১৫ই আগস্ট জাতীয় শোক দিবস - জাতীয় শোক দিবস ২০২৩

আজকের আলোচনার বিষয়বস্তু হলো ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস। প্রতিবছর বাংলাদেশ ১৫ই আগস্ট জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে শোক দিবস পালিত হয়ে থাকে এবং এই দিনে কালো পতাকা উত্তোলন এবং বাংলাদেশের জাতীয় পতাকা অর্থনিমিত অবস্থায় থাকে। আমাদের পাঠকদের মধ্যে থেকে অনেকে প্রশ্ন করেন ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস সম্পর্কে। চলুন বিস্তারিতভাবে জেনে আসি ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
১৫ই আগস্ট জাতীয় শোক দিবস - জাতীয় শোক দিবস ২০২৩
নতুন প্রজন্মকে অবশ্যই ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস সম্পর্কে জানা উচিত। আজকের আর্টিকেলের মাধ্যমে ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব।১৫ই আগস্ট জাতীয় শোক দিবস সম্পর্কে বিস্তারিত জানতে থাকলে আমাদের সঙ্গেই থাকুন শেষ পর্যন্ত।

পেজ সূচিপত্রঃ ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস - জাতীয় শোক দিবস ২০২৩

১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয় কত সাল থেকে - জাতীয় শোক দিবস কবে

আজকের আলোচনার মূল বিষয়বস্তু হলো ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয় কত সাল থেকে এবং জাতীয় শোক দিবস কবে এ বিষয়ে। বাংলাদেশে প্রতি বছর ১৫ই আগস্ট জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে শোক দিবস হিসাবে পালন করা হয়ে থাকে এবং এই দিনে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা অর্ধনিমিতা অবস্থায় থাকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে ১৫ই আগস্ট সপরিবারে হত্যা করা হয়েছিল।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন স্বাধীনতার স্থপতি তিনি এই বাঙালিকে স্বাধীন জাতি হিসেবে বিশ্ব দরবারে তুলে ধরতে চেয়েছিলেন। তার মৃত্যুর পরে এই দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য প্রতিবছর এই দিনটি পালন করা হয়ে থাকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সেই বাঙালি যিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে কিছু কূচক্রী তাকে সপরিবারে হত্যা করেছিল। ১৯৯৬ সাল থেকে জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে।

জাতীয় শোক দিবস ২০২৩ - ১৫ আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি

এখন আমাদের আলোচনার বিষয়বস্ত হলো জাতীয় শোক দিবস ২০২৩ এবং ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস শ্রদ্ধাঞ্জলি সম্পর্কে। ১৫ই আগস্ট জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে এই দিবসটি পালন করে থাকেন। এছাড়া এই দিবস উপলক্ষে আওয়ামী লীগ সহ দেশের প্রভাবশালী বিভিন্ন রাজনৈতিক দল সামাজিক সংস্কৃতিক সংগঠন বিভিন্ন ধরনের বড় বড় কর্মসূচি পালন করে থাকেন এই দিনে।

রাষ্ট্রীয় ও আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে সূর্য উদয়ের মুহূর্তে বঙ্গবন্ধু ভবন ও কেন্দ্রীয় কার্যালয়ে সারাদেশে সংগঠনের সব স্তরের মানুষ  জাতীয় ও দলীয় পতাকাকে অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করে থাকেন। এছাড়া সকাল ছয়টার সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতিবিজড়িত ধানমন্ডি বঙ্গবন্ধু ভবনের প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প স্তবক অর্পণ করেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দলের নেতাকর্মীরা।
এছাড়া প্রতিবছর ওরা সকাল ৮ টায় বনানী কবরস্থানে ১৫ই আগস্ট শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং ফাতেহা পাঠ মোনাজাত করা হয়। অপরদিকে দুপুর ১২ টার সময় টঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন এবং বিভিন্ন দোয়া মাহফিলের অনুষ্ঠান করা হয়ে থাকে। এ কর্মসূচিতে সাধারণ মানুষ সহ বিভিন্ন ধরনের উচ্চ পদস্থ নেতাকর্মী এবং টুঙ্গিপাড়া সহ বিভিন্ন আশেপাশের জেলার আওয়ামী লীগের নেতাকর্মীরা সরকারি বেসরকারি কর্মচারীরা উপস্থিত থাকেন।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য - ১৫ আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস

