উদ্যোক্তা কি - সফল উদ্যোক্তা হয়ার জন্য কি করতে হবে

প্রিয় পাঠক আপনি উদ্যোক্তা কি এ সম্পর্কে হতে চান? উদ্যোক্তা হওয়ার জন্য প্রয়োজনীয় টিপস জানতে চাচ্ছেন তাহলে আজকে আমার এই পোস্টটি পুরোপুরি পড়ুন। আমাদের পাঠকদের মধ্য থেকে অনেকেই প্রশ্ন করেন উদ্যোক্তা কি এ সম্পর্কে। আজকে আমি এই পোস্টে উদ্যোক্তা কি, সফল উদ্যোক্তা হওয়ার জন্য কি করতে হয়, একজন সফল উদ্যোক্তার বৈশিষ্ট্য ইত্যাদি নিয়ে আলোচনা করবো।
Tips to become a success entrepreneur
আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা উদ্যোক্তা কি এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি উদ্যোক্তা কি এ সম্পর্কে জানতে আগ্রহী হন তাহলে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

পেইজ সুচিপত্রঃউদ্যোক্তা কি - সফল উদ্যোক্তা হয়ার জন্য কি করতে হবে

উদ্যোক্তা কি/কাকে বলে

যখন একজন ব্যক্তি অন্য কারও অধীনে বা প্রতিষ্ঠানে চাকরি না করে নিজেই নিজের কর্মসংস্থানের কথা চিন্তা করে নিজ উদ্যোগে ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করে তখন তাকে উদ্যোক্তা বলে।

একজন উদ্যোক্তা নতুন নতুন ব্যবসা উদ্ভাবন করে এবং সেই ব্যবসা প্রতিষ্ঠানের সম্পূর্ণ ঝুঁকি বহন করেন এবং সেই ব্যবসাপ্রতিষ্ঠান থেকে অর্জিত আয় সম্পুর্ন একা ভোগ করে। এখন আমি আপনাকে দিয়ে একটা উদাহরণ দিই। মনে করুন আপনি যেকোনো পণ্য বা সেবা দেয়ার জন্য একটি ব্যবসায় প্রতিষ্ঠান খুলে বসলেন।

এখন সেই ব্যবসাপ্রতিষ্ঠান কিভাবে পরিচালনা করবেন কিভাবে পণ্য বা সেবা উতপাদন করবেন কিভাবে শ্রমিক নিয়োগ দিবেন, ব্যবসা প্রতিষ্ঠান সম্পূর্ণ কি আপনি বহন করবেন এধরনের সকল কাজ যদি আপনি নিজে করেন তাহলে আপনাকে উদ্যোক্তা বলা যাবে।

নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয়

বাংলাদেশ চাকরির যে তুমুল প্রতিযোগিতা সে ক্ষেত্রে সবার চাকরি পাওয়া সম্ভব হয়ে ওঠেনা। তাই যারা শিক্ষিত হয়েও বেকার তাদের উচিত উদ্যোক্তা হয়ে ওঠা। বাংলাদেশ এই জিনিসটির বড়ই অভাব কেউ ঝুঁকি নিয়ে উদ্যোক্তা হতে চায়না। তাই আপনি যদি চান নিজেকে নতুন উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবেন তাহলে নিচের দক্ষতাগুলো থাকতে হবে বা কাজকর্মগুলো আপনাকে অবশ্যই করতে হবে।
নতুন উদ্যোক্তা হতে গেলে আপনাকে সর্বপ্রথম আপনি কোন বিষয়ের উপর ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন করতে চান সেই বিষয়টি সিলেক্ট করতে হবে। তারপর আপনাকে সেই বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে যে কিভাবে সেই ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করা যায়।

নতুন উদ্যোক্তা হতে গেলে আপনাকে অনেক দিক দিয়েই দক্ষ হতে হবে। যেমন আপনাকে টিমওয়ার্ক করতে জানতে হবে নতুবা আপনি আপনার প্রতিষ্ঠান শ্রমিকদের সাথে ঠিকমতো কাজের সমন্বয় করাতে পারবেন না। অন্যদিকে সবচেয়ে বেশি প্রয়োজন যেটি সেটি হচ্ছে আপনাকে ঝুঁকি নেওয়ার সাহসিকতা থাকতে হবে।

একজন সফল উদ্যোক্তার বৈশিষ্ট্য সমূহ

উদ্যোক্তা সবাই হতে পারে না যদি না তার কিছু বৈশিষ্ট্য না থাকে। একজন সফল উদ্যোক্তা ধৈর্য, দক্ষতা, সক্ষমতা দিয়ে তা কর্মসংস্থান বা প্রতিষ্ঠান পরিচালনা করেন সে ক্ষেত্রে একজন সফল উদ্যোক্তার নিম্নোক্ত বৈশিষ্ট্যসমূহ থাকে।

