দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ - দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে

আপনি কি জানেন দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ কি? বিশেষ কিছু ভিটামিন রয়েছে যেমন ভিটামিন সি ভিটামিন ডি ভিটামিন কে আয়রন এই সকল ভিটামিনের অভাব শরীরের যখন দেখা দেয় তখন মাড়ি থেকে রক্ত পড়তে পারে। আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকেই আছেন যারা আমাদের প্রশ্ন করে থাকেন দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ সম্পর্কে। চলুন বিস্তারিতভাবে জেনে আসি দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ সম্পর্কে।
দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ - দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে
আপনারা যদি আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন তাহলে দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ এবং দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে সে সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ এবং দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে সে সম্পর্কে জেনে আসি।

পেজ সূচিপত্রঃদাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ - দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে

দাঁতের মাড়ি শক্ত করার উপায় -দাঁতের মাড়ি ক্ষয় হয় কেন

আলোচনা করব আজকের আর্টিকেলের মাধ্যমে দাঁতের মাড়ির শক্ত করার উপায় সম্পর্কে। সকালের নাস্তা বা রাতের খাবারের পরে সর্বনিম্ন দুই মিনিট ধরে ভালোভাবে দাঁত পরিষ্কার করতে হবে। এছাড়া দাঁতের টুথপিক বা কাঠের পরিবর্তে ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে এতে দাঁত থাকবে সুস্থ। প্রতিদিনের খাদ্য অভ্যাসে চিনি এর পরিবর্তে আমাদের গ্রহণ করতে হবে তাজা শাকসবজি ফলমূল দুধ টক দই ছোট মাছ সামুদ্রিক মাছ ক্যালসিয়াম ভিটামিনযুক্ত খাবার।

সঠিকভাবে আলতো করে যদি দাঁত ব্রাশ না করা হয় এছাড়া অভ্যাসগত কারণে অতিরিক্ত ভাজাপোড়া খাদ্য যদি বেশি গ্রহণ করা হয় তাহলে দাঁতের ক্ষতি হতে পারে। একটু ভালোভাবে দাঁতের গঠনের দিকে খেয়াল করলে দেখা যাবে আমাদের দাঁতের প্রথম লেয়ারে রয়েছে এনামেল এবং দ্বিতীয় লেয়ারে রয়েছে ডেন্টিন।
আমরা যখন ভুল উপায়ে দাঁত ব্রাশ করি এবং এসিটিক জাতীয় খাদ্য গ্রহণ করি তখন প্রথমত এনামেল ক্ষতিগ্রস্ত হয় দ্বিতীয়তও ডেন্টিন ক্ষতিগ্রস্ত হয়।

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কেন এ বিষয়ে অনেকেই জানে না আজকে এ বিষয়টি আলোচনা করব আমাদের আর্টিকেলের মাধ্যমে। অনেক সময় আমরা ব্রাশ করার পরে কুলি করার সময় দেখি মাড়ি থেকে রক্ত পড়ে। আমরা অনেকেই আছি যারা এ বিষয়ে তেমন গুরুত্ব দেই না। কিন্তু বিশেষজ্ঞদের মতে দীর্ঘ মেয়াদী মাড়ির এ রোগকে নীরব ঘাতক হিসাবে আখ্যায়িত করা হয়েছে। এমন অবস্থার শিকার হলে কখনোই অবহেলা করা উচিত নয় কারণ এটি শুধু মাড়ির রোগ হলেই হয় না।

বরং অন্যান্য সমস্যার কারণেও এমন হতে পারে এজন্য হঠাৎ এমন দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। অনেক ক্ষেত্রে নিয়ম মেনে যদি মুখ পরিষ্কার করা না হয় সেক্ষেত্রে মুখের মধ্যে জীবাণু ওকে মুখের লালা খাদ্য যোগায় এবং এই খাদ্যগুলো দাঁতের ফাঁকে লেগে থাকা বিভিন্ন খাদ্য কনা হয়ে থাকে যা পরবর্তীতে ডেন্টাল প্লাক নামের একটি সাদা আঠালো পদার্থ তৈরি করে যা দাঁতের জন্য ক্ষতিকর।
এই ডেন্টাল প্লাগ আর পরবর্তীতে শক্ত হয়ে যায় যার ফলে প্রথম অবস্থাতে মাড়ি ফুলে যায় এবং পরবর্তীতে খাবার গ্রহণের সময় আলতোভাবে চাপ দিলে মাটি থেকে রক্ত পড়া শুরু হয়। এমন হলে নিয়মিত ডাক্তারে পরামর্শ নিতে হবে এবং সে অনুযায়ী দাঁত পরিষ্কার রাখতে হবে এবং দিনে অন্ততপক্ষে দুইবার দাঁত ব্রাশ করতে হবে সঠিক নিয়মে।

দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ -দাঁতে গর্ত হয় কেন

দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ কি এর সম্পর্কে আলোচনা করতে চলেছে আজকের আর্টিকেলের মাধ্যমে। বিশেষ কিছু ভিটামিন বা মিনারেল যেমন ভিটামিন সি ভিটামিন ডি আয়রন এর অভাবে মাড়ি থেকে রক্ত পড়ে সুষম খাদ্য যেমন শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে তেমনি এই খাদ্যের মাধ্যমে মুখের স্বাস্থ্য বজায় থাকে। সঠিকভাবে কৃত্রিম দাঁত না লাগানোর কারণে অনেক সময় তাই সে দাদির আঘাতে মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে।