এখন আপনাদের সঙ্গে আলোচনা করতে চলেছি ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসের বক্তব্য এবং ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস স্ট্যাটাস সম্পর্কে। প্রতিবছর বাংলাদেশে 15ই আগস্ট জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে শোক দিবস পালন করা হয়ে থাকে এই দিবসে কালো পতাকা উত্তোলন এবং বাংলাদেশের জাতীয় পতাকা অর্থনিমিতা অবস্থায় থাকে।

এই ১৯৭৫ সালের ১৫ ই আগস্টে স্বাধীনতার অগ্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করা হয়েছিল। জাতির পিতা কে সম্মান করে জাতির পিতা কে স্মরণ করে এই দিনটি বাংলাদেশের সকল স্তরের মানুষ খুব শ্রদ্ধা ভরে পালন করে থাকে।

"যতদিন রবে" 
পদ্মা মেঘনা যমুনা 
ততদিন রবে কীর্তি তোমার 
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান


"হে বঙ্গবন্ধু" 
তোমার বাংলার মানুষ তোমাকে 
হারিয়ে এখনো খুঁজে ফিরে তুমি ফিরে 
আসো বার বার এই জনপদে জনমানে 
তুমি আছো তোমার বাংলার 
অস্তিত্বের চির অমর হয়ে

১৫ আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট - ১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনা

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবসের পোস্টঃ
  • জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুর কারণে বিশ্ব হারিয়েছে শোষিত মানুষের একজন মহান নেতা কে। হারিয়েছে একজন অকৃত্রিম বঙ্গবন্ধুকে।
  • শোনো একটি মুজিবের থেকে লক্ষ মুজিবের কন্ঠের স্বরধ্বনি প্রতিধ্বনি আকাশে বাতাসে উঠেনি বাংলাদেশ অমর বাংলাদেশ।
  • জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে প্রথম শহীদ তাই তিনি পুরো বিশ্বের কাছে এক মহান নেতা তিনি অমর।
১৫ আগস্ট জাতীয় শোক দিবস রচনাঃ

১৫ ই আগস্ট ১৯৭৫ সালে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার ধানমন্ডির 32 নম্বরের নিজ বাসভবনে সেনা সদস্যদের অতর্কিত হামলায় শহীদ হন। সেই কাল রাতে বঙ্গবন্ধু ছাড়াও শহীদ হন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা। হত্যাকারীরা শুধুমাত্র বঙ্গবন্ধু ও বঙ্গমাতা কে হত্যা করে ক্ষান্ত হননি।

তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের আরো 16 জন সদস্যকে হত্যা করেছিলেন সেই একই রাতে৷ ১৫ই আগস্ট সেই কাল রাতে নিহত হয়েছিলেন ছেলে শেখ কামাল, পুত্রবধু সুলতানা কামাল ও রোজী কামাল;শেখ জামাল ও শিশু পুত্র শেখ রাসেল; ভাই শেখ আবু নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগনে শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মণি।

বঙ্গবন্ধুর জীবন বাঁচাতে এসেছিলেন কর্নেল জামিউল উদ্দিন তিনিও সেই রাতে প্রাণ হারান। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এবং শেখ রেহেনা দেশের বাইরে ছিলেন বিধায় তারা সেই নির্মম হত্যাকাণ্ডের শিকার হননি। প্রতিবছর ১৫ ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল সদস্যদের স্মরণ করে জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে।
পৃথিবীর ইতিহাসে যতগুলো হত্যাকান্ড সংগঠিত হয়েছে তার মধ্যে সবচেয়ে জঘন্যতম ও নিশংস হত্যাকাণ্ড হল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে হত্যা করার সেই মর্মান্তিক হত্যাকান্ড৷ বাংলাদেশের সর্বপ্রথম শোক দিবস পালন করা হয়েছিল ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় প্রতিষ্ঠিত হওয়ার পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের এর বিচারের আওতায় নিয়ে আসে।

