বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে

আপনি কি বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে এ সম্পর্কে অবগত হতে চান?বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে এ সম্পর্কে আলোচনা করব আজকের আর্টিকেলে। শিশুদের পাতলা পায়খানা হলে শিশুকে এবং শিশুর মা কে অতি সতর্কতার সাথে চলাফেরা করতে হবে। আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকেই আমাদের প্রশ্ন করে থাকেন বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে এ বিষয়ে।
What food to feed if children have diarrhea
বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে এ বিষয়ে নিয়ে অনেক নবজাতকের পরিবার চিন্তিত থাকেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে এ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

সূচিপত্র ঃবাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে

৮ মাসের শিশুর পাতলা পায়খানা হলে করণীয় -বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে

বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাওয়াতে হবে এ নিয়ে অনেকে চিন্তিত থাকেন। সর্বপ্রথম ঠান্ডা জায়গাতে রাখা যাবে না বাচ্চাকে। তেলযুক্ত খাবার থেকে বিরত রাখতে হবে। পেঁপে ভর্তা কাঁচকলা ভর্তা অল্প অল্প করে খাওয়ানোর ট্রাই করতে হবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করাতে হবে। এক থেকে ৮ মাসের শিশুর পাতলা পায়খানা হলে বেশি বেশি করে স্যালাইন পানি এবং ডাবের পানি খাওয়াতে হবে।

পাতলা পায়খানা এমন একটি জিনিস যা নিজেকে সতর্কতার সাথে নিয়ে পরিচালনা করতে হবে। এমনকি যখন এটি এটা  ৮মাসের ছোট শিশুদের ক্ষেত্রে ঘটে। কিন্তু পাতলা পায়খানা প্রত্যেকেরই হয় - কিছুক্ষণের কিছুক্ষণের জন্য- এবং শিশুরা অবশ্যই এর ব্যতিক্রম পাতলা পায়খানা থেকে।

 
মাঝে মাঝে শিশুর পাতলা পায়খানা হলে শিশুর বেশ সাধারণ (এবং খুব স্বাভাবিক!) ।আপনার নতুন ৮ মাসের ছোট্টটি শিশুটি সবেমাত্র খাবার অন্বেষণ করতে শুরু করেছে এবং এখনও এই হজম জিনিসটিতে অভ্যস্ত পরিচিত হচ্ছে। কিন্তু অত্যধিক বাচ্চাদের পাতলা পায়খানা একটি ছোট শিশুর জন্য অত্যধিক জল হ্রাস এবং বিপজ্জনক হতে পারে যা পায়খানার ধাঁর দিয়ে পানির মত হয়ে বেড়ে যায় এবং শরীরকে অনেক দুর্বল করে তোলে ।

শিশুর পাতলা পায়খানার ঔষধ

শিশু বাচ্চার ডায়রিয়া হলে বেশি বেশি করে স্যালাইন পানি খাওয়াতে হবে।শিশুর পাতলা পায়খানা ঘটা ছাড়া আর কিছুই শিশুর শিশুর আনন্দ-উল্লাস কমাতে পারে না-বা পারিবারিক পরিকল্পনায় শিশুর পাতলা পায়খানা করতে পারে । পাতলা পায়খানা একটি সাধারণ অবস্থা যা মলের মধ্যে অধিক পরিমাণ লবণ পানি শরীর থেকে বেরিয়ে আসে এবং শিশুকে নিস্তেজ করে ফেলে যার মৃত্যু পর্যন্ত চলে যেতে পারে।

অনেক সময়, মলের মাধ্যমে খুব বেশি পানি শোষণ করে, যার ফলে পাতলা পায়খানা হয়," ব্যাখ্যা করেন লরেন লাজার, এমডি, শিশুদের স্বাস্থ্যের সাথে পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট℠ এবং UT দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সহকারী অধ্যাপক "যদি আপনার সন্তানের প্রতিদিন কমপক্ষে তিন বা তার বেশি বার আলগা বা তরল ভাবে শরীর থেকে বের হয়ে যায়, তবে সম্ভবত পাতলা পায়খানা ধরা হবে।


আপনার সন্তানের পাতলা পায়খানা জন্য সর্বোত্তম চিকিৎসা করানোর  উপর নির্ভর করতে পারে, তবে পাতলা পায়খানা লক্ষণগুলি থেকে মুক্তি পাওয়ার উপায় রয়েছে। পাতলা পায়খানা প্রতিরোধী ওষুধ, ঘরোয়া প্রতিকার এবং আপনার সন্তানের জন্য সেরা খাবারের পরামর্শ সহ বাচ্চাদের পাতলা পায়খানার কীভাবে চিকিৎসা  করাতে হবে।

