গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় - সাদা স্রাব হলে কি ক্ষতি হয়

আজকে আমাদের পাঠকদের জন্য আমরা নিয়ে এসেছি গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় এ নিয়ে আর্টিকেল। আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকেই আমাদের প্রশ্ন করে থাকেন গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় এবং সাদা স্রাব হলে কি ক্ষতি হয় এ বিষয়ে। গর্ভবতী অবস্থায় হরমোনের পরিবর্তনের কারণে সাদা স্রাব হতে পারে। চলুন গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় এ বিষয়ে বিস্তারিত জেনে আসি আজকের আর্টিকেলের মাধ্যমে।
গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় - সাদা স্রাব হলে কি ক্ষতি হয়
হরমোনের কারণে সাদাস্রাব নির্গত হওয়া একটি শরীর বৃত্তীয় বিষয় এটি নিয়ে দুশ্চিন্তা করার কিছু নেই। আমাদের আজকের আলোচনায় থাকছে গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় এবং সাদা স্রাব না হলে কি ক্ষতি হয়।

গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় এবং সাদা স্রাব কখন হয়ে থাকে এ বিষয়ে অনেকের অনেক কৌতুহল রয়েছে। আজকের আর্টিকেলের মাধ্যমে এ বিষয়গুলো বিশ্লেষণ করার চেষ্টা করব।

পেজ সূচিপত্রঃ গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় - সাদা স্রাব হলে কি ক্ষতি হয়

গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় - সাদা স্রাব হলে কি ক্ষতি হয়

শরীরবৃত্তি ও বিভিন্ন কারণে সাদা স্রাব কম বেশি হতে পারে। তবে গর্ভবতী অবস্থায় শরীরের হরমোনের পরিবর্তন ঘটে থাকে যা যোনির সংক্রমণের কারণ এবং এই কারণেই পরিমাণে কমবেশি সাদা স্রাব হতে পারে। মেয়েদের শরীরের হরমোনের পরিবর্তনের কারণে সাদাস্রাবের রং পরিবর্তন হতে পারে। এমনকি এটি তীব্র দুর্গন্ধযুক্ত হতে পারে।

সাধারণত একটি মেয়ের ঋতুচক্র বা মাসিকের পরে তার শরীরে এটি তৈরি হতে থাকে। যদি কোন মেয়ের মাসিকের শুরুর আগে এবং মাসিক শেষ হয়ে যাওয়ার পরে সাদা স্রাব নির্গত হয় তাহলে এটি স্বাভাবিক হিসেবে বিবেচিত হয়ে থাকে। যদি মাসিকে কোন সমস্যা না হয়ে থাকে তাহলে সাদাস্রাব নির্গত হওয়া স্বাভাবিক।
তবে বিভিন্ন কারণে বিভিন্ন সময় শরীরের হরমোন কমবেশি হয় যার ফলে সাদা স্রাব হয়ে থাকে। মেয়েদের সবচেয়ে বেশি শরীরে হরমোন কম বেশি হয়ে থাকে গর্ব অবস্থায়। এ সময় শুধুমাত্র সাদা স্রাব হয় তাই নয় বিভিন্ন রংয়ের হতে পারে এবং দুর্গন্ধযুক্ত হতে পারে। সাধারণত গর্ভবতী হলে শরীরের বিভিন্ন হরমোনের পরিবর্তন ঘটে।

যার ফলে সাদা স্রাবের রং পরিবর্তন হতে পারে এবং এটি দুর্গন্ধযুক্ত হতে পারে। গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় এ সম্পর্কে যারা প্রশ্ন করেছিলেন আশা করি এই প্রশ্নের যথাযথ উত্তর দিতে পেরেছি।

অতিরিক্ত সাদা স্রাব হলে কি হয় - অতিরিক্ত সাদা স্রাব হলে করনীয়

দুর্গন্ধ মুক্ত এবং স্বাভাবিক পিরিয়ডের পরে সাদা স্রাব হলে কোন সমস্যা নেই। তবে অনেক সময় বিভিন্ন সংক্রমণের কারণে ও সাদা স্রাব হয়ে থাকে। এর কারণে মেয়েদের যোনিপথের চুলকানি জ্বালাপোড়া সহ বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়। এমন ধরনের সমস্যা সৃষ্টি হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। যোনিতে ব্যাকটেরিয়ার সংক্রমনের কারণে এবং অস্বাভাবিক রং ও দুর্গন্ধ যুক্ত হয়ে থাকে এই সাদা স্রাব।

