ফরেক্স ট্রেডিং কি - ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ

 
আপনি কি ফরেক্স ট্রেডিং কি এ সম্পর্কে জানতে চান? আজ আমরা বিস্তারিতভাবে আলোচনা করব  ফরেক্স ট্রেডিং কি এবং ফরেক্স ট্রেনিং কি ভাবে করে এ সম্পর্কে। বৈদেশিক মুদ্রা বাজার বিশ্বব্যাপী মুদ্রা বিনিময় ও বিনিময় হার নির্ধারণের বাজারকে ফরেক্স বাজার বলে। আমাদের পাঠকরা অনেকেই আমাদের প্রশ্ন করেন ফরেক্স ট্রেডিং কি এ বিষয়ে। গুরুত্বপূর্ণ কিছু তথ্য থাকবে ফরেক্স ট্রেডিং কি এ বিষয়ে আজকের আর্টিকেলে।
ফরেক্স ট্রেডিং কি - ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ
অনেকেই আছেন যারা ফরেক্স ট্রেডিং কি এই বিষয়ে বিস্তারিত জেনে ফরেক্স ট্রেডিং শুরু করতে চান। তবে কিছু পদক্ষেপ ফলো করলে ফরেক্স ট্রেডিং কি এ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি ফরেক্স ট্রেনিং কি এবং এটি কিভাবে করে এ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ ফরেক্স ট্রেডিং কি - ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ

ফরেক্স ট্রেডিং কি - ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ

বিশ্বব্যাপী বৈদেশিক মুদ্রা বাজার বা বিনিয়োগ বিনিময় হার নির্ধারণের বাজারকে ফরেক্স বলে। ফরেক্সের এই বাজারে ব্যবসায়ী বিনিয়োগ কারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ব্যাঙ্ক সমূহ এবং মুদ্রা ক্রয় বিক্রয় এবং বিনিয়োগ হয়ে থাকে। প্রশ্ন থাকে বাংলাদেশে কি ফরেক্স ট্রেডিং বৈধ? এ প্রশ্নের উত্তরে বলা যেতে পারে বাংলাদেশ ব্যাংক ফরেক্স ট্রেডিং কে বৈধ হিসেবে ঘোষণা করেছেন। ফরেক্স ট্রেডিং এর সকল কার্যকলাপ মেইনটেইন করে ওয়ার্ল্ড ব্যাংক।
বাংলাদেশের বর্তমানে 163 মিলিয়ন ফরেক্স ট্রেডার রয়েছে। এছাড়া পুঁজিবাজার বাংলাদেশের সিকিউরিটির এন্ড এক্সচেঞ্জ কমিশন দ্বারা বাংলাদেশ ব্যাংক ফরেক্স ট্রেডিং নিয়ন্ত্রণ করে থাকে । বাংলাদেশ বিশ্বের দ্রুততম অর্থনীতির দিক থেকে এগিয়ে চলার একটি দেশ হয়েছে। বিশ্ব অর্থনীতির দিক থেকে বাংলাদেশ ২৩ তম।

ফরেক্স ট্রেডিং কিভাবে করে - ফরেক্স ট্রেডিং স্ট্রাটেজি

ফরেক্স ট্রেডিং এর ক্ষেত্রে কিছু সুবিধা রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য একটি হল অন্য কোন দেশের মুদ্রা কেনার ক্ষেত্রে আপনি নিজের দেশের অর্থ ব্যবহার করতে পারেন। যখন কোন দেশের মুদ্রার দাম অনেকটা কমে যায় তখন সে দেশের মুদ্রা কিনে রেখে পরবর্তীতে ওই দেশের মুদ্রার দাম বৃদ্ধি পেলে ওই মুদ্রা বিক্রি করলে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করা সম্ভব এই ফরেক্স ট্রেনিংয়ের মাধ্যমে।

এ সকল কার্যকলাপের মাধ্যমে ফরেক্স বিশ্বের সবচেয়ে বড় লেনদেনের বাজার হিসেবে স্বীকৃতি পেয়েছে। ট্রেডিং করতে হলে সর্বপ্রথম মার্কেট সম্পর্কে যথাযথ পূর্ণাঙ্গ ধারণা থাকতে হবে। একে বলে ট্রেডিং স্ট্র্যাটেজি এছাড়া আপনি নিজস্ব একটি ট্রেডিং প্ল্যান তৈরি করতে পারেন এবং ট্রেডিং করতে হলে কখন ট্রেডিং নিবেন মার্কেটের কোন পজিশনে ট্রেডিং নিলে আপনি লাভ করবেন এ বিষয়ে সম্পূর্ণ ধারণা রাখতে হবে আপনাকে।
শুধু ট্রেডিং এ সকল বিষয়ের মধ্যেই সীমাবদ্ধ নয় ট্রেডিং এর আরো কিছু বিষয় রয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য দুইটা বিষয় হল মানি ম্যানেজমেন্ট এবং ট্রেডিং ক্লোজিং ইত্যাদি। ওপরে উল্লেখিত এর সকল তথ্যগুলো একসঙ্গে যুক্ত হয়ে ফরেক্স ট্রেডিং স্ট্রাটেজি তৈরি হয়।