ক্রিয়েটিভিটিঃ একজন সফল উদ্যোক্তার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে ক্রিয়েটিভিটি। কোম্পানি বা প্রতিষ্ঠানগুলোর টিকে থাকে উদ্যোক্তার ক্রিয়েটিভিটির ওপর। তুমুল প্রতিযোগিতা ভেতর প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখতে গেলে নতুন নতুন আইডিয়ার প্রয়োজন হয়। উদ্যোক্তা যদি ক্রিইয়েটিভিটি সম্পন্ন হয় তাহলে প্রতিষ্ঠানটিকে  এগিয়ে নিয়ে যেতে পারে।

প্রফেশনালিজমঃ প্রফেশনালিজম হচ্ছে একজন ভালো উদ্যোক্তার গুন। আপনি যে কাজ করেন সেই কাজ কে নয় বরং আপনি কিভাবে কাজ করেন সেটা হচ্ছে প্রফেশনালিজম। একটি কোম্পানি বা প্রতিষ্ঠানের উদ্যোক্তা যত বেশি প্রফেশনালিজম সেই কোম্পানি বা প্রতিষ্ঠান তত বেশি অগ্রবর্তী।
প্যাশনঃ একজন উদ্যোক্তার সফল হওয়ার পেছনে যেটি কাজ করে সেটি হচ্ছে এই প্যাশন। কারণ উদ্যোক্তা সেই কাজটি কে ভালবেসে করে থাকেন।

জ্ঞানঃজ্ঞান হচ্ছে সাফল্যের চাবিকাঠি। একজন উদ্দ্যোক্তাকে অবশ্যই জ্ঞানী হতে হবে। আর যে বিষয়ে সে কর্মসংস্থান করার উদ্যোগ নেবে সে বিষয়ে অবশ্যই সম্পূর্ণ জ্ঞান থাকতে হবে। তা না হলে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবে না।


পরিকল্পনা গ্রহণঃ একজন সফল উদ্যোক্তার অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে পরিকল্পনা গ্রহণ করার সক্ষমতা বা দক্ষতা। যত বেশি পরিকল্পনা গ্রহণ করতে পারবেন আপনার প্রতিষ্ঠানের জন্য ততবেশি লাভজনক। পূর্বপরিকল্পনা ছাড়া একটি ব্যবসা প্রতিষ্ঠান দাঁড় করানো অসম্ভব।

নারী উদ্যোক্তার বৈশিষ্ট্য

নারী উদ্যোক্তারা আলাদা কোন বৈশিষ্ট্য নেই। একজন পুরুষ যেভাবে উদ্যোক্তা হয়ে উঠতে পারে ঠিক সেইভাবে একজন নারী উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে পারে। শুধু তার মধ্যে থাকতে হবে ধৈর্য, সাহস, নমনীয়তা, ক্রিয়েটিভিটি, সৃজনশীলতা, ঝুঁকি বাহনের মন মানসিকতা, সঠিক পরিকল্পনা গ্রহণ ইত্যাদি গুরুত্বপূর্ণ গুণসমূহ।

নারী উদ্যোক্তা হওয়ার উপায়

আমাদের দেশে নারী উদ্যোক্তার কথা শুনলেই সবাই নাক সিটকানি দেয়। অধিকাংশ মানুষের ধারণা নারীরা শুধু গৃহকর্মের মধ্যেই স্বীমাবদ্ধ থাকবে।কিন্তু আসলে নারীরা চাইলেও নিজ প্রচেস্টার মাধ্যমে আত্মকর্মসংস্থানের লক্ষে নিজে উদ্যোক্তা পারে পারে।
উদ্যোক্তা হতে গেলে শুধু তার মধ্যে থাকতে হবে ধৈর্য, সাহস, নমনীয়তা, ক্রিয়েটিভিটি, সৃজনশীলতা, ঝুঁকি বাহনের মন মানসিকতা, সঠিক পরিকল্পনা গ্রহণ ইত্যাদি গুরুত্বপূর্ণ গুণসমূহ।এছাড়াও পারিবারিকভাবে আর্থিক,মানষিক সাহায্য করা প্রয়োজন।তাহলে একজন নারীও নিজ উদ্যোগে উদ্যোক্তে হয়ে উঠতে পারবেন।

শেষ কথাঃ উদ্যোক্তা কি - সফল উদ্যোক্তা হয়ার জন্য কি করতে হবে

উপরে লিখিত আর্টিকেলটির মাধ্যমে উদ্যোক্তা কি এবং সফল উদ্যোক্তা হয়ার জন্য কি করতে হবে এ সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আপনারা যারা উদ্যোক্তা কি এবং সফল উদ্যোক্তা হয়ার জন্য কি করতে হবে এ  সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে। এছাড়া  উদ্যোক্তা কি এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

উদ্যোক্তা কি এবং সফল উদ্যোক্তা হয়ার জন্য কি করতে হবে এ সম্পর্কে কারো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে সেই প্রশ্ন করতে পারেন। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url