যে সকল মেয়েদের লিউকেমিয়ার সমস্যা রয়েছে তারা প্রতিদিন সকালে এ এক গ্লাস গরম জলের সঙ্গে এই একটা চামচ আমলা বীজের পেস্ট করে পান করতে পারেন। ভিটামিন সি এবং বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান রয়েছে আমলাতে যা সাদাস্রাবের মত সমস্যা দূর করতে সাহায্য করে।

সাদা স্রাব হলে কি মাসিক হয় - সাদা স্রাব কি খেলে ভালো হয়

মাসিকের একটি অংশ হলো সাদা স্রাব এই নিয়ে ভয় পাওয়ার কিছু নেই বেশিরভাগ সময় এটি হয়ে থাকে জনি পরিষ্কার করার জন্য এবং বিভিন্ন সংক্রমণ থেকে জনি কে রক্ষা করার জন্য। মেয়েদের তাদের সাদা স্রাবের ধরন ও গন্ধ এর ওপর লক্ষ্য রাখা উচিত কারণ অনেক সময় এটি সংক্রমণের জন্য দায়ী হয়ে থাকে।
যারা অতিরিক্ত সাদা স্রাব নিয়ে চিন্তিত তারা এটি কমানোর জন্য বিভিন্ন প্রাকৃতিক উপাদান গ্রহণ করতে পারেন যেমন আমলা মেথি ঢেঁড়স ইত্যাদি। আধা লিটার গরম জলে কিছু পরিমাণ মেথি সিদ্ধ করে ঠান্ডা করে খেতে পারেন এটি সাদা চাঁদ কমাতে সাহায্য করে।

সাদা স্রাব না হলে কি হয় - সাদা স্রাব না হওয়ার কারণ

যদি অবৈজ্ঞানিকভাবে দইয়ের তেমন কোন ভিত্তি নেই। তবে প্রতিদিনের খাবারে একটু দই রাখলে সাদা স্রাবের সমস্যা কিছুটা কমতে পারেন কারণ দই এ রয়েছে জীবাণুর বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা।বৈজ্ঞানিকভাবে প্রমাণিত ও সাদা স্রাবের সমস্যা রসুন ভালো করতে পারে নারীদের যোনিপথে এমন ধরনের সমস্যা সৃষ্টি হলে প্রতিদিন সকালে একটা থেকে দুইটা রসুন কোয়াকুচি খেতে পারেন।
আগের দিনে যখন ডাক্তার ছিল না তখন বৈদ্যরা সাদাস্রাবের চিকিৎসা করত এ রসুনের মাধ্যমে। বিভিন্ন কারণে সাদা স্রাব হতে পারে তার মধ্যে উল্লেখযোগ্য কিছু কারণ হলো বসন্তীকালে রক্ত চলাচল বেড়ে যায় যার ফলে এটি নিঃসরণ হয় এছাড়া হরমোনের জন্য , আবেগে ,  গর্ভ অবস্থায় , শারীরিক রাসায়নিক এর বৃদ্ধিতে এছাড়া অ্যাস্ট্রোজেন হরমোনের প্রভাবে এটি হয়ে থাকে।

সাদা স্রাব কখন হয় - পিরিয়ডের আগে সাদা স্রাব গর্ভাবস্থার লক্ষণ

মেয়েদের পিরিয়ড যেদিন থেকে শুরু হয় তার পর থেকে সাদা স্রাব শুরু হয়। পিরিয়ডের আগে বা পিরিয়ড শেষ হওয়ার পরে সাদা স্রাব হতে পারে এটি স্বাভাবিক। মাসিকের পরে যে সাদা স্রাব হয় এটি এবং গর্ভাবস্থায় যে সাদা স্রাব হয় এটি সম্পূর্ণ ভিন্ন। সাধারণত প্রতিমাসে মেয়েদের শরীরের একটি জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে পরিচালিত হয় একই মাসিক বলে। মাসিক শেষে বা মাসিক শুরুতে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করার জন্য যোনিপথ থেকে একটি সাদা ধরনের তরল নির্গত হয় যা সাদা স্রাব নামে পরিচিত।

শেষ কথাঃ গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় - সাদা স্রাব হলে কি ক্ষতি হয়

উপরে লিখিত আর্টিকেলটির মাধ্যমে গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় এবং সাদা স্রাব হলে কি ক্ষতি হয় এ সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আপনারা যারা গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় এ  সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া  গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় এবং সাদা স্রাব না হলে কি হয় এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

গর্ভবতী হলে সাদা স্রাব কেমন হয় এবং সাদাস্রাব হলে কি মাসিক হয় এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url