ফরেক্স ট্রেডিং কি হালাল - কিভাবে ফরেক্স ট্রেডিং করে আয় করবেন

ফরেক্স ট্রেডিং এর মধ্যে হালাল-হারাম দুটোই বিদ্যমান রয়েছে। এখানে থেকে যদি আপনি ইন্টারেস্ট গ্রহণ করেন সেক্ষেত্রে এটি হারাম হিসেবে গণ্য হবে। তবে বর্তমানে অনেক মুসলিম ফরেক্সে ট্রেডাররা আছে যারা ইন্টারেস্ট গ্রহণ করেনা। ফরেক্স হলো একটি মার্কেটপ্লেস যেখানে বিভিন্ন কোম্পানিতে বিনিয়োগ করে অর্থ উপার্জন করা সম্ভব। এই কাজটা সম্পূর্ণ হালাল। তবে ইন্টারেস্ট গ্রহণ করলে সেখানে হারাম হিসেবে গণ্য হবে।

অনেকেই আছে যারা বিভিন্ন ট্রেড এর ওপর সুদ গ্রহণ করে এটি সম্পূর্ণ হারাম হিসাবে গণ্য ইসলামিক শরীয়ত অনুযায়ী। ফরেক্সকে মুদ্রা কেনা বেচার বাজারও বলা চলে। কোন দেশের অর্থের দাম যদি কমে যায় তখন অনেক ট্রেডাররা সে অর্থ কিনে রাখে এবং পরবর্তীতে দাম বেড়ে গেলে সে অর্থ পুনরায় বিক্রি করে মুনাফা অর্জন করে। এই সকল কার্যকলাপের মাধ্যমে ফরেক্স বিশ্ববাজারে একটি বড় জায়গা করে নিয়েছে।

ফরেক্স ট্রেডিং মার্কেট - ফরেক্স ট্রেডিং এর সময়

বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক বাজার এর কথা যদি বলা হয় সেখানে ফরেক্স মার্কেট অবশ্যই বিদ্যমান থাকবে। ফরেক্স বাজার এমন এক বাজার যেখানে কোন ব্রোকারদের মাধ্যমে অর্থ বিনিয়োগের প্রয়োজন পড়ে না আপনি নিজেই ফরেক্স ট্রেডিং শিখে নিজে নিজেই কাজ করতে পারবেন।

বর্তমান সময়ে প্রতিদিন ফরেক্স ট্রেডিং এর মাধ্যমে 3.6 ট্রিলিয়ন ডলার লেনদেন করা হচ্ছে বলে জানা যায় এক সংবাদ মাধ্যম থেকে। আর্থিক কেন্দ্র গুলির টাইম জনের উপর অবস্থিত যেহেতু তাই সকল অ্যাকাউন্ট ফরেক্স মার্কেট দিনে ২৪ ঘন্টা এবং সপ্তাহে পাঁচ দিন অর্থাৎ সোম থেকে শুক্র খোলা থাকে।

ফরেক্স ট্রেডিং শিখুন - ফরেক্স ট্রেডিং কি বৈধ

আমরা অনেকেই কমবেশি পরিচিত ফরেক্স ট্রেডিং শব্দের সাথে। ট্রেডিং হলো বিশ্ববাজারে টাকা বিনিয়োগের মাধ্যমে অর্থ উপার্জন করার একটি মাধ্যম। সঠিক নিয়ম অবলম্বন করে ট্রেডিং করে অনেকেই প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করে। তবে মার্কেট এনালাইসিস না করে বিনিয়োগ করলে বেশিরভাগ ক্ষেত্রেই অর্থ লোকশান হয়ে যায়।
অনেকেই আছেন যারা ফরেক্স ট্রেডিংয়ের সঙ্গে যুক্ত হতে চান। আবার অনেকের মনে প্রশ্ন আছে যে, এই ফরেক্স ট্রেডিং এর সঙ্গে যুক্ত হওয়া কি উচিত? যারা ফ্রিল্যান্সিং বা অনলাইনের মাধ্যমে অল্পদিনে অধিক টাকা আয় করতে চান তারা ফরেক্স ট্রেডিং বেছে নিতে পারেন। বাংলাদেশ ব্যাংক ফরেক্স ট্রেডিংকে অনুমোদন দিয়েছে এবং এটি বাংলাদেশের অনেক মানুষ করছে বর্তমান সময়ে।

শেষ কথাঃ ফরেক্স ট্রেডিং কি - ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ

আশা করি ফরেক্স ট্রেডিং কি এর সম্পর্কে ধারণা দিতে পেরেছি আপনাকে। ফরেক্স ট্রেডিং কি এবং ফরেক্স ট্রেডিং কিভাবে কাজ করে এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া ফরেক্স ট্রেডিং কি এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ফরেক্স ট্রেডিং কি এবং ফরেক্স ট্রেডিং মার্কেটপ্লেস সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url