাই এছাড়া শরীরের চামড়া যে অংশ উষ্ণ ও আগ্রসি অংশে দাউদ এর সংক্রমণ সবচেয়ে বেশি হয়।

সাধারণত মাথার তালুতে পায়ের তালুতে হাতের আঙ্গুলের ফাঁকে এবং থাইয়ের পাশে সবচেয়ে বেশি দাউদ সৃষ্টি হতে পারে আর এটি এমন একটি চর্ম রোগ যা দীর্ঘদিন যাবত শরীরে থাকলে এটি মারাত্মক আকার ধারণ করে। এমনকি অতিরিক্ত চুলকানোর কারণে ত্বকে ঘা এর সৃষ্টি হয়। চর্ম রোগ সারানোর উপায় এর মধ্যে উল্লেখযোগ্য একটি উপায় হল চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এন্টিহিস্টামিন , বিভিন্ন মলম , ক্যালসিয়াম লোশন ইত্যাদি ব্যবহার করতে পারেন।
শরীরে যদি অতিরিক্ত চুলকানো ও সৃষ্টি হয়ে যায় তাহলে ঠান্ডা পানি দিয়ে গোসল করতে পারেন বা ঠান্ডা পানির সেক দিতে পারেন, এক্ষেত্রে এটি খুব আরামদায়ক এছাড়া সে সময় ত্বকে পাতলা সুতি কাপড়ের পোশাক পরিধান করতে হবে যাতে বাতাস প্রবেশ করতে পারে। চর্ম রোগ সারানোর উপায় গুলোর মধ্যে সবচেয়ে কার্যকারী একটি উপায় হল ফুটন্ত পানির মধ্যে নিমপাতা দিয়ে সেই পানি দিয়ে গোসল করতে হবে। এতে ত্বকে থাকা ব্যাকটেরিয়া অনেকটা কমে যাবে।

চর্ম রোগ কিসের অভাবে হয় - চর্ম রোগের ক্রিম

সাধারণত চর্ম রোগ শরীরে বিভিন্ন ভিটামিনের অভাবে হয়ে থাকে সে সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। শরীরে যদি ভিটামিন সি-এর অভাব হয় সেক্ষেত্রে ত্বকে হালকা আঘাত পেলে তা কেটে যায় চিরে যায়। ভিটামিন সি এর অভাবে রুক্ষ ত্বকের সৃষ্টি হয় বলিরেখা চলে আসে ত্বকের মধ্যে।
টক জাতীয় বিভিন্ন ধরনের খাবারের মাধ্যমে ভিটামিন সি এর অভাব মেটানো যায় শরীরের। অনেকে আছেন যারা চর্ম রোগ সারানোর ক্রিম খুঁজছেন। আজকে আমরা চর্ম রোগ সারানোর কিছু ক্রিম সম্পর্কে তথ্য দেওয়ার চেষ্টা করব আর যা ব্যবহারে খুবই কার্যকারী ফলাফল পেয়ে যাবেন আশা করি। চর্ম রোগ সারানোর ক্রিম গুলো হলঃ
  • O2 Derm Cream
  • Panderm+ Cream
  • Neo Castor-Nf Cream
  • Ornoderm Cream
  • Clarex Plus Cream
  • Taf Plus Cream

চর্ম রোগের মলমের নাম - চর্ম রোগের খাবারতালিকা

টক যদি জ্বলে যায় ত্বকে ফুসকুড়ি ত্বকের লালকে ভাব দূর করতে ত্বকে সালবেট মলম ব্যবহার করা যেতে পারে এটি ব্যবহারে পরামর্শ দেন ডাক্তাররাও। সাধারণত বিভিন্ন ভিটামিনের কারণে চর্ম রোগের সৃষ্টি হয় চর্ম রোগ হলে যে সকল খাবার খেতে হবে তার মধ্যে উল্লেখযোগ্য কিছু হল সামুদ্রিক মাছ, মাছের তেল যাতে ওমেগা থ্রি ফ্যাট রয়েছে,  সবুজ শাকসবজি , বাদাম ইত্যাদি।
প্রকৃতি প্রদত্ত ভিটামিন ডি এর ভালো উৎস হলো সূর্য এর জন্য প্রতিদিন কিছু সময় সূর্যের নিচে কাটাতে হবে। এছাড়া শীতকালে ত্বকের সমস্যা বেড়ে যায় এই জন্য মশ্চারাইজার ইউজ করতে পারেন।

চর্ম রোগ কি কি কারনে হয় - চর্ম রোগ কত প্রকার

ব্রণ হল সবচেয়ে বড় চর্ম রোগ গুলোর মধ্যে একটি । এটি ত্বকের তৈলাক্ত গ্রন্থির সাথে যুক্ত থাকে এবং এটি যখন হয় তখন তাকে খুব ব্যথা সৃষ্টি হয়। যেখানে ব্রণের সৃষ্টি হয় সেখানে ত্বক লালচে হয়ে ফুসকুড়ির মত বড় হয়ে ওঠে।

আমাদের ত্বকের তৈলাক্ত গ্রন্থিতে শিবাম নামক একটি পদার্থ নিঃসরিত হয় যার মাধ্যমে এই ব্রণের সৃষ্টি হয় এছাড়া বর্তমান সময়ে একটি রিসার্চে দেখা গেছে প্রায় আশি শতাংশ পুরুষ তার যৌবনকালে এই ব্রণ এর সম্মুখীন হয়েছে। বিভিন্ন চর্ম রোগের মধ্যে অন্যতম একটি চর্ম রোগ হল এ ব্রণ এটি তৈলাক্ত গ্রন্থির ক্ষতি করে। সাধারণত চর্ম রোগকে ছয় প্রকারে ভাগ করা হয়ে থাকে।
  • আমবাত
  • বলিরেখা
  • ইম্পেটিগো
  • পাঁচড়া
  • ক্যান্ডিডিয়াসিস 
  • গোলকৃমি

শেষ কথাঃ চর্ম রোগ সারানোর উপায় - চর্ম রোগের লক্ষণ

চর্ম রোগ সারানোর উপায় সম্পর্কে এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের কিছু ধারনা দেওয়ার চেষ্টা করেছি। আপনারা যারাচর্ম রোগ সারানোর উপায় এবং চর্ম রোগের লক্ষণ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া  চর্ম রোগ সারানোর উপায় এবং চর্ম রোগ কি কি কারণে হয় এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

চর্ম রোগ সারানোর উপায় সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন।আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url