মহরম কেন পালন করা হয় - মহরমের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত

আজ আমরা আলোচনা করব মহরম কেন পালন করা হয় এ বিষয়ে। পবিত্র কোরানুল কারীমে সূরা তওবার ৩৬ নং আয়াতে কিছু মাসে যুদ্ধবিগ্রহ থেকে বিরত থাকার কথা বলা হয়েছে তার মধ্যে অন্যতম হলো মহরম মাস। আমাদের পাঠকের মধ্য থেকে অনেকেই আমাদের প্রশ্ন করেন মহরম কেন পালন করা হয় এ বিষয়ে। চলুন বিস্তারিতভাবে জেনে আসি মহরম কেন পালন করা হয় এ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
মহরমের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত - মহরম কেন পালন করা হয়
মহরম কেন পালন করা হয় এ বিষয়ে আজকের আর্টিকেলের ধারণা দেওয়ার চেষ্টা করব। আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো মহরম কেন পালন করা হয় এ নিয়ে। আমাদের কমেন্টের মাধ্যমে অনেকেই প্রশ্ন করেছেন মহরম কেন পালন করা হয় এবং মহরমের গুরুত্ব সম্পর্কে সেই জন্য এই আর্টিকেলটি লেখা হলো।

পেজ সূচিপত্রঃ মহরমের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত - মহরম কেন পালন করা হয়

মহরমের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত - মহরম কেন পালন করা হয়

মহরম মাসের ১০ তারিখে এ আদি পিতা আদম আলাই সাল্লাম কে সৃষ্টি করা হয়েছিল এবং এই দিনেই তাকে জান্নাত থেকে পৃথিবীতে আনা হয়েছিল মানুষের প্রতিনিধি হিসেবে। মহরম মাসের ১০ তারিখ অনেক ঐতিহাসিক দিন হিসাবে ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখিত রয়েছে কারণ এই দিনে নুহ আলাইহি ওয়া সাল্লাম এর সময়কালে মহাপ্লাবন হয়েছিল।
এই দিনেই ইব্রাহিম আলাই সালাম জন্মগ্রহণ করেছিলেন এবং মুসা আঃ ও তার সাথীদের ফেরাউনের কবর থেকে উদ্ধার করা হয়েছিল। পুরো মুসলিম উম্মাহ এই মহরম মাসের ১০ তারিখ শ্রদ্ধার সাথে পালন করে থাকে। মহানবী সাঃ এর বংশধররা এই দিনেই শহীদ হন। মহরম মাসে ১০ তারিখ পুরো মুসলিম জাতি রোজা রাখে ও নফল ইবাদত করে থাকে।

আশুরার দিনে সংগঠিত ঐতিহাসিক ২০ ঘটনা - মহররম মাস নিয়ে কিছু কুসংস্কার

মহান আল্লাহতালা আদম আলাই সাল্লাম কে যেমন এই মহররম মাসে ১০ তারিখে এই সৃষ্টি করেছিলেন তেমনি এই দিনেই আদম ও হাওয়াকে আরাফার ময়দানে একত্র করে তাদের ভুল ত্রুটি ক্ষমা করা  হয়েছিল। বর্তমান সময়ে আমাদের সমাজে মহররম মাস এলে বিভিন্ন ধরনের কুসংস্কার চোখে পড়ে যেটা ইসলামী শরীয়ত অনুযায়ী সম্পূর্ণ ভুল।

কুসংস্কার এর মধ্যে অন্যতম একটি কুসংস্কার হল নিজের শরীরে নিজে আঘাত করা। মহরম মাসেলে অনেক শহরের মানুষ আছে যারা মাছ-মাংস খাওয়া বন্ধ করে দেয়। তাদের প্রশ্ন করলে যে তারা কেন খায় না সঠিক উত্তর পাওয়া যায় না।

