বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২৩

বিশ্ব শিক্ষক দিবস পালিত হাজার ১৯৯৫ সাল থেকে প্রতি বছরের ৫ অক্টোবর। শিক্ষকদের অবদান ত্যাগ-তিতিক্ষা এবং পরিশ্রমকে স্মরণ করে এ দিনটি পালন করা হয়।ইউনেস্কো এর মতে বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয় শিক্ষকদের পরিশ্রম এবং বিভিন্নভাবে ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে জাতিকে শিক্ষিত এবং সভ্য জাতিকে পরিণত করার জন্য এই দিন পালন করা হয়।

বিশ্ব শিক্ষক দিবস পালিত হয় বিশ্বের প্রায় ১০০ টি দেশে। এ দিবসটি পালন করতে ৪০১ টি সদস্য নিয়ে এডুকেশন ইন্টারন্যাশনাল সংগঠন বিশেষ ভূমিকা পালন করে। এই দিবসটি পালনের উদ্দেশ্যে প্রতিবছর বিয়াই বিভিন্ন শিক্ষকদের অবদানের কথা তুলে ধরেন।
বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলেবিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২৩ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২৩ সম্পর্কে।

সূচিপত্রঃ বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২৩

৫ ই অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস

বাংলাদেশসহ বিভিন্ন দেশে পাঁচই অক্টোবর হাজার ১৯৯৫ সাল থেকে বিশ্ব শিক্ষক দিবস পালন হয়ে আসছে। এই দিবসটি শিক্ষকদের অবদান ত্যাগ-তিতিক্ষা এবং বিভিন্ন প্রতিকূলতার সামনে একটি শিক্ষিত জাতি তৈরি করার স্মৃতি মনে করিয়ে দেয়।ইউনেস্কোর বিশ্ব শিক্ষক দিবস এর প্রতিপাদ্য বিষয় হলো কিভাবে শিক্ষকগণ একটি শিক্ষিত জাতি তৈরি করে দেয়।
বিশ্বের 100 টি দেশে পালিত হয় এই শিক্ষক দিবস দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১ টি সদস্য সংগঠন ভূমিকা পালন করেন। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে প্রতিবছর এ আই প্রতিপাদ্য হিসাবে শিক্ষকদের ত্যাগ-তিতিক্ষার বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরেন বিশ্বের কাছে। শিক্ষককে জাতি তৈরীর কারিগর বলা হয়। একটি রাষ্ট্র পরিচালনায় যেমন সরকার যথেষ্ট ভূমিকা পালন করে তেমনি রাষ্ট্র পরিচালনা করতে সৎ নিষ্ঠাবান ব্যক্তি তৈরি করার জন্য শিক্ষক নিঃস্বার্থ পরিশ্রম করে থাকেন।

মুসলিম ধর্মে মা-বাবার পরে স্থান দেওয়া হয় শিক্ষকদের। শিক্ষকদের দিয়েই শিক্ষার পরিবর্তন শুরু হয়েছে। আগামী বছর 2023 সালের গোটা যে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন হচ্ছে তার সম্পূর্ণ ক্রেডিট শিক্ষকদের উচিত। এবারে শিক্ষক দিবসের প্রতিপাদ্য বিষয় হলো কিভাবে শিক্ষকরা আমাদের আধুনিক শিক্ষা দিয়ে থাকেন এবং এ বিষয়টি কিভাবে আমাদের ভেতরে পরিবর্তিত হয়েছে।

বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ এ জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সকল স্তরে আইসিটিশিক্ষা অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন।

শিক্ষক দিবসের বক্তব্য - শিক্ষক দিবস ২০২৩ এর প্রতিপাদ্য

সময়ের পরিবর্তনে শিক্ষক দিবস উদযাপনের বিভিন্ন পরিবর্তন হয়েছে স্কুলের ছাত্রছাত্রীরা কলেজের ছাত্র-ছাত্রীগণ আজীবন সুন্দর একটি স্মৃতি তৈরি করার সুযোগ হয়ে থাকবে।আজ সেই দিন যে দিনের অপেক্ষা করে পুরো বছর শিক্ষক-শিক্ষিকারা। শিক্ষক দিবসের দিন যত ঘনিয়ে আসছে ততই শিক্ষক-শিক্ষিকারা তাদের এই দিবসটি পালনের জন্য বিভিন্ন প্রস্তুতি গ্রহণ করে থাকে। শিক্ষক দিবসের অত্যান্ত গুরুত্বপূর্ণ এবং বিশেষ একটি অংশ হলো শিক্ষক দিবসের বক্তব্য।