সাধারণত, যখন বাচ্চাদের পাতলা পায়খানা হয়, তখন এটিকে "তীব্র" হিসাবে বিবেচনা করা হয়, যার অর্থ এটি কয়েক দিন থেকে এক সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয়। তীব্র পাতলা পায়খানা সবচেয়ে সাধারণ কারণ হল কিছু ধরণের সংক্রমণ, তা ভাইরাল, ব্যাকটেরিয়া বা পরজীবী যাই হোক না কেন। শিশুদের পাতলা পায়খানা হলে মা এবং শিশুকে সব সময় ঠান্ডা জাতীয় খাবার এবং অপরিষ্কার জায়গা থেকে বিরত থাকতে হবে।

সব সময় সে তোমাকে গরম খাবার খেতে হবে এবং পরিষ্কার-পরিচ্ছন্ন ভিটামিনযুক্ত খাবার খেতে হবে তাহলে শিশু সুস্থ থাকবে। যেগুলো খাবারে আজ থাকে যেমন কলা, ডোমর, মসুর ডাল ইত্যাদি জাতীয় খাবার গুলো খেতে হবে। নিজেকে সুস্থ রাখার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে মা যদি সুস্থ থাকে তাহলে অবশ্যই সন্তান সুস্থ  থাকতে হবে।

বাচ্চাদের পাতলা পায়খানা ও বমি হলে করণীয়

বাচ্চাদের পাতলা পায়খানা এবং বমি প্রতিরোধ করতে, নিশ্চিত করুন যে আপনার শিশু প্রচুর পরিমাণ তরল পান করে। তাদের প্রতিদিন যা প্রয়োজন তা পূরণ করার জন্য তাদের পর্যাপ্ত তরল জাতীয় খাবার পান করতে হবে এবং বমি বা ডায়রিয়ার সাথে যেগুলি হারায় তা প্রতিস্থাপন করতে হবে। বমি এবং ডায়রিয়া হলে রোগে মৃত্যু পর্যন্ত চলে যেতে পারে, সতর্কতার সাথে নিজেকে রাখতে হবে।


যে জাগাতে থাকবে সে জায়গা পরিষ্কার রাখতে হব এবং সুস্বাস্থ্য খাবার খেতে হবে। যেগুলো খাবার খেলে শরীরে আয়রন এবং শরীরকে রোগ-জীবাণু থেকে মুক্ত করতে সাহায্য করবে। যেমনঃ ডাব, কল, ডুমুর, শাক সবজি বেশি বেশি পরিমাণ খেতে হবে। ভালো চিকিৎসা করাতে হবে এর সাথে চিকিৎসকের পরামর্শ ওষুধ খাওয়াতে হবে তাহলে বাচ্চাদের পাতলা পায়খানা ও বমি দূর হবে তেল যুক্ত খাবার থেকে বিরত থাকতে হবে

বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খেতে হবে

বাচ্চাদের পাতলা পায়খানা হলে যেসব খাবার খেতে হবে, তা হল প্রথমে চিকিৎসকের পরামর্শে ওষুধ সংগ্রহ করতে হবে। সে সাথে বাচ্চাদের সময় মতো ওষুধ খাওয়াতে হবে এবং বাচ্চাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। যেসব খাবার খেলে শরীর সুস্থ স্বাভাবিক থাকে সেসব খাবার খাওয়াতে হবে যেমনঃ 
  1. কলাঃ পাকা কলা বা কাঁচা কলা খেতে হবে। কাঁচা কলা সিদ্ধ করে  খেতে হবে।
  2. ডাবঃ প্রচুর পরিমাণ ডাবের পানি খেতে হবে
  3. ডুমুরঃ ডুমুর এমন এক জাতীয় খাবার যে খাবার খেলে পাতলা পায়খানার জন্য ক্ষমতা বৃদ্ধি পাবে
এবং আরো শাকসবজি আঁশযুক্ত খাবার যেগুলো খেলে শরীরে রোগ জীবাণু প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। শুধুমাত্র গর্ভ অবস্থায় থাকা শিশুর মাকে পরিষ্কার-পরিচ্ছন্ন খাবার খেতে হবে এবং ভিটামিনযুক্ত খাবার খেতে হবে।

শেষ কথাঃ বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে

আশা করি আজকের আর্টিকেলের মাধ্যমে বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে এ সম্পর্কে যথাযথ ধারণা দিতে পেরেছি। আপনারা যারা বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের আর্টিকেলটি লেখা হয়েছে। এছাড়া  বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

বাচ্চাদের পাতলা পায়খানা হলে কি খাবার খাওয়াতে হবে সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url