মহরম মাসের কত তারিকে আশুরা পালিত হয়

ইসলামী শরীয়ত অনুযায়ী চন্দ্র ক্যালেন্ডার এর প্রথম মাস হল মহরম মাস আজ এই মাসকে ঘিরে অনেক ইসলামিক ঘটনার নিদর্শন পাওয়া যায়। এই মাস ইসলামী শরীয়তের এক অনন্য দৃষ্টান্ত। মুসলিমদের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত রয়েছে এ মহরম মাস আর এই মহরম মাসের ১০ তারিখ পবিত্র দিন হিসাবে বিবেচিত। এই মহরম মাসের ১০ তারিখ রোজা রাখলে বিগত বছরের সকল গুনাহ মাফ হয়।
মুসলিম হিসেবে প্রতিটি মানুষই আরবি মাসের ১০ তারিখের অপেক্ষায় থাকে সবাই। পবিত্র আশুরা এমন একটি বরকতময় দিন যে দিনে ইবাদত করলে আল্লাহর কাছে অধিক পৌঁছায়। সারাদেশে ২৯ শে জুলাই রোজ শনিবার পবিত্র আশুরা পালিত হবে। যা নিশ্চিত করেছেন চাঁদ দেখা কমিটি।

মহরম এর ইতিহাস - মহররম কারবালায় কি হয়েছিল

মহররম মাসের প্রথম দিনে পবিত্র ও নবী মহানবী হযরত মুহাম্মদ সাঃ মক্কা থেকে মদিনায় হিজরত করেছিলেন এবং দশম দিনে বা আশুরার দিনে কারবালার প্রান্তরে মহানবী হযরত মুহাম্মদ সাঃ এর নাতি হোসাইন ইবনে আলী শাহাদাত বরণ করেন। মহরম মাসের ১০ তারিখে পুরো মুসলিম উম্মাহ শো পালন করেন।

এছাড়া এই দিনে মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর নাতির পুত্র সহ সকল অনুসারীগণ শহীদ হন এবং অনেক নর নারী বন্দী হন। এই যুদ্ধে যারা নিহিত হয়েছিল তাদের শহীদ হিসাবে গণ্য করা হয় এছাড়া দশই মহররম ৬১ হিজরী বা ১০ অক্টোবর 680 খ্রিস্টাব্দ অনুষ্ঠিত হয়েছিল।

মহরম মাসে রোজা রাখলে কি হয় - আশুরার রোজা কয়টি ও কখন

মহরম মাসের ১০ তারিখ আশুরা উপলক্ষে রোজা রাখা অধিক ফজিলতপূর্ণ ও এর মর্যাদা অধিক বেশি। আশুরা সম্পর্কে মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর হাদিস নিচে বর্ণনা করা হলোঃ হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আশুরার রোজা আর প্রাধান্য দিতে দেখেছি সবচেয়ে বেশি এবং এর পরে স্থান হল রমজান মাসের রোজার।
ইসলামী শরীয়ত অনুযায়ী এ বিশেষ মর্যাদাপূর্ণ মাসের নাম হল মহরম মাস এ মাসের মর্যাদা অন্যান্য মাসের তুলনায় অনেক বেশি। মুসলিম বিশ্বের অনেক ঘটনা ঘটেছে এই মহরম মাসের ১০ তারিখে এ বিষয়ে বিভিন্ন প্রাচীন ইসলামিক পুঁথি থেকে জানা যায়। 

শেষ কথাঃ মহরমের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত - মহরম কেন পালন করা হয়

আশা করি মহরম কেন পালন করা হয় এ সম্পর্কে যথাযথ ধারণা প্রদর্শন করতে পেরেছি। আপনারা যারা মহরম কেন পালন করা হয় এবং মহরমের গুরুত্ব সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের আর্টিকেলটি লেখা হয়েছে। এছাড়া  মহরম কেন পালন করা হয় এ সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

মহরম কেন পালন করা হয় এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন।আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url