শিক্ষক দিবস এমন একটি দিন যে দিনে বিভিন্ন শিক্ষকদের ত্যাগ-তিতিক্ষা এবং পরিশ্রমের মাধ্যমে গড়ে তোলা আমাদেরকে এসকল স্মৃতি মনে করে দেয়। যারা আমাদের সবসময় কল্যাণ এসেছেন এবং যারা আমাদের ভবিষ্যৎ উজ্জ্বল ভাবে দেওয়ার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন তাদের জন্য এই দিন এই বিশ্ব শিক্ষক দিবস। আসুন আমরা সবাই শিক্ষকদের করতালি দিয়ে স্বাগত এবং শ্রদ্ধাভরে তাদের স্মরণ করি।বছরের একটি দিন 5 ই সেপ্টেম্বর আমরা সকল শিক্ষক দিবস পালন করে থাকি।
এই দিনটি শিক্ষক ছাত্র ছাত্রীরা আনন্দ এবং বিভিন্ন খাওয়া-দাওয়ার মাধ্যমে পালন করে থাকে।কিভাবে এবং কেন তাঁরা  তাদের কাছে বিশেষ তা তাদের শিক্ষকদের বলার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। ডক্টর এপিজে আবদুল কালাম বলেন আমি বিশ্বাস করি সমাজের একটি সমাজে শিক্ষকতা চেয়ে গুরুত্বপূর্ণ পেশা আর কিছু নেই। এবং ভারতে 5 সেপ্টেম্বর শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়। 5 ই সেপ্টেম্বর ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণের জন্মদিন হিসেবে চিহ্নিত করা হয় এবং এই দিনকেই শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়।

ভারতের রাষ্ট্রপতি ছিলেন একসময় ডাক্তার সর্বপল্লী রাধাকৃষ্ণ তিনি একজন সফল নেতা হওয়ার পাশাপাশি তিনি ছিলেন মহান পন্ডিত এবং মহাজ্ঞানী তিনি জাতির কাছে একজন দুর্দান্ত শিক্ষক ছিলেন তিনি সেই প্রথম নেতা ছিলেন যিনি প্রতারণা ছলচাতুরি থেকে দেশকে মুক্ত করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন।সারাদেশের শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের স্মরণ করতে এবং ধন্যবাদ জানাতে এদিনটি বিশেষভাবে পালন করে থাকে। শিক্ষকরা হলো আমাদের সমাজ এবং দেশের মেরুদন্ড তারা ছাড়া হয়তো অসভ্য জাতি তৈরী হতো না এজন্য এই বিশ্ব শিক্ষক দিবসে তাদের জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

শিক্ষক দিবসের ছবি - শিক্ষক দিবস কবে

বিশ্ব শিক্ষক দিবস পালিত হাজার ১৯৯৫ সাল থেকে প্রতি বছরের ৫ অক্টোবর।ইউনেস্কো এর মতে বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয় শিক্ষকদের পরিশ্রম এবং বিভিন্নভাবে ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে জাতিকে শিক্ষিত এবং সভ্য জাতিকে পরিণত করার জন্য এই দিন পালন করা হয়।বিশ্ব শিক্ষক দিবস পালিত হয় বিশ্বের প্রায় ১০০ টি দেশে। এ দিবসটি পালন করতে ৪০১ টি সদস্য নিয়ে এডুকেশন ইন্টারন্যাশনাল সংগঠন বিশেষ ভূমিকা পালন করে। এই দিবসটি পালনের উদ্দেশ্যে প্রতিবছর বিয়াই বিভিন্ন শিক্ষকদের অবদানের কথা তুলে ধরেন। 