আওয়ামী লীগ সরকার দীর্ঘ 21 বছর পরে ১৯৭৬ সালে ক্ষমতায় আসার পরে অপরাধীদের বিচারের আওতায় আনে এবং ২০১০ সালে পাঁচজন অপরাধীকে ফাঁসি দেওয়া হয়। তবে দন্ডপ্রাপ্ত ছয় খনি এখনো পালন হয়েছে বলে জানা যায়।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস এর বক্তব্য - ১৫ আগস্ট শোক দিবস এর বক্তব্য

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সবাইকে সপরিবারে হত্যা করা হয়েছিল ১৯৭৫ সালের ১৫ই আগস্ট। বাঙালি জাতির জীবনে ১৫ ই আগস্ট একটি কলঙ্কিত দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পুরোটা জীবন ধরে বাঙালি জাতিকে স্বাধীন করার জন্য আপ্রাণ চেষ্টা করেছেন আর শেষ দিকে ১৫ ই আগস্ট সেই বাংলার মাটিতেই তাকে নিরূপণ ভাবে হত্যা করা হয়েছিল।

১৯৯৬ সাল থেকে দেশব্যাপী এই জাতীয় শোক দিবস পালন করা হয়ে থাকে এছাড়া এই দিনটি কোরআন তেলাওয়াত বক্তব্য নীরবতা রচনা প্রতিযোগিতা চিত্র অংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন ৭ই মার্চ ১৯৭১ সালে।

২৫ শে মার্চ রাতে যখন ঘুমন্ত বাঙালির ওপর অপারেশন সার্চলাইট চালায় পাকিস্তানি হানাদার বাহিনীরা তখন বঙ্গবন্ধুর নির্দেশে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে সকল স্তরের মানুষেরা। সেই সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করা হয়েছিল যুদ্ধ পরিচালনা এবং দিকনির্দেশনা দিয়েছিলেন জাতীয় চার প্রবীণ নেতা।
পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে জাতির জন্য স্বাধীনতা আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই থেকেই আমরা পুরো জাতি ১৫ ই আগস্টকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করে আসছি এই দিনটি সরকারি ছুটি দেওয়া হয়ে থাকে এছাড়া ১৯৭৫ সালের মর্মান্তিক ঘটনা উপলক্ষে সর্বত্র জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়ে থাকে।

১৫ই আগস্ট জাতীয় শোক দিবস - জাতীয় শোক দিবস পালন

১৫ ই আগস্ট শোক দিবস একটি জাতীয় দিবস হিসাবে সারা বাংলাদেশে পালিত হয়ে আসছে ১৯৯৬ সাল থেকে। জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে ১৫ ই আগস্ট দিনটি পালন করা হয়ে থাকে এই দিনে দলীয় পতাকা ও জাতীয় পতাকা অর্ধনিমিত অবস্থায় থাকে এবং কালো পতাকা উত্তোলন করা হয়ে থাকে। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট একটি কালো দিন যেই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে হত্যা করা হয়েছিল। 

শেষ কথাঃ ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস - জাতীয় শোক দিবস ২০২৩

প্রিয় পাঠক আজ আমরা ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস নিয়ে একটি আর্টিকেল তৈরি করেছি। আমাদের এই আর্টিকেলটিতে ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস, শোক দিবসের কালো পতাকার মাপ, শোক দিবসের ইতিহাস নিয়ে আলোচনা করা হয়েছে বিস্তারিতভাবে। আশাকরি, আমাদের এই ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস পোস্ট আপনার ভালো লাগবে এবং এই পোষ্ট পড়ার পরে আপনি উপকৃত হবেন। এই ধরনের আরও নতুন নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Rajrafi.com এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url