ছোট বাচ্চাদের মুখে অনেক সময় দেখা যায় দাঁতের শক্ত স্থানে ছোট্ট একটি গর্তের মত হয় এটি সাধারণত ক্যাভিটির কারণে হয়ে থাকে এটি ব্যাকটেরিয়ার আক্রমণে হয়ে থাকে বলে বিশেষজ্ঞরা মনে করেন। দাঁত সুস্থ রাখার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি হল খাবার খাওয়ার পর দাঁত ভালোভাবে ব্রাশ করার মাধ্যমে পরিষ্কার করতে হবে।

দাঁতের কোণে লেগে থাকা খাদ্য সুতা বা সরু কোন পরিষ্কার কাঠির মাধ্যমে পরিষ্কার করতে হবে। নিয়মিত দাঁত ব্রাশ করার মাধ্যমে দাদকে সুস্থ রাখা সম্ভব। দাঁতের যন্ত্রণা বা দাঁতের রক্ত পড়া বন্ধ করতে কুসুম গরম পানির মধ্যে এক চিমটি লবণ দিয়ে কুলি করতে পারেন এতে ব্যথা অনেকটা উপশম হয় এবং জীবাণু নষ্ট হয় মুখের ভেতরের।

বাচ্চাদের দাঁতে পোকা হলে করণীয় - বাচ্চাদের দাঁত ব্যথার ঔষধ

বাচ্চাদের দাঁতে পোকা হলে করণীয় কি এ সম্পর্কে বিস্তারিত জেনে নিন। শিশুরা মুখরোচক চকলেট আইসক্রিম চুইংগাম সহ বিভিন্ন মিষ্টি জাতীয় খাদ্য খেতে বেশি পছন্দ করে। এ ধরনের খাদ্য ও থেকে মুখের মধ্যে সৃষ্টি হতে পারে ব্যাকটেরিয়া যার ফলে দাতে ক্যাভিটি সংক্রমণ করতে পারে। এর ফলস্বরূপ দাঁতের ব্যথা মাড়ি দিয়ে রক্ত পড়া দাঁতের গোড়া ফুলে যাওয়ার মত সমস্যা সৃষ্টি হতে পারে। 

শিশুর ছয় মাস বয়সে দাঁত আর গজায় এবং এই দাঁতের প্রয়োজন হয় বিশেষ যত্ন। দুধ খাওয়ানোর পরে পাতলা নরম কাপড় বা তুলার মাধ্যমে দাঁতের উপর লেগে থাকা দুধের আবরণ পরিষ্কার করতে হবে এতে দাঁত থাকবে ভালো। শিশুদের মুখের মধ্যে দাঁতে ও মাটিতে বিভিন্ন কারণে ব্যথার সৃষ্টি হতে পারে সেই কারণগুলো নিচে উল্লেখ করা হলোঃ
  • দাঁতে ব্যথা মাড়ি থেকে রক্ত পড়ার অন্যতম কারণ হলো ক্যাভিটি শিশুর দাঁতে যদি ছোট্ট গর্ত সৃষ্টি হয় তাহলে মনে করতে হবে এটি ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে হয়েছে।
  • মাড়ি যদি অস্বাভাবিকভাবে ফুলে যায় এবং লাল রং ধারণ করে সেক্ষেত্রে বুঝতে হবে এটি এক ধরনের প্রদাহ।
  • বিভিন্ন খাদ্য গ্রহণের পরে মুখের ভেতরে তৈরি হওয়া ব্যাকটেরিয়া ও এসিডের কারণে দাঁতের ওপরে শক্ত আবরণ বা এনামেল এর ক্ষতি হতে পারে। শক্ত কোন কিছু খাবার সময় এনামেল ফেটে যেতে পারে।

দাঁত ব্যথার এন্টিবায়োটিক -পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়

Flublast Tablet এই ওষুধটি দাঁতের ব্যথা সৃষ্টি হলে খাওয়া যেতে পারে এটি দাঁতের ব্যথা নাশক হিসাবেও কাজ করে। প্রাকৃতিক উপায় দাঁতের ব্যথা কমাতে হলে লবণ ও গোলমরিচ সমপরিমাণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে এরপরে এটি কিছুক্ষণ দাঁতের উপর লাগিয়ে রাখতে হবে যদি দাঁতের ব্যথা অনেকটা কমে যায় সেক্ষেত্রে নিয়মিত এটি দাঁতে ব্যবহার করতে পারেন।
দাঁতের ব্যথা কমানোর ক্ষেত্রে রসুনের কার্যকারী ভূমিকা রয়েছে। খুব বেশি দাঁতে ব্যথা হলে এক কোয়া রসুনের সঙ্গে লবন মিশিয়ে দাঁতের উপর ঘষা দিতে পারেন এরপরেও যদি ব্যথা না কমে সেক্ষেত্রে রসুন চিবিয়ে খেয়ে নিতে পারেন আশা করা যায় ব্যথা অনেকটা উপশম হবে।

শেষ কথাঃ দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ - দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে

আশা করি দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ সম্পর্কে যথাযথ ধারণা প্রদর্শন করতে পেরেছি। আপনারা যারা দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া  দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

দাঁতের মাড়ির রক্ত পড়ার কারণ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন।আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url