বিশ্ব শিক্ষক দিবস এর প্রথম ছবি হলঃ
বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২
বিশ্ব শিক্ষক দিবস এর দ্বিতীয় ছবি হলঃ
বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২
বিশ্ব শিক্ষক দিবস এর তৃতীয় ছবি হলঃ
বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২
বিশ্ব শিক্ষক দিবস এর চতুর্থ ছবি হলঃ
বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২
বিশ্ব শিক্ষক দিবস এর পঞ্চম ছবি হলঃ
বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২
বিশ্ব শিক্ষক দিবস এর ষষ্ঠ ছবি হলঃ
বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২
বিশ্ব শিক্ষক দিবস এর সপ্তম ছবি হলঃ
বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২

বিশ্ব শিক্ষক দিবসের ইতিহাস

5 ই অক্টোবর 995 সাল থেকে প্রতি বছর বিশ্বব্যাপী শিক্ষক দিবস পালিত হয়। এ দিবসটি শিক্ষকদের কঠোর পরিশ্রম ভালোবাসা ও ত্যাগের কথা স্মরণ করিয়ে দেয়।ইউনেসকোর মতে বিশ্ব শিক্ষক দিবস শিক্ষকদের শিক্ষা উন্নয়নের ক্ষেত্রে অসামান্য অবদান কে স্মরণ করিয়ে দেয় আমাদের।বিশ্বের প্রায় 100 টি দেশে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে থাকে।

এই শিক্ষক দিবস পালনে লোকসান ইন্টারন্যাশনাল ও তার সহযোগী 401 টি সংগঠন মূল ভূমিকা পালন করে। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আইন প্রতিবছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে এবং শিক্ষকদের সচেতনতা বৃদ্ধি এবং শিক্ষার বিষয়ে তৎপর হওয়া সহ শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমের কথা এটিতে তুলে ধরা হয়। শিক্ষককে জাতি তৈরীর কারিগর বলা হয়। পৃথিবীর সকল পেশার মধ্যে শিক্ষকতা পেশা সবচেয়ে উপরে এবং সম্মানজনক।

শিক্ষক দিবসের প্রতিপাদ্য বিষয় -শিক্ষক দিবসের শুভেচ্ছা

প্রতিবছরই ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করা হয় এবং ১৯৯৫ সাল থেকেএই দিনটি পালন করা হয়। এছাড়া ভারতবর্ষে স্বাধীন রাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতির জন্মদিন হিসেবে এ দিনটি পালন করা হয়। এছাড়া প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণ সর্বদা সকলের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম এবং কাজ করে গেছেন এই জন্য তার জন্মদিনকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তিনি স্বাধীন ভারতের প্রথম রাষ্ট্রপতি ছিলেন ১৯৫২ সাল থেকে হাজার ১৯৬২ সাল পর্যন্ত তিনি ক্ষমতায় নিযুক্ত ছিলেন।
 সর্বপল্লী রাধাকৃষ্ণ ভারতের রাষ্ট্রপতি হওয়ার পর ছাত্র ও বন্ধুরা যখন তার জন্মদিন পালন করতে চায় তখন তিনি বলেন আমার জন্মদিন পালন করার পরিবর্তে এই দিন যদি শিক্ষক দিবস উপলক্ষে উদযাপন করা হয় তাহলে আমি বিশ্বরূপে অনুগ্রহ লাভ করব। প্রাক্তন রাষ্ট্রপতি এমন বক্তব্যের পর 5 সেপ্টেম্বর কার জন্মদিন এর পরিবর্তে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালন করা হয় এবং এতে সম্মতি প্রদান করে তারপর থেকে বাংলাদেশসহ বিশ্বের প্রায় 100 টি দেশ এই দিনটি শিক্ষক দিবস হিসেবে পালন করে থাকে।

শেষ কথা ঃ বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২৩

আপনারা যদি বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২৩ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে।এছাড়া আপনার যদি বিশ্ব শিক্ষক দিবস - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url